ঝাল মরিচ

পাগল মন এর ছবি
লিখেছেন পাগল মন [অতিথি] (তারিখ: রবি, ০৫/১২/২০১০ - ৬:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

মরিচ কখনো খেয়ে দেখেননি এরকম বাঙালি মনে হয় খুঁজে পাওয়া যাবে না। মরিচের ঝাল নিয়ে অনেকরকম গল্পগাথা প্রচলিত আছে। আমি সেসব নিয়ে কোন কথা আজ বলতে চাইনা (চাইলেও পারবো না হাসি )। আমাদের দেশেই মরিচের অনেক জাত আছে, কিছু মরিচ কম ঝাল আর কিছু খেলে মনে হবে জিব জ্বলেপুড়ে ছাড়খার হয়ে যাচ্ছে। আমি অবশ্য ছোটবেলায় এই ঝালের জন্য মরিচ তেমন একটা খেতাম না। এখন হালকা-পাতলা খাই। দেশে থাকতে আমি কখনো বোম্বাই মরিচ খেয়ে দেখিনি, মাকে দেখতাম কি নির্দ্বিধায় বোম্বাই মরিচ খেয়ে যাচ্ছে। সেটার যে অন্য কোন নাম আছে সেটা এখানে আসার আগে আমি জানতামই না। হ্যাঁ, ঠিক ধরেছেন। এই বোম্বাই মরিচই হচ্ছে বিখ্যাত নাগা মরিচের আরেকটি প্রজাতি। নাগা মরিচ মূলত ভারতের আসাম, নাগাল্যান্ড আর মনিপুর রাজ্যে এবং বাংলাদেশের সিলেট অঞ্চলে জন্মে।

এবছরের ডিসেম্বরের তিন তারিখ পর্যন্ত এই নাগা মরিচই ছিল পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ কিন্তু আজ ইয়াহুর নিউজে দেখলাম নতুন আরেক জাতের ঝাল মরিচের সন্ধান মিলেছে, নাম নাগা ভাইপার। এটাই এখন পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ। কোথায় এটা প্রথম হয়েছে আন্দাজ করতে পারবেন? ব্রিটেনের এক মরিচচাষী পৃথিবীর সবচেয়ে ঝাল তিনটি মরিচের সংমিশ্রনে এই ভয়ংকর জাতের মরিচের উদ্ভাবন করেছেন। এই তিন মরিচের মধ্যে আমাদের নাগা মরিচও আছে। এর পূর্বে সবচেয়ে ঝাল মরিচের খেতাব ছিল আমাদের নাগা মরিচের অধিকারে, যেটা নাগা জোলোকিয়া অথবা ভূত জলোকিয়া নামেও পরিচিত। এই নাগা ভাইপার খেলে নাকি জিভ একঘন্টা ধরে জ্বলতেই থাকে। জিবে থেকে এটা জ্বলাতে জ্বলাতে নিচে নামে। খাওয়াটা খুবই যন্ত্রনাদায়ক, খাওয়ার একঘন্টা পর্যন্ত কথা বলার মত অবস্থা থাকে না, কিন্তু বেটা চাষী সবাইকে মানে কাস্টমারদের বলে যে এটা খেলে শরীরে রক্ত সঞ্চালন বাড়ে ফলে, এন্ড্রোফিনের চলাচল হয়, যা শরীরের জন্য খুবই উপকারী।

এখন প্রশ্ন উঠতে পারে, ঝালের স্বাদ-তো আপেক্ষিক, কারও কাছে অতি অল্পেই অনেক ঝাল লাগে আবার কারো ঝাল সহ্য করার ক্ষমতা অসাধারণ। এই আপেক্ষিকতা দূর করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে কোন একটা স্ট্যান্ডার্ড তৈরি করা, যেমন তাপমাত্রা পরিমাপের স্কেল। তেমনি ঝাল পরিমাপের জন্য স্কেল হচ্ছে স্কোভিল স্কেল। স্কোভিল স্কেলের সংখ্যা মরিচের কী পরিমাণে ক্যাপ্সাইসিন (একধরণের রাসায়নিক পদার্থ যা চামড়ার কেমোরেসেপ্টর নার্ভকে উত্তেজিত করে) আছে তা পরিমাপ করে। স্কেলটির নাম এর আবিষ্কারক, উইল্ভার স্কোভিলের নামানুসারে হয়েছে। সাধারণত মিষ্টি মরিচে কোন ক্যাপ্সাইসিন থাকে না, এরা স্কোভিল স্কেলের সর্বনিম্ন অবস্থানে আছে, মানে স্কোভিল রেটিং শূন্য। স্কোভিল টেস্টটি বেশ মজার। প্রথমে শুকনো মরিচ থেকে পাওয়া ক্যাপ্সাইসিন তেল হতে এক ধরণের অ্যালকোহল বের করা হয়। তারপরে সেই অ্যালকোহল চিনি মিশ্রিত পানিতে অল্প অল্প করে মেশানো হয় যতক্ষন না পাঁচজনের জুড়ি প্যানেলের মতে প্রথমবার ঝাল বোঝা যাবে, অনেকটা ইন্টারমিডিয়েটের কেমিস্ট্রিতে পড়া ট্রাইট্রেশনের মত।

