কি সুখে ঐ ডানা দুটি মেলেছ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ০৮/০৭/২০১১ - ১২:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যাদের মফস্বল অথবা গ্রামের সাথে যোগাযোগ আছে, তাদের কাছে জোনাকী "পোকা" খুবই পরিচিত, জ্বলে-নিভে, নিভে-জ্বলে। একটা সময় এই জোনাকী পোকার পিছনে কত যে দৌড়াইছি, তার কোন ইয়ত্তা নাই। কোনমতে একটাকে ধরতে পারলেই হল। হাতের মুঠি বন্ধ করে আটকে রাখতাম (হাতে মুঠি বন্ধ করে ভিতরে কিছু ফাকা জায়গা তৈরী করা যায়), আর আংগুলের ফাক দিয়ে আলো দেখতাম, অন্যদের কেও দেখাতাম আর মনে মনে নিজেকে বাহাদুর ভাবতাম (আমি কতই না তেলেসমতি জানি)। আহ্ কি আনন্দ আকাশে বাতাসে।

সাধারণত সন্ধ্যা বেলায় জোনাকী বেশি দেখা যায়, রাত গভীর হলে কোথায় যেন লুকিয়ে পড়ে। হালকা অথবা মাঝারি টাইপের ঝোপের আশেপাশেই এদেরকে বেশি পাওয়া যায়। খুব ঘন জঙ্গলে এদের মনে হয় দম বন্ধ হয়ে আসে। ছোটবেলায় অনেক রুপকথাও শুনেছি এই জোনাকি নিয়ে: "মধ্যরাতে কারো ঘরে যদি জোনাকি দেখা যায়, সে নাকি পৃথিবিতে আলোর বার্তা নিয়ে আসে" অথবা, "কেউ যদি কোন জোনাকিকে কষ্ট দেয় বা হত্যা করে, তার চোখের আলো চলে যায়" ইত্যাদি, ইত্যাদি। পরে (বড় হয়ে) বুঝতে পেরেছি, এগুলো সবই ছিল "গুল", যা আমাদেরকে ভয় দেখানোর জন্য/জোনাকির পিছন পিছন দৌড়ানো থেকে নিবৃত করার জন্য খাওয়ানো হত।

জোনাকি ছাড়া প্রাণিকূলের সবাই অন্যের থেকে আলো ধার নিয়ে পথ চলে, একমাত্র জোনাকিই (আমার ক্ষুদ্র জানার পরিসর থেকে বলা) নিজের আলোতে (যা কিনা লুসিফারিন অক্সিজেন ও এ.টি.পি.র সংমিশ্রণের লুসিফারেজ দ্বারা অনুঘটিত জারণ থেকে তৈরী হয়) পথ চলে। তাই তো রবি বাবু জোনাকির প্রসংশায় গান লিখেছেন "কি সুখে ঐ ডানা দুটি মেলেছ, ও জোনাকি"

সময় খুবই খারাপ এবং নির্দয়। কিভাবে যে আমার থেকে জোনাকিদের আলাদা করে দিল টেরই পাই নাই। জীবনের ঘানি টানতে টানতে জোনাকিদের কথা বেমালুম ভুলেই গেছিলাম। হঠাৎ উত্তর আমেরিকার ছোট একটা শহরে সামারে ফায়ার ফ্লাই নামক এক ধরনের পোকা দেখে জোনাকিরা আমার মনে আবার ফিরে আসল।

অনেক চেষ্টা করেছি, এই সবুজ রঙের আলো ছড়ানো ফায়ার ফ্লাইদের সাথে আমার সেই জোনাকিদের মিল খুজে বের করতে, কিন্তু কিভাবে কি? এই হতচ্ছরা ফায়ার ফ্লাইগুলোর সবুজাভ আলোর সাথে আমার জোনাকিদের নীলাভ আলোর যে অনেক পার্থক্য (জোনাকির আলো স্থায়ীত্ব এক সেকেন্ড বা তার একটু বেশি, কিন্তু ফায়ার ফ্লাই গুলোর আলোর তীব্রতা কমে নি:শেষ হতে ৫-৮ সেকেন্ড সময় লাগে)!

আমি অধীর আগ্রহে দিন গুনছি, কবে আবার আমার জোনাকিদের কাছে ফিরে যাব!

=========
~: আমি জানি না :~

বি:দ্র: ছবি উইকিপিডিয়া থেকে এবং ভিডিও ইউটিউব থেকে সংগৃহীত

ছবি: 
24/08/2007 - 2:03am

মন্তব্য

মৌনকুহর. এর ছবি

চলুক

guest_writer এর ছবি

ধন্যবাদ।

আয়নামতি1 এর ছবি

সত্যি বলছি আমি সেভাবে জোনাক পোকা দেখিনি! তাই ফায়ার ফ্লাইয়ের সাথের পার্থক্যটা জানা ছিলো না। সন্ধ্যার আলো ফুঁড়ে যখন ফায়ার ফ্লাইজ দেখি জোনাক পোকা ভেবে বসি। লেখাটার কোথায় যেন বিষন্নতা ছুঁয়ে আছে। নিশ্চয়ই আপনি খুব শীঘ্রই যাবেন আপনার কাঙ্খিত জোনাকীদের কাছে। শুভকামনা।

guest_writer এর ছবি

আপনার মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

জোনাকি এবং ফায়ার ফ্লাই দুইটা একই প্রজাতির প্রাণি, কিন্তু কিছুটা ভিন্নতার কারণে আমাদের কাছে এগুলো আলাদা আলাদা ভাবে পরিচিত।

আপনার শুভকামনার জন্য অনেক অনেক ধন্যবাদ। আমিও আশা করে আছি, খুব শীঘ্রই যাব আশা করি আমার জোনাকিদের কাছে।

তবে ইংরেজিতে জোনাকিকেও ফায়ার ফ্লাই বলা হয় হাসি

===========
আমি জানি না

আয়নামতি1 এর ছবি

http://youtu.be/6bAMR6ujGWA

গানটা শুনতে গিয়ে এই পোষ্টের কথা মনে পড়লো। অনেক ধন্যবাদ আপনার সহৃদয় প্রতিমন্তব্যের জন্য হাসি

guest_writer এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অর্ক রায় চৌধুরী এর ছবি

পুকুর পাড়ে নেবুর তলে থোকায় থোকায় জোনাক জ্বলে
ফুলের গন্ধে ঘুম আসে না একলা জেগে রই
মাগো আমার শোলক বলা কাজলা দিদি কই?

guest_writer এর ছবি

মন খারাপ

জোহরা ফেরদৌসী এর ছবি

গানটা আমার খুব প্রিয় একটা গান । আপনার লেখাটাও খুব ভাল লাগল ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

guest_writer এর ছবি

ধন্যবাদ হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একটা গান মনে পড়ে গেলো... "এক জোনাকি দুই জোনাকি তিন জোনাকি জ্বলে..."
উত্তরায় এখনো জোনাকি দেখা যায়... সেদিনো দেখলাম

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।