ধোঁয়া

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ১৩/০৬/২০১১ - ৩:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাতে ঘুমোবার আগে একবার ঘরের বাইরে যেতে হয়। ধূমপান প্রাণঘাতী জেনেও শ্বেত ফিল্টারের একটা তামাক শলাকা দুই ঠোঁটে চেপে রেখে একটা দিয়াশলাই কাঠির মাথা দিয়ে তার ঘরের পার্শ্বদেয়ালে আঘাত করতে হয়। সেই ছোট্ট বিষ্ফোরণের শিখা থেকেই বিশুষ্ক তামাক শলাকা যোগাড় করে নেয় প্রয়োজনীয় আগুন।

সিগারেটের কমলা আগুন থেকে আহরিত ধোঁয়া বুকের খাঁচা হয়ে অন্ধকার আকাশে উড়ে যাবার আগে নিকোটিনের দাগ বসিয়ে দেয় ফুসফুসের কোথাও। সেই দাগ কখনো মুছবে না।

তবু সেই ধোঁয়া রেখাকে আকাশমুখী দেখার জন্য আমাকে প্রত্যেক সন্ধ্যায় একবার আগুন দিতে হয় তামাক শলাকায়। কারণ সেই আকাশমুখী ধোঁয়ার ভেতর আমি কারো নিমগ্ন ছায়া খুঁজে পাই। সেই ছায়াতে নিমজ্জিত হয়ে থাকি কিছুক্ষণ। বিদ্যমান সকল রহস্যের মায়াজাল সরিয়ে, অনধিকারের সীমানা পেরিয়ে ওই সময়ে সে কেবল আমার হয়ে যায়। আমি তাহাতে আশ্রয় নেই, সে আমাতে আশ্রয় পায়।

সিগারেটে আমার নেশা নেই, আমার নেশা তাহাতে। আমি তাহাকে অনুভব করার জন্যই আগুন জ্বালাই, ধোঁয়া ওড়াই।

মানুষ জানে আমার ফুসফুস পুড়ে যাচ্ছে।
আমি জানি আমার পুড়ছে হৃদয়।

কেবল..... সে কিছুই জানে না।


মন্তব্য

মৌনকুহর. এর ছবি

অল্প কথায় ব্যাপক ভাব...... চলুক

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশালতা এর ছবি

লেখা তো ব্যপক সুন্দর হয়েছে কিন্তু সেই 'নিমগ্ন ছায়া' যে বেচারা ফুসফুসের বারো বাজিয়ে দিচ্ছে !

নীড় সন্ধানী এর ছবি

ভার্চুয়াল ছায়া, ভার্চুয়াল ধোঁয়া, বারোটাও ভার্চুয়ালই বাজছে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রোমেল চৌধুরী এর ছবি

বাহ!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

স্বাস্থ্যের মধ্যে হৃদয় আছে নাকি নাই চোখ টিপি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আধুলি [লগ ইন হচ্ছে না] এর ছবি

এত অল্প কথায় সিগারেট নিয়ে এত ভাবের কথা জীবনে প্রথমবার শুনলাম হাসি

নীড় সন্ধানী এর ছবি

অধুমপায়ীরাও ধুমপান বিষয়ে লিখছে এটাও পড়বেন ভবিষ্যতে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আয়নামতি1 এর ছবি

বাহ কি সুন্দর! কাব্য করে ধূমপান কে সবুজবাতি দেখানো হচ্ছে রেগে টং

নীড় সন্ধানী এর ছবি

কৌশলে ধূমপান যে দাগ রেখে যায় সেটাও বলে গেলাম দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আব্দুর রহমান এর ছবি

কে জানি কইছিলো না, সিগারেট তবু মানবী প্রিয়ার চাইতে ভালো, দুই ঠোঁটের মাঝে আপন করে পাওয়া যায়। চুমু দিতে দেরি করলে বা ভুলে গেলে অভিমানে পুড়িয়ে দেয়।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

নীড় সন্ধানী এর ছবি

অভিমানে পোড়ায় নাকি অবহেলায়? ইয়ে, মানে...

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মহাস্থবির জাতক এর ছবি

এবারের বাজেটে সিগারেটের ওপর শুল্ক কম হৈসে। অন্তত ১০,০০০% হওয়া উচিত। আর আপনি দ্রুত এই জোটে যোগ দিন।

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

নীড় সন্ধানী এর ছবি

রেগে টং রেগে টং রেগে টং

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অপ্রকৃতিস্থ১ এর ছবি

সো কাম অন হিয়ার ডিয়ার বয়...হ্যাভ অ্যা সিগার....ইউ গন্‌না গো ফার...ফ্লাই হাই....ইউ নেভার গন্‌না ডাই...দে আর গন্‌না লাভ ইউ...

আজকাল আমার ছোট ছোট মৃত্যু গুলোরও দাম বাড়ছে!!

-----------------------------------------------------------
অপ্রকৃতিস্থ - কুকুর, বেড়াল ও বেওয়ারিশ লাশ

নীড় সন্ধানী এর ছবি

অ্যাঁ অ্যাঁ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

মানুষ জানে আমার ফুসফুস পুড়ে যাচ্ছে।
আমি জানি আমার পুড়ছে হৃদয়।

কেবল... সে কিছুই জানে না।

খাইছে!

ধূমপান বাদ্দিয়ে লেখাটা ভালো লেগেছে ...

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নীড় সন্ধানী এর ছবি

হ সেইটাই জানতাম চোখ টিপি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দুষ্ট বালিকা এর ছবি

নাহ! লোকটা খারাপ! ধোঁয়া খায়! ইয়ে, মানে...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নীড় সন্ধানী এর ছবি

খাইছে খুব খ্রাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

মানুষ জানে আমার ফুসফুস পুড়ে যাচ্ছে।
আমি জানি আমার পুড়ছে হৃদয়।

কেবল..... সে কিছুই জানে না।

হায়!

বিড়ির গন্ধ জঘন্য! তবে এই লাইন তিনটে ভাল ছিল, মনে থাকবে কিছুদিন। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

সহমত জানালাম হাসি
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।