টিউলিপ আর হাওয়াকলের দেশে

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: রবি, ১৭/০৫/২০০৯ - ৫:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

১.
ইয়োরোপের মূল ভূখন্ডে সচলদের উপস্থিতি সরব নেদারল্যান্ডস আর জার্মানিতেই। বহু দূরে ইউক্রেইনে থাকেন সন্ন্যাসী। ঘুরে ঘুরে এর আগে কাসেলের সচলরা দেখা করে এসেছেন জার্মানির কয়েকজন সচলের সাথে, তাই মে মাসে কয়কেনহোফের টিউলিপ মেলাকে কেন্দ্র করে সীমান্তের ওপারে তানবীরা তালুকদারের কাছ থেকে একরকম জবরদস্তি নিমন্ত্রণ আদায় করেই ছাড়া হলো।

জার্মানির ভেতরে, আগেই বলেছি, ট্রেনযাত্রার বিশেষ সুবিধা আছে। পাঁচজন মিলে একটা দল বানিয়ে সর্বনিম্ন মাথাপিছু খরচে ঘোরাফেরা করা যায় দেশটাতে, কিন্তু এ সুবিধা ইয়োরোপের অন্য দেশগুলিতে ততটা নেই [এ ব্যাপারে আমার জ্ঞান সীমিত, কারণ ইয়োরোপের খুব বেশি দেশে আমি ট্রেনে ভ্রমণ করতে পারিনি] বলেই জানি। কাসেল থেকে সীমান্তের ওপারে ভেনলো শহর পর্যন্ত যেতে দু'টো প্রদেশ পড়ে, হেসেন আর নর্ডরাইনভেস্টফালেন, ছাত্রত্বের জোরে হেসেনের ওপরের আদ্ধেকটা আমি আর চৌধুরী ছাত্রটিকিটেই চলতে পারি, আর নর্ডরাইনভেস্টফালেনের জন্যে কাটা হলো প্রদেশটিকেট। সীমান্তে শেষ শহর কালডেনকিরশেন পর্যন্ত তা দিয়েই চলা যায়। একেবারে শেষ মাথায় গিয়ে টিকেটচেকার জানালো, বাকিটুকু পথের জন্যে টিকেট কাটতে হবে, নইলে জরিমানা খেতে হতে পারে।

সীমান্ত অতিক্রম করার সাথে সাথেই মোবাইলে এসএমএস, বৎস, তুমি ইয়োরোপের সব জায়গায় এখন মিনিটে অত সেন্ট করে কথা বলতে পারবে, অত সেন্ট করে এসএমএস খিঁচতে পারবে। তবে এসব মাড়োয়াড়ি বুলি কানে না নিয়ে চোখদু'টোকে জানালার ওপাশে তাগ করলেই টের পাওয়া যায়, জার্মানি বোধহয় পেছনেই ফেলে এসেছি। চারদিকে বাড়িঘরের স্থাপত্য অন্যরকম, জমি আর গাছপালা অন্যরকম। ভাটির দেশ নেদারল্যান্ডসে চলে এসেছি আমরা।

ভেনলোতে নেমে আইন্ডহোফেন [ডাচরা বোধহয় এইন্ডহোফেন বলে] যাবার এবং ফিরে আসার টিকেট কাটা হলো। ডাচ ট্রেনে চড়লেও টের পাওয়া যায়, জার্মানি পেছনে ফেলে আসা হয়েছে। ঝাঁ চকচকে ট্রেন, কিন্তু আসনগুলো ততখানি এর্গোনমিক নয়। মাল রাখার জায়গাটা সংকীর্ণ, লোকজন সবাই স্যুটকেস পায়ের কাছে নিয়ে বসেছে, মাথার কাছে খোপ সব খালি। ডাচরাও আকারে জার্মানদের মতোই অসুর, তাদের বাক্সপ্যাঁটরাও আসুরিক হওয়াই স্বাভাবিক, কিন্তু সেগুলো রাখার জায়গা সুন্দরীদের হৃদয়ের মতোই অপরিসর।

