জরিপ: বাংলাদেশে কয়জন লিনাক্স ব্যবহার করেন?

শামীম এর ছবি
লিখেছেন শামীম (তারিখ: সোম, ০৯/০৫/২০১১ - ৬:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

উবুন্টু বাংলাদেশ মেইলিং লিস্টে জনৈক মেহদী ভাই হঠাৎ জানতে চাইলেন - আসলে বাংলাদেশে কতজন লিনাক্স ব্যবহার করে। কেউ বলে শ, কেউ কয় হাজার। তখন মাথায় একটা বুদ্ধি আসলো, জরিপ করা হউক। এই জরিপে আপনি বা আপনার পরিচিত লিনাক্স ব্যবহারকারীর হয়ে ফর্ম পূরণ করে দিতে পারেন। এই পর্যন্ত কয়জন হইলো দেখতে পারেন একটা সংক্ষিপ্ত তালিকায়। জরিপে অংশ নিতে পোস্টের ভেতরে আসুন। এতে প্রবাসী কোটাও রাখা হয়েছে!

কয়েকজনে মিলে গুগল ডকসে একটা জরিপ স্প্রেডশীট বানালাম। ডেটা এন্ট্রি করতে হবে ফর্ম ফিলাপ করে - অপশনাল মন্তব্যের ঘরে কেউ যদি কাহিনী না লিখেন তাহলে এটাতে ২ থেকে ৫ মিনিট লাগতে পারে। সকলের জন্য ফোন নং বা ইমেইলের মত তথ্যগুলো উন্মুক্ত করা ঠিক নয়, তাই এই ডেটা শুধুমাত্র আমি বা শিপলু দেখতে পারি। কিন্তু মানুষের তথ্যতে অধিকার আছে। তাই ইমেইল, ঠিকানা ও ফোন নং-এর মত তথ্যগুলো লুকিয়ে রেখে বাকীগুলো নিয়ে একটা সংক্ষিপ্ত তালিকা (!) প্রকাশ করে রেখেছি। প্রতিদিন এটাকে আমি একবার করে সর্ট করে রাখবো যাতে জেলা অনুযায়ী কয়জন সেটা সহজে বোঝা যায়।

প্রবাসীগণ এই ফর্ম ফিলাপ করার সময়ে জেলা চয়েসের একেবারে শেষে "প্রবাসী" এন্ট্রিটা ব্যবহার করুন।

নিচে ফর্মটা এমবেড করে দিলাম। যদি কোন কারণে এটা দেখতে না পারেন তবে সরাসরি এই লিংক থেকে ফর্ম ফিলাপ করতে পারেন। অন্যকে বলার জন্য সহজ লিঙ্ক হল http://bit.ly/lubd11 (lubd11 = Linux Users Bangladesh 2011)। আর কথা না বাড়াই, ধন্যবাদ।
.


মন্তব্য

সাফি এর ছবি

কয়েকটা প্রশ্ন-
১। ওয়াই-ফাই ইন্টারনেট ব্যবহারের প্রকৃতি না, এটা একটা যোগাযোগ মাধ্যম। যেমন কেবল একটা যোগাযোগের মাধ্যম, বা ব্লুটুথ। লোকাল ব্রডব্যান্ডের লাইন আমি চাইলে ওয়াই-ফাই দিয়েও ব্যবহার করতে পারি বা কেবল দিয়েও ব্যবহার করতে পারি। আবার মোবাইল ইন্টারনেট আমি মোবাইলকে মোডেম হিসেবে ব্যবহার করে ব্যবহার করতে পারি আবার ডেডিকেটেড মোডেম দিয়েও ব্যবহার করতে পারি এমন একটা ব্যপার।

