যেখানে যাদেরকে খুঁজে পেলাম-

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: শনি, ১৬/০৬/২০০৭ - ১০:৫০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তো মোটামুটি তিনটা জায়গার ব্লগে রেগুলার চোখ বুলাতাম। ইয়াহু, ব্লগস্পট আর সামহোয়্যার। ইয়াহুতে সবচে ভালো লাগে প্রদীপ্ত-র ব্লগ। নাম হলো বল গো। ছোট ছোট পোষ্ট, অনেক নিয়মিত। কোন একটা বই বা সিনেমা নিয়ে নিজের অনুভূতি। অথবা কোন সাম্প্রতিক ঘটনা নিয়ে। আমার কাছে মনে হয়েছে পার্ফেক্ট ব্লগিং। লেখার হাত খুব ভাল বুঝা যায়। কিন্তু দিনপঞ্জী ছাড়া আর কিছু লিখেন না মনে হয়। সামহোয়্যারে হযু ভাই, আর তার বাইরে এই প্রদীপ্ত-র ব্লগের কোন লেখা মিস দেই নি। ভবিষ্যতেও দেয়ার ইচ্ছা নাই।
সচলায়তনে প্রদীপ্তকে ডাকবার একটা ইচ্ছা আছে। অনেকবার সামহোয়্যারে ডেকেছিলাম, যান নি। এখানেও আসবেন কিনা জানি না। মডুরাম তার নামটা 'দাওয়াত'এর লিষ্টে রাখতে পারেন। অন্যরাও পড়ে এসে মতামত জানাতে পারেন।

এই সুযোগে একটু পিঠ চুলকে নিই।
ব্লগস্পটে আমার সবচে ভাল লাগতো সৌরভের ব্লগ। এক কথায় অসাধারণ সব লেখা! দুর্দান্ত সব অনুভূতির প্রকাশ। আমি আমার ব্লগজীবনের শুরু থেকেই সৌরভের মুগ্ধ পাঠক।
আর সামহোয়্যারে গিয়ে এখন অনেক ভালো লেখক পেয়ে গেছি, যাদের লেখা না পড়লে দিনটা পূর্ণ হয়েছে বলে মনে হয় না। তাদের অন্যতম হিমু। আমি প্রথম দিকে অবাক হয়ে ভাবতাম, এরকম পরিণত লেখক কিসের জন্যে অপেক্ষা করছেন আসলে? আমি জানি না, ইতিমধ্যেই কেন হিমু ভাই মূলধারার সাহিত্যে নাম করে ফেলেন নি! কিন্তু করা উচিৎ ছিলো। হিমু ভাই সে ব্যাপারে কিছু ভাবছেন কি না কে জানে!


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

তুমিও মিয়া দুর্দান্ত লিখো।
====
মানুষ চেনা দায়!

নজমুল আলবাব এর ছবি

আমিও খারাপ লেখিনা। হাসি

ভুল সময়ের মর্মাহত বাউল

হিমু এর ছবি

নজু ভাই, আপনি মোটেও খারাট লেখেন না দেঁতো হাসি!

হিমু এর ছবি

কে কাকে কী বলে হাসি!

সামহোয়্যার ইনের বাইরেও অনেকে লেখেন। দারুণ সব ব্লগ একেকটা। আমি শুরুতেই এ জন্য বলেছিলাম, এঁদের ব্লগ রিভিউ করা যায় কি না। অনেকে ইংরেজিতে লেখেন, কিন্তু আমার ধারণা, বাংলা লেখার পথ সুগম হয়েছে এ ব্যাপারটা এখনও অনেকেই অনুধাবন করতে পারছেন না। বাংলা লেখার আগে বাংলা দেখতে গিয়েই একগাদা হাবিজাবি কাজ করতে হয় ওএস আর ব্রাউজারে, যা অনেককেই একটু বিমুখ করে তোলে। সচলায়তন প্রয়োজনে এ ব্যাপারে সহায়তাও করতে পারে আগ্রহী ব্লগারদের। কী বলেন আপনারা?

হিমু এর ছবি

আচ্ছা, অটো লাইনব্রেক এর ব্যাপারটা কি আবার ঝুলে গেলো নাকি? আমাদের যন্তরমন্তরঘর কী বলে এ ব্যাপারে?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ঠিক ধরেছো। দেখছি।
====
মানুষ চেনা দায়!

নজমুল আলবাব এর ছবি

হিমু ভাইয়ের লগে একমত। এখনতো মনে হয় আমাদের এখানে ভালো লেখকদের দাওয়াত দিতে পারি। মাসুদা ভাট্টি কী জানতে পারছেন সচলায়তনের খবর?

!!!!!!!!!!!!!!!!!!!!!!!
ভুল সময়ের মর্মাহত বাউল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

টেস্ট

টেস্ট
====
মানুষ চেনা দায়!

