পাথরে ভাগ্য ফেরে

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১৯/০৩/২০১৩ - ৯:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

পাথরে কি ভাগ্য ফেরে ? জীবনে সুখ আনে ? মুড ভাল করে দেয় ? অনেকেরই পাথরে অবিশ্বাস ।আমি বিশ্বাস করি পাথরে । একটি পাথর আমার জীবনে সুখ এনে দিয়েছে ।

ফিরছিলাম সন্ধ্যা-রাতের ট্রেনে । জানালার পাশে বসা । জীবনে যতকিছু না পাওয়া সে সবের হিসাব কষছিলাম মনে মনে । যতই না পাওয়ার গভীরে যাই বিষন্নতায় মনটা যেন নিজেই পাথর হয়ে উঠে ।
এমন সময় ঘটে সে ঘটনা । হঠাৎ একটা ভারী পাথর আমার মাথার ঠিক দু-তিন ইঞ্চি সামনে দিয়ে 'সা' করে চলে যায় । কেউ একজন ছুড়ে মেরেছে ট্রেনের দিকে । সেটি গিয়ে আঘাত করে আরেকজনের কাধেঁ । তারপর তার ঠিকানা পঙ্গু হাসপাতাল ।

মূহুর্তেই আমার ভাবনার বিষয় বদলে গেল । ভাবলাম কিইনা হতে পারতো মাথায় লাগলে পাথরটা ? নির্ঘাত মারা পড়তে পারতাম । অবশ হয়ে যেতে পারতো দেহটা । দৃষ্টিশক্তিটুকু হারাতে পারতাম । তখন রমনীর চোখের মায়া আর আমাকে টানতো না । মনের কথাটুকু হয়তো তাকে আর কখনোই বলা হতোনা । চিরতরে হয়ে যেতে পারতাম বাকরুদ্ধ ।

মনটা ভাল হয়ে উঠলো । এসবের কিছুই আমি হারাইনি । আমি দুচোখ ভরে সব দেখতে পাচ্ছি । ঐ আকাশ, আকাশের চাঁদ, পাশের নদী । সাই সাই শব্দে বাতাস আমাকে ছুয়ে যাচ্ছে । আমি নিজের দু পায়ে ভর করে এই একটু পরই হেটে যাব ট্রেন থেকে নেমে। তারপর কারো সাথে হবে জীবনের কষ্ট ভাগাভাগি ।
আমার আর না পাওয়ার বেদনা বলে কিছু রইলোনা । বিষন্নতা সব মেঘের মতো উড়ে গেল । মাথার পাশ দিয়ে ছুটে যাওয়া সে পাথর আমার মন-মুড-মানসিকতা সব বদলে দিলো । পাথরটির ওজন দেড় কেজি হবে ।
সেই থেকে পাথরে আমার অগাধ বিশ্বাস !

আমিনুল ইসলাম


মন্তব্য

কাজি মামুন এর ছবি

লেখাটার শুরুতে দেয়া ট্যাগ আগে খেয়াল করিনি। তাই প্রথম লাইনে পাথরে বিশ্বাস থাকার কথা পড়ে বিরক্তি লাগছিল। কিন্তু পরের প্যারাটাতেই সব পরিষ্কার হয়ে গেল।

স্যাটায়ার ভাল লেগেছে। আপনার লেখার ধরনও ভাল লেগেছে। বিশেষ করে, শেষের লাইনটি:

সেই থেকে পাথরে আমার অগাধ বিশ্বাস!

চলুক
আর একটা জিনিস: 'স্যাটায়ার' ট্যাগে উল্লেখের আদৌ দরকার আছে? লেখাটি পড়েই বরং পাঠক বুঝে নিক না স্যাটায়ারের আদ্যোপান্ত। এতে মনে হয়, পাঠকের পাঠ আনন্দ বাড়বে বই কমবে না।

আমিনুল ইসলাম এর ছবি

অনেক ধন্যবাদ । আপনার পরামর্শটুকু মনে থাকবে ।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বাংলাদেশে এই ভয়াবহ সংস্কৃতিটা কোন অঞ্চল থেকে শুরু হয়েছে? যারা ডাকাতির উদ্দেশ্যে এই কাজ করে তাদের নিয়ে বলার কিছু নেই। কিন্তু যারা স্রেফ মজা করার জন্য এই কাজ করে তারা কেমন পরিবারের সন্তান? তারা তাদের অভিভাবক-শিক্ষকদের কাছ থেকে কী শিক্ষা পায়? এ'কথা কেউ যেন বলবেন না যে, যারা পাথর মারে তারা না বুঝেই মারে। বদ্ধ পাগলেও জানে পাথর মারলে কী হবে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আমিনুল ইসলাম এর ছবি

' মানুষ কতটা হিংস্র, তুমি তার কিছুই জাননা '

====================
' আলোর স্রোতে পাল তুলেছে হাজার প্রজাপতি '

 মেঘলা মানুষ এর ছবি

কারো মনে আছে কিনা জানি না, কয়েক মাস আগে এক ইত্যাদিতে দেখানো হয়েছিল যে এক লোক ট্রেনের জানালা দিয়ে হাত বের করে ডিএসএলআর দিয়ে ছবি তুলছিলেন, এমন সময়ে বাইরের একজন তার হাতের দিকে 'দা' ছুঁড়ে মারে! [একজন মানুষের হাত কেটে মানুষ পয়সা কামনোর কথা চিন্তা করে!!!]
পরে অবশ্য র‌্যাব এর খোজাখুঁজিতে অপরাধী ধরা পড়ে।
[লিংক খুজে পেলাম না, তবে ইউটিউবে ছিল/আছে ভিডিওটি]

সবাই সাবধানে থাকবেন। শুভেচ্ছা।

তিথীডোর এর ছবি

চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।