অবিশ্বাসখন্ড

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: বিষ্যুদ, ০৫/০৪/২০১২ - ১০:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বারান্দাটাই যত নষ্টের গোড়া। বাড়িটা ওদের হলেও বারান্দাটা ছিল আমাদের। আমাদের বটে তবে ওদেরও যাতায়াত আছে। বারান্দার একপাশ দিয়ে ছাদে যাবার সিঁড়ি, ছাদে যাবার সময় এই বারান্দার রেলিং ধরে খানিকটা জিরিয়ে নেয়া যায়। সামনে সবুজ গাছের আড়াল।

দোতলা বাড়ি। ওরা নীচতলায়, আমরা দোতলায়। এ বাসায় এসেছি মাত্র দুমাস। নতুন বাসায় ওঠার পরদিন ভুল দড়িতে কাপড় শুকোনোর অপরাধে আমার শার্টটা ছুঁড়ে ফেলে দিয়েছিল যে মেয়ে, তার নাম জুলিয়া। আমি তখন ইন্টারে, জুলিয়া ক্লাস টেনে। ওরা বাড়ি ভাড়া দিয়েছে দড়ি নয়। ন্যায্য কথা। তবু ন্যায্য কথাটা পছন্দ হয়নি বলে ছাদে রাখা জুলিয়ার শখের গাঁদা ফুলের টবটা লবন পানির আশীর্বাদপ্রাপ্ত হয় সেই রাতেই। এরপর অভিযোগ, শালিস, বিচার, আলাপ, তর্ক সবকিছু হলেও প্রমাণের অভাবে আসামী বেকসুর খালাস।

কয়েকদিন পর থেকে মেঘ চেহারায় জুলিয়া এসে দাঁড়িয়ে থাকে সামনের ওই বারান্দায়। দাঁড়ানোর ভঙ্গিটা অপেক্ষার হলেও চেহারার মেঘটা বৈশাখী না আষাঢ়ী খেয়াল করা হয় না সাহসের অভাবে। ধারণা করি প্রথম ঘটনার নায়িকা হিসেবে অনুতপ্ত। দ্বিতীয় ঘটনার নায়ক হিসেবে খানিকটা অনুতাপ আমাকেও গ্রাস করে। হলুদ কমলা রঙের উজ্জ্বল ফুটফুটে গাঁদাগুলোর জন্য আমারও হঠাৎ খুব মায়া হতে থাকে। এত কষ্টের ফোটানো ফুল....নাহ, শাস্তিটা বেশীই হয়ে গেছে। তবু 'সরি' বললে জুলিয়া গিয়ে বাপের কাছে লাগিয়ে দেয় যদি, তাই সংকোচে কিছু না বলে পাশ কাটিয়ে যাই।

সকালে যতক্ষণ বাসায় থাকি, জুলিয়া বারান্দায় এসে দাঁড়িয়ে থাকে। কলেজে যাবার জন্য গেট থেকে বের হবার পর জুলিয়াও নেমে যায়। মেয়েটা দুঃসাহসী, কোন সন্দেহ নেই। আমাকে এক পলক দেখার জন্য কতোটা ব্যাকুল হলে এতটা বেপরোয়া হওয়া যায় ভেবে রোমাঞ্চিত হই। নিঃসন্দেহে কাপুরুষ আমি, জুলিয়ার সাথে আমার কখনো কথা বলা হয়ে ওঠে না। কথা না বললেও এরকম দৃশ্যের পুনরাবৃত্তি দৃষ্টি আকর্ষণ করে পরিবারের, পাড়া প্রতিবেশী, আর বন্ধুদের। বন্ধুদের সন্দেহের আঙ্গুল আর মায়ের কড়া নজর আমার দিকেই। তবে যে যাই বলুক আমি কিন্তু মনে মনে খুবই পুলকিত। রাগের পরই আসে অনুরাগ।

আমার পড়ার/ শোবার ঘরটা বারান্দার লাগোয়া। একদিন কলেজে যাইনি। ঘরে বসে পড়ছি দুপুরে।
বারান্দায় কয়েকটা খিলখিল হাসির শব্দ। জুলিয়ার সাথে ফিস ফিস কথা বলছে অচেনা কন্ঠ -

