সোনালি ডানার চিলগুলো

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: মঙ্গল, ১৪/০৯/২০১০ - ৮:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

HE REPROVES THE CURLEW

O CURLEW, cry no more in the air,
Or only to the water in the West;
Because your crying brings to my mind
passion-dimmed eyes and long heavy hair
That was shaken out over my breast:
There is enough evil in the crying of wind.

[The Wind Among the Reeds, W.B. Yeats, 1899]

হায় চিল

হায় চিল, সোনালি ডানার চিল, এই ভিজে মেঘের দুপুরে
তুমি আর কেঁদো নাকো উড়ে-উড়ে ধানসিঁড়ি নদীটির পাশে!
তোমার কান্নার সুরে বেতের ফলের মতো তার ম্লান চোখ মনে আসে!
পৃথিবীর রাঙা রাজকন্যাদের মতো সে যে চলে গেছে রূপ নিয়ে দূরে;
আবার তাহারে কেন ডেকে আনো? কে হায় হৃদয় খুঁড়ে
বেদনা জাগাতে ভালোবাসে!
হায় চিল, সোনালি ডানার চিল, এই ভিজে মেঘের দুপুরে
তুমি আর উড়ে-উড়ে কেঁদো নাকো ধানসিঁড়ি নদীটির পাশে!

[মহাপৃথিবী, জীবনানন্দ দাশ, ১৯৪৪]

ইয়েটস এর ‘Curlew’ জীবনানন্দে শুধু ‘চিল’ নয়, ‘সোনালি চিল’ও নয়, বরং সোনালি ডানার চিল। সোনালি ডানার মাঝে যেন একটি চমৎকার নন্দনতাত্ত্বিক আবহ সঞ্চারিত হতে দেখি। ‘চিল’টি যেন একই সাথে হয়ে উঠে বাস্তবের ও স্বপ্নলোকের। চিলটি নয়, চিলের ডানাটি সোনালি। সোনালি ডানাটি বোধকরি কবির স্বপ্নভূক উড়ুক্কু মন। মনে হয়, কবিকে ক্লাসিসিজম নয় রোমান্টিসিজমই বেশী টানে। তিনি পুরাণ কিম্বা স্ক্রিপচার থেকে ‘ইকারূসের ডানা’কে উপমা হিসেবে আহরণ না করে তাঁর চারদিককার জীবন ও প্রকৃতির হাত ছুঁয়ে ছুঁয়ে সোনালী ডানার চিলকেই জীয়ন্ত তুলে আনেন। অসাধারণ কোমল বিষন্ন এক চিল। গগণবিহারী, উদাসী, জীবন বিলাসী, হিংস্রতা বিবর্জিত। এক একটা সম্পূর্ণ দিন স্বপ্নজীবি ডানা মেলে সারাদিন উড়ে বেড়ায়, উঁকি দেয় মিনারের মতো মেঘের জানালায়। তারপর দিনশেষে ডানার রৌদ্রের গন্ধ মুছে ফেলে। কোমল এ গন্ধ যেন একান্তই মুছে ফেলার, ঝেড়ে ফেলার নয়।

একজন ইংরেজি ভাষাভাষী কাব্যমোদীর কাছে ‘Cry no more in the air’ কথাটির আবেদন হয়তো অনেক গভীরতা পায়, কিন্তু জীবনের ওষ্ঠে ওষ্ঠ চেপে খাঁটি দেশজ স্বাদে মন ও মননের মধু যারা পান করতে ভালোবাসেন তাঁদের কাছে ‘কেঁদো নাকো উড়ে উড়ে’ যেন অনেকটুকু বেশী ঐশ্বর্য্যমন্ডিত মনে হয়। বাতাসে কান্নার ঘ্রাণ ছড়ানোর সাথে সাথে অনন্ত এক গগণবিহারী রূপের পসরা মেলে ধরে যেন। ‘The water in the West’ ‘ধানসিঁড়ি নদীটি’র ভাবার্থক। তবে আমাদের বুঝতে আর বাকী থাকে না যে এখানেই রুপসী বাংলার কবিতে কবিসত্ত্বার সম্পুর্ণ উন্মেষ ঘটে। তেমনি ‘ম্লান চোখ’ ও ‘passion-dimmed eyes’ হয়তো সমার্থক। কিন্তু সেই ‘ম্লান চোখ’ ‘বেতের ফলের’ উপমার নির্ভেজাল জীবনানন্দীয় নিজস্বতায় একেবারে দেশজ হয়ে উঠে।

