নক্ষত্রচারণ

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি
লিখেছেন যাযাবর ব্যাকপ্যাকার (তারিখ: মঙ্গল, ০৭/০৯/২০১০ - ৩:৫০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রাতের আকাশ দেখেছ?

ব্যস্ত নগরের ঝলমলে আলোর পাড় দিয়ে বাঁধানো কোলাহলমুখর আকাশ নয়!
নিসর্গের নিঃসঙ্গ, নিশ্চুপ, উজ্জ্বল নক্ষত্রমালার গাঢ় নিঝুম আকাশ।
যেখানে ছায়াপথ ফিসফিসিয়ে কথা কয় কালপুরুষের সাথে
আর ভেনাস গুনগুন করে ডাক দেয়
সারা দিনের দাবদাহে ক্লান্ত, নেতিয়ে পড়া অজগরের মত
হাইওয়ে ধরে ছুটে চলা আমাকে…
 
জোনাকিরা যেখানে হাট বসায় মাঠের ঝোপে,
আর ইলেক্ট্রিকের পোস্টগুলো বেরসিকের মতো
আকাশটাকে দ্বিখন্ডিত করে দিগন্ত পর্যন্ত।
দূরে জোনাকিদের মতোই জ্বলে একটা দুটো গ্রামের আলো,
আমার মত শহুরেকে আকর্ষণের ঔদ্ধত্য দেখায়।
আমি তখন উপেক্ষা করে মুখ ফিরিয়ে নিতে গিয়েও থমকে যাই,
ফসলের মাতাল করা গন্ধের কাছে পরাজিত হই,
ভয়ঙ্কর ভালোলাগা গ্রাস করে আমার সমগ্র সত্তা,
এলোমেলো হাওয়ারা খেলা করে আমার চুলের সাথে,
মস্তিষ্কে জাগায় শিহরণ,
অন্ধকারের তারারা প্রশ্নবিদ্ধ করে আমার উপস্থিতি!
 
বিস্মিত আমি আদিগন্ত শরতের মেঘহীন
ঐ নীহারিকা খচিত চাদর জড়িয়ে উপুড় হয়ে থাকা আকাশটাকে দেখে
ভুলে যাই আমার অস্তিত্ব!
যেখানে রাতের শেষে, আরেকটা রাত আসে,
এমনই ঘন, নিবিড়, দুর্লভ আরেকটা রাত!
 

তেমন একটা রাতের আকাশ দেখেছ কি?

 
 
 
 
 
[আজকে প্রচণ্ড গরমের একটা দিন শেষে খুব অসাধারণ একটা রাত্রিকালীন লং ড্রাইভে তাৎক্ষণিক কিছু ভাবনা।
বানান সংশোধনের কৃতজ্ঞতা রইল বুনোহাঁসের  কাছে, নির্জন স্বাক্ষরকে ধন্যবাদ একটা চমৎকার আলাপের জন্যে। হাসি

 


মন্তব্য

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

কীরকম দশা?!
আমি রিচ টেক্সট এডিটরে ট্রায়াল দিচ্ছিলাম, BNG না ব্যবহার করে AponaLohit নামের একটা ফন্ট ব্যবহার করেছি। আমারতো ভালই লাগছে দেখতে! ফায়ারফক্স ব্যবহার করছি, এক্সপ্লোরারেও দেখলাম ভালই দেখা যাচ্ছে, তবে ফায়ারফক্সের মত না, আলাদা, অনেকটা BNG-এর মত।

এর আগের লেখায় Tahoma, আর Courier New ব্যবহার করেছিলাম। আমার কাছে কুরিয়ার এই রকমই লাগছিল দেখতে, আর তখন বা এখন এটাতেও তো আর কেউ তো কিছু জানায় নাই! চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ফফ-তে এক সাইজ বড় করে দেখতে হবে, তাহলে সুন্দর দেখা যাবে। ফন্টটা আসলে সুন্দর। আলমগীর ভাই এটাকে হিন্ট করেছেন। কিন্তু সাইজ নিয়ে এই সমস্যাটা আমিও দেখেছি।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ওহ্‌! কিন্তু আমার তো এডিট করবার ক্ষমতা নেই! মন খারাপ
আচ্ছা, কন্ট্যাক্ট @ এ একটা অনুরোধ পাঠিয়ে রাখি...
ধন্যবাদ পিপিদা। পরে মনে রাখব ব্যাপারটা। ইয়ে, লেখাটা নিয়ে কিছু বলবেন না? খাইছে

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

গুঁতোগুঁতি করে দেখলাম এখন অতিথিরাও এডিট করতে পারেন, তবে তা পুনরায় মডারেশন পার হয়ে আসে মনে হয়, সময় লাগে। যাক, তাও এটা বেশ ভাল হয়েছে! হাসি

আমি ফন্ট চেঞ্জ না করে বরং সাইজ বড় করতে চেষ্টা করলাম, আমার নিজের যদিও এই সাইজে ফন্টটা আগের মত অত সুন্দর লাগছে না, তবে ধুগোদা বা যাদের সমস্যা হচ্ছে তারা এখন আগের চেয়ে ভাল দেখতে পাবেন মনে হয়। (ছবির নিচের কৃতজ্ঞতা অংশের ফন্ট দেখছি এলোমেলো রয়ে গেছে যদিও)।
ধন্যবাদ আপনাদের দুজনকেই। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ধুসর গোধূলি এর ছবি