আসার পথে শুরুর দিকে বিস্তর হাঙ্গামায় পড়েছিলাম আমরা, শুক্কুরবার দুপুর বলে কাসেলের সব লোক যেন গোঁ ধরে ভারবুর্গ রওনা দিয়েছিলো, ঠায় দাঁড়িয়ে থাকতে হয়েছিলো অনেকখানি পথ। এক বুড়ির পাশের সীট খালি হতেই বুড়ি সুদূরে দন্ডায়মান আরেক ধলা ছোকরাকে যেভাবে কাতর স্বরে তার পাশে বসার আমন্ত্রণ জানালো, তাতে চটেমটে চৌধুরী খালি আসনের পাশেই দাঁড়িয়ে রইলেন বেশ কিছুক্ষণ। পরে বসবার অনুমতি চাইবার পর বুড়ি এমন কুইনিনগেলা চেহারা করে অনুমতি দিলো, তাতে বোঝাই যায়, একজন কালা আদমী তার পাশে বসে কোথাও যাবে, তা বরদাশত হচ্ছে না মোটেও। তবে ভারবুর্গ পেরোনোর পর বেশ জাঁকিয়ে হাতপা ছড়িয়ে কল ব্রিজ খেলতে খেলতে গিয়েছি আমরা। ভেনলো থেকে আইন্ডহোফেন পর্যন্ত ট্রেনে আর তাস না খেলে আশপাশটা দেখতে দেখতে যাচ্ছিলাম সবাই। গাছপালায় ছাওয়া চারপাশ, আর মাঝে মাঝে নিচু মাঠ, স্নিগ্ধ খাল, প্লাস্টার ছাড়া ইঁটের বাড়িঘর। ট্রেনে আমাদের কামরাতে নেদারল্যান্ডসের গঞ্জিকাসংস্কৃতির তিনজন সেবক নিজেদের মধ্যে কী এক ইশারার ভাষায় কথা বলতে বলতে একটু পর পর হাসছিলো, শুষ্করসের রসিক চৌধুরী বোধহয় সে কারণেই একটু পর পর গলা খাঁকারি দিতে দিতে আমস্টারডামের নাম জপ করছিলেন।

ডাচ তরুণীদের বড় ভালো লেগেছে আমার। জার্মান মেয়েদের মধ্যে একটা রুক্ষভাব আছে, তারা দেখতে যতই সুন্দর হোক না কেন, কমনীয়তার একটু টান থাকে সাধারণত (ব্যতিক্রম অবশ্যই আছে, তবে ব্যতিক্রমই)। ডাচ ব্যাটামুখী মেয়েদের বাদ দিলে বাকিরা বেশ কমনীয়, ভাটির দেশের মেয়ে বলেই হয়তো। কিংবা কে জানে, হয়তো সসেজ খায় বলেই জার্মান মেয়েরা কর্কশ, আর চীজ খায় বলে ডাচ মেয়েরা একটু কম কর্কশ। মনে মনে পরিকল্পনা করলাম, এরপর একা বেড়াতে আসতে হবে। এ ব্যাপারে আরও বিশদ জ্ঞানার্জন প্রয়োজন।

আইন্ডহোফেন মোটামুটি বড় স্টেশন, নেমে বাইরে দাঁড়ালাম আমরা দুলাল ভাইয়ের অপেক্ষায়। যোগাযোগ হয়েছিলো ট্রেন জার্মানি পেরোনোর আগেই, তাই কিছুক্ষণের মধ্যেই দুলাল ভাইয়ের সাক্ষাৎ মিললো। পরবর্তী দিনে তাঁর সাথেই অধিকাংশ সময় আড্ডায় কেটেছে। স্বল্পবাক কিন্তু রসিক মানুষ, আর তাঁর গল্পের ঝাঁপিটি দারুণ।

তানবীরা তালুকদার আর পিচকিনি মেঘলার সাথেও এই প্রথমই আমাদের সাক্ষাৎ, তাঁদের ছিমছাম বাড়িটা ঢুকেই একরকম দখল করে ফেললাম আমরা।

সচলদের আড্ডায় সচলায়তনই মুখ্য হয়ে থাকে, তাই নানা লেবু চিপতে চিপতে চিপতে চিপতে একসময় দেখলাম, কয়েকটা বিয়ারের বোতল খালি, আর টেবিলে এসে জমেছে কলার খোসার ভর্তা, শুঁটকির ভর্তা, ইলিশ মাছ, কই মাছ আর চিংড়ি-সব্জি। মোটামুটি কনুই মেরে খাওয়া শুরু করলাম। এইসব জিনিস সামনে পেলে মনে হয়, কা তব কান্তা কস্তে পুত্র! শুঁটকির ভর্তা নিয়ে বলাইনীর সাথে মরণপণ লড়াই করে ভাতের হাঁড়ি খালি করে ছাড়লাম। এখনও ভার্সাই চুক্তি করে রেখেছি, কাসেলে ফিরে শুঁটকির ভর্তা খাওয়ালেই কেবল ছবি হস্তান্তর করা হবে, নইলে নয়।

দিনটা শেষ হোলো তানবীরার তৈরি ঘরে পাতা দই দিয়ে। স্বভাবসুলভ ঘ্যাঙাচ্ছিলাম, না না খাবো না, মিষ্টি জিনিস কম খাই, মুখে দেয়ার পর বাকরুদ্ধ হয়ে আবার কনুই চালানো শুরু করলাম।