আমাদের দেশীয় নাগা মরিচের স্কোভিল পয়েন্ট হচ্ছে ১,০০০,০০০ ইউনিট আর নাগা ভাইপারের স্কোভিল ইউনিট হচ্ছে ১,৩৫৯,০০০ ইউনিট। যারা নর্থ আমেরিকায় থাকেন, তারা হয়তো চিনতে পারবেন, হ্যালাপিনো পিপার, যেটা আমি এখানে সবসময় ব্যাবহার করি কেননা বাংলাদেশী মরিচ এখানে পাওয়া যায়না। বাংলাদেশের মরিচের মত দেখতে থাইল্যান্ডের মরিচ পাওয়া যায় কিন্তু সেটা কেনার জন্য আবার বাংলাদেশি অথবা ইন্ডিয়ান দোকানে যেতে হয়, যেটা বিশাল ঝক্কির কাজ। যাহোক সেই হ্যালাপিনোর স্কোভিল পয়েন্ট হচ্ছে ২৫০০ থেকে ৫০০০ এর মধ্যে যা নাগা ভাইপারের তুলনায় ২৭০ গুন কম। এতেই আপনাদের বুঝে যাওয়ার কথা নাগা ভাইপারের ঝাল কতটা।

এখন কিছু বিভিন্ন জাতের মরিচের ছবি দেখুন।

পেপেরন্সিনি মরিচপেপেরন্সিনি মরিচ
আনাহেইম মরিচ
ধনরাজ মরিচ
হ্যালাপিনো মরিচহ্যালাপিনো মরিচ
বলিভিয়ান রেইনবো মরিচ
ক্যারিবিয়ান রেড মরিচ
কায়েন্নি মরিচকায়েন্নি মরিচ
গুন্টুর মরিচ
রেড সাভিনা মরিচরেড সাভিনা মরিচ

ছবির সূত্র: , , ৩, ৪, ৫, ৬, , ,

পাগল মন
ভ্যাঙ্কুভার, ব্রিটিশ কলাম্বিয়া, কানাডা
ডিসেম্বর ৫, ২০১০


মন্তব্য

আশাবাদী [অতিথি] এর ছবি

মরিচ বিষয়ে আগ্রহের কারনে পোস্টটা ভাল লাগলো। কিন্তু Habanero অথবা Scotch Bonnet মরিচের ছবি নেই কেন?

আমি আমেরিকায় থাকতে Habanero কিনতাম, লন্ডনে আবার এটার আরেক জাতভাই Scotch Bonnet পাওয়া যায়, আমার কাছে দুইটা একই টাইপের মনে হয়। কিন্তু আমাদের কাঁচামরিচের টেস্ট অন্যরকম হলেও ঝালের দিক থেকে এগুলোর চেয়ে খুব বেশি পিছিয়ে নেই কিন্তু।

অতিথি লেখক এর ছবি

পোস্ট ভালো লাগার জন্য ধন্যবাদ।
Habanero এর ছবি দিতে মনে ছিলনা। মন খারাপ
হুমম, কাঁচামরিচ আমিও ভালু পাই, হ্যালাপিনোর চেয়ে।

পাগল মন

অনিন্দ্য রহমান এর ছবি

সহজপাঠ্য গদ্য ভালো লাগল। বোম্বাই মরিচকে কোথাও কোথাও কামরাঙা মরিচও বলতে শুনসি।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

অতিথি লেখক এর ছবি

সহজপাঠ্য গদ্য ভালো লাগল

ওয়াও! এটা আমার জন্য বিশাল কমপ্লিমেন্ট। হাসি
বোম্বাই মরিচকে কোথাও কোথাও কামরাঙা মরিচও বলতে শুনসি