ফন্ট দেখতে অসুন্দর লাগে নি তো আমার। বেশ ভালোই লাগছিলো। আর সাইজও আগেরটাই বেশি ভালো দেখাচ্ছিলো। এটাতে ফেটে যাচ্ছে মনেহয়।



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

অ!
বেশ!
তাইলে এইবেলা ফফ-তে এক সাইজ ছোট করে নিয়ে দেখেন। চোখ টিপি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অতিথি লেখক এর ছবি

নিঝুম আকাশ, ভেনাসের গুনগুনানি, নিসর্গের নিঃস্বঙ্গতা, প্রশ্নবিদ্ধ অস্তিত্ব শব্দগুলো কবিতাটাকে ভালো লাগিয়ে দিলো। কবিকে ধন্যবাদ।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

উঁহু, আপনাকে ধন্যবাদ পড়বার জন্যে। পাঠকের পরিচয় পেলে আরো ভাল লাগত। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অদ্রোহ এর ছবি

ট্যাগে কবিতা না দেখে অবাক হলাম।

--------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

এইটা কবিতা কিনা, বা আমি আদৌ কবিতা লেখার দুঃসাহস করতে পারি কিনা, তা নিয়ে নিজের যথেষ্ট সন্দেহ আছে! এইটা নিতান্তই আউলফাউল চিন্তাভাবনা আসলে। ধন্যবাদ পড়বার জন্যে। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

রোমেল চৌধুরী [অতিথি] এর ছবি

ভাই,
জ্যোৎস্নাকিরণের মতো স্বচ্ছ লেখা, আমাকে মোহিত করলো ! অনন্ত আকাশের বিশালতা ও বৈভব দেখলাম, সাথে একদল সবুজ বাতাসের সাথে ভেসে আসা ফসলের ঘ্রাণ উপরি হিসেবে পেলাম!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আপনাকে অনেক অনেক ধন্যবাদ। কালকের ঐ মারাত্মক আকাশের সামনে আমার যে অনুভূতি হয়েছে তার সামান্যই আসলে তুলে ধরতে পেরেছি!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

খেকশিয়াল এর ছবি

ভাল্লাগ্লো হে!

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সবজান্তা এর ছবি

আমার মত শহুরেকে আকর্ষণের ঔদ্ধত্য দেখায়।

এই লাইনগুলি ঠিক খাপ খায় না কেন যেন...

তবে

এমনই ঘন, নিবিড়, দুর্লভ আরেকটা রাত!


নিসর্গের নিঃসঙ্গ, নিশ্চুপ, উজ্জ্বল নক্ষত্রমালার গাঢ় নিঝুম আকাশ।

এই লাইনগুলি দারুণ ! পুরা ব্যাপারটাই অনুভব করতে পারলাম হাসি


অলমিতি বিস্তারেণ

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

'আমার মত শহুরেকে আকর্ষণের ঔদ্ধত্য দেখায়।'

এই লাইনগুলি ঠিক খাপ খায় না কেন যেন...

হুম, একেকজনের অনুভূতিতে একেক রকম হয়ত! চিন্তিত

এই লাইনগুলি দারুণ ! পুরা ব্যাপারটাই অনুভব করতে পারলাম

হাসি হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

পান্থ রহমান রেজা এর ছবি

'মাথার উপর তুমুল আকাশ, আকাশটা সরকারি।'
বিনামূল্যে পাওয়া তুমুল সরকারি আকাশটাও আজকাল দেখা হয়ে উঠে না!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

এরকমই কিছু একটা ভাবছিলাম, সহজে এমনভাবে রাতের আকাশ দেখার সুযোগ মেলে না ইদানিং! <দীর্ঘশ্বাস>

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ওডিন এর ছবি

কতদিন যে ভালোমতো আকাশ দেখি না। আজকাল তো এম্নিতেই আকাশভরা মেঘ, তারপরে ঢাকার আকাশে এতো অ্যামবিয়েন্ট লাইট যে পুরা আকাশটাকেই একটা উলটানো ইস্পাতের ঢাকনির মতো লাগে। অ্যামবিয়েন্ট লাইট এর ভাল একটা বাংলা ছিলো, সেইটা মনে পড়তেছে না,
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ধন্যবাদ মন্তব্যের জন্যে ওডিন্দা! হাসি
ঢাকায় কিন্তু একেবারেই আকাশ দেখা যায় না তা না, যারা বহুতল ভবনের উপরের দিকে থাকেন তারা কিছু দেখতে পান, কিন্তু তার সাথে নগরীর ভিউটাও দেখা যায়। আমার অবশ্য সেটা মন্দ লাগে না। কিন্তু শহরের বাইরে, খোলা জায়গায়, গ্রামের বাড়িতে আকাশ একেবারেই অন্যধরণের!!
অ্যাম্বিয়েন্টের বাংলাতো সেভাবে মনে পড়ছে না, তবে আমার সব সময়েই মনে হয় যেন আসল আকাশটা শহরের প্রতিফলিত আলোর ফ্রেমে বাঁধানো!

উলটানো ইস্পাতের ঢাকনির মতো
পড়ে মজা পেলাম। দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।