২.
পরদিন সবাই নড়েচড়ে উঠে কয়কেনহোফের জন্যে তৈরি হলাম। ক্যামেরার ব্যাটারি চার্জ দিয়ে এসেছি একেবারে ঘর থেকেই। ডালপুরি আর স্যান্ডউইচ ধ্বংস করে দুলাল ভাইকে একরকম অস্ত্রের মুখে বন্দী করে নিয়ে চললাম। বহু দূরের লিসে শহরে আমাদের ড্রাইভ করে নিয়ে যাবেন তিনি।

আইন্ডহোফেন শহরটা নিরিবিলি, রাস্তার পাশে একফালি ঘাসের পর সাইকেল চালানোর চওড়া রাস্তা। এ শহরে সাইকেলের আধিক্য দেখেই বোঝা যায়, বাসট্রামের সুবিধা কম, কিংবা টিকিটে অনেক খর্চা, রাস্তায় গাড়ির দেখা কদাচিৎ মেলে, হাজারে হাজারে সাইকেল। সাইকেল চালানোর ভঙ্গিটিতেও যেন বোঝা যায়, জার্মানিতে নেই আমরা। জার্মানরা সব কাজই করে দারুণ তাড়াহুড়ো নিয়ে, হন্তদন্ত হয়ে চলে তারা, ডাচদের শরীরের ভাষায় একটা নিশ্চিন্ত নিরিবিলি আয়েশি ভাব আছে। একজন আরেকজনের কাঁধে হাত রেখে পাশাপাশি সাইকেল চালাচ্ছে মন্দলয়ে। সমতল আর ভাটির দেশের মানুষেরা বোধহয় এই আরামটুকু সব আচরণেই ফুটিয়ে তোলে। তপন রায়চৌধুরীর [প্রথমে বন্দ্যোপাধ্যায় লিখে বসেছিলাম, পাণ্ডবদা শুধরে দিলেন। আসলে ঐ ডাচ তরুণীদের কথা ভাবতে ভাবতে ... বুঝতেই পারছেন, বয়সের দোষ] বাঙালনামার কথা মনে পড়ে গেলো, তিনি সুখী ডাচ জাতির জীবনকে তাদেরই বিশেষণ "খজেলিক" দিয়ে মোহরাঙ্কিত করেছিলেন।

নেদারল্যান্ডস জার্মানির চেয়ে অনেক ছোট, তাই বড় শহরগুলোও কাছাকাছি। জার্মানীতে এক শহর থেকে আরেক শহরে যেতে গেলে যেমন বেশ খানিকটা গ্রাম, পাহাড়, জঙ্গল (উত্তরে পাহাড় নেই) পেরিয়ে যেতে হয়, সেই ঝামেলা নেদারল্যান্ডসে নেই। আমস্টারডাম, রটারডাম, ডেন হাগ, সব কাছাকাছি যেমন। রাস্তার পাশে জমি অনেক নিচু, সাধে তো আর নেদারল্যান্ডস (নিচু দেশ) নাম হয়নি। দুলাল ভাই গাড়ি চালাতে চালাতে গল্প করছিলেন নেদারল্যান্ডবাসের অভিজ্ঞতা নিয়ে। আর আমরা যেমন, আমাদের সব আলাপেই বাংলাদেশ এসে উঁকি দেয় কৌতূহলী শিশুর মতো। নেদারল্যান্ডসের জমিজিরাত দেখতে বাংলাদেশের মতোই, পার্থক্য হচ্ছে জমি বিভক্ত করা খাল দিয়ে, আল দিয়ে নয়। আর বাংলাদেশটা ঝাঁঝরা হয়ে গেছে জিএসএম টাওয়ার দিয়ে, এদের এখানে অত উঁচু বলতে আছে কেবল উইন্ড টারবাইন। একটু পর পর এখানে ওখানে ছড়িয়ে আছে ফুটফুটে একেকটা উইন্ডমিল। মনে হচ্ছে কোথাও একটু গাড়ি থামিয়ে অপেক্ষা করলেই দেখা মিলবে রোগা রোসিনান্তের পিঠে চড়া সিড়িঙ্গে মারকুটে দন কিহোতের, পেছনে গাধায় চড়ে সাঞ্চো পানজা, "থামুন সেনিওর, থামুন ...!"

