আপনার সন্তানকে অন্তত এই বইটি পড়তে দিন-

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: সোম, ১৭/০৮/২০০৯ - ৭:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

একদম পলকা একটা বই। বড় বড় হরফে ছাপা সবমিলিয়ে মাত্র ৬৪ পৃষ্ঠা। তার নিজস্ব ওজনের সিংহভাগই হচ্ছে শক্ত বাঁধাইয়ের কল্যাণে। আমার খাবার টেবলের পাশে রাখা ওজন মাপার মেশিনটায় তুললে কাঁটা খুব একটা নড়ে চড়ে না, দেখেছি। কিন্তু পড়তে গিয়ে যতবারই বুকের ওপর রেখেছি, মনে হয়েছে, এর চেয়ে ওজনদার বা ভারী কিছু বোধহয় আর নেই!
বইয়ের নাম, একাত্তরের কিশোর মুক্তিযোদ্ধা। মেজর হামিদুল হোসেন তারেক বীর বিক্রমের লেখা বই। একাত্তর সালে লেখক নিজেও কমবয়েসী ছিলেন, হায়ার সেকেন্ডারীতে পড়তেন। তবু সেই সময়েই তিনি যুদ্ধে চলে যান; এবং দেশের নানা জায়গায় তিনি সাহসিকতার সাথে যুদ্ধ করেন।
এই বইটি অবশ্য মেজর হামিদুল হোসেনের নিজের গল্প নয়। মুক্তিযুদ্ধের সময়ে তিনি বেশ কয়েকজন কিশোরের সংস্পর্শে আসেন যারা নানা ভাবে যুদ্ধের ময়দানে তাঁকে সহযোগীতা করেছিলো। সেইসব কিশোরদের নিয়ে স্মৃতিচারণ করেই এই বই।

সাতটি আলাদা অনুচ্ছেদে সাতজন কিশোর কিশোরীর কথা আছে এখানে। রমজান আলী, শশীলাল চর্মকার, নুরু নাপিত, পুতুল, আজিজ মন্ডল, বারেক ও তোতা।
মেজর হামিদুল হোসেন নিয়মিত সাহিত্যিক নন। এই বইটির ভাষায় তাই তেমন কোন মাধুর্য্য নেই। একদম সোজা সাপ্টা লেখা। লেখকের বাংলাও খুব যে ভাল নয়, সেটাও স্পষ্ট হয় কিছু কিছু শব্দের ব্যবহার বা বাক্যের গঠন দেখলেই। কিন্তু, এটা এমনই একটা বই, ভাষার সৌন্দর্য্য যেখানে খুব একটা গুরুত্ব বহন করে না। এই বইয়ের ভাষার উৎপত্তি কলমের মাথা থেকে নয় বলেই বোধ হয়। এটার উৎপত্তি ভিন্ন কোন জায়গা থেকে, বুকের খুব গভীরের, প্রাণের কাছাকাছি কোন চোরাকুঠুরি থেকে।

শশীলাল চর্মকার বা নূর মোহাম্মদ নাপিত, যারা পরিবার হারিয়ে এখানে ওখানে ঠোকর খাচ্ছিলো, পরে লেখকের দলের সাথে জড়িয়ে পড়ে এরা, নানা অভিযান সফল করে তুলতে বিস্তর ভূমিকা রাখে। পুতুল নামে এক কিশোরীর কথা আছে, যে পাকবাহিনীর গায়ে গ্রেনেড ছুঁড়ে বাঁচিয়ে দিয়েছিলো কজন মুক্তিযোদ্ধাকে। এরকম এক এক করে প্রত্যেকের অসীম সাহসিকতার কথা বলা এই বইয়ে।

রমজান আলী নামে এক কিশোরের কথা বলেছেন লেখক, রাজাকার সন্দেহে লেখকের দলের মুক্তিযোদ্ধারা যাকে ধরে এনেছিলো। পরে আসল ঘটনা জানা যায়। বিহারীরা ওর পুরো পরিবারকে মেরে ঘরদোর জালিয়ে দেয়। পরে যার আশ্রয়ে যায় রমজান, তার দোকানে এক রাজাকার কমান্ডারের আনা গোনা ছিলো, ওখান থেকেই রমজানকে নিয়ে যায় সে। সেখান থেকে মুক্তিযোদ্ধাদের কাছে এসে পুর দস্তুর যোদ্ধা বনে যায় সে। শত্রুপক্ষের খবর নিয়ে আসে, সরাসরি যুদ্ধেও অংশ নেয়। এবং একটা অপারেশনে গিয়ে রমজান পাকসেনাদের পাতানো মাইনে পা দিয়ে ফেলে, তার দেহ ছিন্নভিন্ন হয়ে যায়। শহীদ হয় কিশোর মুক্তিযোদ্ধা রমজান।

