এক অচেনার হাতপাখার বাতাস, একুশ বছর পরেও.....

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ০৯/১১/২০০৯ - ১২:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভয়ানক গরম পড়ছে আজ। জ্যৈষ্ঠের কাঠফাটা দুপুর। ক্লাস শেষে কোনমতে ষ্টেশানগামী শেষ বাসটা ধরে ঝুলে পড়লাম। ষ্টেশানে এসে দেখি ট্রেনে ঠাসাঠাসি ভীড়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুপুর দেড়টার ফিরতি ট্রেনের যাত্রাটা মোটেও সুখকর নয়, বিশেষ করে এই দাবদাহে। কোন বগিতেই সুঁচ ঢোকার জায়গা নেই। বগির পাদানি গুলো পর্যন্ত দুজন করে বসে দখল করে রেখেছে। হ্যান্ডেল ধরে ঝুলে যাবার আশাও মাঠে মারা গেল।

বিকল্প পথে নাজিরহাটের বাসে যাওয়া যায়। কিন্তু পকেটে আছে সাড়ে সাতটাকার মতো। আড়াই টাকা বাসভাড়া তিনটাকা রিকশা ভাড়া চলে গেলে দুই টাকা দিয়ে বিকেলটা পার করা যাবে না। একটা গোল্ডলীফেই দুইটাকা চলে যাবে। নাহ এই মাগনা ট্রেনই ভালো। আবার ট্রাই দেই।

পেছনের দিকে একটা মালগাড়ীর বগি দেখা গেল, ঢোকা যাবে ওখানে। বাছাবাছি না করে ওখানেই উঠে গেলাম। ওটাও ভরে গেল পাঁচমিনিটে। মালগাড়ীর বগিতে কোন আসন থাকে না। পুরোটা একটা লোহার বদ্ধ খাঁচা বিশেষ। দুপাশে পাঁচফুটের মতো খোলা মালামাল ওঠানামা করার জন্য।(ওরকম মালবাহী বগি ভার্সিটির ট্রেনে যুক্ত করার কোন যুক্তি আমি আজো পাইনি)

মালগাড়ীতে ধরার মতো কিছুই নেই। দুই পায়ের ব্যালেন্সই একমাত্র ভরসা। সেই ভরসায় মাঝামাঝি জায়গায় গিয়ে দাঁড়ালাম। পুরোনো লোহার জং ধরা বগি। বয়স একশো বছরের কম না। আগাগোড়া মরচে দিয়ে ঢাকা। মাথার উপরে.... পায়ের নীচে... ডানে..... বামে... শুধুই লোহা আর লোহার মরচে। এই গরমে লোহাগুলো যেন ফুটছে, আর আমাদের ফোটাচ্ছে। শহরে পৌঁছাতে পৌঁছাতে কাবাব হয়ে যাই কিনা।

ট্রেন ছাড়তেই একটু হাওয়ার পরশ মাথার উপর দিয়ে বেরিয়ে গেল। কিন্তু ওই হাওয়াটাও বাইরের উত্তাপে তেতে আছে। মালগাড়ীতেও প্রচন্ড ভীড়। একজন আরেকজনের গায়ে ঠেকা দিয়ে দাঁড়িয়ে আছে। এইছোট্ট জায়গায় ছাত্রছাত্রী পঞ্চাশজনের কম হবে না। সবাই ঘামছে আর হাঁসফাস করছে। আমার অবস্থা একটু বেশীই কাহিল সেদিন। কারন আমি এমনিতেই বাকীদের তুলনায় ছোটখাট আর দাঁড়িয়েছি মাঝখানে। ওখানে বাতাস প্রবেশ করছে না। পুরো শরীর ভিজে চুপচুপে। ঘামে মাথার চুল ভিজে পানি ঝরছে।

তখনো ফার্স্ট ইয়ারে পড়ি। ট্রেনের সেই গরমে পুরোপুরি অভ্যস্ত হতে পারিনি। মালগাড়ীতে আগেও দুয়েকবার উঠেছি। কিন্তু আজকের মতো জঘন্য অবস্থা আর হয়নি। জান বেরিয়ে যায় অবস্থা। ইচ্ছে হচ্ছে ভীড় ঠেলে লাফ দিয়ে নেমে জীবন জ্বালা জুড়াই এই লোহার নরক থেকে। ট্রেন কতক্ষন চলেছে জানি না। হঠাৎ ঘাড়ে একটা বাতাসের পরশ লাগলো। মোলায়েম এবং অপেক্ষাকৃত শীতল। ভাবলাম বাহ্ দারুন তো। এত মানুষের ভীড় সরিয়ে কোন ফাঁকে এই সুমতির বাতাস আমার কাছে পৌঁছে গেছে।