এটা জানা ছিলনা।

পাগল মন

অতিথি লেখক এর ছবি

লেখা চরম লাগসে। তয় মরিচ ভয় পাই

---আশফাক আহমেদ

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ।
মরিচ আমিও ভয় পাই, তবে আবার মরিচ ছাড়া তরকারী স্বাদের হয়না।

পাগল মন

রাগিব এর ছবি

নিকোবেনা কোম্পানির নাগা মরিচের আচার খেতে আমি খুব পছন্দ করি। এই আচার অবশ্য সবার জন্য না। এটা খেতে হলে বুকের ও পেটের পাটা থাকা লাগে। ১ খাবলা আচার মুখে লাগলে ১ নয়, বরং ২ ঘণ্টা মুখে গলায় পেটে ও আরো নিচে ঝাল থাকে।

তবে এন্ডরফিন, অ্যাড্রিনালিন ইত্যাদির যে রাশ টা আসে, তা বলার বাইরে। সর্দি, মাথা ব্যথা, সব কিছু এক ধাক্কায় শেষ!!!

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

ফারুক হাসান এর ছবি

মরিচ না হয় সর্দি আর মাথা ব্যথা সারাবে, কিন্তু মরিচ সারাবে কে?

এভাবে মরিচের আচার খেলে আলসার হবার চান্স আছে না?

রাগিব এর ছবি

আলসার হবে হেলিওব্যাক্টর পাইলোরি নামের জীবাণুর জন্য, মাসুম নাগা মরিচের জন্য না হাসি

আসলে মরিচের বা ঝালের সাথে আলসারের কোনো সম্পর্ক নেই। (তাহলে আমরা বা দক্ষিণ ভারতীয়রা কবে মরে ভুত হয়ে যেতাম, আর পানসে-খোর পশ্চিমারা বেচে থাকতো!!)। কারো কারো মতে লাল মরিচের গুড়া (Cayenne pepper) বরং আলসারের চিকিৎসায় বেশ কার্যকর।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

ধুসর গোধূলি এর ছবি

এই ব্যাপারে একটা জ্ঞানের কথা বলি, "মিষ্টি খেলে ডায়াবেটিস হয় না, বরং ডায়াবেটিস হলে মিষ্টি খাওয়া ঠিক না।" (আমার কথা না, আমার ডাগ্দর ভাইয়ের কথা। ভাগে কম পেয়ে তার অধিক মিষ্টি খাওয়া নিয়া ফতোয়া দিছিলাম বৈলা আমারে এই সংবিধান শোনাইছিলো।)

মরিচ খেলে আলসার হয় না, বরং আলসার হলে মরিচ খাওয়া নিষেধ। সুতরাং, সংগ্রামী সাথী ও বন্ধুগণ- যতো পারেন মরিচ খান, স্নায়ুর উপর চাপ কমান।



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

অতিথি লেখক এর ছবি

যতো পারেন মরিচ খান, স্নায়ুর উপর চাপ কমান

সহমত।
মরিচ খেয়ে চোখে জল না আসা পর্যন্ত খেতে থাকুন। হাসি

পাগল মন

অতিথি লেখক এর ছবি

নতুন তথ্য জানলাম। ধন্যবাদ রাগিব ভাই।

পাগল মন

রাতঃস্মরণীয় এর ছবি

তথ্যবহুল লেখা, ভালো লাগলো। আমিও কাঁচা মরিচের ভক্ত। সোমালিয়ায় থাকতে অসুবিধায় ছিলাম। ওখানকার মরিচে একদম ঝাল নেই।

======================================
অন্ধকারের উৎস থেকে উৎসারিত আলো, সেইতো তোমার আলো।
সকল দ্বন্ধ বিরোধ মাঝে জাগ্রত যে ভালো, সেইতো তোমার ভালো।।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

অতিথি লেখক এর ছবি

তথ্যবহুল লেখা, ভালো লাগলো

ধন্যবাদ রাতঃস্মরনীয় ভাই।
আমি অবশ্য মরিচের ভক্ত না তেমন তবে মরিচ ছাড়া তরকারী খেতে ভাল্লাগে না। অনেকে রান্নার মধ্যে মরিচ এত কম দেয় যে মিষ্টি মিষ্টি লাগে, সেটা খেতে আমার খুবই খারাপ লাগে।।

