মন খারাপের পদ্য

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২৬/০৫/২০১২ - ১:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আকাশ জোড়া বাউন্ডুলে মেঘের ছায়া
সেথায় ওড়াই মন খারাপের একলা ঘুড়ি।
আদুল উঠোন ঝেঁপে যখন বৃষ্টি নামে
তখন কে যায় আমার সঙ্গে মেঘের বাড়ি?

যেপথ ধরেই পৌঁছুতে চাই সুখের ডেরায়
পথ হারিয়ে হঠাৎ মেলে অন্ধ কুঠি!
ডাক পিয়নের চোখ খোঁজেনা এই ঠিকানা
ভুল ডাকে যায় তোমায় লেখা সকল চিঠি।।

কিছুই তেমন যায়না ধরা হাতের মুঠোয়
স্বপ্নের বীজ ভুল বাগানের ডেরায় ফোটে
আমি পাইনা ছুঁতে কারুর ইচ্ছে ফানুস
ভর দুপুরে একলা ঘুঘুর কান্না জোটে।।

অনেক দূরে তারার পাশে নীল জোনাকি
ওই তারাদের সঙ্গে আমি একলা থাকি।।

-------------------------
পথিক পরাণ
pavel352 এট yahoo ডট com


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

গান হলে মানাতো ভালো।

অতিথি লেখক এর ছবি

পাখিরা যেমন কথা বলে - হয় গান
অনুভূতিগুলো হয়না তেমন কেন একরাশ শব্দের কোকিল?

সুর দিলে কেমন হবে বুঝতে পারছি না--- চেষ্টা করে দেখা যেতে পারে।

----------------------------
পথেই আমার পথ হারিয়ে
চালচুলোহীন ছন্নছাড়া ঘুরছি ভীষণ---

অতিথি লেখক এর ছবি

ভুল ডাকে যায় তোমায় লেখা সকল চিঠি

এখন অমিলে-বেসুরে অনেক 'গান' হয় ।
তাই মিলে-সুরে কবিতা হলে খারাপ হয় না ।

কড়িকাঠুরে

ক্রেসিডা এর ছবি

কড়িকাঠুরে মানে কি ভাই?

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

অতিথি লেখক এর ছবি

মানে জানা নাই-
ইচ্ছা মতন করেন মানে

কড়িকাঠুরে

অতিথি লেখক এর ছবি

মাঝে মধ্যে বেসুরো গাই বটে- তবে গানে সুর করার চেষ্টা করিনি কখনো।
অনেক ধন্যবাদ মন্তব্যর জন্য।

----------------------
পথেই আমার পথ হারিয়ে
চালচুলোহীন ছন্নছাড়া ঘুরছি ভীষণ---

ক্রেসিডা এর ছবি

ডাক পিয়নের চোখ খোঁজেনা এই ঠিকানা
ভুল ডাকে যায় তোমায় লেখা সকল চিঠি।।

হারিয়ে যাওয়া গল্পগুলো জানতে না পারার জন্যে যে হাহাকার, সেই হাহাকারটুকু আমি উপভোগ করি।

ভালো লাগলো লেখাটা।

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

অতিথি লেখক এর ছবি

ভালোলাগা রেখে যাবার জন্য ধন্যবাদ।
আপনার কবিতার শব্দগুলো কিন্তু মাথায় ঢুকে যায়---

---------------------
পথেই আমার পথ হারিয়ে
চালচুলোহীন ছন্নছাড়া ঘুরছি ভীষণ

ক্রেসিডা এর ছবি

অপেক্ষায় রইলাম মনে ঢুকার!