ইয়েটসে ‘long heavy hair’ আর জীবনানন্দে ‘পৃথিবীর রাঙা রাজকন্যাদের মতো রূপ’। ‘দূরে’ কি অনন্ত যাত্রার ইঙ্গিতবাহী? সীমার মাঝে কি অসীমের সুর, Sublime? জীবনানন্দে পাই, ইয়েটসে পাইনা।

‘আবার তাহারে কেন ডেকে আনো’ তো বার বার ফেরারই আকুতি ।

সবচেয়ে মোহিত করে সেই চুম্বক পঙক্তিটি, ‘কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে’, ইন্দ্রিয়ানুভূতির কী অপূর্ব যূথচারী অনুরণন, ‘There is enough evil in the crying of wind’ এর চাইতে অনেক বেশী কাব্যময় নয় কি?

No poet, no artist of any art, has his complete meaning alone. His significance, his appreciation is the appreciation of his relation to the dead poets and artists. You cannot value him alone; you must set him, for contrast and comparison, among the dead. I mean this as a principle of aesthetic, not merely historical.

[Selected Prose, T.S. Eliot, 1958]

ইংরেজী সাহিত্য জীবনানন্দকে প্রবলভাবে অনুপ্রাণিত ও প্রভাবিত করেছিলো। অনুকরণের চোরাবালিতে নিমজ্জিত করেনি। বুঝি, কতটা সচেতনভাবে তিনি সৃজনশীলতার পাত্রটি ভরেছেন ভিন্নসাধের সমৃদ্ধতর প্রাণমদিরায়। তাই তো তিনি বিশাল সুন্দরবনের সুন্দরীগাছ। সজনের কাছে অবিদিত ছিলেন, কিন্তু প্রতিদিনই আবিস্কৃত হচ্ছেন মহৎ হতে মহত্তর রূপে।

গ্রন্থ সহায়তাঃ
১। আবু তাহের মজুমদার, জীবনানন্দ, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, ২০০২।
২। আব্দুল মান্নান সৈয়দ, শ্রেষ্ঠ জীবনানন্দ, অবসর প্রকাশনা সংস্থা, ১৯৯৮।
৩। W.B. Yeats, The Wind Among the Reeds,1899.
৪। জীবনানন্দ দাশ, মহাপৃথিবী, ১৯৪৪।
৫। T.S. Eliot, Selected Prose, 1958.


মন্তব্য

অনুপম ত্রিবেদি এর ছবি

বেশ কিছু ছবি ঠিক-ঠাক করতে হবে, তাই সেই সকাল থেকে পিসি'র সামনে এক ঠায় বসে কাজ করে যাচ্ছি। আমার জীবনের বিশাল একটা অংশ জুড়ে জীবনানন্দ আর Pink Floyd, এমনকি এঁদের সৃষ্টির কল্যানেই 'ফটোগ্রাফি' আমায় পাগলের মতো টানে। আশ্চর্যের ব্যাপারটা হলো, সেই সন্ধ্যেবেলা থেকে মাথায় এই কবিতাটা ঘুরছে আর আমি এটাই এতক্ষন যপে যাচ্ছি ... হুট করে সচলে ঢুঁ মেরেই দেখলাম এই লেখাটা ...

জীবন বাবুর কবিতাগুলো এতটাই টাটকা আর ঝরঝরে যে, মনে হয় - এইতো ক'দিন আগের কবিতা। সেই ৩০-৪০ এর দশকে বসে এতটা আধুনিক কবিতা লেখা আসলেই একটা বিশাল সাহসের ব্যাপার। জীবনানন্দ তা খুবই নীরব থেকে করে গেছেন।

মান্নান স্যার চলে গেলেন - এক বুক অভিমান নিয়ে। হয়তো উঁনিও মৃত্যুর বহু বহু বছর পর আবিষ্কৃত হবেন - জীবনানন্দের মতোই। শুধু একবার উঁনার সাথে দেখা করার পরম সৌভাগ্য হয়েছিলো - এতো বড় একটা মানুষ এতো সহজ হয় !!!

