আমার অস্কার ভাবনা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ৩১/০১/২০১১ - ৮:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গত ২৫ জানুয়ারি ২০১১ সালের অস্কার মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে। তার উপর ভিত্তি করে আমার কিছু ভাবীকথন।

অ্যাকাডেমি তাদের সেরা ছবির তালিকা এবার বেশ লম্বা করেছে। তারা এবার ৫টির জায়গায় ১০টি ছবিকে এই তালিকায় ঢুকিয়েছে। তবে আমার মতে মূল লড়াই হবে দ্য কিংস স্পিচ আর সোশাল নেটওয়ার্ক এর মধ্যে। ক্রিস্টোফার নোলানের ইনসেপশ এর কাছে হয়ত অস্কার অধরাই রয়ে যাবে।

অ্যাকাডেমির পূর্বের ইতিহাস ইংগিত করে সেরা পরিচালক পুরষ্কারের বেলায় বিস্ময় অপেক্ষা করছে। তার পরও সেরা পরিচালকের পুরষ্কার যাওয়া উচিৎ দ্য কিংস স্পিচ এর ঘরেই। তবে পাই, রিকুইয়েম ফর লাইফ, রেসলার এর পর ব্ল্যাক সোয়ান নিয়ে আসা পরিচালক ড্যারেন আরোনফস্কি শক্ত প্রতিদ্বন্দি। আমার মতে ডেভিড ফিন্চারের আগের ছবিগুলোর তুলনায় সোশাল নেটওয়ার্ক একটু দুর্বলই বটে, তাই পুরস্কারের দৌড়ে ডেভিড পিছিয়ে থাকবেন।

প্রধান পুরুষ চরিত্রে মনোনয়ন পাওয়া পাঁচটি ছবির মধ্যে বিউটিফুল আর ট্রু গ্রিট ছাড়া বাকি তিনটিই সত্য কাহিনীর উপরে নির্মিত। বাস্তব চরিত্রকে ক্যামেরার সামনে উপস্থাপন করা খুবই কঠিন কাজ, সেকাজটি ‌‌‘মার্ক জাকারবার্গ' জেসি আইজেনবার্গ আর ‘রাজা ষস্ঠ জর্জ' কলিন ফির্থ খুবই দক্ষতার সাথে করেছেন। তাই এদুজনের একজনই হবেন বিজয়ী। ডার্ক হর্স হিসেবে আছেন দুঃসাহসী পর্বতারোহী অ্যারন রালস্টোন চরিত্রে দুর্দান্ত অভিনয় করা জেমস ফ্রাঙ্কো। বুড়ো ‘বিগ লেবস্কি' জেফ ব্রিজেস বা জাভিয়ের বার্ডেম কে এবার খালি হাতে ফেরৎ যেতে হতে পারে।

প্রধান নারী চরিত্রের জন্য ‘ব্ল্যাক সোয়ান’ নাটালি পোর্টম্যান মোটামুটি নিশ্চিত। তবে সবাইকে চমকে দিয়ে পুরষ্কার যেতে পারে মিশেল উইলিয়ামসের হাতে, তার অনবদ্য অভিনয়ের জন্য।

পুরুষ প্বার্শচরিত্রে ক্রিস্টিয়ান বেইল আর নারী পাশ্বচরিত্রে ১৪ বছরের কিশোরী হেইলী স্টেইনফেল্ড সেরা পছন্দ। এছাড়া সেরা এনিমেশন হিসেবে ‘টয় স্টোরি ৩’ আর বিদেশি ভাষার চলচ্চিত্র হিসেবে মেক্সিকান ‘বিউটিফুল’ এর পুরষ্কার পাওয়া একরকম নিশ্চিত।

আমার মতে এবারের সবচেয়ে অবমূল্যায়িত ছবি হচ্ছে ‘ব্লু ভ্যালেন্টাইন'। ছবিটির অ্যাডাল্ট কন্টেন্ট (?) এর জন্য এর গ্রহণযোগ্যতা হুমকির মুখে পড়েছিল। ছবিটিতে অসাধারণ অভিনয় করা মিশেল উইলিয়ামস সেরা অভিনেত্রীর জন্য মনোনয়ন পেলেও অভিনেতা রায়ান গজলিন তার ক্যারিয়ার সেরা অভিনয় করেও কোন মনোনয়ন পাননি। নতুন পরিচালক হিসেবে ডেরেক সিয়ান্ফ্রান্স-ও প্রশংসার দাবি রাখেন।

অস্কার সম্পর্কে আপনার ভাবনাগুলো বাটোয়ারা করুন।

৩০ জানুয়ারি ২০১১
গুরু ভাই

_____________________________________________

এখানে প্রকাশিত বক্তব্য লেখকের ব্যক্তিগত মতামত মাত্র।


মন্তব্য

ফাহিম হাসান এর ছবি

127 hours ??

দ্য কিংস স্পিচ দেখা হয় নি। সোশাল নেটওয়ার্ক এর মেকিং দুর্বল লেগেছে।
আরো অনেক ভাল ছবি দেখা বাকি।

অতিথি লেখক এর ছবি

সোশ্যাল নেটওয়ার্কের পিচ্চি আইজেনবার্গকে আমার দুর্দান্ত মনে হয়েছে, বিশেষ করে দ্রুত কথা বলার ধরণটা, যদিও জাকারবার্গ এভাবে কথা বলে কিনা জানিনা। তবে মেয়েদের মধ্যে পোর্টম্যান নিশ্চিতই বলা চলে।

ধৈবত

অতিথি লেখক এর ছবি

127 hours এর জন্য জেমস ফ্রাঙ্কো ভাল অপশন, কিন্তু ওভারঅল সেরা চলচ্চিত্রের বেলায় এর কোন সম্ভাবনা দেখি না।

গুরু ভাই

স্বপ্নহারা এর ছবি

লেখাটা আট্টু বিস্তারিত হইলে ভাল হইত!