পাগল মন

স্বপ্নহারা এর ছবি

মরিচ খুব ভালু পাই! দেশে ঝাল খাইতাম, তয় কানাডা আসার পর যত ঝালই হোক পুষায় না, মেন্দামারা ওয়েদার, আর বিস্বাদ খাবারে একমাত্র স্বাদ আনে এই মরিচ! তবে একটা লেভেলের পর কেন জানি মনে হয়, তরকারীতে যত চিলি পাউডারই ঢালি না কেন, ঝাল আনুপাতিক হারে বাড়ে না!!
নাগা মরিচের আচারটা ব্যাপক ব্যাপক ব্যাপক ভাল লাগে! আসলেই ওইটা একচামচ খাইতে বুকের পাটা লাগে...তয় যেকোন পানসে খাবারও অমৃত মনে হয়!
মাঝে মাঝে অবশ্য পেট নেমে যায়, তাও ভাল লাগে...

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

অতিথি লেখক এর ছবি

আমার বরং উলটো। দেশে থাকতে ঝাল তেমন খেতাম না কিন্তু এখন মোটামুটি খাই। তবে বেশি না। আমার আবার বেশি ঝাল খেলে হেঁচকি উঠা শুরু করে। যতক্ষন হেঁচকি না উঠছে ততক্ষন পর্যন্ত আমি ঝাল খেতে পারি। হাসি
নাগা মরিচের আচার আমি এখনো খাওয়ার সাহস করে উঠতে পারিনি।

মাঝে মাঝে অবশ্য পেট নেমে যায়, তাও ভাল লাগে

না, এখনো ঝাল খেয়ে আমার পেট নামেনি।

পাগল মন

শিশিরকণা এর ছবি

শুধু এই মরিচের জন্য এইখানে সব বাঙ্গালীর বাসায় এক চিলতে বাগান। নাগা মরিচের আচার সম্পর্কে বাবুবাংলা ভাই বলেছিলেন, "নাগা মরিচ খাওয়ার পরে কি একশন নিতে হবে সেটা নামের মধ্যেই বলে দেয়া আছে। অশ্লীল রকমের ঝাল। "

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

অতিথি লেখক এর ছবি

হুমম, এখানেও অনেকের বাসার পেছনে একচিলতে বাগান আছে। সেখানে শুধু মরিচ না আরো কয়েক ধরণের সবজি ফলাতে দেখেছি আমি।
আমি নাগা মরিচের সস সামান্য এক্টুখানি টেস্ট করেছিলাম, মনে হয়েছিল জিব মনে হয় জ্বলে যাচ্ছে। ঠিকই বলেছেন, অশ্লীল রকমের ঝাল। হাসি

পাগল মন

দিফিও [অতিথি] এর ছবি

ওহ, আমি ঝাল নিয়া একটা পোস্ট রেডী করতেছিলাম মন খারাপ মাঠে মারা গেলো!

পোস্ট ভাল হইছে। দেশে থাকতে বোম্বাই মরিচ/নাগা মরিচ দেদারসে উড়িয়ে দিতাম, আমেরিকায় এসে হাবানেরো খেয়ে সেই স্বাদ কিছুটা পাই।

আমেরিকায় লোকজন এমনিতে খুব একটা ঝাল খায়না, তবে একটা খাবারে তারা রীতিমত পা্ল্লা দিয়ে ঝাল খায়---সেটা হল উইংস!(মুরগির পাখনা) প্রচুর দোকান আর চেইন শপ আছে যেখানে মূলত উইংসই বিক্রী হয়, বিভিন্ন রকমের সস আর বিভিন্ন লেভেলের ঝাল সহ। ৩টা বা ৪ টা লেভেল থাকে(মাইল্ড, মিডিয়াম, এক্সট্রা হট, ইনসেইন) এমনকি ৬/৭ লেভেলেরও দেখেছি। অর্ডার দেয়ার সময় বলে নেবেন কোন লেভেল চান।

আমি প্রথমবার উইংসের দোকানে গিয়ে খুব তাচ্ছিল্য করে বলেছিলাম, দেখি তোমাদের "ইনসেইন" লেভেলটাই দাও। প্রথম২ টা খেয়ে তমন বুঝিনি, তবে ৩য়টা খাওয়ার পর কান দিয়ে ধোঁয়া বের হয়া শুরু হল, নাকে-চোখে পানির বন্যা! সেই থেকে এদেরকে তাচ্ছিল্য একটু কম করি দেঁতো হাসি

