ফটোশপের এলোমেলো কিছু টিপস+বোনাস টিউটোরিয়াল

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ১৪/০৪/২০১১ - ১১:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

সবাইকে প্রথমেই জানাই বাংলা নববর্ষের শুভেচ্ছা।

ফটোশপের উপর এলোমেলোভাবে প্রয়োজনীয় কিছু টিপস নিয়েই আজকের লেখা।

১. ফটোশপে পেন টুল দিয়ে কোনো পাথ তৈরি করার পর আমরা সেটাকে সিলেকশনে রূপান্তরিত করার জন্য সাধারনত পেন টুল সিলেক্টেড থাকা অবস্থায় রাইট ক্লিক করে Make Selection এ ক্লিক করি। কিন্তু না, এখন আপনাদেরকে অত কষ্ট করতে দিচ্ছি নে। পাথ তৈরি করার পর কিবোর্ড থেকে Ctrl+Enter চাপুন। তাহলেই দেখবেন আপনার পাথটি সিলেকশনে পরিনত হয়েছে।

২. নিচের ছবিটি দেখুন। প্রথমে লেয়ার প্যানেল দেখা যাচ্ছে। লেয়ার প্যানেলে অনেকগুলো লেয়ার দেখা যাচ্ছে। লেয়ারগুলোকে মার্জ করে একটি লেয়ারে পরিনত করার জন্য মেনু থেকে Layer>Flatten Image এ গেলেই হবে। কিন্তু অনেক সময় লেয়ারগুলোর একটা মার্জড কপি আলাদা ভাবে প্রয়োজন হয়। মানে লেয়ারগুলো একত্রে মার্জ হয়ে আলাদা আরেকটা লেয়ারে বসবে। ব্যাপারটা হয়তো ঠিক সেভাবে বুঝাতে পারছি না। তাহলে প্রথম ছবিটি দেখুন। লেয়ার প্যানেলে যা যা দেখা যাচ্ছে তার সমষ্টিগত রূপ হল দ্বিতীয় ছবিটি। এখন আমরা যদি বিশেষ কোনো সুবিধার জন্য লেয়ার প্যানেলটা কে তৃতীয় ছবিটির মত করতে চাই তাহলে আমাদের কে যা করতে হবেঃ

প্রথম ছবিটিতে যেমন সবার উপরের লেয়ার সিলেক্ট করা আছে তেমনিভাবে আপনি আপনার ডকুমেন্ট এর লেয়ার সমূহের মধ্যে সবচেয়ে উপরের লেয়ার সিলেক্ট করুন। তারপর কিবোর্ড থেকে Ctrl+Shift+Alt+E চাপুন। তাহলেই দেখবেন আপনি তৃতীয় ছবির মত লেয়ার সমূহ একত্রে আলাদা একটি লেয়ারে পেয়ে গেছেন।

৩. নিচের ছবির মত টেক্সচার আপনি খুব সহজে এবং দ্রুত বানাতে পারবেন ফটোশপ দিয়ে।

যা যা করতে হবে তা হলঃ
প্রথমে মেনু থেকে Filter>Render>Clouds এ ক্লিক করুন।

তারপর Filter>Render>Lighting Effects ক্লিক করুন।
এবার নিচের ছবির মত সেটিংস নির্ধারন করুন। আশা করি আপনি উল্লেখিত টেক্সচারটি পেয়ে গেছেন।

৪. ছবিটি দেখুন।

কোনটা ফোরগ্রাউন্ড কালার আর কোনটা ব্যাকগ্রাউন্ড কালার সেটা দেখানো আছে। আপনার ফোরগ্রাউন্ড কালার যাই থাকুক না কেন (কালো, নীল, সবুজ), কোনো লেয়ার কিংবা সিলেকশনকে ফোরগ্রাউন্ড কালারে সবচেয়ে সহজে ফিল করার জন্য কিবোর্ড থেকে Alt+Backspace অথবা Alt+Del চাপুন।
ঠিক একই ভাবে ব্যাকগ্রাউন্ড কালার কোনো লেয়ারে কিংবা সিলেকশনে ফিল (Feel নয়, Fill) করার জন্য কিবোর্ড থেকে Ctrl+Backspace অথবা Ctrl+Del চাপুন।