দুলাল ভাইয়ের গল্পগুলি নিয়ে সচলায়তনে গোটা কুড়ি মারদাঙ্গা গল্প হতে পারে, কিন্তু সেগুলি তাঁর নিজেরই লেখা উচিত, তাই গল্পগুলো এড়িয়ে ভ্রমণেই সীমাবদ্ধ থাকি। ডাচ ভাষাটাকে জার্মান আর ইংরেজিকে যোগ করে দুই দিয়ে ভাগ করা একটা ভাষা বলে মনে হয়েছে, শুনে যদিও কিছু বুঝতে পারি না, তবে পড়লে দশ শতাংশের মতো আঁচ করা যায়। ট্রেনে দরজার পাশে লেখা, LAAT UITSTAPPERS VORGAAN, জার্মানের সাথে ছাপ মিলিয়ে দেখে আন্দাজ করা যায়, বলা হচ্ছে, যারা নামবে তাদের আগে যেতে দাও। জার্মানে ডিট্যুরকে বলা হয় UMLEITUNG, ডাচে OMLEIDING, এমনি ধারা আর কি। তবে ইংরেজির ব্যাপারে গড় জার্মানের যে বিতৃষ্ণা, তা গড় ওলন্দাজের নেই, পেট্রল পাম্পের দোকানদারনী ভুরু না কুঁচকে সাবলীল ইংরেজিতে কথা বলে যায়। জার্মানীতে ইংরেজি জানা লোকও ইংরেজি বলে নিতান্ত ঠ্যাকায় পড়লে, আর ইংরেজি অনেকে ভালো করে জানেও না। ভাঙা ভাঙা জার্মান বললেও তারা সহযোগিতা করে, ইংরেজি শুনলেই চটে যায়। ওলন্দাজরা এই মেজাজ থেকে অনেকটা মুক্ত। নেদারল্যান্ডসে আরো চোখে পড়লো কালা আদমী, তারা সংখ্যায় জার্মানীর চেয়ে অনেকগুণ বেশি। ভারতীয়, আফ্রিকান, দক্ষিণামেরিকান, কালো, শ্যামলা, বাদামী হরেক চামড়ার লোক রাস্তাঘাটে। কাসেলে যেমন উঠতে বসতে তুর্কি।

আইন্ডহোফেন থেকে লিসে শহরে পৌঁছতে মাঝে পড়ে স্খিফোল বিমানবন্দর, হাইওয়ের দুপাশে, রাস্তায় নেমে ঢিল মারলে বিমান ছ্যাঁদা করা সম্ভব। কেএলএমের একেকটা ঢাউস বিমান দিব্যি আয়েশে বিশ্বরোডের পাশে পার্ক করে রাখা। ভাবলাম, বাংলাদেশ হলে বিমানের চাকা খুলে নিয়ে গিয়ে বেচে দিতো কোন রুস্তম। তেল তো দুইয়ে নিতোই।

৩.
কয়কেনহোফে পৌঁছে দেখি বিশাল গাড়ির হাট। শত শত গাড়ি পার্ক করে রাখা মাঠে। তারই একটা করে রাখার পর হুড়মুড়িয়ে বাগানের দিকে রওনা দিলাম সবাই। বলাই একেবারে কাসেল থেকে যাবতীয় টিকেটাদি কেটে প্রিন্টাউট করে বয়ে নিয়ে এসেছেন, তাই কোন লাইন ধরাধরির ঝামেলায় আর যেতে হলো না।

কয়কেনহোফের প্রবেশপথ কয়েকটা, যেদিক দিয়েই ঢোকা হোক না কেন, টাশকি খেতেই হবে। কেবল টিউলিপ আর ড্যাফোডিল দিয়ে যে এত বড় একটা জায়গাকে এত মনোহর করে সাজানো যায়, তা না দেখলে বোঝা যাবে না। আমাকে যদি কখনো বলা হয়, একেবারে একা কিছু সময় কাটানোর জন্য কোন জায়গা বেছে নিতে, নিঃসন্দেহে কয়কেনহোফকে বেছে নেবো। হাজার হাজার লোক গিজগিজ করছে চারপাশে, পটাপট ছবি তুলছে লোকজন ফুলের সামনে, যদিও ঘাসের ওপর নোটিশ লাগানো, ঘাস মাড়াবেন না। কে শোনে কার কথা? সবাই কি আর আমাদের মত ভালো লোক?

