শাহ আব্দুল করিম, শফিকুন্নুর--সেই অনাদি অকৃত্রিম

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: মঙ্গল, ০৭/১০/২০০৮ - ১০:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ইউটিউব আসলেই এক ভয়াবহ জিনিস ।

বিপণনের কল্যানে নগরবাসীগন কালনীপাড়ের আব্দুল করিমকে চিনে ধন্য করেছেন এই তো একযুগ মাত্র । তার গান নিজেদের রুচি ও অরুচি অনুযায়ী কেটেছিঁড়ে ক্রয়-বিক্রয় করছেন তাঁর অনুমতি তোয়াক্কা না করেই । কত তস্য গায়ক বেঁচে থাকছেন তার গানের বি্ৃতি ঘটিয়ে ।

নাগরিক মিডিয়া যখন চিনেছে তাকে, তখন তিনি প্রায় শয্যাশায়ী, এখন পুরোপুরিই ।
ইউটিউবের কল্যানে খুঁজে পেলাম অৃত্রিম আব্দুল করিমকে । পোষাক আশাক দেখে ধারনা করছি '৮০ দশকের দিকে কোন পারিবারিক অনুষ্ঠানে রেকর্ড করা এটি । সে সময় একবার তারা লন্ডন এসেছিলেন । সম্ভবতঃ লন্ডনেই এই আয়োজন ।

আব্দুল করিমের সাথে ছিলেন আরেক গুনী শিল্পী শাহ শফিকুন্নুর । বয়সে ছোট থাকলে ও যিনি চলে গেছেন আব্দুল করিমের অনেক আগে । আমার সামান্য জীবনের দামী সম্পদ এই মানুষটার স্নেহ সান্নিধ্য । তিনি আমার মায়ের মামা ছিলেন । আমরা ডাকতাম 'শিল্পী নানা'

১০ পর্বে পু্রো একটা সিরিজ। প্রথমটিতে আব্দুল করিম গান গাইছেন, শফিকুন্নুর হারমোনিয়ামে । দ্বিতীয়টিতে শফিকুন্নুর গাইছেন, আব্দুল করিম করতালে তাল ঠুকছেন

প্রথম পর্ব


দ্বিতীয় পর্ব


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

হাসান ভাই, আমার ডায়াল-আপ এর গরুরগাড়ি ইউটিউব টানতে পারছে না। শুনা হলো না।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

শ্যাজা এর ছবি

স্লো কানেকশনের জন্যে থেমে থেমে আসছে। রাতের দিকে শুনতে হবে।

------------
...অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা...

তীরন্দাজ এর ছবি

আমিও অফিসে বসে শুনতে পারছি না। বাড়ীতে গিয়ে দেখবো। ধন্যবাদ হাসান মোরশেদ। এবার দেশে যাচ্ছেন কবে? আমি ফেব্রুয়ারীতে।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

অমিত আহমেদ এর ছবি

দারুন একটি জিনিস শেয়ার করলেন। ইউটিউবে গিয়ে দেখে নিচ্ছি। একটা ব্যাপার, এ ভিডিওগুলির রক্ষণাবেক্ষন, প্রচার আমাদেকেই করতে হবে। সরকার বা কোনো সংগঠন করবে কচু-ঘন্টা। ইন্টারনেটের ফ্রি সার্ভিস জিন্দাবাদ।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

আহমেদুর রশীদ এর ছবি

আমি শুনতে পেলাম।ভালো লাগলো।
কামাল শাহ'র ব্যাপারে কোন খোঁজ-খবর কারো জানা থাকলে জানান।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

আবু রেজা এর ছবি

দু:খিত! দেখতেও পেলাম না, শুনতেও পেলাম না।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

অমিত আহমেদ এর ছবি

এই অনুষ্ঠানের মোট ১৫ টি ভিডিও পেলাম। এখানে সবগুলো একসাথে আছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