৫. নিচের ছবিতে আমার নামটি (SHEMUL) দেখুন।

এটি কিন্তু একেবারে মাঝখানে বসেনি। আমরা চাচ্ছি এটিকে মাঝখানে বসাতে। এখন আমরা হয়তো অনুমানের ভিত্তিতে এটিকে মাঝখানে বসাতে পারি। কিন্তু তা কি একদম বরাবর মাঝখানে বসবে? না, একটু এদিক সেদিক হবেই। তবে আমরা যদি এটিকে মাঝখানে বসাতে চাই তাহলে রুলার অ্যাকটিভ করে গাইড টেনে অনেক ঝামেলা করে মাঝখানে বসাতে হবে। কি দরকার এত কষ্ট করার। আমি আছি না? খাইছে
মুভ টুল সিলেক্ট করুন। উপরের ছবিতে দেখানো আছে। কিবোর্ড থেকে V চাপলেও পারেন। বাধা দিবে না কেউ। তারপর যে টেক্সট/শেপ কে মাঝখানে বসাতে চান সেই লেয়ারটি সিলেক্ট করুন। আমি এখানে SHEMUL নামক লেয়ারটি সিলেক্ট করেছি যেহেতু আমি আমার নামটিকেই মাঝখানে বসাতে চাই।
হ্যা, এরপর কিবোর্ড থেকে Ctrl+A চাপুন। এরপর অপশন বারে আপনাকে দুটি বাটনে ক্লিক করতে হবে। কোন দু'টি বাটনে ক্লিক করবেন? নিচের ছবিটি দেখুন।

এবার নিচে দেখুন আমার নামটি ঠিক ঠিক মাঝখানে বসেছে।

আপনাদের জন্য টিউটোরিয়াল বানাইতে গিয়া নিজের নামের ডেস্কটপ ওয়ালপেপার বানাইয়া ফেলছি... এইটার ফাইনাল ভার্সন দেখবার লাইগা এখানে গুতা দেন

৬. অনেক সময় আমরা একাধিক ছবি একসাথে স্ক্যান করি। স্ক্যান করার পর ছবিগুলোকে আবার ক্রপ করে সোজা করতে হয়। ছবি যত বেশি হয় ব্যাপারটা ততই ঝামেলার। তো এ ঝামেলা থেকে মুক্তির জন্য শিমুল ভাই আপনাদের সেবায় হাজির। নাহ, শিমুল ভাই কিছুই করবে না। যা করার আপনাদেরই করতে হবে। File মেনু থেকে Automate>Crop and Straighten Photos এ ক্লিক করুন। ফটোশপই যা করার করবে। আপনি চুপচাপ বসে বসে মজা নেন। আর হ্যা, না বুঝলে নিচের ছবি দেখুন।

৭. কোনো লেয়ারের অপাসিটি কমানোর জন্য মুভ টুল সিলেক্ট থাকা অবস্থায় নিউমেরিক কিবোর্ড থেকে 5 চাপলে অপাসিটি 50 এ নেমে যাবে। 3 চাপলে 30 হবে। এভাবে 9 চাপলে 90 হবে ইত্যাদি ইত্যাদি এবং 0 চাপলে 100 হবে। আপনি যদি খুব দ্রুত 53 প্রেস করেন তাহলে অপাসিটি 53% হবে।

৮. রঙিন ছবি থেকে সবচেয়ে কম সময়ে মানসম্পন্ন সাদাকালো ইমেজ যদি তৈরি করতে চান তাহলে Image>Adjustments>Channel Mixer ক্লিক করুন। এরপর Monochrome এ টিক চিহ্ন দিন। যদি আপনার তাড়াহুড়া না থাকে তাহলে Image>Adjustments>Black & White এ ক্লিক করুন। এরপর আপনার প্রয়োজনমত সেটিংস গুলো নাড়াচাড়া করুন।

বোনাস টিউটোরিয়ালঃ আসলে এটি ফেসবুকের একটি লিংক। এই লিংকে কিছু অ্যাকশন আছে। যেগুলো ব্যবহার করে আপনি আপনার সময় বাঁচাতে পারেন। প্রফেশনাল মানের রিটাচিং খুব কম সময়ে। গিয়েই দেখুন। লিংক দেওয়া সচলায়তনের নিয়ম বিরোধী হলে মডারেটররা মুছে দিতে পারেন।