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

মরুদ্যান এর ছবি

ভাল লেগেছে হাততালি হাততালি

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

পথিক পরাণ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

রিয়েল ডেমোন এর ছবি

বাহ, ভালো লিখেছেন হাসি

পথিক পরাণ এর ছবি

হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কানিজ ফাতেমা এর ছবি

ভালো লেগেছে আপনার কবিতা। হাততালি

পথিক পরাণ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

ব্রুনো এর ছবি

চলুক ভালো লেগেছে।

পথিক পরাণ এর ছবি

হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

আশরাফুল কবীর এর ছবি

#অনেক সুন্দর কবিতা, ধন্যবাদ ও অভিনন্দন, ভাল থাকুন সবসময়।
বাঘের বাচ্চা

পথিক পরাণ এর ছবি

ধন্যবাদ আপনাকেও-- আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তদানিন্তন পাঁঠা এর ছবি

কোবতে আমার তেমন একটা আসে না; তবে মিল-টিল থাকলে পড়তে ভালই লাগে। যেগুলোর মিল থাকে না সেগুলো শুনতে বেশ (যেমন কথোপকথন)। আর কিছু আছে হজমের অযোগ্য - সেগুলো থেকে দূরে থাকি, বেঁচে থাকি; আপনারটা পড়তে ভাল লাগল। চলুক।

পথিক পরাণ এর ছবি

অনেক সুন্দর করে বলেছেন-- এই ন্যান আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

ঘুম কুমার এর ছবি

ডাক পিয়নের চোখ খোঁজেনা এই ঠিকানা
ভুল ডাকে যায় তোমায় লেখা সকল চিঠি।।

চলুক

অতিথি লেখক এর ছবি

অনেক ধন্যবাদ ঘুম কুমার-- আমি নিজেও ভীষণ ঘুমকাতুরে দেঁতো হাসি

পথিক পরাণ

তাপস শর্মা এর ছবি

বাহ! সুন্দর।

অতিথি লেখক এর ছবি

তাপস দা
অনেক ধন্যবাদ--- আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------
পথিক পরাণ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভীষণ সুন্দর!

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ শিমুলাপ্পু--- অনেক ভালো থাকুন।

------------------
পথিক পরাণ

অরফিয়াস এর ছবি

পংক্তির মিলগুলো আসলেই ভালো লেগেছে। শব্দচয়ন ও দারুন !! হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

পথিক পরাণ এর ছবি

অনেক ধন্যবাদ--- দেঁতো হাসি

তিথীডোর এর ছবি

চমৎকার এবং চমৎকার। চলুক
পাঁচতারা দাগালাম। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পথিক পরাণ এর ছবি

এখন আমার ভীষণ ক্ষরা
হাতের মুঠোয় লক্ষ তারা
একটি তারাও যায়না ধরা---

তিথী আপু
আকাশ জোড়া কৃতজ্ঞতা আপনার জন্য-- দেঁতো হাসি

তানিম এহসান এর ছবি

অনেক দূরে তারার পাশে নীল জোনাকি
ওই তারাদের সঙ্গে আমি একলা থাকি।।

অসম্ভব সুন্দর একটা অনুভূতি!

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ তানিম ভাই--
ভালো থাকবেন।

-------------
পথিক পরাণ

ব্যাঙের ছাতা এর ছবি

পুরো কবিতাটি পড়ে মনে হলো কিভাবে যেন আপনি আমার মনের অবস্থা বুঝে ফেলেছেন। কিন্তু কিভাবে? এক চিরতরুন বুড়ো ছাড়াতো কেউ বোঝেনা আমার মনে অবস্থা। চিন্তায় পড়ে গেলাম চিন্তিত

আমার তো তারা দাগানোর ক্ষমতা নেই, (এখন অতিথি) তাই আকাশ ভরা তারাগুলাই দিয়ে দিলাম আপনারে। রাতের আকাশ থেকে নিজ দায়িত্বে বুঝে নিয়েন।

অতিথি লেখক এর ছবি

বুইঝা পাইছি মাশরুম ভাই-- দেঁতো হাসি
অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
--------------
পথিক পরাণ

রোমেল চৌধুরী এর ছবি

বাহ, বেশ লাগলো!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।