আমি গোল্ডেন গ্লোব নিয়া খুবই শকে ছিলাম! সোশাল নেটওয়ার্ক আমার কাছে একটা ভাল Teen Movie ছাড়া আর কিছু লাগে নাই...মানুষ মজা পাইছে ঠিকাছে, কিন্তু ওইটা এমনিতে মুভি হিসাবে খুবই ফালতু লাগছে...Facebook এর ক্রেজ এর কারণে এইটা জিতলে আমি বলবো, হিউ হেফনারের জীবন নিয়া মুভি অথবা হ্যান্ডিক্যাম হাতে নিয়া পাকিস্তান/আফগানিস্তানে ফেরেশতাসম আমেরিকার সৈন্যদের উপর একটা মুভি করলে খান দশেক অস্কার নিশ্চিত...

ব্ল্যাক সোয়ানে নাটালি'র অভিনয়ের জন্য আমি দুইটা অস্কার দেব...এমন অভিনয় গত দশ বছরে দেখেছি মনে হয় না! ব্লু ভ্যালেন্টাইন দেখিনি...তবুও বলছি। আর অবশ্যি কিংস স্পিচ বেশ কয়েকটা পুরস্কার পাওয়া উচিত..শ্রেষ্ঠ অভিনেতা অবশ্যই..সহঅভিনেতায় ক্রিশ্চিয়ান বেল পাওয়া উচিত...ফাইটার খুবই ভাল-অসাধারণ লেগেছে!

অস্কারে অবশ্য এত্ত কিছু বলে লাভ নাই...শেষ পর্যন্ত পলিটিক্স, প্রোপাগান্ডা, অল আমেরিকান ড্রিম, আর টাকার খেলাই জেতে।

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

ধুসর গোধূলি এর ছবি

হিউ হেফনারের জীবন অথবা হ্যান্ডিক্যাম হাতে নিয়া পাকিস্তান/আফগানিস্তানে ফেরেশতাসম আমেরিকার সৈন্যদের উপর একটা মুভি করলে খান দশেক অস্কার নিশ্চিত...

অতদূরে ডিসকোর্স করার কী দরকার। ধুগোরে নিয়া ন্যারেটিভ মুভি কিংবা অ্যান্টিন্যারেটিভ হাদুমপাদুম দেখিয়ে নিজের মোবাইল দিয়াই একটা ছবি বানান। দেখবেন পুরা একাডেমি ভাইঙা পড়বো! এমনকি "অস্কার"-এর নাম বদলে "ধুগো'র"ও হয়ে যেতে পারে। প্রতি বছর পাবলিকের হাতে বেপর্দা নারীমূর্তি ধরায়ে দেয়ার বদলে ভেটকি দেয়া ধুগোর মূর্তি তুলে দেয়া হবে।

স্বপ্নহারা এর ছবি

কিন্তু ওইটা কী "ধুগো" হবে নাকি 'GT' (Gray Twilight) অথবা 'GD' (Gray Dusk) পুরস্কার হবে? অস্কারের নাম বদলাইলে আবার না উত্তরাধুনিক বেশ্যারা 'নাজি-জাতীয়তাবাদী-ফ্যাসিবাদি ষড়যন্ত্র' নিয়া খানদশেক লেখা আলুতে দিয়া দেয়?

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

ধুসর গোধূলি এর ছবি

আলু'রে এতো বেইল দিলে হবে? আলু'র কামই তো মিল্লাতবাম আর শিক্ষাগরু দ্দীণূ'র নুনচুনআমেরকষ নিয়া গড়ানি। (পল্লব কই?)

কোবি বলেছেন,
ছোট্ট গোল আলু
চলে গুটি গুটি

অতিথি লেখক এর ছবি

হ‌্যা...ইচ্ছা ছিল রিভিউ সহকারে একটা পোস্ট দেয়া, কিন্তু সময় সুযোগ করে উঠা হয়নি।

আমি থাকতে ধুগো বা হিউ হ্যাফনারের কি দরকার! চোখ টিপি

আর পলিটিক্সের সাথে অস্কারের মৈথুন অনেক পুরানো। তাই কখনও কখনও তা পুরোপুরি আনপ্রেডিক্টেবল।

আপনাকে ধন্যবাদ। হাসি

গুরু ভাই

অতিথি লেখক এর ছবি

পোস্টটা আরো বিস্তারিত হলে আরো ভালো লাগতো ।

সোশাল নেটওয়ার্ক অস্কার পাক - এটা চাই না । ছবিটা মজার কিন্তু এত উঁচু দরের না ।
দ্য কিংস স্পিচ - দারুন একটা মুভি । অস্কারের দাবি রাখে ।
ব্ল্যাক সোয়ানের নাটালির অভিনয় এক কথায় অসাধারণ ।

--------------------------
নিক নেম : সবুজ পাহাড়ের রাজা ।

অতিথি লেখক এর ছবি

হ্যা...পোস্টটা আরো বিস্তারিত হলে আমারো ভালো লাগতো। ডেভিড ফিন্চারের কাছ থেকে আমরা ফাইট ক্লাব, সেভেন এর মতো মুভি পেয়েছি, সেদিক দিয়ে চিন্তা করতে সোশাল নেট্ওয়ার্ককে ১০ এ ৬ দিতে হয়।

আপনাকে ধন্যবাদ।

গুরু ভাই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমাদের দেশ থেকে গেছে থার্ড পারসন... এইটারে গনাতেই ধরলেন না? মাইনাস চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।