ডিসেন্ট্রি: দ্যা অঘটন ঘটন পটিয়সী!!

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২১/০৯/২০১২ - ৯:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১৬০৫ সালের অক্টোবরের প্রায় শেষ সময় বিছানায় শুয়ে শুয়ে মৃত্যুর প্রহর গুনছেন মোঘল সম্রাট আকবর দ‌্যা গ্রেট। মন-মেজাজ কিছুই ভাল না। অক্টোবরের শুরু থেকেই মোটামুটি লোটা নিয়ে প্রক্ষালন কক্ষে দৌড়া দৌড়ি করতে হয়েছে। নামি দামী কত হাকিম কবিরাজ, কত লতা-পাতা, শেকড়-বাকড়, পানি পড়া খাওয়া হলো কিছুতেই কিছু হয়ে উঠছে না। আর উঠে দাড়াতে পারছেন না। ঘুরে ফিরে শুধু সত্যপীরবাবার কথাই মাথায় ঘুরছে "তোর মরন ইংল্যান্ডের রাজা জনের মতই হবে প্রক্ষালন কক্ষে দৌড়াইতে দৌড়াইতে!!"

প্রসঙ্গত; রাজা জন এবং সম্রাট আকবর দুজনেই ডিসেন্ট্রিতে মারা গিয়েছিলেন।

এবার দেখা যাক WHO এর মতে ডিসেন্ট্রি (Dysentery) কি?

এর আগে আমরা জেনেছিলাম কিভাবে ব্যাকটেরিয়া জনিত সাধারণ ডায়রিয়া হয়। সেটার ব্যাখ্যাটা মূলত ছিল ই কলি নিয়ে। আজকে দেখা যাক ই কলির জাত ভাই সিগেল্লা (Shigella) কিভাবে ডিসেন্ট্রি ঘটায়। বলে রাখা ভাল এই দুই ব্যাকটেরিয়া এবং সালমোনেল্লা (Salmonella) নামক ব্যাকটেরিয়াও একই পরিবারের অন্তর্ভুক্ত।

ই কলির রেবের হাতে ধরা পরে নাস্তানুবুদ হবার কথা আমরা জানি। তাই তারা অনেক পড়াশুনা করে ডিগ্রি টিগ্রি নিয়ে সিগেল্লা নামে আমাদের শরীরে এ্যাটাক করে ডিসেন্ট্রি ঘটায়। রাত জেগে পড়াশুনা করার ফলে তাদের চোখে চশমা লাগে চেহারায় একটু আধটু সুশীলভাব জন্ম নেয়। অনেকটা নিচের ছবির মত।

তাই যখন এই চশমাওয়ালা ভদ্র গোছের হাইলি এডুকেটেড ব্যকটেরিয়ারা এপিথেলিয়াল সেল এর দরজায় গিয়ে তার নেম কার্ড গার্ডকে দেখায় তখন বিনা বাক্যব্যয়ে গার্ড এপিথেলিয়াল সেল এর দরজা মেলে ধরে। গার্ড এই ব্যাকটেরিয়াদের ভিতরে ঢুকতে দিলেও অনার্য সঙ্গীতের গিলেখাদকরা (ম্যাক্রোফেইজ) ঠিকই তাদের গিলে ফেলে। কিন্তু এদের উপর মহলে অনেক জানাশুনা। রথি-মহারথিদের উপদেশ টুপদেশ দিয়ে বেরায়। তাই গিলেখাদকের ভিতরেই চশমাওয়ালা হম্বি তম্বি করতে শুরু করে। অবস্থা বেগতিক দেখে গিলেখাদকও হার মানে এবং চশমাওয়ালা গিলেখাদকের ভিতর থেকে বের হয়ে অরক্ষিত এপিথেলিয়াল সেলের পেছন দিক দিয়ে টুপ করে ঢুকে যায়। তখন ব্যাকটেরিয়াগুলো একের পর এক এপিথেলিয়াল সেল হ্যাক করতে থাকে আবুল আঠাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে। ফলাফল হিসেবে বমি, পেট মোচরানো (ক্রাম্প), পেট ব্যাথ্যা, ডায়রিয়ার মত পাতলা হাগু এবং বোনাস হিসেবে হাগুর সাথে রক্ত ইত্যাদিতে ভুগতে হয় ম্যাঙ্গোপিপলকে। এখানে বলে রাখা ভাল কিছু কিছু ই কলি যাদেরকে বলা হয় এন্টেরো হেমোরজিক ই কলি সংক্ষেপে EHEC তারাও প্রায় একই পদ্ধতিতে অসুখ ঘটায়। উদাহরণ হিসেবে বলা যায় বিখ্যাত ই কলি O157:H7 ব্যাকটেরিয়ার নাম।  