পরিবর্তনশীল এর ছবি

ইশ! খুব আফসোস হচ্ছে। নেটের কারণে শুনতে পাচ্ছি না।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

পলাশ দত্ত এর ছবি

এগুলো ডাউনলোড করে নেয়ার মতো কেনো উপায় নেই?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

পুতুল এর ছবি

"দ্বিতীয়টিতে শফিকুন্নুর গাইছেন, আব্দুল করিম করতালে তাল ঠুকছেন"

মোরশেদ ভাই, যন্ত্রটি মনে হয় "মন্দিরা" করতাল নয়।
আমি শুনতে ও দেখতে পারলাম। খুব ভাল লাগলো। ভাই আর একটি অনুরোধ, অনেক কষ্ট করে ভিডিওটি যখন দিলেনই আরো একটু কষ্ট করে লিরিকটা টাইপ করে দিলে আরো ভাল হয়।
অনেক বিশিষ্ট কবিতার চেয়ে এসব গানের কথা বহু উর্বর।
খুব ভাল লাগলো আপনার আয়োজনটি।
শিল্পীদের শ্রদ্ধা।

**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সুমন সুপান্থ এর ছবি

তুমি রাখো কী বা মারো
এই দয়া করো
থাকি না যেনো তুমারে ভুলিয়া ... !

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নেটের স্পিড ভালো না, এখন প্রিয় পোস্টে তুলে রাখছি। পরে দেখবো শুনবো।

তবে অকৃত্রিম ধন্যবাদ আর আন্তরিকতা জানাই।
অমিত আহমেদকেও
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির ইলিয়াস এর ছবি

আমি গান গুলো বেশ আগেই শুনেছি ইউ টিউবে।
আপনি অনেক স্মৃতি জাগিয়ে দিলেন প্রিয় হাসান মোরশেদ।
শিল্পী শফিকুননূর ছিলেন আমার খুব ঘনিষ্ট মানুষ। তিনি আমার লেখা বাউল গানের দুটি অডিও ক্যাসেট গেয়েছিলেন পরম মমতায়।
আমি এখনো মাঝে মাঝে সেই অডিওগুলো শুনি। তার সূর আমাকে
নিয়ে যায় অন্যভুবনে।
আমার খুব প্রিয় মানুষ টির জন্য এখনো নীরব তাকিয়ে থাকি।
বড় অকালে চলে গিয়েছিলেন তিনি ।
ধন্যবাদ কবিবর ।

অতিথি লেখক এর ছবি

আহমেদুর রশীদ ভাই। কামাল শাহ মারা গেছেন অনেক আগে। দিরাইয়ের ভাটিপাড়া এলাকার মানুষ। খুবই ক্ষ্যাপাটে মানুষ ছিলেন। কী এক অদ্ভুত কারনে উনি নাকি উনার গানের সব পান্ডুলিপি ভাটিপাড়া থেকে দিরাই যাওয়ার পথে হাওরে বিসর্জন দিয়েছিলেন।

ভাটিপাড়ার দিকে রূপকথার মতো একটা কথা চালু আছে, শাহ আব্দুল করিম নাকি এই কামাল শাহ্ এর মুরীদ ছিলেন। টানা দু'বছর কামাল শাহের কাছে গান শিখেছেন।

বেশ কয়েক বছর আগে একবার শাহজালালের মাজারে কামাল শাহের মেয়ের জামাইয়ের সাথে দেখা। বদ্ধ পাগল যাকে বলে। সারাক্ষণ দা হাতে মানুষকে তাড়িয়ে বেড়ান। কামাল শাহের গানের কথা জিজ্ঞেস করতেই আর পায় কে! সেই ভয়াবহ স্মৃতির কথা না বলাই ভালো। তবে কামাল শাহের বেশ কিছু গান আমার হাতে আসে আম্বরখানার এক চিড়া-মুড়ির ব্যবসায়ীর মাধ্যমে।

উজানগাঁ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।