-কেউ দেখবে না তো?
-দেখবে না, এসময়ে এ বাসায় কেউ থাকে না।
-তাইলে তুই চারপাশে খেয়াল রাখ, আমি গাছে উঠি
-ঠিকাছে
-এ...মা, এগুলো তো শক্ত কাঁচা রে, পুরা কষ কষ
-হোক কষ, তবু ছিড়ে নে
-আরে খাওয়া যাচ্ছে না তো, থু
-থু থু করিস না, তাড়াতাড়ি ছিড়ে নে, হাতের নাগালে সবগুলো....
-এতগুলো কাঁচা পেয়ারা নিয়ে কি করবি
-ডাস্টবিনে ফেলবো
-ডাস্টবিনে ফেলবি কেন?
-তো কি করবো, এখানে সাজিয়ে রেখে দেবো?
-গাছে না রাখলে পাকবে কি করে?
-পাকাপাকির দরকার নাই
-কেন?
-পাকতে দিলে হারামীটার দাঁতের নীচে পড়ে যাবে সবগুলো
-কোন হারামী?
-আবার কার, এ বাসার বাঁদরমুখোটার?
-তোদের ভাড়াটে ছেলেটা?
-আবার কে? আমার ফুলগুলো নষ্ট করলো, এখন ব্যাটা তক্কে তক্কে থাকে কখন পেড়ে নেবে সবগুলো পেয়ারা। এত্ত সোজা না.... প্রতিদিন এসে পাহারা বসাই বারান্দায়।
-বলিস কি, তুই এই বারান্দায় এসে দাঁড়িয়ে থাকিস প্রতিদিন??
-তাতে কি? বাড়ি তো আমাদেরই, বারান্দাও। পাহারা না দিলে পাতাসহ খেয়ে ফেলবে হারামীটা।

কথা শুনে জানালার এপাশে আমি জমে পাথর। দোতলার বারান্দার সামনে একটা ঝাঁকড়া পেয়ারা গাছের ডালপালা সবুজ ছায়া দেয় সারাদিন। গাছের মালিক বাড়িঅলা কিন্তু সবুজ ডালপালাগুলো সদ্য ধরা পেয়ারা নিয়ে ভাড়াটের বারান্দায় ঝুঁকে পড়েছে। জুলিয়ার দৈনিক প্রতীক্ষা ছিল পেয়ারা প্রতিরক্ষা।

বিষম খাওয়ার সংজ্ঞাটা মর্মে মর্মে জানা হয়ে যায় সেদিন।


মন্তব্য

শিশিরকণা এর ছবি

হাসি
পেয়ারা খাইতাম মুঞ্চায়।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

নীড় সন্ধানী এর ছবি

আমারও খেতে মঞ্চায়, কিন্তু সিজন নাই মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

comfortably numb  এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
উত্তম জাঝা!

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- গড়াগড়ির জন্য

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ত্রিমাত্রিক কবি এর ছবি

দেঁতো হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নীড় সন্ধানী এর ছবি

চোখ টিপি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

লাবণ্যপ্রভা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

নীড় সন্ধানী এর ছবি

হো হো হো আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ব্যাঙের ছাতা এর ছবি

দারুন গল্প। খুব ভালো লেগেছে। কিন্তু ইমো দিতে পারছিনা। এখানে (গড়াগড়ি দিয়ে হাসি) হবে।

নীড় সন্ধানী এর ছবি

আপনার ইমো আমি দিয়া দিলাম গড়াগড়ি দিয়া হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানিম এহসান এর ছবি

হুম হাসি

নীড় সন্ধানী এর ছবি

ওঁয়া ওঁয়া

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানিম এহসান এর ছবি

ওহ, খেয়াল করিনি। সচলাভিনন্দন হাসি

নীড় সন্ধানী এর ছবি

অ্যাঁ কন কি!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাপস শর্মা এর ছবি

আহারে.............. হাসি

আমাদের বাসায় বাগানে একসময় ছয় সাতটা পেয়ারা গাছ ছিল। একটা ছিল যাতে বারো মাস পেয়ারা হত। আর অন্যগুলিতেও নানা জাতের পেয়ারা হত। গোল, শক্ত, ছোট্ট নানা জাতের। এখন একটাও নাই। পেয়ারা গাছ বেশীদিন বাঁচেনা। এখন নতুন গাছ লাগানো হয়েছে। সেগুলি বড় হলে তারপর......... ততদিন বাজার ভরসা। কেননা আমার কাছে নীড় দাদা জুলিয়া ♥ খাইছে নাই দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

আমাদের ভবিষ্যত বাগানেও অনেক পেয়ারা গাছ ছিল, জুলিয়াদের চেয়ে অনেককক বেশী, দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এবিএম এর ছবি