চারপাশে শোনা যায় মানুষের কলকাকলি, ডাচ ফ্লেমিশ আলাদা করে বোঝার বিদ্যা নেই আমার, কী বলা হচ্ছে তার ষোল আনা না বুঝলেও জার্মান ইংরেজি ফরাসী স্প্যানিশ হিন্দি আর বাংলা যে বেশ চলছে আশেপাশে, তা টের পাওয়া যায়। আমি আমার মান্ধাতার আমলের ক্যাননেরঝোলাখানা চৌধুরীর কাঁধে চাপিয়ে ট্রাইপডের আগায় ক্যামেরা এঁটে ছবি তুলতে লেগে গেছি। আমার চেহারাটা এমনিতেই কদাকার, তারওপর হাবভাবেও একটা ক্যামঞ্জানি ভাব আছে, কিছুক্ষণের মধ্যেই আশপাশের লোকজন আমাকে দেখলেই সুড়সুড় করে জায়গা ছেড়ে দিতে শুরু করলো ছবির জন্যে। এক জাপানী প্রথমটায় খেয়াল করেনি আমাকে, মাজা মুচড়ে বারবার ছবি তুলছিলো একই ফুলের সামনে, যখন দেখলো আমি কোমরে হাত রেখে চোখ পাকিয়ে তাকিয়ে আছি, সে প্রায় উড়ে ভাগে আর কি! শুধু তা-ই নয়, অনেকে গোল হয়ে দাঁড়িয়ে আমার ছবি তোলাও দেখা শুরু করলো, সাথে মৃদু ফিসফাস। এক মহিলা তাঁর মহামূল্যবান নাইকন ক্যামেরা নিয়ে ছুটে এসে পাকড়াও করলেন আমাকে, "মহাশয়, একটু কি দেখিবেন, কী সমস্যা হইয়াছে ফুটোস্কোপখানায়? টিপি কিন্তু কর্মসাধন হয় না!" আমি আমার পোড়া চেহারাকে বিশেষজ্ঞের অভিজ্ঞতার আঁচে প্রায় অঙ্গার করে ঘুরিয়ে ফিরিয়ে দেখে তাঁকে হতাশ করে জানালাম, এ ত্রুটি এখানে সারাবার নহে। আপসোস, মহিলা প্রৌঢ়া ছিলেন, কোন ডাচ তরুণী হলে জান লড়িয়ে দিয়ে ক্যামেরা ঠিক করে দিতাম। কয়েক পা এগোলে কেউ না কেউ এসে উঁকি মেরে ক্যামেরার ব্র্যান্ড-মডেল দেখে যায়, আরো পোড়ো যারা তারা লেন্স দেখে। না বুঝেই অনেকে "কোয়াইট আ প্রফেশনাল গ্যাজেট" এর সার্টিফিকেট দিয়ে দিলো। মনে মনে ভাবলাম, অরূপ বা মুস্তাফিজ ভাইয়ের লেন্সগুলি নাগালে থাকলে হয়তো মুরীদও জুটিয়ে ফেলতে পারতাম কয়েকটা। হয়তো কোন ওলন্দাজ তরুণী এসে সানুদেশ আলিঙ্গন করে ফুঁপিয়ে উঠতো, "হে কেলেকিষ্ঠি কেশবৎ, আমায় ফোটো খিঁচওয়ানা শিখলা দে। ইয়ে জ্ঞান মুঝে দে দে ঠাকুর!"

আশপাশে মোটামুটি ত্রাসের রাজত্ব কায়েম করে অবশেষে কয়কেনহোফ ছেড়ে যখন বেরোলাম, একটা চিন্তাই কেবল মাথায় ঘুরছিলো, এত অজস্র ফুলের দেশ বাংলাদেশে এমন একটা বাগান কেন থাকবে না? কী ঘটতো এমন একটা বাগান দেশে থাকলে? লোকে ফুল ছিঁড়তো? বাগান নষ্ট করতো? চাঁদাবাজি লুটপাট চলতো? নাকি আদৌ দর্শকই হতো না? ফুলের সমঝদার কি কেউ নেই দেশে? আমাদের আরবান প্ল্যানার-ডিজাইনার আর স্থপতিরা কি কেবল কংক্রীট ইঁট-কাঠ নিয়েই ভাবেন?

৪.
এরপর ঠিক করলাম, লিসে যখন এসেছি, একবার সবাই মিলে হেগে যাই। দুর্দান্তের সাথে ফোনে আলাপ হলো, তিনিও জানতে চাইলেন, আমরা হেগে যাবো কি যাবো না। ধূসর গোধূলিও সুদূর অতীতে একবার পণ করেছিলো, সে বন থেকে হেগে যাবে, কিন্তু এ যাত্রায় কী এক মাফিয়াবৃত্তিতে ব্যস্ত হয়ে পড়ায় আর সময় করতে পারেনি সে।

