যাপনচাতুর্য ।। গল্পের কবিতা,কবিতার গল্প

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শুক্র, ২৫/০৪/২০০৮ - ৭:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

ক'দিন আগে সচলায়তনে গল্প লিখেছিলামযাপনচাতুর্য
গল্পলেখা শেষে তার নামকরন নিয়ে আমি যন্ত্রনায় ভুগি । যন্ত্রনাটা অবশ্য উপভোগ ও করি । শুধু নামকরনই কেনো,লেখালেখিটাই তো বিরাট উপভোগ্য যন্ত্রনা । নিজের লেখা গল্প পড়ি, একবার দুবার তিনবার..., পড়তে পড়তে হঠাৎ করে কোন শব্দ ধরা দেয়, সেই শব্দ কিংবা শব্দমালাকেই নাম হিসেবে গ্রহন করি ।

এই গল্পটারে ক্ষেত্রে ও তাই হয়েছিল । হঠাৎ করেই 'যাপনচাতুর্য' এসে ধরা দিয়েছিল, তাৎক্ষনিক সেই নামেই প্রকাশ ।

কিন্তু প্রকাশ মাত্রই আমার যন্ত্রনার শেষ ঘটেনা । এই শব্দ আমাকে ভোগায় দীর্ঘসময় । এই শব্দ আমার নিজস্ব উদ্ভাবন নয় অথচ মনে ও করতে পারিনা কই থেকে উড়ে এসে বসলো আমার বোধে?

তারপর হঠাৎ,হঠাৎ করেওই মনে পড়ে যায়-এটা আবু হাসান শাহরিয়ারের একটা কবিতা । দেশে আমার বইয়ের শেলফে প্রিয় কবিতাগুলো এখনো ঘুমায় । দীর্ঘ বিরহের পর ঘুম থেকে জাগিয়ে খুব আদর করেছিলাম ।

আবু হাসান শাহরিয়ারের ঐ কবিতাটাই আমার স্মৃতিতে থেকে গিয়েছিল



আমাদের হাতে আর সময় ছিলনা
ঘড়ি ধরে সময় মেপেছি আর ক্যালেন্ডার ধরে
দিন মাস বছর গুনেছি
আমাদের হাতে ছিল ঘড়ি আর দেয়ালে-দেয়ালে ছিল ক্যালেন্ডার
সময় ছিলনা


অথবা সময় ছিল,আমাদেরই অস্তিত্ব ছিলনা ।



আরেক হাসান, আবুল হাসানের কতোগুলো কবিতার নামে গল্প লিখেছিলাম একসময়

কবি ও কবিতার কাছে থেকে গেলো এক জনমের ঋন ।


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

শুধু নামকরনই কেনো,লেখালেখিটাই তো বিরাট উপভোগ্য যন্ত্রনা

খুব সত্যি একটা কথা!

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ক্যামেলিয়া আলম এর ছবি

সত্যকে স্বীকার করার সাহস অনেক লেখকের থাকেনা------ আপনার সততা মুগ্ধ করল------ ভবিষ্যৎসত্য লেখককে প্রণাম!
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

হাসান মোরশেদ এর ছবি

কৃতজ্ঞতা । কষ্টে-সৃষ্টে চেষ্টায় আছি দু একটা জায়গা নিঃস্কলুষ রাখতে,নিজের জন্য,নিজের নিঃশ্বাসের জন্য ।

----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মুজিব মেহদী এর ছবি

নাম হিসেবে 'যাপনচাতুর্য' খুবই সন্দর। হোক তা অন্য কারো ব্যবহৃত শব্দ। আমরা তো আর নিতিদিন নতুন নতুন যুৎসই শব্দবন্ধ তৈরি করতে পারি না। কাজেই ব্যবহৃত, অতি-ব্যবহৃত শব্দ দিয়েও আমাদের অনেক কাজ চালাতে হয়।

লেখালেখি করতে পারার চেয়ে লিখতে না-পারার যন্ত্রণা আমার কাছে ঢের ঢের বেশি বোধহয়। লিখে ফেলে পর তা পছন্দ না হলে, লিখেও যন্ত্রণার উপশম ঘটে না। উপশম হয় তখন, যখন মনে হয় আসাধারণ একটা কিছু করে ফেলেছি হয়ত।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

হাসান মোরশেদ এর ছবি

লেখালেখি করতে পারার চেয়ে লিখতে না-পারার যন্ত্রণা আমার কাছে ঢের ঢের বেশি বোধহয়।

এই বোধ নিয়ে সুনীলের একটা কবিতা আছে না?

----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

তারেক এর ছবি

আমি কিছু লিখলেই সেটার নাম হিসেবে "শিরোনামহীন" দিয়ে দিতে ইচ্ছে করে। প্রতিবারএই ইচ্ছাটা অন্ততঃ একবার অনুভূত হয়।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ঃ)

নুরুজ্জামান মানিক এর ছবি

কবিদের (গীতকবি সহ) কাছে আমারও ঋনের শেষ নেই।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

শেখ জলিল এর ছবি

''আমাদের হাতে আর সময় ছিলনা
............................................
অথবা সময় ছিল,আমাদেরই অস্তিত্ব ছিলনা ''

...নামকরণ ভাবনা ভালো অনুভুতির জন্ম দিয়েছে- যাপনচাতুর্য

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।