নানা 'বর্ণে'র গালি

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: মঙ্গল, ১৫/০১/২০০৮ - ১০:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার এক বন্ধুর মামাত ভাই, বয়েস বেশি নয়। দেড় কি দুই। মাত্রই টুবলুশ গাল ফুলিয়ে টুকুস টাকুস করে কথা বলা শিখেছে। সবাই আনন্দে আত্মহারা। এরই মধ্যে কোন এক দৈব দুর্বিপাকে সে একটা 'গালি' শিখে ফেললো, 'কুত্তার বাচ্চা'! খেতে চাইছে না, জোর করা হচ্ছে, ব্যস দিয়ে ফেললো গালি।
বাড়িতে মেহমান এসেছে, কোলে নিতে চাইছে, ভাইজানের হয়ত মুড ভাল নেই। খানিক জোরাজুরির পরে অবধারিতভাবে বলে বসলো, "এই কুত্তাল বাত্তা, ছাল আমালে ছাল!'
বিরাট মুশকিল। তবে সমাধান বের হলো। তাকে আদর করে শিখিয়ে দেয়া হলো, এটা খুবই খারাপ কথা, এরকম বললে লোকে আদর করবে না।
তো সেই আদরে কাজ হলো, সেই পুঁচকা ভাইজান এখন কারও উপর রেগে গেলে চোখ মুখ বড় বড় করে বলে, " এই কুকুলেল বাবুটা, যা এখান থেকে, যা!'

*

খেলার মাঠে হরভজন 'বর্ণবাদী' গাল দিয়ে বসেছে সাইমন্ডসকে। বলেছে নাকি 'বানর'। এই গাল শুনতে হয়েছে সাইমন্ডসকে সর্বশেষ ভারত সফরেও। হরভজন বলেছে সে নাকি বানর বলে নি। ভারতীয় প্রতিনিধিরা ব্যাখ্যা দিচ্ছেন, যদি ডেকেও থাকে, বানর শব্দটা উপমহাদেশে খুব খারাপ গালি নয়, বরং আদর করেই ডাকা হয় এটা।
দুই পড়েই আমার হাসি পেলো। এক, গাল দিয়েছে বলে অভিযোগ করলেন একজন অস্ট্রেলিয়ান! খেলার মাঠে স্লেজিং এর জন্যে যাদের খ্যাতি সীমা স্কাই-হাই। আর দুই, বানর আদরের ডাকই হোক কি বাঁদরের, ইন্নামাল আমালু বিন নিয়াত, বানর ডাকার উদ্দেশ্য মোটেও নির্দোষ হতে পারে না।
এই নিয়ে পত্রিকার পাতা খুব গরম ছিলো কদিন। অস্ট্রেলিয়ান ক্রিকেট গ্রেটরা পক্ষে বিপক্ষে অনেক তর্ক মাতালেন। এই চান্সে আমরা জেনে গেলাম, ভদ্রলোকের খেলা ক্রিকেট আসলে পুরোপুরি ভদ্রভাবে খেলা হয় না। এর মাঝে নানারকম মিক্সচার আছে।
মজা আরো আছে। ভারত শিবির থেকে তারপরে অভিযোগ করা হলো, ব্র্যাড হগ কাকে যেন বলেছেন 'বেজন্মা' (বাস্টার্ড)। ভারত বসে থাকবে কেন? আইসিসিকে জানানো হলো এ কথা। এই নিয়ে অজি-রা বিস্মিত! মানে, বেজন্মা শুনে আবার কেউ অভিযোগ করে নাকি! এটা কোন গাল হলো?
হুম, তার মানে বেজন্মায় আপত্তি নেই, কিন্তু বানরে আছে!

পরিস্থিতি যখন গনগনে কড়াই, হরভজন তখন জানালেন, তিনি মাংকি বলেন নি। তবে কাছাকাছি উচ্চারণের একটা পাঞ্জাবী গালি দিয়েছেন। কি সেটা? 'মা কি ......' , ইংরেজিতে যেটা হলো, " মাদার...... র' ।
তো অজিরা এইবারে খানিকটা শান্ত। ও, আচ্ছা, মাদা......র বলেছে, মাংকি তো বলে নি! এ আর এমন কি! চলো ভাই, আমরা আবার হাত মেলাই।

শুনেছি ভারত তার সফর শেষ করবে। কুম্বলে হগের বিরুদ্ধে অভিযোগ তুলে নিয়েছেন। পন্টিং এর সাথে একটা নির্বিষ আলোচনা সভাও নাকি হয়ে গেছে।

