ফটোশপ সিএস৫ এর ২৫ টি অসাধারণ কি-বোর্ড শর্টকাট (পর্ব-১):

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ২০/০১/২০১১ - ৯:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কর্মক্ষেত্রের অভিজ্ঞতার সুবাদে আমি দেখেছি অনেক আর্টিস্ট বা গ্রাফিক ডিজাইনার আছেন যারা অ্যাডোবের নতুন কোনো ভার্সন বের হলে সেটি ইউজ করতে ভয় পান (কম্পিউটারের পারফর্মেন্সের ব্যপারটি বাদ দিয়ে)। আজকে থেকে প্রতি দিন আমি ৫টি করে মোট ৫ দিনে ২৫ টি ফটোশপ সিএস৫ এর টিপস নিয়ে আলোচনা করব আপনাদের সাথে। নতুনদের কাজে তো লাগবেই সেই সাথে নতুন ভার্সনের ফোবিয়াগ্রস্থরাও আশা করি নতুন ভার্সন ব্যবহার করার লোভে পড়ে যাবেন হাসি

১. ড্র্যাগ-জুম: সিএস৫ এর নতুন অ্যানিমেটেড জুমিং সিস্টেম অনেককেই ঝামেলায় ফেলে দিয়েছে! আসলে Ctrl + Space চেপে ডানে বামে ড্র্যাগ করলেই আগের জুমিং এর স্বাদ পাবেন। কষ্ট করে আর কি বোর্ডে হাত এনে Ctrl + - চাপতে হবে না। আপ-ডাউন ড্র্যাগ করলে ঝামেলা হতে পারে। (শুধুমাত্র GPU enabled সিএস৫ এর জন্য কার্যকর)

২. HUD কালার পিকার: Alt + Shift + Right Click (Win) অথবা, Control + Option + Cmd + Click (Mac) করলে কালার পিকারসহ কালার হুইল আসবে। General tab (Ctrl +k) থেকে কাস্টোমাইজ করা যায়। (শুধুমাত্র GPU enabled সিএস৫ এর জন্য কার্যকর)

৩. Bird’s Eye ভিউ: কোনো ছবি অনেক জুম করে কাজ করার সময় এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়া বেশ জটিল ব্যাপার। হয় জুম আউট করে নির্দিষ্ট স্থানে ক্লিক করে আবার জুম ইন করতে হয় নয়তো নেভিগেটর প্যালেট থেকে নির্দিষ্ট স্থানে ক্লিক করতে হয় আর না হয় অসীম ধৈর্য নিয়ে হ্যান্ড টুল নিয়ে টেনে টেনে যেতে হয়। কিন্তু সিএস৫ এ এবার যোগ হয়েছে অত্যন্ত মজার একটি ফিচার যার নাম Bird’s Eye ভিউ! জাস্ট অনেক জুম হওয়া ছবিতে H চেপে রেখে ক্লিক করে রেখে ড্র্যাগ করলেই ছবিটি মূল সাইজে ফিরে যাবে। এবার যায়গামতো ড্র্যাগিং করে ক্লিক ছেড়ে দিন। মজা দেখুন চোখ টিপি

৪. ব্রাশ সাইজ ও হার্ডনেস: ব্রাশ টুলটি নিয়ে কাজ করার সময় অনেকবার এর আকৃতি ও প্রকৃতি পরিবর্তন করা লাগে। সিএস৫ এ এই কাজ করার চমৎকার শর্টকাট হচ্ছে, Ctrl + Alt + Right Click (Win) অথবা Control + Option + Click (Mac) চেপে রেখে ডানে-বামে ড্র্যাগ করলে ব্রাশের সাইজ পরিবর্তন হবে আর উপরে-নিচে ড্রাগ করলে ব্রাশের হার্ডনেস পরিবর্তিত হবে। সিএস৪ এ শুধুমাত্র সাইজ পরিবর্তন করা যায়। (শুধুমাত্র GPU enabled এর জন্য কার্যকর)

৫. সোজা লাইন আঁকা: এটি অনেক পুরোনো শর্টকাট। প্রায় প্রতিটি ড্রয়িং করার টুল দিয়ে Shift চেপে কাজ করলে প্রতিটি ক্লিক সোজা লাইনে পরিচালিত হবে।

--
মুহাম্মাদ তারিক সাইফুল্লাহ


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ওয়াও! চমৎকার সব শর্টকাট শেখালেন। আমি ভিডিও দেখে দেখে ফটোশপ আর লাইটরুম শেখার চেষ্টা করছি। আপনার ব্লগগুলো কাজে লাগবে। পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ হাসি
পরের পর্ব আজই লিখব।

ধুসর গোধূলি এর ছবি

দ্যান। আগে পঁচিশটা শর্টকাট শিখি। তারপর সিএস ফাইভ-এ হাত দিবো। হাসি

কৌস্তুভ এর ছবি

(গুড়)