অনেক ধন্যবাদ আপনাকে। জীবনানন্দকে নিয়ে আরো লিখুন ... পড়ার অপেক্ষায় রইলাম।

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

ধৈর্য ও উৎসাহ নিয়ে লেখাটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। জীবনানন্দকে নানাদিক থেকে নোতুন ভাবে আবিষ্কারে নেশা আছে।

রোমেল চৌধুরী

অতিথি লেখক এর ছবি

দারুণ! আরও পড়ার অপেক্ষায় থাকলাম। হাসি

কুটুমবাড়ি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, আগামীতেও আপনাকে এভাবেই সাথে পাবো আশা রাখি !

রোমেল চৌধুরী

তিথীডোর এর ছবি

"আবার তাহারে কেন ডেকে আনো? কে হায় হৃদয় খুঁড়ে
বেদনা জাগাতে ভালোবাসে!"
এ দুটো লাইন যে কতকিছু বলে দেয়...

চমৎকার লাগলো পড়তে!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

যথার্থ বলেছেন। কাব্যের পরিভাষায় প্রথম লাইনটিতে 'সাবলাইমিটি' আর দ্বিতীয়টিতে 'সিনেস্থেসিয়া' দেখতে পাই। এমন 'সিনেস্থেসিয়া' 'বোদলেয়ার'এও সঘণ হয়েছে। সে বিষয়ে ভবিষ্যতে রেখাপাতের আশা রাখি।

রোমেল চৌধুরী

নিজাম কুতুবী [অতিথি] এর ছবি

হায় চিল।। হায় চিল
-
-
পড়লাম। ভললাগল।
চিলের একটি ছবি দিলে ভাল হত

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, যথার্থ বলেছেন। চিলের ছবি দেয়া যেত কিন্তু কবির স্বপ্নভূক উড়ুক্কু মনটি বোধকরি অধরাই রয়ে যেত। হাসি

রোমেল চৌধুরী

যুধিষ্ঠির এর ছবি

ভালো লেগেছে লেখাটা। এ ধরনের তুলনামূলক কাব্যপাঠ আমার বেশ পছন্দের বিষয়। এরকম আরও লিখবেন আশা করি। সচলে স্বাগতম!

অতিথি লেখক এর ছবি

অনেক অনেক ধন্যবাদ। আড্ডা জমবে আশা রাখি। ভবিষ্যতেও আপনার মূল্যবান মন্তব্য পেতে চাই।

রোমেল চৌধুরী

মূলত পাঠক এর ছবি

চমৎকার!

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, আপনার মন্তব্যও চমৎকার! আমাকে ভীষণ অনুপ্রাণিত করলো।

রোমেল চৌধুরী

তাসনীম এর ছবি

দারুণ লাগলো।

+++++++++++++++++++++++++++++++++++++++++
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অতিথি লেখক এর ছবি

তাসনীম ভাই,
ধন্যবাদ। আপনার মতো নিবিষ্ট ও সমঝদার পাঠক পাওয়া রীতিমত সৌভাগ্যের ব্যাপার।

রোমেল চৌধুরী

রাফি এর ছবি

***
জীবনানন্দময় পোস্টের জন্য সাধুবাদ।

***
আমার কাছে জীবনানন্দ বোধহয় লক্ষবার পড়লেও পুরনো হবেন না। একেকটা লাইন একেকটা অনুভূতির দুয়ার খুলে দেয় মনের ভেতর। মাঝে মাঝে ভাবি একটা মানুষ তার মাত্র পঞ্চান্ন বছরের জীবনকালে কত অযুত-নিযুত অনুভূতি পেনসিলের খোঁচায় ফুটিয়ে তুলে রেখে গেছেন।

***
জীবনানন্দের একাধিক কবিতায় সমকালীন বিশ্বসাহিত্যের ছাপ স্বাভাবিকভাবেই আছে। বহুলপঠিত 'বনলতা সেন'কেও বলা হয় পো'র 'টু হেলেন' এর ছায়াকবিতারূপে। তবে জীবনানন্দে যা পাই, আর কোথাও তা মেলে না। এটাই অভিনবত্ব। তাই 'Our sweetest songs are those that tell of saddest thought' এর মতো অমোঘ বাণীকে ছাপিয়ে আমাদের মনকে আচ্ছন্ন করে রাখে "কে হায় হৃদয় খুঁড়ে
বেদনা জাগাতে ভালোবাসে!"