তা হোক, জগতের সকল প্রাণী সুখী হোক। ওম শান্তি।

*
কনফুসীয় ফুটনোটঃ
গালি দিন, মন খুলে। সমস্যা নেই। শুধু খেয়াল রাখবেন, সেগুলো যেন সুশীল গালি হয়।


মন্তব্য

মুজিব মেহদী এর ছবি

সুশীল গালির দু'য়েকটা উদাহরণ দেয়া যায়? শিখতে চাই।
'কুকুলেল বাবুটা'তো কুশীল, তাই না?
..................................................................................
আজ আমি মেঘের বিস্তারে
ইচ্ছাহীন নির্বিরোধ প্রণত হলাম।
সেলিম আল দীন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

কনফুসিয়াস এর ছবি

কেন দেয়া আছে তো ওপরে। 'বেজন্মা' বা বাস্টার্ড, অথবা মা......র, এসবই সুশীল গালি। দিলেও কেউ মাইন্ড করে না, অন্তত সাইমন্ডসরা।
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ফারুক হাসান এর ছবি

গাল দিয়েছে বলে অভিযোগ করলেন একজন অস্ট্রেলিয়ান! খেলার মাঠে স্লেজিং এর জন্যে যাদের খ্যাতি সীমা স্কাই-হাই।
চোরের মায়ের বড় গলা
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

কনফুসিয়াস এর ছবি

আমারো তাই মনে হইছে। অন্য কেউ বললেও মানাইতো, অজিরা কেমন করে এই অভিযোগ তুললো?

-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

জ্বিনের বাদশা এর ছবি

ইন্তালেস্তিং তো হাসি ,,,
জাপানীদেরকেও মাদার...র বললে হাসিমুখে আপনাকে প্রতিধ্বনি শুনিয়ে দেবে, কিন্তু 'ইয়েলো মোংকি' বললেই হইছে, গেছেন! চোখ টিপি

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

কনফুসিয়াস এর ছবি

হা হা হা! ঠিক বলছেন। কিন্তু ব্যাটারা ক্ষেপে কেন বুঝি না। আসলে তো আর ওরা ইয়েলো নয়।
এই দেশে যেসব জাপানী মেয়েগুলারে দেখি, সবই তো মাশাল্লাহ ধবধবে পুতুল, একটাও তো ইয়েলো না!
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

গৌতম এর ছবি

আপনার লেখা পড়ে মন খুলে গালি দিলাম - জাঝা

..................................................
ছিদ্র খুঁজে বেড়াই, বন্ধ করার আশায়

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

কনফুসিয়াস এর ছবি

মন খুলে দিছেন, মুখ খুলে দেন নাই তো আবার? চোখ টিপি
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অন্দ্রিলা এর ছবি

আমাদের পাশের বাসার এক ছেলে, ২ বছর বয়স, গালি দিতো, কুমীরের বাচ্চা। এটা মনে হয় মোটামুটি সুশীল একটা গালি খাইছে

কনফুসিয়াস এর ছবি

কি জানি। দাঁড়ান, পন্টিংকে জিজ্ঞেস করে আসি।
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

শেখ জলিল এর ছবি

কনফুসীয় ফুটনোটটাও ভালো সাজেশন।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

কনফুসিয়াস এর ছবি

হাসি
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

হিমু এর ছবি

আমরা বেশ অমায়িক হেসে গালি দিতাম "আন্টির পোলা"। যাকে গালি দেয়া হচ্ছে, সে না পারে রাগ করতে, না পারে সহ্য করতে।


হাঁটুপানির জলদস্যু

সৌরভ এর ছবি

গালি নিয়ে কয়েক ছত্র:

১.
নীলু হাজরা হত্যা রহস্য পড়েছো?
ওইখানে একটা চরিত্র ছিল, যে কিনা স্কুল জীবনে এতো ভালো ছিলো, বখাটেদের আক্রমণে তার চিতকার করতে থাকা কথাটা ছিলো - "আমার বাম পা টা খা, আমার বাম হাত টা খা"। এর থেকে খারাপ কোন কথা ছেলেটা শেখেনি।

×অন্য কোন বইও হতে পারে। উত্তরাধিকার?