স্পর্শ এর ছবি

সি এস ফাইভে এখনো হাত দিই নি। আপনার সিরিজ শেষে শুরু করবো। অনেক ধন্যবাদ চমৎকার সিরিজটা শুরু করার জন্য। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পপকর্ণ নিয়া বসলাম... লগে উত্তম জাঝা... চলুক সিরিজ

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

চলতাসে... হাসি
--
তারিক

অতিথি লেখক এর ছবি

হে হে, আরো চার/পাঁচ মাস আগে থেকেই সি এস 5 ব্যবহার করি। শর্টকার্ট গুলো জানা ছিলো, তবে কাজে লাগাতে পারিনা। কারন Open GL সাপোর্টেড গ্রাফিক্স কার্ড নাই। মন খারাপ

শিমুল১৩

শামীম এর ছবি

ইশ্ আমারো যদি নতুন নতুন ভার্সনের ফটোশপ থাকতো! ইয়ে, মানে...

ফকিরা পাট্টি আমি: তাই গিম্প আর লিনাক্স নিয়ে পইড়া থাকি! শয়তানী হাসি
বড়লোকগো পোস্টে আমার বেইল নাইক্কা। ওঁয়া ওঁয়া

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

একজন পাঠক এর ছবি

হা হা হা দারুণ বলেছেন! ফটোশপ কেনার টাকা আসলে আমারও নাই! তাই কেনা হয়না, ব্যবহারও করা হয়না। তবে গিম্প কিন্তু বেশ ভালো জিনিস, অনেক কিছু করা যায়। সেদিন গিম্পের বাংলা টিউটো খুজাখুজি করতে গিয়ে এই লিংকে (http://forum.linux.org.bd/viewtopic.php?f=42&t=1169) বেশ কিছু পেলাম, এখন এগুলো নিয়েই মেতে আছি। আর কারো সন্ধানে গিম্পের কোন বাংলা টিউটোরিয়াল আছে?

শামীম এর ছবি

আরেকটা আছে: GIMP টিউটোরিয়ালসমূহ (সূচীপত্র)
তবে সকলে এখন লিফোতেই লেখে বেশি।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অতিথি লেখক এর ছবি

বি আ পাইরেট! খাইছে

একজন পাঠক এর ছবি

হু ... দিনশেষে পাইরেট, ডাকাত, চোর সবারই কিন্তু একই কাজ, চুরি করা! ব্রাদার কি তাহলে আমাদের চোর হতে উৎসাহ দিলেন? খাইছে

একজন পাঠক এর ছবি

হু ... দিনশেষে পাইরেট, ডাকাত, চোর সবারই কিন্তু একই কাজ, চুরি করা! ব্রাদার কি তাহলে আমাদের চোর হতে উৎসাহ দিলেন? খাইছে

যুধিষ্ঠির এর ছবি

GPU enabled সিএস৫-টা কি জিনিস একটু ব্যাখ্যা করে বলবেন?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

গ্রাফিক্স প্রসেসর ইউনিট - GPU। এখনকার গ্রাফিক্স কার্ড সরাসরি গ্রাফিক্স কার্ডের উপর ভিত্তি করে অনেক কিছু করার সুযোগ দেয়। কিন্তু অপারেটিং সিস্টেমের লেয়ার থেকে এই সুবিধাগুলো পাওয়া যায় না। যদি আপনার একটি ভালো GPU থাকে এবং সেটা অ্যাডোবি সরাসরি ব্যবহার করতে পারে তাহলে অনেক জটিল কিছু অপারেশন অতি দ্রুত সম্পন্ন করতে পারে। এধরণের কনফিগারেশনকেই GPU এনাবলড বলেছেন লেখক।

অতিথি লেখক এর ছবি

মুর্শেদ ভাই,
অসংখ্য ধন্যবাদ! আপনার মতো এতো সুন্দর করে হয়তো আমিও টার্মগুলা বুঝিয়ে দিতে পারতাম না! হাসি
--
মু. তারিক সাইফুল্লাহ
http://tariktoon.blogspot.com/

যুধিষ্ঠির এর ছবি

ধন্যবাদ, মুর্শেদ। সম্পুরক প্রশ্ন, আমার GPU-টা "ভালো" কি না সেটা জানার উপায় কি? এবং ভালো হলে অ্যাডোবিকে সেটি সরাসরি ব্যবহার করতে দেয়ার জন্য কোন কনফিগারেশন বদলাতে হয় কি?

অতিথি লেখক এর ছবি

ভাইয়া, আপনার প্রথম প্রশ্নের উত্তর এই মুহূর্তে দিতে পারছি না বলে দুঃখিত! তবে অ্যাডোবিকে GPU সরাসরি ব্যবহার করতে দেয়ার জন্য Ctrl+K চাপুন > বামে Performance এ ক্লিক করুন > ডানে নিচের দিকে GPU Setting থেকে Enable OpenGl Drawing এর চেক বক্সে টিক মার্ক বসান। ব্যাস শেষ। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।