***
একজন জীবনানন্দভক্ত হিসেবে আমি সজনে'র অপকর্মকে ক্ষমা করে দেই অক্টোবরের দূর্ঘটনাপরবর্তী তার করিৎকর্মা পদক্ষেপের কারণে। তবে বিশ্বাস করি সজনীকান্ত বা স্বরাজ পত্রিকা আজো প্রাসঙ্গিক হয়ে আছে হয়তো জীবনানন্দের জীবন ও সৃষ্টির সাথে এই নামগুলো জড়িয়ে আছে বলেই।

***
‘হায় চিল’ কবিতার নিচে ‘মহাপৃথিবী’ কাব্যগ্রন্থের নাম দেখে অনেকেই অবাক হতে পারেন। প্রকৃতপক্ষে সদ্যপ্রয়াত আব্দুল মান্নান সৈয়দ সম্পাদিত জীবনানন্দ রচনাবলী’তে কিন্তু কবিতাটি অন্তর্ভূক্ত করা হয়েছে ‘বনলতা সেন’ কাব্যগ্রন্থেই। ১৯৪২ সালে প্রকাশিত 'বনলতা সেন' আর ১৯৪৪ সালে প্রকাশিত 'মহাপৃথিবী' এই দুই কাব্যগ্রন্থে বোধহয় বারোটি কবিতা একই ছিলো। পরে বনলতা সেন আবার প্রকাশিত হয় বর্ধিত সংস্করণে। সে সংস্করণেই কবি 'মহাপৃথিবী' থেকে 'বনলতা সেন'র বারোটি সহ মোট চৌদ্দটি কবিতা সরিয়ে নেয়ায় সায় দেন। সিগনেট থেকে প্রকাশিত মহাপৃথিবী’র দ্বিতীয় সংস্করণে তা অনুসরণ করা হয়। তাই ‘হায় চিল’কে 'বনলতা সেন' গ্রন্থভূক্ত বললেই সঙ্গত মনে হয়।

***
জীবনানন্দ নিয়ে আরো লেখার অনুরোধ রইলো।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতিথি লেখক এর ছবি

আপনার প্রজ্ঞার প্রতি বিনীত শ্রদ্ধা !

আমার কাছে জীবনানন্দ বোধহয় লক্ষবার পড়লেও পুরনো হবেন না। একেকটা লাইন একেকটা অনুভূতির দুয়ার খুলে দেয় মনের ভেতর। মাঝে মাঝে ভাবি একটা মানুষ তার মাত্র পঞ্চান্ন বছরের জীবনকালে কত অযুত-নিযুত অনুভূতি পেনসিলের খোঁচায় ফুটিয়ে তুলে রেখে গেছেন।

শুধু 'মৃত্যুর আগে' কবিতাটির কথাই ধরা যাক। একই সংগে অনেক ইন্দ্রিয়ানুভুতির কি নিবিড় প্রাবল্য, কি চমৎকার সিনেস্থেসিয়া দেখি!

জীবনানন্দের একাধিক কবিতায় সমকালীন বিশ্বসাহিত্যের ছাপ স্বাভাবিকভাবেই আছে। বহুলপঠিত 'বনলতা সেন'কেও বলা হয় পো'র 'টু হেলেন' এর ছায়াকবিতারূপে। তবে জীবনানন্দে যা পাই, আর কোথাও তা মেলে না। এটাই অভিনবত্ব। তাই 'Our sweetest songs are those that tell of saddest thought' এর মতো অমোঘ বাণীকে ছাপিয়ে আমাদের মনকে আচ্ছন্ন করে রাখে "কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে!"

