প্যারাডক্স নিয়ে বিভ্রান্তি - ২

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০৫/০৮/২০১০ - ১২:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

টাইম ট্র্যাভেল সম্পর্কিত প্যারাডক্সগুলো আমার খুব প্রিয়। এরকম ১টি প্যারাডক্স হল, অন্টলজিক্যাল প্যারাডক্স ( কি খি্টমিটে নাম রে বাবা ), অন্টলজিক্যাল এসেছে গ্রীক শব্দ অন্টলজি থেকে। অন্টলজি দর্শনের এক শাখা, যেখানে অস্তিত্ব, বাস্তবতা, মেটারিয়ালিটি এই টাইপের হাইপোথিটিক্যাল কথাবার্তা নিয়া আলোচনা করা হয়। অন্টলজিক্যাল প্যারাডক্স অতি জ্ঞানীদের প্যারাডক্স। “এই দুনিয়ার এতোকিছু কই থেইক্যা আসলো” এরকম বিশাল জ্ঞানী চিন্তা ভাবনা আর কি। কিছু নমুনা দেখুন, এক প্রফেসার টাইম ট্র্যাভেল করে চলে গেলনে ভবিষ্যতে। সেখানে এক জার্নাল থেকে তিনি নতুন ১টি ফর্মূলা পান। বর্তমানে ফিরে এসে প্রফেসার তার এক ছাত্রকে সেই ফর্মূলাটি সম্পর্কে ধারনা দেন। ছাত্র সেই ধারনার উপর কাজ করে ১টি নতুন ফর্মূলা আবিষ্কার করে জার্নালে প্রকাশ করেন। এই জার্নালটি হচ্ছে সেই ভবিষ্যতের সেই জার্নাল যা পড়ে প্রফেসার তার ছাত্রকে নতুন ফর্মূলা সম্পর্কে ধারনা দিয়েছিলেন। ছাত্র যদি ফর্মূলা প্রকাশ না করতেন, প্রফেসার সেই ফর্মূলা পেতেন না, তাহলে ছাত্রেরও ফর্মূলা প্রকাশ করা হত না। তাহলে ফর্মূলা প্রকাশ হল কিভাবে? আবার প্যাঁচ লাগিয়ে ফেললাম। তাহলে আরেকটা উদাহরন দেই। টাইম ট্র্যভেল করে এক চোর চলে গেল ভবিষ্যতে। কথায় আছে, ঢেকি স্বর্গে গেলেও ধান ভানে। সেখানে গিয়েও সে চুরি করে ভবিষ্যতের সবচেয়ে মূল্যবান হীরা বর্তমানে নিয়ে আসলো। অবশেষে দেখা গেল, এই চুরি করা হীরাটাই ভবিষ্যতের সেই হীরা, যেটা চুরি হয়েছিল। এখন প্রশ্ন হচ্ছে, হীরাটা আসলো কিভাবে। এরকম প্রবলেমগুলোকে বলা হয় ক্লোজড লুপ প্রবলেম। লুপের যেরকম শুরু বা শেষ নাই, সেরকম এই প্যারাডক্সেও কোন বস্তুর সৃষ্টি বা ধ্বংস নেই। বস্তু শুধুমাত্র অতীত এবং ভবিষ্যতের স্পেস এবং সময়ের ১টা লুপে আটকা পড়ে। প্রিডেষ্টিনেশান প্যারাডক্সের মত এটিও গল্প, চলচ্চিত্র, গেইমে বহুল ব্যবহৃত।

অনেক তো প্যরাডক্স নিয়ে বললাম। এইবার একটা ছোট্ট গল্প বলি। এক আইনের ছাত্র তার শিক্ষককে প্রতিশ্রুতি দিল, সে তার জীবনের প্রথম মামলা জেতার পর শিক্ষককে পারশ্রমিক দিবে। কিন্তু সেই বদ শিক্ষক ছাত্র কোন মামলা জেতার আগেই পাওনা টাকার জন্য তার বিরুদ্ধে মামলা করে দিল। মামলার ফলাফল আমি জানি না, কিন্তু কে প্রকৃত বিজয়ী সেটা আমি জানি। বলতে হবে, প্রকৃত বিজয়ী কে?

আগের পর্ব: http://www.sachalayatan.com/guest_writer/33967

রিয়াদ পারভেজ


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনার সর্বশেষ ঘটনাটা এক গ্রীক শিক্ষক তার ছাত্রের সাথে করেছিলেন। হাসি
ফলাফল যাই হোক শিক্ষক জয়ী।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

এটা কি সত্যি ঘটনা ছিল? জানতাম না।

অফ টপিকঃ ব্লগ প্রিভিউ করার সময় প্রিভিউ পেইজে পুরো SQL query টা প্রিন্ট হয়। এটাকে কি কোনভাবে সরানো যায় না?

অতিথি লেখক এর ছবি

প্রকৃত বিজয়ী শিক্ষক তবে মামলায় শিক্ষক হেরে যাবেন কারণ তাহলে ছাত্র তার প্রথম মামলায় জিতবে এবং প্রতিশ্রুতি অনুযায়ী শিক্ষকের পারিশ্রমিক দেবে! ঠিক বললাম নাকি এতেও প্যারাডক্স?

জহিরুল ইসলাম নাদিম

অতিথি লেখক এর ছবি

মামলায় কে জিতবে সেটা জানি না। তবে যেই জিতুক টাকাটা শিক্ষক পাবেন। এখানেই প্যারাডক্সটির মজা

রিয়াদ পারভেজ

অতিথি লেখক এর ছবি

আপনার দেয়া প্যারাডক্সটিকে ক্লোজড লুপ বলে মনে হচ্ছে না।

আর, উত্তর তো দিয়েই দিলেন...

---- মনজুর এলাহী ----

অতিথি লেখক এর ছবি

শেষের প্যরাডক্সটি ক্লোজড লুপ না। টাইম ট্র্যভেল করে যখন ভবিষ্যতের কোন বস্তু বর্তমানে নিয়ে আসা হয়, তখনই ক্লোজড লুপ প্রব্লেমগুলো তৈরী হয়। শেষের প্যারাডক্সে যেহেতু কোন টাইম ট্র্যাভেল নেই, তাই এখানে কোন লুপও নেই।

রিয়াদ পারভেজ

ধুসর গোধূলি এর ছবি

- ক্লোজড লুপের ব্যাপারটা কি অনেকটা নীয়েৎশে'র দর্শনের মতো! ঐযে একই ঘটনায় আমরা কেবল বারবার অভিনয় করে যাই। চুরি করা দামী হীরাটা বাই ডিফল্টই ছিলো, চোর কেবল সেটাকে ভবিষ্যত থেকে বর্তমানে নিয়ে আসে। সময়ের হাত ধরে বর্তমান আবার ভবিষ্যতের পেটে যায়। এভাবে চোর ব্যাটা প্রতিবারই হীরাটা চুরি করে বর্তমানে নিয়ে আসে, আবার সেটা ভবিষ্যতে চলে যায়। পরেরবার চোর যখন তার জীবন নাট্যে অভিনয় শুরু করে, হীরাকে সে তার বর্তমানে পায় না, সেটা থাকে তার ভবিষ্যতে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বাউলিয়ানা এর ছবি

যথারীতি আগেরটার মতই মজারু।

একটু প্যারা দিয়ে লেখেন না ভাই।

নাশতারান এর ছবি

মজা পেলাম।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।