এখন প্রশ্ন আসতে পারে যদি এই ব্যাকটেরিয়াগুলো এপিথেলিয়াল সেলে ঢুকতেই পারে তাহলে কেন সরাসরি আশেপাশের সেল গুলোতে চলা যাচ্ছে না? কেন তাকে গিলেখাদকের কবলে পড়তে হচ্ছে এবং গিলেখাদকের দেয়াল ভেঙ্গে বের হয়ে সেলের পিছন দিক দিয়ে আক্রমন করতে হচ্ছে? উত্তরটা হচ্ছে হাজার হাজার শাখা থাকলেও চশমাওয়ালারা যেমন শুধু নির্দিষ্ট কিছু শাখাকে বেছে নেয় সুই হয়ে ঢুকে ফার হয়ে বেরোনের জন্য ঠিক তেমনি এই ব্যাকটেরিয়াগুলোও নির্দিষ্ট কিছু সেল যাদেরকে বলে মাইক্রোফোল্ড বা এম সেল সেখান দিয়েই অন্দরমহলে প্রবেশ করতে সাচ্ছন্দ বোধ করে।

চশমাওয়ালা আর সিগেল্লার মধ্যে কত মিল দেখেছেন? এই মিল নিয়ে পীরবাবার একটা ফতোয়া হলে মন্দ হয় না কি বলেন। এই পোস্টখানা পীরবাবার নামে উৎসর্গ করা হইলো হাদিয়া হিসেবে।

ক্লোন ৯৯


মন্তব্য

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

শিরোনাম দেখেই বুঝেছি, এটা আপনি।
লেখায় চলুক

অতিথি লেখক এর ছবি

অনেক ধন্যবাদ।

ক্লোন ৯৯

অতিথি লেখক এর ছবি

কেন তাকে গিলেখাদকের কবলে পড়তে হচ্ছে এবং গিলেখাদকের দেয়াল ভেঙ্গে বের হয়ে সেলের পিছন দিক দিয়ে আক্রমন করতে হচ্ছে? ..............ঠিক তেমনি এই ব্যাকটেরিয়াগুলোও নির্দিষ্ট কিছু সেল যাদেরকে বলে মাইক্রোফোল্ড বা এম সেল সেখান দিয়েই অন্দরমহলে প্রবেশ করতে সাচ্ছন্দ বোধ করে।

হু। আমি একটু যোগ করি। দেঁতো হাসি এই ব্যাকটেরিয়ার সেলে ঢুকার জন্য integrin নামক সেল সারফেস প্রোটিনের সাথে মোলাকাত করা লাগে কোলাকুলি । কিন্তু মিউকোসাল টিস্যুতে এই integrin থাকে সেলের পিছন দিকে,basolateral সারফেসে। এই কারনেই সামনে দিয়ে ঢুকতে পারে না। যেতে হয় পেছনদিকে। পেছনে যাওয়ার জন্যই এরা তখন এম সেলের ভেতরে ঢুকে পড়ে। ওখানে পড়ে গিলেখাদকের কবলে। ঠেলেঠুলে কিছু ব্যাকটেরিয়া ঠিকই এম সেল,গিলেখাদক কেটে-ফুটে পেছনে চলে আসে। পেছনে তার অতি পরিচিত বন্ধু integrin'এর সাথে দেখা । বন্ধুর সাহায্য নিয়ে পিছন দিক দিয়ে আক্রমন! গুল্লি

আপনার ছবিগুলো উত্তম জাঝা! দেঁতো হাসি

ইফতি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ সংযুক্তির জন্য কিন্তু রেফারেন্স কৈ? হাসি

ক্লোন ৯৯

অতিথি লেখক এর ছবি

রেফারেন্স আমার একটা টেক্সট বই Bacterial Pathogenesis: a Molecular Approach, 3rd Edition 'এর Shigella চ্যাপ্টার। এই জিনিসটা ঠিকভাবে না লিখায় মিডটার্মে কম মার্কস পাইছিলাম মন খারাপ