একটু পর পেছনে তাকাতে গিয়ে অবাক হয়ে দেখলাম, ওটা মোটেও প্রকৃতির হাওয়া নয়। আমার দিকে পিঠ দিয়ে দাঁড়ানো পেছনের একটা মেয়ের হাত পাখার বাতাস। মেয়েটার অজান্তেই তার বাতাসের কিছুটা আমার ভাগে চলে আসছে তার কাঁধ পার হয়ে। আমি চুপচাপ ওই অপ্রত্যাশিত বাতাস উপভোগ করে যেতে লাগলাম। সেই দোজখে ওই অচেনা মেয়েটার হাতপাখাটা আমাকে এয়ারকন্ডিশনের মতো স্বস্তি দিল।

ধড়ে যেন প্রান ফিরে এল। ভীষন ভীষন কৃতজ্ঞ বোধ করলাম মেয়েটার প্রতি। পেছনে না তাকানোর ভান করলাম। যেন অনিচ্ছায় বাতাস খাচ্ছি। কিন্তু আরো কিছু সময় পর খেয়াল করলাম বাতাসটা আগের চেয়ে একটু যেন বেশীই লাগছে। পেছন ফিরে আমি তো তাজ্জব!! মেয়েটার হাতপাখা আরো পেছনে এসে আমার ঘাড় বরাবর বাতাস দেয়া শুরু করেছে। সচেতন ভাবে সীমানা লংঘন করেছে হাতপাখাটা। শুধু তাই নয় এবারের বাতাসের প্রায় পুরোটা আমাকেই দিয়ে দিচ্ছে। মেয়েটা বোধহয় বুঝতে পেরেছে আমি বাতাসের জন্য কিরকম কাঙ্গাল হয়ে আছি। আহ কি মায়া রে। আমি চুপচাপ ওই জায়গায় দাড়িয়ে বাতাসটা দিয়ে প্রান জুড়াচ্ছি আর ভাবছি নামার আগে মেয়েটাকে অবশ্যই একটা বিশেষ ধন্যবাদ দেবো। এরকম একজন মায়াবতীর সাথে পরিচয়ের লোভও হলো।

কিন্তু না। বিধাতার ইচ্ছা ছিল না।

ট্রেনটা ষোলশহর আসতেই মেয়েটা তাড়াহুড়ো করে নেমে গেল বগি থেকে। আমার কিছু বলা হলো না, ধন্যবাদ রয়ে গেল পকেটে। "চেয়ে চেয়ে দেখলাম তুমি চলে গেলে............." কি এক আক্ষেপ নিয়ে তাকিয়ে রইলাম ওর চলে যাওয়ার দিকে। এই চল্লিশ মিনিটের যাত্রাপথে এমন মায়াবী হাওয়া দিয়ে যে আমার প্রানটা তাজা রাখলো, তাকে কিছুই বলা হলো না, এমনকি তার চেহারাও দেখলাম না আমি।

হে অচেনা মায়াবতী, আপনার সেই হাত পাখার বাতাসকে আমি এখনো কৃতজ্ঞতার সাথে স্মরন করি আজ একুশ বছর পরেও।


মন্তব্য

বন্যরানা [অতিথি] এর ছবি

চার্লি চ্যাপলিনের কি যেন একটা ছবি দেখেছিলাম। একটা সিন এরকম- এক পার্টিতে জোড়ায় জোড়ায় নাচ চলছে, কিন্তু বেচারা চার্লি কোনো পার্টনার পাচ্ছে না। হটাৎ সে দেখে একাকী দাড়িয়ে এক অচেনা সুন্দরী তার দিকে তাকিয়ে প্রশ্রয়ের হাসি দিচ্ছে । এ দেখে চার্লি ব্যাটা তো মহাখুশি। একটু পরেই সুন্দরী হাত বাড়িয়ে তার দিকে ছুটে এলো। মুচকি হাসি দিয়ে চার্লি যখনই হাত ধরতে যাবে তখনই চার্লির ঠিক পেছনে দাড়ানো আরেকজনের হাত ধরে নাচতে চলে গেল সুন্দরী । বেচারা চার্লি বোঝার সুযোগই পেলো না এতক্ষন ঐ ব্যাটার সাথেই সুন্দরী হাসি চালাচালি করছিলো। চার্লির চেহারাটা হয়েছিলো দেখার মত।

আপনার দিকে ধেয়ে আসা হাতপাখার বাতাস অন্য কারো উদ্দেশ্যে ছিলোনাতো?