কনফুসিয়াস এর ছবি

নজমুল ভাই,
আপনি তো অবশ্যই ফাটাফাটি লিখেন।
এখানে আমি তিন জায়গার তিন জনের কথা বললাম, যাদেরকে খুঁজে পাওয়াটাকে আমি একটা 'এচিভমেন্ট' মনে করি!
তবে এই লিষ্ট লম্বা হচ্ছে দিন দিন, সন্দেহ নাই।

-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নজমুল আলবাব এর ছবি

আয়হায়রে আমার কথার দেখি উত্তর দেয়! বিতং দেখি বুঝেনা এরা! আক্কি চাচুরে আনতে হইব হাসি
(মোর এই কমেন্টখানা আরিফ ভাইরে দেখাইয়েননা কেউ। আল্লাহর দোহাই দিলাম।)

ভুল সময়ের মর্মাহত বাউল

আরিফ জেবতিক এর ছবি

মাসুদা ভাট্টি ভালো লেখেন এটা নজমুলের কাছে শুনলাম!তার "তরবারির ছায়াতলে"একটানে কেউ পড়তে পারলে একটা বেনসন খাওয়াবো।

হিমুর বিষয়টা আসলেই দূ:খজনক।

নজমুল আলবাব এর ছবি

"তরবারির ছায়াতলে" আমি পড়িনি। তবে ছোটগল্প পড়েছি খারাপ লাগেনি আমার কাছে। তার নাম বলার কারন কিন্তু অন্যটা। তার লেখা মুছে দেয়ায় তিনি সামহ্যোয়ার ছেড়েছিলেন। এজন্য বল্লাম। হয়ত সচলায়তনের খবর পেলে ভাল লাগবে তার। আমার একেবারে নিজের মত নিলে আমি কোনদিনই তার নাম বলবনা। ব্যাক্তিতভাবে তারে আমি পছন্দ করিনা। একেবারেইনা। কারনটা এখানে বলা প্রাসঙ্গিক হবেনা।

!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
ভুল সময়ের মর্মাহত বাউল

আরিফ জেবতিক এর ছবি

মাসুদা ভাট্টি যতোই ভালো লিখুন (আদৌ কি?)এরকম স্টারকে আনার দরকার দেখি না।ঠিক একারনেই আমি সুমন্ত আসলামকে আনতে চাই না।

তরবারির ছায়াতলে উপন্যাসটি কে কোথায় মুছেছে,সেটার দায়ভার আমরা নেব কেন?

কনফুসিয়াস এর ছবি

মাসুদা ভাট্টির লেখা পড়ি নি, তাই জানি না।
সুমন্ত আসলামের লেখার ভক্ত নই। আলপিনের ঐ পাতাটাই আমি নির্দ্বিধায় না পড়ে থাকতে পারতাম।
(আপনাদের বন্ধু মানুষ, জানি, তবু এইটা পাঠক হিসেবে অভিমত আমার।)
-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

আরিফ জেবতিক এর ছবি

আমার বন্ধু মানুষ মানে?গালি দিচ্ছেন নাকি?(ক্রোধ জাতীয় ইমোকটিন) হা:হা:হা:।

কনফুসিয়াস এর ছবি
সৌরভ এর ছবি

ব্যাপক পিঠ চুলকাইতেছে!
কী করা যায়?
আমি ভাই আবজাব লিখি, মন বিতং থাকলে লিখে একটু হালকা হই।
সাহিত্য অথবা সংস্কৃতির ধারেকাছে জীবনে ছিলাম না।

--------------

আজকাল দেখি পৃথিবীটা অনেক ছোট।
প্রদীপ্ত দার সম্পর্কে বলে নেই।
প্রদীপ্ত দা হচ্ছেন প্রদীপ্ত প্রমিথিউস মিত্র, রাগিব ভাইর সমসাময়িক।
সব্যসাচী মানুষ, সাহিত্য, সংস্কৃতি অথবা পড়াশোনা - বুয়েটে আমরা মুগ্ধ হয়ে দেখতাম তার চলাচল।

------ooo0------
বিবর্ণ আকাশ এবং আমি ..


আবার লিখবো হয়তো কোন দিন

হযবরল এর ছবি

বল গো ব্লগটা যে লিখে তার সাথে পরিচয় নেই। কিন্তু সে আসলেই খুব ভাল লিখে। আমি তোমার ওখান থেকে লিংকিয়ে ওখানে গিয়েছিলাম। দিনপঞ্জি, মুভি সব মিলিয়ে সত্যিকারের ওয়েবলগ।

উৎস এর ছবি

হযু, পিপিএম আপনাদের ব্যাচের (৯৬)।

সৌরভ এর ছবি

হযুদা, আমার ধারণা ছিল, পিপিএম কে আপনি চেনেন।

------ooo0------
বিবর্ণ আকাশ এবং আমি ..


আবার লিখবো হয়তো কোন দিন

হযবরল এর ছবি

পিপিএম কে @সৌরভ

সৌরভ এর ছবি

বলগো র ব্লগার, প্রদীপ্ত দা।


আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এইটা মিস করছিলাম।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।