ডেন হাগ বা দি হেগ শহরটা উত্তর সাগরের তীরে। শেভেনিঙেন সৈকতটা আমাদের কক্সবাজার সৈকতের তুলনায় তুশ্চু, তবে অনেক পরিচ্ছন্ন। গোটা সৈকত জুড়ে পায়ে হাঁটার চওড়া পথ, সৈকতের এ পাশে সার বাঁধা রেস্তোরাঁ, দূরে দেখা যাচ্ছে নোঙর ফেলা প্রকান্ড সব জাহাজ। অদূরে এক ফাইভস্টার হোটেল, শুনলাম আমাদের নেত্রীরা হেগে এলে ওখানেই ওঠেন। ম্যাকডোনাল্ডসে খানিকটা উদরপূর্তি করে সৈকতে এক চক্কর হেঁটে আবার ফিরে চললাম আমরা। বলাই সৈকতে লিখলেন, সচলায়তন, জোয়ার এলে সে লেখা মুছে দেবে নর্থ সীর ঘিনঘিনে ফেনা।

আইন্ডহোফেন ফেরার পথটা কাটলো গল্পে। দুলাল ভাই পুরোটা সময়ই সুদূর অতীতে ফিরে গেলেন, গল্পে গল্পে পুরোটা পথ উপভোগ্য কাটলো।

সন্ধ্যেবেলা ফিরে দেখা মিললো দুর্দান্ত দম্পতি আর তাঁদের দুই রাজকন্যার। ঘন্টাদু'য়েক হৈহল্লার পর আবার সেদিনের মতো ক্ষ্যামা দেয়ার সিদ্ধান্ত নিলাম সবাই।

৫.
সব ভ্রমণের ফেরার পথটা হয়তো নিরামিষ থাকে না, তবে এবারে ছিলো। কে জানে, হয়তো দুইদিন জমজমাট দেশী আড্ডার পর আবার সেই স্তিমিত কর্মপিষ্ট জীবনে ফেরার ব্যাপারটাই সবকিছু নিরামিষ করে তোলে। তালুকদার পরিবারকে দুইদিন নিরতিশয় জ্বালাতন করে আইন্ডহোফেন থেকে বিদায় নিলাম আমরা। স্টেশনে প্রতি দশজনের একজনের হাতে প্রকান্ড ফুলের তোড়া বা টব, এরা অনেক ফুল কেনে সবাই।

বাকিটা পথ সেই একই কল ব্রিজ। নেদারল্যান্ডস থেকে সাথে করে নিয়ে যাওয়া কেবল মনে স্মৃতি, ক্যামেরায় ছবি আর পেটে তানবীরা তালুকদারের ভর্তা-ভাজি-বিরিয়ানি। গ্রীষ্মেই আবার কাসেলে তাঁদের সাথে জমজমাট গ্রিল-তেহারি-আড্ডা-ভ্রমণের আমন্ত্রণ ছাড়া আর কিছু তো দিয়ে আসার ছিলো না আমাদের।

[কিছু ছবি পরে যোগ করবো]


মন্তব্য

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই লেখায় তো আমার পাঁচ তারা ছাড়া আর কিছু যোগ করার উপায় নেই তবুও আধা পয়সা যোগ করি। "বাঙালনামা"র লেখকের নাম তপন রায়চৌধুরী, তপন বন্দোপাধ্যায় নয়।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

হিমু এর ছবি

গুপী গাইনকে এইভাবে ঐতিহাসিক কীর্তিপাশার জমিদারনন্দনের ঘাড়ে চাপানোর জন্য লজ্জিত। সংশোধন করে দিই।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মূলত পাঠক এর ছবি

গুপী গাইন কিন্তু তপেন চট্টোপাধ্যায়। হাসি

হিমু এর ছবি

উইইইইইই ... এমন একটা ভুল জেনে বসে আছি এতদিন। আজ যে কতগুলো শামুকে পা কাটলো দেঁতো হাসি ...।

অশেষ ধন্যবাদ।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অছ্যুৎ বলাই এর ছবি

আমার অবশ্য অন্যকোথাও বেড়াতে গেলে জার্মানদের ওপর শ্রদ্ধা বাড়ে। ট্রেনের লাগেজ বক্সের ডিজাইন এক্ষেত্রে একটা উদাহরণ। কয়কেনহফের গার্ডেন ভালো লেগেছে, তবে সেরম অভিভূত হতে পারি নাই। জার্মানিতেও কাছাকাছি ধরনের ভালোলাগার গার্ডেন আছে। তবে অভিভূত হয়েছি দুলাল ভাইয়ের বুদ্ধিমত্তা ও চিন্তার স্বচ্ছ্বতায়। শুঁটকি ভর্তার ঝাল যে নাকানি-চুবানি খাইয়েছে, অসাধারণ দই সেটা পুষিয়ে দিয়েছে। দই খেতে খেতে শুধু পুরোনো দিনের কথা মনে পড়ে যায়, যখন হায়ারে বিয়ে বাড়িতে দাওয়াত খেতে যেতাম। এখন আর তেমন খেতে পারি না, মোটা মানুষের সমস্যা অনেক।