সরি, জোক করলাম। লেখাটি পড়ে দারুন লেগেছে। নিশ্চয়ই অনেক খুঁজেছেন সেই 'অচেনা মায়াবতী' কে??

নীড় সন্ধানী এর ছবি

আপনার সন্দেহ অমূলক নয়, হতে পারে আর কারো জন্যেও হাসি
তবে অচেনাকে খুঁজিনি আর, কারন চেহারাই তো চিনতে পারিনি। মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

মায়াবতী বালিকার মায়াবী কাব্য...আহ্!! *তিথীডোর

নীড় সন্ধানী এর ছবি

‍‌অনেক ধন্যবাদ!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

অতি সাধারণ একটি ঘটনাকে অসাধারণভাবে উপস্থাপনার মেধা সকলের থাকে না, সন্ধানী। আপনার যেহেতু আছে, কাজে লাগান ভ্রাতা!!!!!!!!!!!!!!!এস হোসাইন

---------------------------------
"মোর মনো মাঝে মায়ের মুখ।"

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ, অনুপ্রানিত হলাম। কাজে লাগানো চেষ্টা করবো। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীলআমার [অতিথি] এর ছবি

ভাই, অনেক কথা মনে করিয়ে দিলেন, আজো ইচ্ছে করে ফিরে যাই উনিশ বছর আগের শাটল এ।
বড় নস্টালজিয়ায় ফেলে দিলেন এই সকাল বেলায়।
শুভ কামনা রইল

নীলআমার

নীড় সন্ধানী এর ছবি

আপনার সেই নষ্টালজিয়ার অনুভুতি নিয়েও কয়েক ছত্র লিখুন। পুরোনো দিনে ফিরে যেতে ভালো লাগে। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নিবিড় এর ছবি

নামটা ছোট হয়ে যাবার জন্য অভিনন্দন টা দিয়ে যাই হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ নিবিড়।
তবে নামটা ছোট হওয়ায় দায়িত্ব নিজের ঘাড়ে চলে এল বলে লিখতে ভয় হয় এখন। হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নিবিড় এর ছবি

সম্ভবত সেই কারণেই লোকজন সচল হবার পর শীত নিদ্রায় যায় চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নজমুল আলবাব এর ছবি

সুন্দর লেখা।

সচল হওয়ায় অভিনন্দন।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ নজমুল ভাই :)‍‌

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ভুতুম এর ছবি

চমৎকার লেখনী।
-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ ভুতুম। আপনার লোগোটার দিকে আমি সবসময় খানিক তাকিয়ে থাকি।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রাহিন হায়দার এর ছবি

সাধারণ ঘটনা, অসাধারণ বয়ান। চমৎকার লাগলো।

...............................
অন্ধকারে অন্ধ নদী
ছুটে চলে নিরবধি

নীড় সন্ধানী এর ছবি

‍‌অনেক ধন্যবাদ রাহিন!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

সচলাভিনন্দন!!! সামনে শীতকাল, কিন্তু দয়া করে শীতনিদ্রায় যাবেন না।

আপনার গল্পটার সাথে রশীদ করিমের "প্রথম প্রেম" গল্পটার আঙ্গিকগত মিল আছে। তারপরও আপনার সাবলীল বর্ণনায় গল্পটা উপভোগ্য হয়েছে। চালিয়ে যান।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শাহেনশাহ সিমন এর ছবি

সচলত্বে অভিনন্দন।

লেখা ভালৈছে হাসি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মফিজ মিয়া এর ছবি

ফেলে আসা সুদীর্ঘ সময় কে বুকের ভেতর এতোটাই সতেজ-কোমল রাখা চাট্টিখানি কথা নয় !
অদেখা, অচেনা এক মায়াবতীর জন্য আপনার এতোদিন ধরে জিয়িয়ে রাখা মমত্ববোধে আপ্লুত না হয়ে পারলাম না তাই । খুব ছোট্ট, সাদামাটা একটা ঘটনার এমন চমৎকার উপস্হাপন সত্যিই সাধুবাদ পাওয়ার দাবী রাখে ।....অনেক ভালোলাগা জানিয়ে গেলাম অকুন্ঠ চিত্তে !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।