২। জেলাভিত্তিক হিসেব হয়ত জরিপের জন্য জরুরী হতে পারে, কিন্তু ফোন নাম্বার,বাসার ঠিকানা এমন কী ইমেইল ঠিকানা কি কারণে জরিপে অন্তর্ভুক্ত সেটা বুঝতে পারলাম না। সচরাচর জরিপে এসব ব্যক্তিগত তথ্য দেওয়া থেকে বিরত থাকাটাই নর্ম।

শামীম এর ছবি

১। ভাল জিনিষ ধরেছেন। শিপলুরে ডলা দিতে হবে এইটা নিয়ে শয়তানী হাসি

২। ব্যক্তিগত ডেটাগুলো ব্যক্তির বিনা অনুমতিতে কোথাও প্রকাশ করা হবে না। তবে লিনাক্সের বিভিন্ন নতুন অগ্রগতি এবং এ সংক্রান্ত কোন গেট টুগেদারের আয়োজন করা হলে নির্দিষ্ট এলাকার ব্যবহারকারীদেরকে আমন্ত্রণ জানাতে এই ইমেইল বা ফোন নং ব্যবহার করা হবে (bcc দিয়ে)।
-- এই ডেটা প্রদান করতে না চাইলে আপনি ফাঁকা বা ডামি ডেটা দিয়ে রাখতে পারেন। আমার ঠিকানা আমি দিয়েছি - তাছাড়া এটা ফোন নং সহ আমার হোমপেজেও পাওয়া যায়। কমিউনিটি যেহেতু লিনাক্সের একটা বড় শক্তি তাই আশেপাশে কে আছে সেটা জানতে মন চায়।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সাফি এর ছবি

নির্দিষ্ট এলাকার ব্যবহারকারীরা আমন্ত্রণ পেতে ইচ্ছুক কীনা, সেই অপশন রাখা যেতে পারে। আর কমিউনিটি পাওয়ার এর জন্য ইয়াহু গ্রুপের লিঙ্ক দিয়ে দিতে পারেন পোস্টে (আমি কিন্তু সদস্য চোখ টিপি )

NafSadh Khan এর ছবি

আমি আমার নাম ঠিকানা, ইমেইল দিছি। "তবে লিনাক্সের বিভিন্ন নতুন অগ্রগতি এবং এ সংক্রান্ত কোন গেট টুগেদারের আয়োজন করা হলে নির্দিষ্ট এলাকার ব্যবহারকারীদেরকে আমন্ত্রণ জানাতে" — এই ইমেইল বা ফোন নং বেশি বেশি ব্যবহার না করা হলেই খুশি হব।

শামীম এর ছবি

একবার হয়তো আপনাকে কোন ইভেন্টে দাওয়াত দেয়া হবে। আর না চাইলে ক্লিক করে বলে দিবেন।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

শামীম এর ছবি

ফোন নং, ইমেইল এবং ঠিকানা থেকে এস্টারিক তুলে দিলাম। কাজেই ওগুলো ফাঁকা রাখলেও ডেটা গ্রহণ করবে। তবে আপনি যদি দেশি লিনাক্স কমিউনিটিকে আপনার সাথে যোগাযোগ করার সুযোগ দিতে চান তবে এগুলো দিলে সুবিধা হবে। হাসি

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

কবি-মৃত্যুময় এর ছবি

জরিপে অংশগ্রহণ করলাম।

একাডেমিক প্রয়োজনে উবুন্টু ব্যবহার করতে হয়েছে, একবার ল্যাটেক্স এর জন্য, আরেকবার অপারেটিং সিস্টেম এই কোর্স দুটোর জন্য। আমার ভালো লাগে কিন্তু অভ্যস্ত হতে পারি নি!

দ্রোহী এর ছবি

ল্যাটেক্স না ল্যাটেক

চোখ টিপি

কবি-মৃত্যুময় এর ছবি

সঠিক উচ্চারণ অবশ্যই ল্যা'টেক..............অভ্যাসবশত বানানটাই লিখে ফেলছি, teX.................. দেঁতো হাসি

দ্রোহী এর ছবি

ব্যাপার না! এই ভুল আমিও প্রায়শই করি। হাসি

সাফি এর ছবি

আমার বস তো লাটেক বলে

হাসিব এর ছবি

সুযে বানানটা আমি নানা জায়গায় বলেও কাউরে দিয়ে ঠিকভাবে লেখাতে পারি নাই। আইটি ...