আরো মিলের ফিরিস্তি দিলামঃ

On first looking into Chapman's Homer
বনলতা সেন

Much have I travell'd in the realms of gold,
হাজার বছর ধরে আমি পথ হাটিতেছি পৃথিবীর পথে,
And many goodly states and kingdoms seen;
অনেক ঘুরেছি আমি ; বিম্বিসার অশোকের ধূসর জগতে
সেখানে ছিলাম আমি ; আরো দূর অন্ধকারে বিদর্ভ নগরে ;
Round many western islands have I been
সিংহল সমুদ্র থেকে নিশীথের অন্ধকারে মালয় সাগরে

‘To Helen’ এ ‘Nicean barks of yore’ বনলতা সেন এ ‘হাল ভেঙ্গে যে নাবিক’, ‘perfumed sea’ ‘দারুচিনি দ্বীপের ভিতর’, ‘The weary, way-worn wanderer’ ‘আমি ক্লান্ত প্রান এক’, ‘On desperate seas long wont to roam’ ‘সিং হল সমুদ্র থেকে.........অনেক ঘুরেছি আমি’, ‘thy classic face’ ‘মুখ তার শ্রাবস্তীর কারুকার্য’, ‘To Helen’ এর মূলসুরও ‘বনলতা সেন’ এ অনেকটুকুই ধ্বণিত।

‘হায় চিল’ কবিতার নিচে ‘মহাপৃথিবী’ কাব্যগ্রন্থের নাম দেখে অনেকেই অবাক হতে পারেন। প্রকৃতপক্ষে সদ্যপ্রয়াত আব্দুল মান্নান সৈয়দ সম্পাদিত জীবনানন্দ রচনাবলী’তে কিন্তু কবিতাটি অন্তর্ভূক্ত করা হয়েছে ‘বনলতা সেন’ কাব্যগ্রন্থেই। ১৯৪২ সালে প্রকাশিত 'বনলতা সেন' আর ১৯৪৪ সালে প্রকাশিত 'মহাপৃথিবী' এই দুই কাব্যগ্রন্থে বোধহয় বারোটি কবিতা একই ছিলো। পরে বনলতা সেন আবার প্রকাশিত হয় বর্ধিত সংস্করণে। সে সংস্করণেই কবি 'মহাপৃথিবী' থেকে 'বনলতা সেন'র বারোটি সহ মোট চৌদ্দটি কবিতা সরিয়ে নেয়ায় সায় দেন। সিগনেট থেকে প্রকাশিত মহাপৃথিবী’র দ্বিতীয় সংস্করণে তা অনুসরণ করা হয়। তাই ‘হায় চিল’কে 'বনলতা সেন' গ্রন্থভূক্ত বললেই সঙ্গত মনে হয়।

'মহাপৃথিবী' না লিখে 'বনলতা সেন' লেখাটাই হয়তো অধিকতর যুক্তিযুক্ত!

জীবনানন্দ নিয়ে আরো লেখার অনুরোধ রইলো।

এমন নিবিষ্ট আর সমঝদার পাঠক পেলে রাত ফুরিয়ে যাবে আসর ফুরোবে না!
আপনাকে অনেক অনেক ধন্যবাদ!

রোমেল চৌধুরী

ইশাণ [অতিথি] এর ছবি

ছোটবেলা স্কুলে আজব এক নিয়ম ছিল (এখনো আছে হয়ত) পরীক্ষার খাতায় হয় কবিতার প্রথম ৬-৮ লাইন বা শেষের ৬-৮ লাইন লিখতে হত।এবং এই উদ্ভট নিয়মের কারণে প্রচুর অত্যচারের শিকার হইতাম(আমি ভাল ছাত্র ছিলাম না)।ধীরে ধীরে কবি ও কবিতার প্রতি একধরেণের অনাগ্রহ,রাগ তৈরী হয়।এটা কাটে "কুড়ি বছর পরে" কবিতাটা একজনের কন্ঠে অসাধারণ আব্রিতি শুনে।।(এখানেও চিল আছে,সেটা কিন্তু পুরা সোনালী) জীবনানন্দ তাই আমার কাছে প্রথম ভালবাসার মত।ভাল লাগল।

অতিথি লেখক এর ছবি

আপনাকে অনেক ধন্যবাদ, আর ধন্যবাদ সেই আবৃত্তিকারকে! প্রথম ভালোবাসা ধোয়া মন্তব্য ভবিষ্যতেও পাবো আশা রাখি!

