আঁধার আমার আঁধার

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ৩১/০৩/২০১২ - ১:২০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সবাইকে সাধারণত আলোর গুণকীর্তন করতে দেখা যায়। আলোকে সমস্ত সৌভাগ্য ও ভালোর উপমা হিসাবে তুলে ধরা হয়; অন্যদিকে অন্ধকারকে প্রতিকায়িত করা হয় মন্দ, অশুভ বা দুর্ভাগ্যের লক্ষণ হিসাবে। ও হ্যাঁ, অনেক সময় অন্ধকারকে সামান্য দয়া করা হয় বটে- বলা হয় যে, অন্ধকার আছে বলেই আলো এত ভাল লাগে বা অন্ধকার আছে বলেই আলোর সার্থকতা; তাই অন্ধকারকে হিসাবের খাতা থেকে বাদ দেয়া যাবে না। তাহলে কি আলোর করুণা নিয়েই বাঁচতে হবে অন্ধকারকে? অথচ অন্ধকারেরও তো অসাধারণ রূপ রয়েছে। অন্ধকারেরও অনেক কিছু দেয়ার আছে মানুষকে।

আলো অনেক সময় অসহ্য হতে পারে, তখন অন্ধকারই দেয় তৃপ্তি। ঘুম, মিলন - এগুলোর কোনটি অন্ধকার ছাড়া সম্ভব? হোমার কি নিঃসীম অন্ধকারে ডুবে থেকেই ইলিয়াড ও ওডিসি নামক মহাকাব্য লেখেননি?

সেদিন রাতে রাজধানীর একটি অতি পরিচিত রাস্তার পাশ দিয়ে ফিরছিলাম। দেখলাম একটি ছাপরা ঘরে নিভু নিভু প্রদীপের সন্মুখে গোল হয়ে বসেছে একজন বুড়ো, একজন মধ্যবয়স্কা নারী, একজন তরুণী, একজন যুবক, কয়েকটি ছোট বাচ্চা। এরা সবাই নৈশ আড্ডায় ব্যস্ত।

এদের কেউ ঘুমে ঢুলু ঢুলু অবস্থা। তবে তার মাঝ থেকেও আলাপে যোগ দিচ্ছে যথারীতি কোন আগ্রহের বিষয় শুনলে। সবচেয়ে ছোট বাচ্চাটি মায়ের কোলে ঘুমিয়েছে। আরেকজন বড়দের কথা শুনছে মন দিয়ে। আরেকজন আনমনে কি যেন ভাবছে। হয়ত পরবর্তী দিনের খেলার আয়োজনের ছক কষছে। অন্ধকার এই শিশুটির কল্পনাকে নিশ্চয়ই বিস্তৃত রাজ্যে নিয়ে গেছে তখন। শুধু শিশু কেন, বড়দের কল্পনার জন্যই বা অন্ধকারের বিকল্প কই? চোখ মুদে আপনি যা দেখতে পান, চোখ খুলে তার চেয়ে কি বেশি দেখা সম্ভব?

ঘরের আঁধার এই পরিবারটির সুখে কোন বিঘ্ন ঘটাতে পারেনি। বরং রাজপথের দৈনিক ব্যস্ততা, হৈ হুল্লোড় আর মারামারির হাত থেকে বাঁচিয়ে রাতের অন্ধকার এই অসহায় লোকগুলোকে সুযোগ করে দিয়েছে গল্প করার, কিছুক্ষণ পরপরই হাসিতে মেতে উঠার।

এভাবে আঁধার যত গাঢ় হতে থাকে, জগৎটা তত নিজেদের হতে থাকে। শুধু এই লোকগুলোর জন্য নয়, প্রতিটি মানুষের জন্যই। আঁধারেই মানুষ নিজেকে খুঁজে পায়। সারাদিনের ব্যস্ততার ভিড়ে নিজের দিকে তাকানোর ফুরসুৎ কই? রাতের গভীরতম আঁধারে মানুষ নিজেকে প্রশ্ন করে, চাওয়া-পাওয়ার হিসেব নিকাশ করে, নানা সমীকরণ মেলায়। আদতে পৃথিবীর প্রতিটি মানুষই একা। এই একা মানুষকে তো একমাত্র আঁধারেই খুঁজে পাওয়া সম্ভব।