তানবীরা আপুকে একটু চুপচাপ স্বভাবের ভেবেছিলাম, আমার ধারণা উলটা, চরম মিশুক। সারাক্ষণ বকবক, দুনিয়ার এমন কোনো বিষয় নাই, যাতে তার আগ্রহ নাই। পিচ্চি মেঘলাটা অনেক আদরের। আমি নিজে বাচ্চাকাচ্চা থেকে দূরে থাকি, পিচ্চিরাও আমাকে একটু ভয় পায়, দূরে দূরে থাকে, মেঘলা ব্যতিক্রম। টম এন্ড জেরি তারও প্রিয়, আমারও।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রেজওয়ান এর ছবি

খাসা হয়েছে লেখাটি। অমন লিখতে চাই কিন্তু পারি না। কয়েকেনহফে একবার আমারও যাওয়া হয়েছিল। বেশ কিছু ভ্রমণের পর তাড়িয়ে লিখব বলে পেন্ডিং রেখেছিলাম। কিন্তু স্মৃতির আম ছালা দুটোই গেছে এখন। হায়রে কখন হবে সময় আবার।

সম্প্রতি গিয়েছিলাম বার্লিনের ব্রিটজার গার্ডেনে যা ফুলের পরিমাণে না হলেও আকারে কয়েকনহফের সমান (ছবি দ্রষ্টব্য)। তাদের সত্যিই আছে বিদেশী বিদ্বেষ। নাহলে এমন জায়গাকে আন্তর্জাতিক পর্যটন স্থানে পরিণত করার লোভ কে সামলাতে পারে? জার্মানীতে অনেক আকর্ষণীয় পর্যটন স্থান আছে যেখানে বিদেশীদের খুবই কম দেখা যায়।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

হিমু এর ছবি

বার্লিন গেলে আপনাকে নিয়ে এক সপ্তাহান্ত ঘোরাঘুরি করবো, ঈমানে কইতাছি। পালানোর পথ পাবেন না।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

বিষন্ন এর ছবি

লেখাটি অতীব মনোহর হইয়াছে। জানিনা ইহা মদীয় মনোভ্রম কিনা, তবে কোথায় যেন লেখকের সাম্প্রতিক কালের মুজতবা পঠনের কিছু চিহ্ন খুঁজিয়া পাইলাম লেখাটিতে। তাহাতে লেখাটি আরো ভালো লাগিলো।
ছবিগুলির অপেক্ষায় রহিলাম।

হিমু এর ছবি

আপনার মতো পাঠককেই খুঁজে ফিরি। আরেকটি পুরনো লেখার লিঙ্ক দিলাম, আকারে প্রকান্ড, সময় করে পড়ে প্রতিক্রিয়া জানালে উপকৃত হবো।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

বিষন্ন এর ছবি

অপর লেখাটির লিংক দেবার জন্যে অনেক ধন্যবাদ। নিশ্চ্য়ই পড়বো।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

পড়লাম। ভালো লাগলো। অনেকদিন রেল ভ্রমণ করা হয়না।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আপনার ওখানে আমার এখান থেকে কি রেলে যাওয়া যায়, প্র/প্রে ভাই? একটা কানাডা সচল সম্মেলন সামারে করা যায়?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সম্মেলন তো করাই যায়, যেকোনদিন। রেলের ব্যাপারটা আমি একদমই জানিনা। তবে শুনেছি আসা যাবে, মাঝখানে কোথায় বোধহয় একটা ট্রেন বদল করতে হয়, নিশ্চিত নই। www.viarail.ca গিয়ে দেখলাম আসা যায়।

অতন্দ্র প্রহরী এর ছবি

দুর্দান্ত লাগল।

এই তাহলে তানবীরা আপুর সেই 'সচলাড্ডা'।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বন-বাসী পাপিষ্ঠটি আপনাদের সংগে যোগ দিলেন না কেন, সে ব্যাপারে জানতে চাই...