২.
তরুণ জেনারেশনের বাংলাদেশি স্মার্ট মেয়েরা নাকি খুব অবলীলায় শালা বলে গালি দেয়।
আধযুগ হয়ে গেলো, দেশ ছেড়েছি। শোনা কথা।

৩.
রাজশাহী অঞ্চলে সবচেয়ে কটু গালি হচ্ছে "মামুর বেটা"।
মামাতো ভাই বলে যে কাউকে গালি দেয়া যায়, এটা রাজশাহীতে ৮-১০ বছর থেকেও আমি বুঝতে পারিনি।

৪.
জাপানিতে বোকা বা ইডিয়ট খুব খারাপ একটা গালি। এবং গালিগালাজে অপটু তারা।

৫.
আমি কয়েকদিন আগে এক রেস্ট্যুরেন্টে খেতে গিয়ে, এক প্রাচ্যদেশীয় বিদেশির সাথে দুজন জাপানি ললনার বাক্যালাপে ভদ্রলোকের মো-ফো জাতীয় শব্দে ললনাদ্বয়কে না বুঝে হাসতে দেখে ভীষণ বিব্রত হয়েছি।

আমি সুশীল।


আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

কনফুসিয়াস এর ছবি

হু, বাম পা টা খা- মনে পড়ছে, তবে কোন বই মনে নেই!
মেয়েদের শালা গালি একেবারেই ইউজুয়াল এখন। কানেও লাগে না।
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

তিথীডোর এর ছবি

একটা চরিত্র ছিল, যে কিনা স্কুল জীবনে এতো ভালো ছিলো, বখাটেদের আক্রমণে তার চিতকার করতে থাকা কথাটা ছিলো - "আমার বাম পা টা খা, আমার বাম হাত টা খা"

নীলু হাজরা হত্যা রহস্য না, এটা মানবজীবনের চরিত্র প্রীতমের ডায়লগ।
দীপনাথ মেরেছিলো যখন, তখন জিদ করে বলেছিলো।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

guest writer rajkonya এর ছবি

আমার ছোট্ট মামাত বোন যখন গালি দিত আমাদের শালা বলে, আমরাও তাকে দুলাভাই বলে ডাকতাম। এইভাবে গালি দেয়া কমে ওর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সৌরভ সুশীল কোন সন্দেহ নেই ।
আমার বাবা জানি না কেন ছোটবেলায় জনসমাজ থেকে আমাকে একটু আলাদা আলাদা করে রাখতেন । সঙ্গত কারনেই কুশীল গালাগালি শেখার সুযোগ থেকে বহুদিন deprived ছিলাম । দীর্ঘদিন আমার গালাগালি ছিল ’ বাঁশের বেটা , বাঁশ খায় , গাছের বেটা গাছ খায় ...
সুশীল obviously !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুহম্মদ জুবায়ের এর ছবি

মনে আছে ছেলেবেলায় নিজে বলা দূরে থাক, অন্য কারো মুখে 'শালা' শুনে ফেললে কান গরম হয়ে যেতো। বিয়ের পর রিকশায় যেতে যেতে বেপরোয়া এক বাসের উদ্দেশে যে গালিবর্ষণ করেছিলাম তা শুনে আমার বউ হাঁ করে তাকিয়ে ছিলো - আমার মুখে সে ওই পদের গালি শুনবে আশা করেনি!

পিতা হওয়ার সময় ঠিক করেছিলাম, ছেলেমেয়দের আমি সমস্ত গালি নিজেই শেখাবো। একসময় তো শিখবেই, বাইরের লোকের কাছে শেখার দরকার কী, ঘরেই শিখে নিক। ব্যাপারটা ঠিক কীভাবে করা যাবে এখনো বুঝে উঠতে পারিনি। তাদের এখন যে পরামর্শটা দিই তা এইরকম: আমাদের সবার পেটেই গু আছে, কিন্তু যত্রতত্র আমরা মলত্যাগ করতে বসে যাই না, উপযুক্ত জায়গার সন্ধান করি। গালির ব্যবহারটাও জায়গা বুঝে করা দরকার।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

অতিথি লেখক এর ছবি

আমাদের সবার পেটেই গু আছে, কিন্তু যত্রতত্র আমরা মলত্যাগ করতে বসে যাই না, উপযুক্ত জায়গার সন্ধান করি। গালির ব্যবহারটাও জায়গা বুঝে করা দরকার।

চলুক

রানা মেহের এর ছবি

শালা আর হারামজাদা
আবার কোন গালি নাকি?
এতো সাধারণ ভাষা!

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নজমুল আলবাব এর ছবি

হ, তুমি আমার ম্যাঙ্গোড়া জান। এইগুলা গাইলনা, মধুর বাণী। তুমিতো রেগুলার দিতা। এখনও দেও নাকি?