এখানে বিভিন্ন ধরনের ঝাল সস আছে, সেগুলোও বেশ স্বাদের। এর মধ্যে টাবাস্কো টা মোটামুটি জগদ্বিখ্যাত, এটা নাকি কোন এক মহাকাশচারীদের সাথে রকেটে গিয়েও ঘুরে এসেছে! ভিনেগার আর টাবাস্কো মরিচ ৩ বছর ধরে জারিয়ে দারুণ-ঝাঁঝের-গন্ধ সহকারে সসটা তৈরী হয়। এই টেকনিকটা দেশে দেখিনি---ভিনেগারের সাথে মরিচ জারিয়ে দারুণ একটা গন্ধ তৈরী করা, কিন্তু খেতে হয়ত খুব একটা ঝাল হয় না।

মরিচের সস তৈরীর ক্ষেত্রে আরেকটা দেশও দারুণ---সেটা হল চীন। চীনা দোকানে গেলেই বিভিন্ন ধরনের ঝাল সস দেখা যায়, তেল ছাড়া তেল সহ, কোনটা হয়ত নরমাল পেপার, কোনটা সিচুয়ান পেপার (যেটা বেশীরভাগ সিচুয়ান ডিশের অবিচ্ছেদ্য অংশ), কোনটায় গার্লিক ফ্লেভার দেওয়া। দেশী রান্নাতেও এগুলো মারাত্মক মানিয়ে যায়।

কয়েকদিন আগে কোন একটা কলামে পড়েছিলাম, এখন খুঁজে পাচ্ছিনা, মানুষই নাকি একমাত্র প্রাণী যারা ঝাল খেয়ে আনন্দ পায়। সেই হিসাবে ঝাল জিনিসটা খুবই ইউনিক হাসি

অতিথি লেখক এর ছবি

ওহ, আমি ঝাল নিয়া একটা পোস্ট রেডী করতেছিলাম মন খারাপ মাঠে মারা গেলো

মাঠে মারা যায়নি। আপনি আপনার পোস্টটি দেন, আপনার পোস্ট ভালু পাই। হাসি
লেখা পড়ার জন্য ধন্যবাদ।
আমি এখানে তেমন বাইরের খাবার ট্রাই করিনা, ভয়ে, কেমন হবে। আমার খাবার ট্রাই এর রেকর্ড খুব খারাপ। মন খারাপ
আপনি আপনার এধরণের আরো অভিজ্ঞতা প্লিজ আমাদের সাথে শেয়ার করুন।

পাগল মন

কৌস্তুভ এর ছবি

দিফিও, আপনি সচলে যে সব ইনিংস খেলেছেন সম্প্রতি, তাতে মরিচের পোস্ট যদি ডিক্লেয়ার করতে চান, তবে কিন্তু পাঠক হিসাবে বোতল ছুঁড়ব। সাধু সাবধান।

দিফিও [অতিথি] এর ছবি

মারবেন বোতলের কানা, তাই বলে কি প্রেম দেবো না? দেঁতো হাসি
এরপর রেসিপি দিলে একটা "কৌস্তুভ ভারসন" রাখব, কি বলেন?

কৌস্তুভ এর ছবি

আমার ভার্সনে ইস্পেশাল কি থাকবে? খানিকটে লুল? চিন্তিত

দুর্দান্ত এর ছবি

জয় বাবা ঝাল মরিচ।
হল্যান্ডের ক্যারিবিয়ান সম্প্রদায় স্কচ বনেটের এক খুরতুতো বোন 'মাদাম জনেট' নিয়ে বেশ মাতোয়ারা।

অতিথি লেখক এর ছবি

জয় বাবা ঝাল মরিচ

হাসি

পাগল মন

কৌস্তুভ এর ছবি

লঙ্কারে ডরাই। তবে পোস্ট আর কমেন্ট পড়ে ভালই লাগল।

অতিথি লেখক এর ছবি

আমিও যে খুব সাহসী তা বলবো না। তবে কিনা বাঙালীতো ঝাল একটু ভাল লাগেই। হাসি
আমারো ভালো লাগলো। দেঁতো হাসি

পাগল মন

guest_writter এর ছবি

লেখাটি পড়ে বেশ ভালো লাগলো। মরিচের যে এতো প্রকার আছে জানতামই না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।