তানবীরা এর ছবি

১.হিমুর মতে কি তাহলে, বিলাত ইউরোপের মূল ভূখন্ডে না?
২.আমিই মহামান্য কাসেলবাসীরে জবরদস্ত নিমন্ত্রন করে এনেছি।
৩. জার্মান আর ডাচ, দুই জায়গায় মেয়েরাই সমান কর্কশ, তবে জাতি হিসেবে জার্মানরা ভারতীয়দের মতো একটু পোদ্দার স্বভাবের সেটা ঠিক, ছেলে মেয়ে নির্বিশেষে। কিন্তু জার্মান মেয়েরা রাধে ভালো, ডাচগুলো রাধতেও জানে না।

তো কথা এই দাড়ালো, দুলাল ভাই গল্পের সমঝদার আর আমি রাধুনী? আবার আইবা না, বুঝাবো তখন।

আসল কথা, আমারে যে মডেলিং করাইলা, ফটু কুতায় ????

আমার অনেকদিনের স্বপ্ন, কোন একদিন আমরা পাঁচ ভাইবোন আমার বাড়িতে এক সাথে হৈ চৈ করবো। কোনদিন সে স্বপ্ন পূরন হবে কি না জানি না। আব্বু আসলে আম্মি বাড়ি পাহারা দেয়, আবার আম্মি আসলে আব্বু। ভাইয়া আসলো তখন তারা আসলো না। তোমরা আসাতে আমার ক্যানো য্যানো মনে হচ্ছিল আমার পরিবার এসেছে। রোববারে তোমরা যখন বাড়ি খালি করে চলে গেলে আমার অসম্ভব মন খারাপ হয়েছিল। আবার কবে এমন আড্ডা হবে কে জানে?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

হিমু এর ছবি

মাইনে ফেরএয়ার্টে ডামে, বিলাত ইয়োরোপের মূল ভূখন্ড নয়। বিলাত উত্তর সাগরে একটা অর্ধেক চর, সেই হাফচরের চৌরারাই ইংরেজ হো হো হো



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ভুতুম এর ছবি

আপ্নের ভ্রমণলেখাগুলা বড় ভালো, জায়গাপাতির বর্ণনা দিতে দিতে ক্যামনে যে মজায়ে ফেলেন! মুজতবা আলির গন্ধ আসলেই পাচ্ছি, তাতে সবই আরো অনেক বেশী সরস লাগছে।

তেল তো দুইয়ে নিতোই।

দিব্যি দেখতে পেলুম মানসচোক্ষে কিছু লোকজন এসে প্লেন দোয়াচ্ছে!

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

স্বপ্নাদিষ্ট এর ছবি

দিব্যি দেখতে পেলুম মানসচোক্ষে কিছু লোকজন এসে প্লেন দোয়াচ্ছে!

গড়াগড়ি দিয়া হাসি

-স্বপ্নাদিষ্ট
=======================
যে জাতি নিজের ভাগ্য নিজে পরিবর্তন করে না, আল্লাহ তার ভাগ্য পরিবর্তন করেন না।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অসাধারণ এক ভ্রমণ কাহিনী পড়লাম... আর ঈর্ষাইলাম... ফটো কই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

আহা কি মজাটাই না করছেন সবাই মিলে... হাসি

ফটুর দাবী জানাইলাম আমিও।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

দ্রোহী এর ছবি

হিমু, আপনার 'হাতের লেখা' অতি চমৎকার। চেহারা-ছবির কথা নাই বললাম।

ভ্রমন্থন অতি সুস্বাদু হয়েছে।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

চলুক

রণদীপম বসু এর ছবি

ডাচরাও আকারে জার্মানদের মতোই অসুর, তাদের বাক্সপ্যাঁটরাও আসুরিক হওয়াই স্বাভাবিক, কিন্তু সেগুলো রাখার জায়গা সুন্দরীদের হৃদয়ের মতোই অপরিসর।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রানা মেহের এর ছবি

তাতাআপু আসুন না একটু লন্ডনে
এসে একটু রেঁধে দিয়ে যান মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সিরাত এর ছবি

হিমু ভাই, দারুন লাগলো। কি মজা! স্টার দিতে পারি না তাই আবারো কই, দারুন!! এই লেখায় আরো বহুৎস্টার দরকার!

এরপর ঠিক করলাম, লিসে যখন এসেছি, একবার সবাই মিলে হেগে যাই।

একটু বেশি কর্নি হয়ে গেলেও লোভ সামলাতে পারছি না - হাগছিলেন তো? চোখ টিপি

ডাচ ললনাদের কিছু ছবি দেন না!

ভূঁতের বাচ্চা এর ছবি

পড়তে পড়তে পুরো চিত্রকল্প দেখতে পারছিলাম চোখের সামনে। এমন ভ্রমণকাহিনী অনেকদিন পড়িনাই। ছবি দেখার খায়েস হইতেসে।
--------------------------------------------------

--------------------------------------------------------

সাইফ এর ছবি

লেখাটা খুবই জীবন্ত লাগলো, মনে হল কিছুটা আনন্দের ভাগ আমরাও পাইলাম

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।