ভুল সময়ের মর্মাহত বাউল

বিপ্লব রহমান এর ছবি

এবার বান্দরবানের পাহাড়ে গিয়ে শুনেছি, এক মারমা পাহাড়ি যুবক নাকি ক্ষেপে গিয়ে এক বাঙালি দোকানীকে গালি দিয়েছে: তুমি একটা ঘাস!

অর্থাৎ তুমি সবার পায়ের নীচে থাকো; আর তুমি জ্যামিতিক প্রাণীর আহার্য! হো হো হো

এরচেয়ে কঠিন গালি ওই পাহাড়ির জানা নেই।


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

নজমুল আলবাব এর ছবি

আমার পোলা চান্স পাইলেই বলে হালার হালা। বাসার সবাইতো অবাক। শিখিল কেমনে? পরে দেখা গেল, সে আর তার দাদা সারাদিন ক্রিকেট খেলা দেখায় ব্যস্ত। আর যখনই কোন প্লেয়ার কোন ভুল করে দাদাজান বলে উঠেন হালার হালা (শালার শালা) নাতি সাহেব সেটাই কপি করেছেন হাসি

ভুল সময়ের মর্মাহত বাউল

কনফুসিয়াস এর ছবি

ঠিক, দাদা নানারা এই সমস্ত ক্ষেত্রে দেখি সবসময়ই ভালো অবদান রাখেন।
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অয়ন এর ছবি

চট্টগ্রামের সবচেয়ে প্রচলিত গালি দুটো হলো খা.... পো আর চো.... পো। এই গালি দুটো আমি প্রথম ব্যবহার করি তৃতীয় শ্রেণীতে থাকাকালীন সময়ে, এখনো ব্যবহার করে যাচ্ছি, শুধু পো পরিণত হয়েছে ছেলেতে।

তিথীডোর এর ছবি

চট্টগ্রামের প্রচলিত গালিগুলো বুলি হিসাবে ব্যবহারের সুযোগ পাইনি।
হু.আ'র ফেরা বইতে একটা গালি ছিল, নূতন শেখা শব্দ হিসেবে একদিন সেজখালাকে বলেছিলাম। পুরো গায়ের জোর দিয়ে রাম চড় কষিয়ে গাল ফুলিয়ে দিয়েছিলেন।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

স্কুলে থাকতেই গালিটা শুনি আমি, বেশ আগের কথা, এক রিকশাওয়ালা দিচ্ছিল আরেকটাকে "ওই ইলাস্টিকের বাচ্চা !"

কারুবাসনা এর ছবি

গালি দিতে বেশ লাগে।
কনফুরেও দিলাম।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

guest writer rajkonya এর ছবি

গালিগালাজ আমি একদম পছন্দ করি না। আমার ছাত্রদের প্রায়ই দেখি 'শিট' শিট' করে ক্ষেপে উঠতে। আমি একদিন ওদের বলি, শিট মানে জানো? ওরা মুখ চাওয়া চাওয়ি করে। মানে জানে না। আমি বললাম, ডিকশনারিতে দেখে নিও। আর এরপর থেকে এই গালিটাই বাংলাতে দিও।

আরেকটি গালি, আমি প্রথম শুনি আমার কলেজে শিক্ষকের মুখে। তিনি আমাদের বাংলা পড়াতেন। মেয়েদের কলেজে পড়তাম। তিনি ছিলেন আমাদের সিস্টার শিখা। সিস্টার আমাদের বকা দিচ্ছিলেন সেদিন। কোন এক বেঞ্চে নাকি তিনি দেখেছেন 'f*** লেখাটি। যেসব কথা বাজে ছেলেরা মেয়েদের দেখলে বলে, ছেলেদের কলেজের টয়লেটে লেখা থাকে, সেসব কথা কেন দেশের শীর্ষস্থানীয় একটি মেয়েদের কলেজের বেঞ্চে লেখা থাকবে? এই শব্দ আমি সেদিনই প্রথম শুনি।:S

অতিথি লেখক এর ছবি

সাম্প্রতিক মন্তব্যের লিস্টটা আসলেই কাজের। পুরনো অনেক লেখা আমার পড়া হয় এইখান থেকে।

'শালা' গালিটা অনেকে বলে, কিন্তু মানে বুঝে বলে কিনা জানিনা। আমার কথা বলতে পারি, এই গালিটার যে একটা অন্তর্নিহিত মানে আছে সেটা কিন্তু আমার সচলায়তন থেকে শেখা। এর আগে আমি এটাকে একটা কথার কথা হিসাবেই ধরে নিয়েছিলাম। -রু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।