দ্রোহী এর ছবি

কতজনকে দেখলাম চোখ বুঁজে "সুশি" বলে ফেলতে। দেঁতো হাসি

শামীম এর ছবি

ঠিক করে দিচ্ছি .... ... একটা দুশ্চিন্তা রয়েই যাচ্ছে - যারা ব্যবহার করে তারা জানে তো! চোখ টিপি

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

হাসিব এর ছবি

সুযে জার্মান প্রোডাক্ট। জার্মানিতে এটা বেশ চলে। এখানে উচ্চারণ নিয়ে সমস্যা নেই। আর আমেরিকান অস্ট্রেলিয়ানদের উচ্চারণ নিয়ে কথা না বাড়ানোই ভালো। প্রাচীনকালে চায়নিজরা নিজেদের সেন্টার অফ আর্থ মনে করতো। আধুনিক যুগে এই অবস্থা আমেরিকানদের। উবান্টু, ইউবিউন্টু বহুত হাঙ্কি পাঙ্কি উচ্চারণই শোনা হয়েছে। সুসে, সুশে ইত্যাদিও আছে। আর বাংলাদেশে বেশীরভাগই জানে না। এবং আমার মনে হয়েছে জানার আগ্রহেও ঘাটতি আছে। সবাই অতিমাত্রায় আত্মবিশ্বাসী (কোন রকম উল্লেখযোগ্য অর্জন ছাড়াই)।

সাধ এর ছবি

SUSE এর ইংরেজি উচ্চরণ /ˈsuːsə/ আর জার্মান [ˈzuːzə]
শুনুন: http://www.novell.com/linux/demos/desktop.html
LaTeX -> /ˈleɪtɛk/, /ˈleɪtɛx/, /ˈlɑːtɛx/, or /ˈlɑːtɛk/) এই চার প্রকার

আমি (সবাই) অতিমাত্রায় আত্মবিশ্বাসী

সাধ ও তার বচন

হাসিব এর ছবি

কিকরুম কন। আমি নফেলে কামলা দিছি কিছুদিন। আমার পুরান কলিগগুলা বেশীরভাগই সুযে কয়। একটা কারণ হইতে পারে জার্মানে সাউথের উচ্চারণ। জার্মানে যুযে বলাও সঠিক। উত্তরের লোকেরা বেশীরভাগ যুযে বলবে।
লেইটেখ, লেয়টেখ এইটাই বেশি শুনছি।

সাধ এর ছবি

সুযে অধিক আমেরিকান উচ্চরাণের (শেষের s এর উচ্চরণ z এর মত করার প্রবণতা) মতই শোনায়। আমি বলছি না কেউ ভুল বলছে। আমার আপত্তি হল, অপরের উচ্চরণকে ভুল বলায়। প্রচলিত সঠিক উচ্চারণ একাধিক হলে লোকজন নিজের পছন্দের ১টা ব্যবহার করতেই পারে। আপনার উচ্চারণে দোষ দিচ্ছি না - সেরকম দোষ ধরার যোগ্যতাও আমার নাই। আপত্তি করছি

বাংলাদেশে বেশীরভাগই জানে না। এবং আমার মনে হয়েছে জানার আগ্রহেও ঘাটতি আছে। সবাই অতিমাত্রায় আত্মবিশ্বাসী (কোন রকম উল্লেখযোগ্য অর্জন ছাড়াই)।

এই কথায়।
LaTeX এর প্রতীবর্ণ দেখলাম আপনার সাইটে 'ল্যাটেক্স'।

অফটপিক, হোস্ট মন্‌স্টার এর সার্ভিস কেমন পাচ্ছেন? রিলায়েবল?