ভালো লাগল গল্পটা। চলুক

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ এবিএম হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথিঃ অতীত  এর ছবি

বলা যায় না, রাগের পরে অনুরাগ না এলেও পেয়ারা দিয়েই পেয়ার-মোহাব্বত চইলা পেয়ার (pair) কইরা দিতে পারে দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

অতীত

নীড় সন্ধানী এর ছবি

কথা ভুল বলেন নাই দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

পদ্ম পাতার ছদ্মনাম এর ছবি

ইটা রাইখ্যা গেলাম... আছে, কিন্তু দিতাম তো চাই পাটকেল......... চিন্তিত
হো হো হো গড়াগড়ি দিয়া হাসি

নীড় সন্ধানী এর ছবি

কেন পাটকেল দিতে চান কেন?? ওঁয়া ওঁয়া

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৌনকুহর এর ছবি

চলুক

ওরা বাড়ি ভাড়া দিয়েছে দড়ি নয়।

বাড়িওয়ালাগুলো বেশির ভাগ ক্ষেত্রেই এমন হয় ক্যান!!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

নীড় সন্ধানী এর ছবি

অবিশ্বাসে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহা
ছি ছি, পেয়ারা পাতাসহ খেতে হয় বুঝি! চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীড় সন্ধানী এর ছবি

পাতাসহ পেয়ারা খেলে হজমে উপকার, জানেন না? খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
আহারে! খাইছে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

লইজ্জা লাগে

অ,ট,- চা না খেয়ে চলে আসলেন সেদিন মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

পথিক পরাণ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

পেয়ার অথবা পেয়ারা কোনটাই জুটল না-- আহারে--

নীড় সন্ধানী এর ছবি

ধুরো ভাই পেয়ার এমনে এমনে হোতা হ্যায় নাকি লইজ্জা লাগে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হো হো হো

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

চরম উদাস এর ছবি

হো হো হো

নীড় সন্ধানী এর ছবি

ওঁয়া ওঁয়া ওরে চরম উদাসও হাসে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাসনীম এর ছবি

হো হো হো

বেচারা।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নীড় সন্ধানী এর ছবি

চাল্লু কে বেচারা?

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ধুসর জলছবি এর ছবি

এটা গল্প হলে গড়াগড়ি দিয়া হাসি
সত্যি হলে মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

এইটা গল্পই তো নাকি? হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ইঁদুর এর ছবি

হি হি হি দারুন টুইস্ট! =)

নীড় সন্ধানী এর ছবি

হো হো হো আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রদীপ্তময় সাহা এর ছবি

দারুন দারুন।
ফাটাফাটি ।
গড়াগড়ি দিয়া হাসি

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপানাকে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মর্ম এর ছবি

চমকদার! চলুক

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ মর্ম হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রখর-রোদ্দুর এর ছবি

আব্বা পেয়ারা গাছ লাগিয়েছিলেন আমাদের ছাদে।
বড় চালের ড্রাম কেটে অর্ধেক করে তাতে মাটি ভরে লাগানো গাছ। কাজি পেয়ারা সাইজের হতো কিন্তু দেশী পেয়ারার স্বাদ। অনেক পেয়ারা ধরতো। বাড়ীতে যখন একে একে ভাড়াটে আসতে লাগলো তাদের আস্বস্ত করা হতো পেয়ারা বড় হলে সবাইকে তার ভাগ দেয়া হবে, কিন্তু সেই ভদ্রবানীর আড়ালের মর্মার্থ কারো কানে যেতো না মনে হয়।
পেয়ারা একটু খানি না হতেই ডাল পাতা সমেত গায়েব হয়ে যেতো। এখন মনে হয় অমন পাহারার ব্যবস্থা আব্বা করলেও পারতেন।
খুব মনে খারাপ করে পরিত্যক্ত পাতা ডালের অংশেরই দিকে তাকিয়ে থাকতেন।

সুন্দর গল্প উপহার দেয়ায় ধন্যবাদ।
মন্তব্য করে পাঠাতে গেলেই পেইজ হারিয়ে যায়। কি হ্যাপা,

নীড় সন্ধানী এর ছবি

আপনাদের ভাড়াটে আমাদের বাড়ীওয়ালার মতো ছিল দেখা যায়। মন খারাপ
তবে আমি বাড়িওয়ালার পেয়ারা গাছ থেকে একটা পেয়ারাও খাইনি কোনদিন। চাল্লু

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।