অধোগামী দিনের পঞ্জিকা

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বুধ, ২৭/০৮/২০০৮ - ১:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

১।
আর্মির গাড়ী পুড়লে দেশ ছারখার আর জাহাংগীর আলমের মতো নগন্য 'গন' খুন হলে রাষ্ট্র নির্বিকার । ইহাই গনতন্ত্র । টিকিট কেটে হত্যার উৎসব দেখে শিস দিতে দিতে বাড়ী ফেরা । আমি তো মরিনি এখনো~!

২।
ফুলবাড়ী প্রতিরোধ-২০০৬ফুলবাড়ী প্রতিরোধ-২০০৬

এই ছবি দ্রুত ভুলে যাওয়া নিরীহ নাগরিকের জন্য কল্যানকর । এখন শান্তির কাল ।


৩।
জীবন আমার বোন অথবা বোন আমার জীবন ।
বোনটা চলে গেলো আজ কানাডায় । ভালো ছিলো, আরেকটু ভালো থাকার জন্য । ভালো থাকুক । ভালো থাকা বড় জরুরী হয়ে দাঁড়িয়েছে । হুম, ভালো থাকতেই হবে সব ভালো বিকিয়ে দিয়ে...

৪।
ঘুম ঘুম চোখে এসে কাজ শুরু করেছি । পাশের ট্যাবে খোলা বাংলাদেশের শেয়ার বাজার । কিনে রাখা শেয়ারের দাম বাড়লে দিনটা ভালো যাবে ।

৫।
বন্ধু সুমন সুপান্থ কাল ফোন করেছিল অনেকবার । না পেয়ে মেসেজ পাঠিয়েছি- 'সন্দিহান,বেঁচে আছিস নাকি?'



৬।
আছি,নাকি?


মন্তব্য

পলাশ দত্ত এর ছবি

আরো ছোটো করতেন; তাইলে আর পড়তেই হইতো না!

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

হাসান মোরশেদ এর ছবি

হাসি মন খারাপ
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

দৃশা এর ছবি

এতোবড় লেখাটা কেমনে লিখলেন হাসান ভাই?!!
আর জাহাঙ্গীর মইরা গেলে এমন জাহাঙ্গীর লাখ লাখ পাবো কারন আমিও তো একটা জাহাঙ্গীরই...কিন্তু এমন সোনার রাজপুত্র চইলা গেলে আর একটা কোথায় পাবো বলেন !!!!
--------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

হাসান মোরশেদ এর ছবি

হ, আপামনি ।
সোনার হরিন,সোনার পুত্র,সোনার বাংলা-সব সোনা সোনা সোনা...
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন চৌধুরী এর ছবি

ইজি থাকতে হবে....



অজ্ঞাতবাস

হাসান মোরশেদ এর ছবি

হাসি হুকুম আছে ।
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

কীর্তিনাশা এর ছবি

আমিও কি বাইচা আছি ?!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৌরভ এর ছবি

চোখে দেখেও এখন আর অনুভূতির ইন্দ্রিয় কাজ করে না। গায়ে চিমটি কেটে দেখতে হয় বেঁচে আছি কি না।

রাজাবদল হয়েছিলো অনেকদিন আগে। এতোদিনে রাজত্বের সুখ তারা পাচ্ছেন। রাণীমা, রাজার শ্যালিকারা এতোদিনে নগরের দামী বিপণীপল্লীতে ভীড় করতে শুরু করেছেন, লোকে বলে।

রাজত্বসুখে বৃথা বাগড়া দেবার চেষ্টা করেন কেনো? আসেন, বদ্দার কথামতো ইজি থাকার চেষ্টা দেই।


২৭. বেহেস্ত যাওনের খায়েশ হগ্গলের, আপত্তি শুধু মরনে


আবার লিখবো হয়তো কোন দিন

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কানাডার কোথায়? আপনিও চলে আসেন।

গাড়ি পোড়ানোতে আমার সমর্থন নাই- তবে কথা সত্য; একজনেরটা পুড়লে যত তোলপাড় আরেকজনেরটা পুড়লেও একই প্রতিক্রিয়া হওয়া উচিত।

রাফি এর ছবি

এক তস্কর আছাড় খায়; মারা যায় নিরপরাধ কেউ।
ক্যাম্নে বাঁচি?

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সবজান্তা এর ছবি

পলাশ দত্তের কথার প্রতিধ্বণি। এইভাবে ফাঁকিবাজি করলে চলবে না।

লেখার বাদ বাকি অংশের সাথে নীরব সম্মতি জানানো ছাড়া আর কোন উপায় আছে কি ?


অলমিতি বিস্তারেণ

নুরুজ্জামান মানিক এর ছবি

ভাল লাগল

ইতি
জিন্দালাশ

*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

রূপক কর্মকার এর ছবি

অসাধারণ শ্লেষ। শিল্পোত্তীর্ণ। বাচাল লেখকরা এ লেখা থেকে বাকসংযমের শিক্ষা নিতে পারেন। 'জীবন আমার বোন বোন আমার জীবন' ভীষণ টাচ করল। মাহমুদুল হক যে কারণে আমার প্রিয় কথাসাহিত্যিক, আপনার লেখাও সেই একই কারণে পড়তে ভাল লাগে। পোয়েটিক।
____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।