ছাপরা ঘরটির পাশেই রয়েছে উঁচু পাচিল। আর তার ওপাশেই রয়েছে উন্নত শীর বিল্ডিংয়ের পসরা। হঠাৎই চোখ যায় এমন একটি বিল্ডিংয়ে সংরক্ষিতে একটি ক্ষুদে ফ্লাটের দিকে। আলোর বন্যায় ভেসে যাচ্ছে সবগুলো ঘর। গৃহকর্তা রিমোট হাতে শুধু চ্যানেল পাল্টাচ্ছেন। আলোকিত ঘরটিকে মুহুর্মুহু রঙ্গিন করে তুলছে টিভির পর্দায় ভেসে উঠা একের পর এক চোখ ধাঁধানো চ্যানেল। কিন্তু তবু গৃহকর্তার চোখ মুখ দেখে মনে হয়, উনার মনে শান্তি নেই। হয়ত নানাবিধ সাংসারিক জটিলতায় বিক্ষিপ্ত হয়ে আছে মেজাজ।

গৃহকত্রী তার পাশেই বসে আছেন। তারও চোখ টিভির পর্দায়। কিন্তু উনাকে খুব অন্যমনস্ক দেখাচ্ছে। উনি মনে হয় টিভি দেখছেন না। দেখার ভান করছেন হয়ত। আসলে তিনি হয়ত তাড়াতাড়ি শরীর এলিয়ে দিয়ে শুয়ে পড়তে চান বাতি নিভিয়ে দিয়ে। সারাদিন সংসারের ঘানি টেনে টেনে ক্লান্ত এই গৃহকত্রী এই মুহূর্তে আলোর বন্যায় ভাসতে চান না; চান অন্ধকারের এক দন্ড স্বস্তি। সামান্য বিশ্রাম।

অন্য এক ঘরে দুটো ছেলে-মেয়েকে পড়ার টেবিলে দেখা যাচ্ছে। কিন্তু এদের দেখেও মনে হচ্ছে, এরা পড়তে চাইছে না। ঘুমাতে চায় হয়ত। কিন্তু সে কথা বাবা-মাকে বলবে, এটা ভাবাই যায় না। বাবা-মার সাথে কথা হতে পারে শুধু কোন স্কুল সামগ্রীর প্রয়োজন নিয়ে। এছাড়া মনের একান্ত আর গুপ্ত কোন কথা তাদের জানাবার নিয়ম নেই।

ছেলে-মেয়ে দুটো উসখুস করছে। অনেক কষ্টে সেঁটে রয়েছে পড়ার টেবিলে। মাঝে মাঝেই ঢলে পড়ছে, কিন্তু পরক্ষনেই বকা খাওয়ার শংকায় আবার উঠে পড়ছে। ওদের উপর যেন কয়েক মন ওজনের ভার চাপিয়ে দেয়া হয়েছে। ঘরের কৃত্রিম আলো এভাবেই বাচ্চাগুলোর প্রাণশক্তি নিংড়ে নিচ্ছে একটু একটু করে।

আলোকোজ্জ্বল ফ্লাটের প্রতিটি সদস্য জোর করে জেগে রয়েছে। আলো আছে, তাই জেগে থাকতেই হবে। অথচ এরা ঘুমিয়ে পড়লেই ভাল হত না কি? বাবা শুয়ে শুয়ে হয়ত সাংসারিক জটের কোন সমাধান-সূত্র খুঁজে পেত, মা পেত ঘানি টানার ক্লান্তি থেকে নিষ্কৃতি, ছেলে-মেয়ে দুটো পেত স্বপ্ন দেখার জন্য লম্বা সময়।

আমাদের আধুনিক বিজ্ঞান নির্ভর সভ্যতার অনেক অবদান রয়েছে। কিন্তু সেই পুরনো কথাই মনের কোনে ভিড় করে; আমরা পেয়েছি বেগ, হারিয়েছি আবেগ। আধুনিক বিজ্ঞান আমাদের রাতকে ছোট করে দিয়েছে। আমাদের রাত এখন শুরু হয় ১২ টার পর। অনেক জটিল-কর্ম সম্পন্নকারী মানুষদের রাত তো শুরুই হতে চায় না; দেখা গেল কর্ম করতে করতে রাত ফুরিয়ে দিন উঁকি মেরেছে। এভাবেই কেড়ে নেয়া হয়েছে আমাদের রাত, আমাদের অন্ধকার।