বইয়ের প্রতিটি কিশোর মুক্তিযোদ্ধার কথা পড়তে গিয়ে গলা বুজে আসে। কী ভাগ্য আমাদের যে শুধু কষ্ট করে আমাদের একটু জন্মাতে হয়েছে, সাথে সাথে বিনেপয়সায় একটা দেশ পেয়ে গেছি আমরা। অথচ এই দেশটাকে আনবার জন্যে কত কত মানুষের রক্ত অশ্রু আর ত্যাগ যে জড়িয়ে আছে, তার কিছুই আমরা জানি না!

এমাজন ডট কমে দেখলাম হ্যারি পটারের নতুন বইটার দাম বাংলাদেশী টাকায় সাড়ে নয়শো টাকা। আর একাত্তরের কিশোর মুক্তিযোদ্ধা বইটির মূল্য ঠিক তার ষোল ভাগের একভাগ, মাত্র ষাট টাকা।
উঁহু, যারা ভাবছেন হ্যারিকে পছন্দ করি না আমি, ভুল ভাবছেন। রূপকথার আমি আজীবন ভক্ত, হ্যারি ও তার বন্ধুরা আমার কম প্রিয় নয়। আজকের শিশুরা হ্যারি পটার পড়তে পড়তে বড় হোক, এ নিয়ে আমার বিন্দুমাত্র আপত্তি নেই। আমি শুধু চাইবো, হ্যারি পটারের সাথে সাথে আপনারা আপনাদের সন্তানের হাতে একটি করে একাত্তরের কিশোর মুক্তিযোদ্ধা বইটিও তুলে দিন।

রূপকথার জাদুকর কিশোরকে স্বপ্নের নায়ক ভেবে নিক নতুন প্রজন্ম, সমস্যা নেই, কিন্তু সেই সাথে জীবন যুদ্ধের যারা সত্যিকারের নায়ক, তাদের যেন জানতে পারে তারা, চিনতে পারে; তাতে যেন ভুল না হয় আমাদের।


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

দুর্দান্ত রিভিউ চলুক

কতো কতো মানুষের কাছে আমাদের কতো কতো ঋণ, রক্তের ঋণ। শোধ করা তো দূরে থাকুক, বিস্মৃতির অতলে হারিয়ে যাচ্ছে তাঁরা.. খুবই দুঃখজনক।

বইটা কিনে পড়ব অবশ্যই।

হিমু এর ছবি

মেজর তারেকের সাথে যোগাযোগের কোনো উপায় কি লেখা আছে বইতে?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

কনফুসিয়াস এর ছবি

না নেই। তবে প্রকাশনীর ঠিকানা দেয়া আছে। ঐতিহ্য।
www.oitijjhya.com

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

হিমু, আমার কাছে তারেক ভাইয়ের এই নম্বরটা আছে।

[ফোন নম্বর রেস্ট্রিক্ট করে দেওয়া হলো -- বেগুনী মডু]

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

কনফুসিয়াস এর ছবি

লেখাটায় কিছু টাইপো আছে, উবুন্টুতে ফায়ারফক্সে নানান প্লাগইন ব্যবহার করে বাংলা লিখি, সেখানে কিছু সমস্যা হচ্ছে বলে ঠিক করতে পারছি না। দুঃখিত।
-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

দুষ্ট বালিকা এর ছবি

পড়বো আশা করি... সুন্দর রিভিউ... ধন্যবাদ...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দৃশা এর ছবি

হাওয়ায় মিঠাই ভাইয়ের রিভিও হাওয়ায় মিঠাইয়ের মতই হইছে।
ঐ সিরিজটা কুতায়?

দৃশা

স্নিগ্ধা এর ছবি

বইটার কথা জানানোর জন্য অনেক, অনেক ধন্যবাদ হাসি

অতিথি লেখক এর ছবি

সন্তান কবে পড়বে তার ঠিক নাই । এবং অত:পর আমিই পড়ে ফেলি। সুন্দর রিভিউয়ের জন্য ধন্যবাদ

অমাবস্যা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিনেপয়সায় একটা দেশ পেয়ে গেছি আমরা। অথচ এই দেশটাকে আনবার জন্যে কত কত মানুষের রক্ত অশ্রু আর ত্যাগ যে জড়িয়ে আছে, তার কিছুই আমরা জানি না!