আর হ্যা, কোনো প্রকার ভুল হয়ে থাকলে আমি দুঃখিত। নিজ গুনে সবাই ক্ষমা করে দিবেন এই কামনায়... সবাই ভালো থাকুন।

শিমুল১৩


মন্তব্য

মন মাঝি এর ছবি

একটাও ছবি দেখতে পাচ্ছি না।

****************************************

Shemul13 এর ছবি

প্রথম কথা হলো অতিথি হিসেবে লগিন করে মন্তব্য করতে পারছি না। কোনো অপশনই খুজে পাচ্ছি না।

মন মাঝি ভাই। আমি কিন্তু সবগুলো ইমেজ দেখতে পাচ্ছি। ছবিগুলো ইমেজশ্যাকে আপলোড করা। ইমেজশ্যাকে লগিন করে দেখতে পারেন।

শিমুল১৩

শামীম এর ছবি

সব ব্যাঙের ছবি। হাসি
ভেবেছিলাম এখান থেকে টিপস দেখে GIMPএ কাজে লাগাবো - ফটোশপের মালিক হওয়ার সাধ্য নাই। লইজ্জা লাগে

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

Shemul13 এর ছবি

শামীম ভাই, ধন্যবাদ মন্তব্যের জন্য। বুঝতে পারছি আপনি সুন্দর সুন্দর ব্যাঙের ছবি দেখতে পাচ্ছেন। তাই আপনার জন্য লিংকটা এখানে

শিমুল১৩

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি ব্যাঙের ছবি দেখতে পারছিনা কেন

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমরা গরীব, আমাদের জন্য জিম্প এর টিউটোরিয়াল দেন ভাই। ছবি সবই দেখা গেল।

Shemul13 এর ছবি

গিম্পের টিউটোরিয়াল দেওয়া যায়, তবে আমি নিজেই গিম্প তেমন একটা জানি না। তবে ইচ্ছা আছে একটা ওয়েবসাইট খোলার। সেখানে গিম্পের ভিডিও টিউটোরিয়াল দেওয়ারও ইচ্ছে আছে।

তবে গিম্প দিয়ে করা আমার একটি কাজ দেখাতে পারি, ইচ্ছে হলে এখানে একটু গুতো দিতে পারেন।

ধন্যবাদ।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ। আসলে ব্যাপারটা কি- জিম্প-এর টিউটোরিয়াল কোন বিষয় না। মন্তব্য করতে হয় তাই করলাম। মন্তব্য করলে আপনি উতসাহি হবেন তাই করলাম। চালিয়ে যান। খণ্ড-ত লিখতে পারছিনা। তোশিবার কী-বোর্ড সাক্স।

শামীম এর ছবি

আমি কিন্তু একটা হাতুড়ে ঠিউঠোরিয়াল লিখেছি গতকালই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

দ্রোহী এর ছবি

টিউটোরিয়াল চমৎকার কিন্তু আপনার নামের বানানটা কেমন যেন!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ইংরেজীটা। অন্যরকম, তাইনা?

দ্রোহী এর ছবি

হু, বাংলাটা না দেখা পর্যন্ত উচ্চারণটা বুঝতে পারছিলাম না।

Shemul13 এর ছবি

হুম, ইংরেজী বানান টা একটু কেমন যেন। ই এর জায়গায় আই হওয়ার কথা ছিলো। অবশ্য ছোটবেলা থেকেই আমি SHEMUL লিখে আসছিলাম। আমি তো ভেবেছিলাম একমাত্র আমিই SHEMUL লিখি বাকি যত শিমুল আছে সবাই SHIMUL লেখে। কিন্তু এখন দেখছি SHEMUL নামেও প্রচুর মানুষ আছে। ফেসবুকে সার্চ দিলেই প্রমান পাওয়া যায় ভুরি ভুরি। ধন্যবাদ ভাইয়ারা, মন্তব্যের জন্য।