ইফতি

অতিথি লেখক এর ছবি

গুগল করলেই পাবেন । এই বই'এর কথা তো অসত্য হবে না দেঁতো হাসি তবে টেক্সটবই যেহেতু আপনার কাছে থাকবে না ,তাই আপনার জন্য চট করে এই দুইটা লিংক বের করলাম। nature -Bacteria hijack integrin-linked kinase to stabilize focal adhesions and block cell detachment আর Interaction of Ipa proteins of Shigella flexneri with alpha5beta1 integrin promotes entry of the bacteria into mammalian cells হাসি

ইফতি

ক্লোন৯৯ এর ছবি

মিডটার্মে মার্কস কম পাওয়াতে সমবেদনা রইলো আর রেফারেন্সের জন্য ধন্যবাদ। তবে সব গুলাই সাইন্টেফিক জারগন প্লেইন ইংলিশে কিছু নাই? TTSS নিয়ে একটু লেখার ইচ্ছা ছিল পোস্টে কিন্তু বেশি সাইন্স কপচানো হবে দেখে বাদ দিছি।

ধুসর জলছবি এর ছবি

চলুক

অতিথি লেখক এর ছবি

ক্লোন ভাই,

আপনি আর জীবাণু ভাই মিলে আমাদেরকে তো রীতিমত অণুজীবাণুবিদ বানায়ে ছাড়বেন চিন্তিত
লেখা চলুক।

নির্ঝরা শ্রাবণ

অতিথি লেখক এর ছবি

হাহ হাহ ভাল বলছেন জীবাণু ভাই পারবে তবে আমারে দিয়ে হবে না।
ধন্যবাদ।

ক্লোন ৯৯

তারানা_শব্দ এর ছবি

হাহাহা! দারুণ মজা পেলাম!!

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ

ক্লোন ৯৯

সত্যপীর এর ছবি

সিগেল্লারে প্রাণভইরা দোয়া কল্লাম আকবর বাদশারে দৌড়ের উপরে রাখার জন্য. তাদেরকে সম্মানসূচক পেইন-ই-আকবরী উপাধি দেওয়া হৈল!

আপনে তো ভাই মারদাঙ্গা লেখক, এতদিন আছিলেন কৈ?

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

শরম দেন ক্যান ভাই লইজ্জা লাগে

এতদিন আছিলাম পাঠক আপনের পানি পড়া খাইয়া হইছি লেখক!! দুয়া রাইখুইন যে!!

স্যাম এর ছবি

নাহ ভক্তই হয়ে গেলাম - আপনার।

অতিথি লেখক এর ছবি

আপনে তাইলে আমার পথ্থম পাঙ্খা দেঁতো হাসি
শুকরিয়া!! শুকরিয়া!!

ক্লোন ৯৯

পরমাণুঅণুজীব এর ছবি

পুরা উড়া ধুরা লিখা হইছে ভাই !! গুল্লি
লিখতে থাকেন - থাইম্মেন না কইলাম !!

ক্লোন৯৯ এর ছবি

খাইছে!! দুয়া রাইখেন।

ধুসর জলছবি এর ছবি

ক্লোন নামটা দেখেই তো কেমন জানি সন্দেহ হইতেছে, আপনি কার ক্লোন, অনার্য, সত্যপীর নাকি অন্যকেউ??? চিন্তিত সিগেল্লা ভয়াবহ জিনিস চশমাওয়ালা সুশীলদের মতই চোখ টিপি তবে ছবিটা পছন্দ হইছে দেঁতো হাসি

ক্লোন৯৯ এর ছবি

সন্দেহ থাকা ভাল তবে বেশী থাকা ভাল না চোখ টিপি এখন আপনেই কন আমি কার ক্লোন। হ মাত্র ১০-১২ সিগেল্লাই আপনেরে কাহিল কইরা ছাড়বো। ছবিটা আমারো পছন্দ হইছে। ভবিষ‌্যতে প্রোপিক হিসাবে ব‌্যবহার করার ইচ্ছা আছে হাসি

অতিথি লেখক এর ছবি

খাইছে এতো কলা কৌশল জানা জ্ঞানী ব্যাকটেরিয়া আমরা পেটের ভিতর নিয়ে বসে থাকি হাসি ।ধন্যবাদ ভাই সুন্দর একটা লিখার জন্যে।

মাসুদ সজীব

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।