সমযকে আমরা উল্টো পথে হেটে যেতে দেখছি !!

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ২৮/০৮/২০০৭ - ৪:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কবি তারিক সুজাত এর কবিতার একটি লাইন-
'সময়কে আমি উল্টো পথে হেটে যেতে দেখেছি ।'
আর আমি-আমরা দেখছি আমাদের এসময়কে উল্টো পথে হেটে যেতে । কি আশ্চর্য , আমরা কত সহজে মানিয়ে নিচ্ছি । যেন এমনই হবার কথা ছিল , তাই তো হচ্ছে !!
আমরা মুক হয়ে গেছি । আমাদের বোধ আজ শূন্য , মগজে মননে কারফিউ, চোখে পাথরের বাটি ।তাই বিস্মিত হবার বদলে আমরা খুব স্বাভাবিক আচরণ করি । ক্ষোভ অজানা ভয়ের অন্তরালে মিইয়ে যায় , সংযমী হবার ভান করে ক্রোধ কমাই । কেননা আমাদের যে কোথা ও যাবার নেই । অভয় দেবার কেউ নেই ।
এমন ক্রান্তিকাল আমাদের আর কতবার পেরুতে হবে কিংবা আমরা কি আসলেই পেরুতে পারব ?? আমি বড্ড হতাশাবাদী, নৈরাজ্য আর নৈরাশ্য আমার অলংকার । কিন্তু তারপর্ও এই বিষয়ে কেন জানি আমি আশাবাদী হই । একদিন না একদিন......!!! আমরা পারবই ।
নইলে আমরা ঋণী রয়ে যাব আজীবন । আমরা ঋণখেলাপী থাকতে চাই না , বিশ্বব্যাংক কিংবা ইতিহাসের কাছে ।এই ঋণের বোঝা আমাদের ক্রমাগত নুইয়ে দিচ্ছে ; আমরা আর কারো কাছে মাথা নত করতে চাই না।


মন্তব্য

অতিথি এর ছবি

অতিথি হিসেবেই কি "অসহায় অনুভব"-এর কথা বলছেন??

অছ্যুৎ বলাই এর ছবি

ব্রেক কষতে হবে এক্ষুণি! আমাদের চোখে আলো আসুক সত্যের, সঙ্কট থেকে উত্তোরণের!
ছোট্ট অবয়বে চমৎকার গভীর ভাবনা।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি এর ছবি

ভালোই বলেছেন অতিথি ।

সৌরভ এর ছবি

হতাশ আসলেই।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

অতিথি লেখক এর ছবি

অতিথি লেখক আপনার মন্তব্যের পর নিজেরে অসহায়ত্ব আরো প্রকটভাবে বুঝতে পারছি , তবে লেখাটা সামগ্রিক অসহায়ত্ব নিয়ে । আপনার মন্তব্যের পর সেই অসহায়ত্বের আরো একটি পাখনা যুক্ত হলো । .....ভালো বলছেন ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।