শিমুল১৩

শুভাশীষ দাশ এর ছবি

মেম্বর, এই তিনটা বর্ণ একলগে একটা শব্দ বানাইয়া উচ্চারণ করেন দেখি? এস এইচ ই খাইছে

গৌতম এর ছবি

অনেক আগ্রহ নিয়ে পোস্টটি ওপেন করলাম কিন্তু ব্যাঙ ভায়ার জন্য কিছুই দেখতে পারলাম না। যা হোক, আপনার কাছ থেকে গিম্প টিউটোরিয়ালও আশা করছি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

Shemul13 এর ছবি

তাহলে আপনি দয়া করে এই লিংক টা দেখুন

শিমুল১৩

Shemul13 এর ছবি

বুঝা যাচ্ছে এইখানে আমার জায়গা নেই... প্রথম টিউটোরিয়ালে দারুন দারুন রেসপন্স পাচ্ছি। কেউ ইমেজ দেখতে পাচ্ছে না। কেউবা আবার দেখতে পাচ্ছে। কেউ ওপেনসোর্স নিয়ে ব্যস্ত। আবার কেউ কেউ আমার নামের বানান নিয়ে বিরাট সমস্যায় পড়েছেন।

সবার কাছেই ক্ষমা প্রার্থনা করছি আপনাদের বিরক্তি উৎপাদনের জন্য। ধন্যবাদ।

শিমুল১৩

দ্রোহী এর ছবি

কি মাঝি, ডরাইলা?

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ভাই, এত দ্রুত অস্থির/বিরক্ত/হতাশ বা রাগ কোনটাই তো হবার দরকার নেই, তেমন কিছু তো ঘটে নাই মনে হচ্ছে! পাঁচজনে পাঁচরকম মন্তব্য তো করতেই পারেন, সেই অধিকারতো তাঁদের আছে, কেউ তো আপনাকে কোনভাবে অপমান করেছে বলে মনে হলো না! আর ওপেন সোর্স খুবই চমৎকার জিনিস, অনেকেই খুব স্বাভাবিকভাবেই ক্রয় ক্ষমতার বাইরের ফটোশপ বা চোরাই ফটোশপ বাদ দিয়ে 'গিম্প' ব্যবহার করেন, এটা প্রশংসনীয় উদ্যোগ, তাতে বিস্মিত বা বিরক্ত হবার কিছুই নেই। তাঁদের কেউ যদি আপনার টিউটোরিয়াল পড়ে 'গিম্প'-এও একটা টিউটোরিয়ালের অনুরোধ করে, তাতে সমস্যা কী, সম্ভব হলে দিন, না হলেও অসুবিধা তো কিছু নেই।

টিউটোরিয়াল আমারো ভালোই লাগলো, কিন্তু আপনার দেয়া লিংকে না গেলে ছবি আমিও দেখতে পাচ্ছিনা। প্রাইভেসি সেটিংসে কোন সমস্যা থাকতে পারে, একটু চেক করে দেখুন। আর না হলে, ছবিগুলো মনে হয় ফ্লিকার বা পিকাসা অ্যালবামে আপলোড করে লিংক দিলে সহজেই দেখা যাবে। অনেকেই ফ্লিকার ব্যবহার করেন ছবি দেবার জন্যে, আমিও করি।

মন্তব্য করতে হলে আপনাকে নিজের নামে রেজিস্ট্রেশন করা অ্যাকাউন্টে ঢুকতে হবে সম্ভবত, যেমন উপরে করেছেন।

আচ্ছা, ভালো থাকুন।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

গৌতম এর ছবি

ছবি না দেখানোর একটা সমাধান পাওয়া গেছে বোধহয়। সচলায়তনের মডারেটরদের কেউ এই লিংকে রেজিস্ট্রেশনের জন্য অনুরোধ করলে তারা সেটা অ্যাকটিভ করে দিবে। আমি ইতোমধ্যে একটা অনুরোধ করেছি। দেখি কাজ হয় কিনা। না হলে সচল মডারেটরকে অনুরোধ করবো একটা ফ্রি রেজিস্ট্রেশনের অনুরোধ পাঠিয়ে দিতে।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

গৌতম এর ছবি

আশা করি ব্যাঙ সমস্যার সমাধান হয়ে গেছে। শিমুল ভাইকে অনুরোধ করবো আরো কিছু টিউটোরিয়াল ছাড়ার জন্য। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।