স্বপ্ন শুধু স্বপ্নই

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০৯/০৪/২০১৩ - ২:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার ক্লাশমেট শওকত ''স্বপ্ন শুধু স্বপ্নই''- এই নামে একটা উপন্যাস লিখেছিল । এ সাহিত্যকর্মটি নিয়ে তার অনেক স্বপ্ন ছিল । সে লেখক হিসাবে নাম কামাবে । শত শত কপি বিক্রী হবে । আর সবচেয়ে বড় কথা কালো চশমার সেই মেয়েটি তার প্রতি আকৃষ্ট হবে । যাকে কোনভাবেই পথভ্রষ্ট করানো যাচ্ছিলনা ।

উপন্যাসটি শুধুমাত্র নামকরনেই স্বার্থক হয়েছিলো । আর বাকী সব কিছুতেই ব্যর্থ । স্বপ্ন শুধু স্বপ্নই রয়ে গিয়েছিলো । একদিন সে কাতর কন্ঠে আমাকে বলে, দোস্ত তুই একটা বই কিন । ফ্যামিলি মেম্বার ছাড়া আর কেউ কিনতেছেনা । অনুরোধে ঢেকি গিলে আমি বাকীতে একটা কিনলাম । কালো চশমার সেই মেয়েটিকে একটা স্বপ্ন শুধু স্বপ্নই দেয়া হয়েছিল । বইয়ের প্রতি পৃষ্ঠায় সীল মারা ছিল 'সৌজন্য সংখ্যা- বিক্রীর জন্য নহে ।' শোনা কথা, মেয়েটি নাকি এক পৃষ্ঠার বেশী বইটি পড়ে নাই । আর পড়বেইবা কেন ? মানুষের রুচি বলে কি কিছু থাকতে নাই ?

কিছুদিন পর চট্টগ্রামের আজাদী পত্রিকায় দেখি বিজ্ঞাপন । উচ্চশিক্ষার্থে শওকতের লন্ডন যাত্রা । সময়ের অভাবে কারো সাথে দেখা করতে পারে নাই । বইয়ের বকেয়া টাকাটাও তাই নিয়ে যেতে পারে নাই । তারও কিছুদিন পর আমাকে চমকে দিয়ে কসবা রেল ষ্টেশনে তার সাথে দেখা । একি ভূত ? না শওকত? আমি ঠিক ঠাহর করতে পারছিলামনা । সে তার দুঃখের কথা জানালো । দুই নম্বরীর ফাপড়ে পড়ে তার আর লন্ডন যাওয়া হয়নি । এখন লোকলজ্জায় মামার বাড়ীতে লুকিয়ে আছে । স্বপ্ন শুধু স্বপ্নই রয়ে গেছে । ঐ দিকে আমারও স্বপ্ন ছিল বইয়ের বকেয়া টাকাটা আর দিবনা । তা আর পারলাম কই ? টাকা মারার স্বপ্নটা শুধু স্বপ্নই রয়ে গেলো । হলমার্কের কপাল নিয়া সবার জন্ম হয়না । যাহোক, আমি তাকে কিরা-কসম কেটে কথা দিলাম, কাউকে আমি ব্যাপারটা জানাবোনা । সবাই জানুক শওকত লন্ডনে উচ্চ শিক্ষা নিচ্ছে ।

তো বলছিলাম কি, ইদানীং কেউ কেউ হেফাজতী বিপ্লবের স্বপ্নে বিভোর । মনে হচ্ছে ইরান-তুরান কিছু একটা বানিয়ে ফেলবে ঠিক আগামী কালই । কিন্তু কপালের ফেরে তাদের স্বপ্নটা বরকতময় না হয়ে শওকতময় হতে যাচ্ছে । বিপ্লবের স্বপ্ন যেন কালো চশমার সেই মেয়েটি । দূরবর্তী ললনার ছলনার খেলা । স্বপ্ন শুধু স্বপ্নই- হোক সে প্রেম কিংবা হেফাজতী বিপ্লব ।
-----------------------------------
আমিনুল ইসলাম


মন্তব্য

তারেক অণু এর ছবি

আপনার স্বপ্ন কোনটা?? ঝাইড়া কাশেন-

সত্যপীর এর ছবি

উনি ঝাইড়াই কাশছেন. শেষ প্যারার তৃতীয় লাইন খিয়াল করেন.

..................................................................
#Banshibir.

আমিনুল ইসলাম এর ছবি

ধন্যবাদ সত্যপীর

সত্যপীর এর ছবি

আপনেই কি সেই নারকীয় হাসাহাসির আমিনুল ইসলাম?

..................................................................
#Banshibir.

আমিনুল ইসলাম এর ছবি

হ্যাঁ ভাই
---------------------------
'আলোর স্রোতে পাল তুলেছে হাজার প্রজাপতি'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।