সোনালী চাকমা, শেকলবন্দী বন্ধু আমার

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বুধ, ২৫/০৬/২০০৮ - ৬:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সোনালী চাকমা,বন্ধু আমার ।
সোনালী চাকমা,বন্ধু আমাদের ।
সেই '৯৬-'৯৯ সময়ে ভোরের কাগজ পাঠক ফোরাম ঘিরে যাদের টুকটাক লেখালেখি তাদের একটা বিশাল পরিবার ছিলো প্রায় আট হাজার জনের ।

মেইল,মোবাইল কিছুই ছিলোনা তবু সিলেট থেকে খুলনা, রংপুর থেকে পার্বত্য চট্রগ্রাম-যোগাযোগ নেটওয়ার্ক । সোনালী চাকমার সাথে সরাসরি যোগাযোগ হয়েছিল কিনা এখন আর মনে পড়েনা কিন্তু আমরা পরস্পরকে চিনতাম ।

অনেকবছর পর-কল্পনা চাকমাকে নিয়ে লিখতে গিয়ে জেনেছিলাম সোনালী, হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী হয়েছে । ভালো লেগেছিল ভীষন, কাকে যেনো ডেকে বলেওছিলাম-এই মেয়েটা আমাদের পুরনো বন্ধু ।

বিপ্লব মারাক নামের আমার যে গারো বন্ধু খুব ছোটবেলায় হালুয়াঘাটের বসতভাটি হারিয়ে তুরা পাহাড়ে শরনার্থী হয়েছিল , ১৯৯৯ এ শিলংয়ে তার সাথে পরিচয়, যারা তাকে শরনার্থী বানালো আমি ও তাদের জাত- তবু যে বিপ্লব মারাক ' আরে বাংলাদেশের পোলা তো' বলে আমাকে বুকে জড়িয়েছিলো- আজ বহুদিন পর তার মেইল পেলাম ।

মেইলে বিপ্লব আমার কাছে জানতে চেয়েছে সোনালীর কি অবস্থা?

কি অবস্থা ,মানে?

বেইজিং এ মানবাধিকার লংঘনের প্রতিবাদে এক মেইলিং ক্যাম্পিং এ ব্যস্ত ছিলাম,খবর নিচ্ছিলাম জিম্বাবুয়ের হালচাল

অথচ জানিনা, আরো তিনদিন আগে চার সহকর্মী সহ মহান রাষ্ট্রীয় বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছে সোনালী চাকমা,শেষ খবর পাওয়া পর্যন্ত এখনো জানা যায়নি তাদের কোন খবর ।

( নিউ এজের সংবাদ )

আমি তবু ন্যাকামী করছিলাম -'সোনালী আমার বন্ধু!'

হাহ্‌


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

হাহ্‌

সহ-হাহ্‌!

অমিত আহমেদ এর ছবি

কি বলার আছে!
কিন্তু সোনালী চাকমাও কি গ্রফতার হয়েছে? তার কথা কিন্তু রিপোর্টে লেখা নেই। রিপোর্টে অলকেশ চাকমা, অনি বিকাশ চাকমা, পুলক চাকমা ও শান্তিময় চাকমার কথা বলেছে। আর বলেছে আরেকজনের পরিচয় জানা যায়নি।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

বিপ্লব রহমান এর ছবি

একটু দেরীতে বলছি, বিতর্কিত সংগঠন ইউপিডিএফ সমর্থিত হিল ইউমেন্স ফেডারেশনের বর্তমান সহকর্মী সোনালী চাকমা মোটেই আটক হননি। মুক্ত অবস্থায় বহাল তবিয়তেই আছেন। আর ওই রিপোর্টে যে চারজনের নাম বলা আছে, তারাও ইউপিডিএফ-এর সক্রিয়কর্মী। বোগম্য কারণে এরই মধ্যে তারা ছাড়াও পেয়েছেন।

আর ইউপিডডিএফ-কে কেনো বিতর্কিত বলছি, তার ব্যাখ্যা পেতে অনুগ্রহ করে এই লেখাটি দেখুন । অনেক ধন্যবাদ।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলে হাহ্ এর সংখ্যা দিন দিন বাড়তেছে...
একটা বিরাট হা সবগুলা হাহ্ কে গিলে খাইতেছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নুরুজ্জামান মানিক এর ছবি

নজরুল ইসলাম লিখেছেন:
সচলে হাহ্ এর সংখ্যা দিন দিন বাড়তেছে...
একটা বিরাট হা সবগুলা হাহ্ কে গিলে খাইতেছে...

ঠিক

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অতিথি লেখক এর ছবি

বিপ্লব মারাক নামের আমার যে গারো বন্ধু খুব ছোটবেলায় হালুয়াঘাটের বসতভাটি হারিয়ে তুরা পাহাড়ে শরনার্থী হয়েছিল

কত সনের ঘটনা! বসতবাড়ী হারানোর কারনটা কি জানাবেন?

রাফি

কীর্তিনাশা এর ছবি

দুর্বোধ্য দুঃসময়।

---------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ঝরাপাতা এর ছবি

নিলয়ে দু:সময়!


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

ফারুক ওয়াসিফ এর ছবি

হিলের ঘটনা সংবাদ মাধ্যমেও ঠিকঠাক আসে না।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।