আদিম যুগে যখন রাতের আলোর ব্যবস্থা ছিল না, তখন দিনেই সব কাজ হত। বাচ্চারা খেলাধুলো আর পড়াশোনাও দিনেই সেরে ফেলত। আর এখনকার বাচ্চাগুলোর প্রধান পড়াশোনার সময় ধরা হয় রাতকে। কারণ সারাটা দিন তারা স্কুলে আর কোচিংয়ে থাকে যে। অথচ মন দিয়ে পড়লে আর স্কুলের পাঠ পদ্ধতি ত্রুটিমুক্ত থাকলে, দিনের পঠনই কি যথেষ্ট না?

তাছাড়া বড়দের সব কাজও কি দিনেই সেরে ফেলা যায় না? রাত হবে শুধু আড্ডার, আনন্দের, বিশ্রামের। দিনে হবে পরিশ্রম। রাতে হবে বিশ্রাম।

অন্ধকার মানুষকে একত্রিত করে। আলো তৈরি করে দূরত্ব। অন্ধকারে আমরা এক সাথে থাকি। আলোতে এক সাথে না থাকলেও চলে। তাই সরে যাই দূরে।

অন্ধকারে লেগে রয়েছে আদিমতার সোঁদা গন্ধ, লেপ্টে রয়েছে গ্রামের অন্তরঙ্গতা। অন্ধকারে কৃত্রিম বা মেকি কোন নিয়ম নেই, বাধন নেই। কিন্তু তাতে কি খুব কষ্ট? বরং গাছের লতা-পাতার মত পরস্পর সান্নিধ্য, যা অন্ধকারের অনবদ্য অনুষঙ্গ, আমাদের আনন্দই দেয়। অন্তত কৃত্রিম আলোর মত শরীরকে শুকিয়ে দেয় না। শুষে নেয় না।

কাজি মামুন
৩১.০৩.২০১২

ইমেইল আইডিঃ eval(unescape('%64%6f%63%75%6d%65%6e%74%2e%77%72%69%74%65%28%27%3c%61%20%68%72%65%66%3d%22%6d%61%69%6c%74%6f%3a%6d%64%6b%61%7a%69%6d%61%6d%75%6e%40%79%61%68%6f%6f%2e%63%6f%6d%22%3e%6d%64%6b%61%7a%69%6d%61%6d%75%6e%40%79%61%68%6f%6f%2e%63%6f%6d%3c%2f%61%3e%27%29%3b')) (প্রদ্রর্শনে অনিচ্ছুক)।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ইমেইল আইডি প্রকাশে অনিচ্ছুক হলে এই পোস্ট দেখুন: http://www.sachalayatan.com/faq#t716n20325

কাজি মামুন এর ছবি

ধন্যবাদ, মুর্শেদ ভাই।

হিল্লোল এর ছবি

ব্লগটা পড়ে নতুন করে অন্ধকারের প্রেমে পড়লাম!

কাজি মামুন এর ছবি

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, ভাইয়া!

নতুন করে অন্ধকারের প্রেমে পড়লাম!

আধুনিক বিজ্ঞান নির্ভর ব্যস্ত সভ্যতা আমাদের অনেক কিছুই দিয়েছে; পাশাপাশি কেড়ে নিয়েছে আমাদের রাতগুলো, আমাদের আঁধারগুলো।
ভাল থাকবেন ভাইয়া।

ব্যাঙের ছাতা এর ছবি

একটা গান আছে না, হৈমন্তি শুক্লার কন্ঠে "আধাঁর আমার ভালো লাগে, আলো দিয়ে ভরিওনা আমার ভুবন ", আপনার লেখা পড়ে গানটি শুনতে ইচ্ছে করছে এই মুহুর্তে।

কাজি মামুন এর ছবি

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, ভাইয়া!