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

দেশে গিয়ে বইটা অবশ্যই কিনে ফেলব। আরও কিছু বইয়ের কথা লিখেন কনফু ভাই।

সবজান্তা এর ছবি

চলুক

আপনার রিভিউয়ের পরিমিতিবোধ ঈর্ষনীয় !

আরেকটা বইয়ের ক্ষেত্রে এমনটা অনুভব করি (ঠিক শিশু পাঠ্য না, তবে কিশোরপাঠ্য)- "জনযুদ্ধের গণযোদ্ধা", মেজর কামরুল হাসান ভূঁইয়ার লেখা।

আমি ঠিক নিশ্চিত না, "গেরিলা থেকে সম্মুখযুদ্ধ"-ও সম্ভবত তাঁর লেখা।

বইটা শুধু এর কন্টেন্টের গুণেই সুপাঠ্য নয়, এর সাহিত্যমানও বেশ ভালো। এবং আরেকটি চমৎকার বিষয় চোখে পড়ে, সামরিক বাহিনীর সদস্য হয়েও মুক্তিযুদ্ধের আগপাশতলা সামরিকীকরণে তিনি মন দেন নি, বরং এর উল্টোটাই বলেছেন।

যারা পড়েননি, নির্দ্বিধায় পড়ে ফেলুন।

পুনশ্চ: আপনার লেখায় এসে অন্য বইয়ের বিজ্ঞাপনের জন্য দুঃখিত দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

হাসান মোরশেদ এর ছবি

"গেরিলা থেকে সম্মুখযুদ্ধ"- মাহবুব আলম।
মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ অভিজ্ঞতার উপর পড়া সেরা বই এটি।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সবজান্তা এর ছবি

ঠিক করে দেওয়ার জন্য ধন্যবাদ। তাহলে সম্ভবত মেজর কামরুলের আরেকটা বই আছে।

গেরিলা থেকে সম্মুখযুদ্ধের অনেক প্রশংসা শুনেছি, কিন্তু পড়ি-পড়ছি করে আর পড়া হয় নি। আশা করি পড়ে ফেলবো।


অলমিতি বিস্তারেণ

জাহিদ হোসেন এর ছবি

বইটি পড়িনি। দেশে গেলে চেষ্টা করবো কিনবার। অনেক ধন্যবাদ বইটি সম্পর্কে জানানোর জন্যে।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সন্তানকে দেয়ার আগে নিজে পড়তে হবে ঃ)

অতিথি লেখক এর ছবি

ধারুন লাগলো, বইটা পড়তে হবে। এরকম রিভিউ নিয়মিত থাকলে ভালো হয়।

সুহান রিজওয়ান এর ছবি

নাম শুনেছি বইটার, পত্রিকায় রিভিউ দেখেছিলাম বোধহয়।

চলুক

অচিরে পড়বার আশা রাখি।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সচল জাহিদ এর ছবি

ছেলেকে সাথে নিয়ে বইটা পড়ার আশা রাখি। অনেক অনেক ধন্যবাদ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তানবীরা এর ছবি

রূপকথার জাদুকর কিশোরকে স্বপ্নের নায়ক ভেবে নিক নতুন প্রজন্ম, সমস্যা নেই, কিন্তু সেই সাথে জীবন যুদ্ধের যারা সত্যিকারের নায়ক, তাদের যেন জানতে পারে তারা, চিনতে পারে; তাতে যেন ভুল না হয় আমাদের।

সত্যিই তাই।

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

পান্থ রহমান রেজা এর ছবি

চলুক
..............................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

নুরুজ্জামান মানিক এর ছবি

চলুক

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

কীর্তিনাশা এর ছবি

চমৎকার প্রিভিউ কনফু ভাই।

বইটা পড়বো অবশ্যই। আমার পিচ্চি বড় হলে ওকেও পড়াবো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

কনফুসিয়াস এর ছবি

সবাইকে অনেক ধন্যবাদ।
-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মৃদুল আহমেদ এর ছবি

এই বইগুলো না পড়লে জীবন অসম্পূর্ণ থেকে যায়...
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

শাহেনশাহ সিমন এর ছবি

বইটা পড়বো নিশ্চিত।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি আবার পড়াশোনা শুরু করেছি।
পড়তে হবে বইটা। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।