সাধ ও তার বচন

পাগল মন এর ছবি

আমি কিছুদিন উবুন্টু ব্যবহার করতাম কিন্তু ওয়্যারলেস ইন্টারনেট সংযোগ করতে না পেরে শেষে বাদ দিয়েছি। এছাড়া আমার কিছু সফটওয়্যার লাগে যেগুলো উবুন্টুতে পাওয়া যায়না, সুতরাং খুব তাড়াতাড়ি লিনাক্স ব্যবহার মনে হয় হবে না। মন খারাপ

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

শামীম এর ছবি

উবুন্টু ফোরামে একটু সার্চ দিয়ে দেখেন -- এটার উপায় খুঁজে পাবেন। কারণ জাপানের বড় বড় সার্ভিস প্রোভাইডারদের জিনিষ মিস হওয়ার কথা না। আমি ইয়াহু বিবি ব্যবহার করতাম - DHCP এবং ওয়্যারড - লাইভ সিডি থেকেই কোনরকম সেটআপ ছাড়া পেত।

মুশকিল হল সেই সফটওয়্যারগুলোই, আমাদেরকে কেমন বশ করে ফেলেছে মন খারাপ

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

microqatar এর ছবি

ফর্ম ফিলাম করলাম।
সম্ভবত আমিই লিনাক্স এর পুরাতন ব্যবহার কারী। খাইছে সেই ১৯৯৮ সালের দিকে রেডহ্যাট ইন্সটল করে যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল, এখনকার ডিস্ট্রোগুলো দেখলে মনে হয় না নিলাক্স মানে ভীতিকর কিছু। দেঁতো হাসি

রায়হান আবীর এর ছবি

গতবছর সমসময় উবুন্টু ব্যবহার করেছি। উইন্ডোজে ঢুকিনাই বললেই চলে। এই বছরের নতুন ভার্সনে ১১.৪ এ অভ্র কাজ করেনা। আর ম্যাটলাবে সমসময় কাজ করতে হয় বিধায় এখন ল্যাব টাইমে উইন্ডোজ ছাড়া গতি নাই।

মিনহাজুল হক শাওন এর ছবি

শামীম ভাই চরম মুডে আছি। আমার বাসায় দুইটা পিসি। বাংলালায়ন চালাতে পারতামনা বলে লিনাক্স এ কাজ করা হয়ে ওঠেনি। আজ একটায় মডেম লাগালাম, আর লিনাক্স এ ল্যান বানালাম। আর যাবো কোথায়? সাথে সাথে কানেক্ট দেঁতো হাসি যা যা দরকার (এটিআই এর ড্রাইভার, পিকাসা, ভার্চুয়াল বক্স, ওয়াইন, কোডব্লক) নামিয়ে ফেললাম। শুরু করে দিলাম, বাংলালায়ন চললে ...... সব ext4 দেঁতো হাসি

শামীম এর ছবি

কিছু সম্পুরক তথ্য:
bdlug বাংলাদেশে লিনাক্স ব্যবহারকারীদের একটা পুরানা গ্রুপ। এর মেইলিং লিস্টে সদস্য ৯২৩ জন। এছাড়া counter.li.org এ মাত্র ১৪৮ জন বাংলাদেশী লিপিবদ্ধ আছেন। ওটাতে নিজের একাউন্ট করলে একটা ব্যাজ দেয়। আমাদেরও কোন জায়গা থেকে এমন করা যায় কি না চিন্তা করা হচ্ছে। আমার ব্যাজটা এমন:

এই জরিপটা ৩১শে মে পর্যন্ত চালানোর ইচ্ছা। তবে সেটা ৩০শে জুন পর্যন্ত বর্ধিত করা হতে পারে।

পরিচিত অফলাইন ইউজারদেরটা তাদের প্রয়োজনীয় তথ্য জেনে অন্য কেউ পূরণ করে দিতে পারেন।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।