আপনার লেখা পড়ে গানটি শুনতে ইচ্ছে করছে এই মুহুর্তে।

আঁধারের আনন্দ বিতড়নের ক্ষমতা অতুলনীয়। আঁধার আমাদের ভাবুক করে, কবি করে, গায়ক করে। আঁধারে গান শুনতে কতই না ভাল লাগে!
ভাল থাকবেন ভাইয়া।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অন্ধকার আমার ভালো লাগে।
ভালো লাগলো আপনার লেখাটাও। ভালো জিনিস খেয়াল করেছেন।
আর সবচে ভালো লেগেছে ৬ নাম্বার প্যারাটা। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কাজি মামুন এর ছবি

আর সবচে ভালো লেগেছে ৬ নাম্বার প্যারাটা।

অনেক ধন্যবাদ, আপু। আমারও আঁধার অসম্ভব প্রিয়। আমি আঁধারকে আলোর দাক্ষিণ্যে ভালবাসতে চাই না। আঁধার নিজগুণেই অনন্য। আমার মতে, এই পৃথিবীতে আলোর গতিশীল ঢেউ যেমন দরকার, তেমনি আঁধারের নিস্তরঙ্গ মন্থরতাও সমান জরুরি। আঁধারেই তো মানুষ নিজেকে একান্ত আপন করে পায়। অথচ দেখুন, কৃত্রিম আলোর ফাঁদে পড়ে এই মহামূল্যবান আঁধার হারিয়ে যেতে বসেছে আমাদের জীবন থেকে। আধুনিক বিজ্ঞান নির্ভর ব্যস্ত সভ্যতা আমাদের রাতগুলোকে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর করে দিচ্ছে। পড়ালেখা সহ যাবতীয় গুরুত্বপূর্ণ কাজ এখন রাতেই করতে হয়। কিন্তু এমন কি হতে পারত না, দিনে হবে পরিশ্রম আর রাতে হবে শুধুই বিশ্রাম যখন পাওয়া যাবে কল্পনার রাজ্যে হারিয়ে যাওয়ার অনন্ত অবকাশ?
ভাল থাকবেন, আপু।

কাজি মামুন এর ছবি

অনেক ধন্যবাদ, আপু। আমারও আঁধার অসম্ভব প্রিয়। আমি আঁধারকে আলোর দাক্ষিণ্যে ভালবাসতে চাই না। আঁধার নিজগুণেই অনন্য। আমার মতে, এই পৃথিবীতে আলোর গতিশীল ঢেউ যেমন দরকার, তেমনি আঁধারের নিস্তরঙ্গ মন্থরতাও সমান জরুরি। আঁধারেই তো মানুষ নিজেকে একান্ত আপন করে পায়। অথচ দেখুন, কৃত্রিম আলোর ফাঁদে পড়ে এই মহামূল্যবান আঁধার হারিয়ে যেতে বসেছে আমাদের জীবন থেকে। আধুনিক বিজ্ঞান নির্ভর ব্যস্ত সভ্যতা আমাদের রাতগুলোকে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর করে দিচ্ছে। পড়ালেখা সহ যাবতীয় গুরুত্বপূর্ণ কাজ এখন রাতেই করতে হয়। কিন্তু এমন কি হতে পারত না, দিনে হবে পরিশ্রম আর রাতে হবে শুধুই বিশ্রাম আর কল্পনার রাজ্যে হারিয়ে যাওয়ার অবকাশ?
ভাল থাকবেন, আপু।

পথিক পরাণ এর ছবি

অন্ধকারের গান চমৎকার লাগলো।

কাজি মামুন এর ছবি

অন্ধকারের গান

অন্ধকার এমন বিষয় যাকে নিয়ে গান লেখা যায়, কাব্য করা যায়। অন্ধকারই তো আমাদের ভাবুক করে, কল্পনার সবগুলো অর্গল খুলে দেয়, দুবাহু বাড়িয়ে আহবান করে নিস্তরঙ্গ পৃথিবীর জগতে পা বাড়াতে, মন্থর আনন্দে উদ্বেল হতে।
অনেক ধন্যবাদ, পথিক ভাই। ভাল থাকবেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।