রোমেল চৌধুরী

অতিথি লেখক এর ছবি

অসাধারণ। আমার অন্যতম পছন্দের কবি জীবনানন্দ। তার কবিতা কখনো পুরোনো হবে না। আশা করছি এরকম আরো লেখা দিবেন।

অনন্ত

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, আপনার মন্তব্যও চমৎকার! আমাকে ভীষণ অনুপ্রাণিত করলো।
ভবিষ্যতেও আড্ডা জমবে আশা রাখি। তখনও আপনার মূল্যবান মন্তব্য পেতে চাই।

রোমেল চৌধুরী

অদ্রোহ এর ছবি

জীবনানন্দ পাঠ আমার কাছে সততই এক আনন্দময় অভিজ্ঞতা। লিটারেচারের টার্মগুলোয় ঠিক দাঁত বসাতে না পারলেও তাতে লেখার মূল রস আহরণে কোন খামতি বোধহয় হয়নি।

--------------------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

অতিথি লেখক এর ছবি

ভাই,
তাইতো তিনি জীবন দিয়ে আমাদের জন্য জীবনপাত্র ভরা আনন্দ রেখে গেছেন! কাব্যের রস আস্বাদনের জন্য বোধকরি 'প্রজ্ঞার দাঁত' নয় 'হৃদয়ের জিহবা' প্রয়োজন। আমি দ্বিধাহীন বলতে পারি সেটি আপনার আছে!

রোমেল চৌধুরী

অর্বাচীন [অতিথি] এর ছবি

ভাল লাগলো ।

জীবনানন্দ মানেই যেন শীতল গা সিরসিরে অনুভূতি!!!!!
ম্লান বেতফলের মতো চোখ/সোনালী ডানার চিল/বিম্বিষার অশোকের ধূসর জগৎ--------এর তুল্য শব্দ রচনা করা অসম্ভব মনে হয়েছে বলেই কবিতা রচনায় ইতি টেনেছিলাম ।

পোস্টের জন্য ধন্যবাদ!!!!!

অতিথি লেখক এর ছবি

ভাই,
আপনাকে ধন্যবাদ। 'বিম্বিসার অশোকের ধূসর জগতে' বোধকরি একটি ব্যঞ্জনা বা Allusion যা পাঠককে নিয়ে যায় সুদূর অতীতে। পথিক কবির অনন্তকাল ধরে হাঁটার ব্যাপারটিকে যেন আরো প্রতিষ্ঠিত করে। তেমনি ব্যঞ্জনা 'অন্ধকারে বিদর্ভ নগরে'।

রোমেল চৌধুরী

অতিথি লেখক এর ছবি

অনেকেই হয়ত চোখ গরম করবেন কিংবা দ্বি-মত পোষন করবেন, কিন্তু আমার কাছে বাঙলা ভাষার শ্রেষ্ঠ কবি জীবনানন্দ দাশ।
আপনার আগের তুলনামূলক কাব্যপাঠটিও ভাল হয়েছিল এবারেরটাও ভাল লেগেছে।
ভাল থাকবেন।

অনন্ত আত্মা

অতিথি লেখক এর ছবি

আপনিও ভাল থাকবেন। আশাকরি ভবিষ্যতেও আপনার সচল মন্তব্য পাবো!

রোমেল চৌধুরী

তারাব এর ছবি

সুন্দর বিশ্লেষন, জীবনানন্দ দাশের কবিতা পড়লে মনেহয় আমিওতো এভাবেই ভাবি কিন্তু তা এত সুন্দর করে প্রকাশ করা কখনও সম্ভব! তিনি জীবনানন্দ বলেই তা সম্ভব করেছেন,
"বেতফলের মতো চোখ/সোনালী ডানার চিল/বিম্বিষার অশোকের ধূসর জগৎ/শিরীষের বন/ঝাউএর শাখা/ধূসর পেঁচা------" এর মত অনবদ্য সৃষ্টি আর হয়না। ধন্যবাদ।

রোমেল চৌধুরী এর ছবি

জীবনানন্দের তুলনা তো শুধু তিনিই। তাঁর কবিতায় 'হাজার বছর শুধু খেলা করে'।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।