তোমাকে নয়-

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: সোম, ১৪/০৭/২০১৪ - ১০:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তোমাকে নয়-
-----------------

আমার কেবলই কেড়ে নেবার স্বভাব-
যা কিছু ভাল লাগে কিংবা লাগার,
তার সব, সব কিছুই চাই আমার।

ঐ দোকানীর রাংতা মোড়ানো স্বপ্ন ভরা বয়াম,
ও পাড়ার ঐ দুরন্ত ব্যাটসম্যানটির সুনাম,
অদ্ভুত সব চকমকি মার্বেল, আর-
অগোছালো চুলে মায়ের অনিচ্ছুক বিলি কাটার আরাম।

আরও, আরও কত কী-ই,
পত্রিকার রঙীন নর্তকী-
দূর সমুদ্রের সেই রাগে ফুঁসে ওঠা ঢেউ,
ভরা বর্ষায় পাশের ছাতার বিহবল কেউ।

কেড়ে নিয়েছি আমি সবই, যখন যা চেয়েছি নিজের করে।
আজ তবু এতদিনের পরে-
যখন জীবন নিচ্ছে একটা অহেতুক বিরতি,
দ্বিধার কাঁটায় চোখে পড়ছে শুধুই তোমার অনুপস্থিতি।

স্বভাবের বাইরে দাঁড়িয়ে নির্নিমেষ দেখে গেছি,
আমাদের হৃদয়েরা হয়ত মন ভুলে খেলেছিলো কানামাছি।।

তবু, আজ জেনো, সত্যি এটাই-
আমার কেড়ে নেয়া সুখের তালিকায়-
তুমি নাই।

-----
তারেক নূরুল হাসান
১৪/০৭/২০১৪
মেলবোর্ন


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

খুব, খুবই ভালো লেগেছে। মায়ায় মেশানো সব পংক্তি। নিয়মিত লিখেন কনফুসিয়াস।

গোঁসাইবাবু

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

অনেক দিন পরে একটা ভালো কবিতা পড়লাম। সম্ভব হলে এটা মুখস্থ করে ফেলতাম।

"স্বভাবের বাইরে দাঁড়িয়ে নির্নিমেষ দেখে গেছি,
আমাদের হৃদয়েরা হয়ত মন ভুলে খেলেছিলো কানামাছি।।"

- এই পংক্তি দুটোর যথার্থতা নিয়ে পাঠক হিসেবে আমার একটু খটকা থেকে গেলো। আগের আর পরের স্তবকের সাথে ধারাবাহিকতা রক্ষার্থে লেখা এই পংক্তি দুটোতে হয়তো অন্য কিছু আশা করেছিলাম।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

কনফুসিয়াস এর ছবি

নিজের লেখা কবিতা গরম গরম পড়লে এক রকম লাগে, আর অনেকদিন ফেলে রেখে পড়লে লাগে আরেক রকম! এখন আর বুঝতে পারছি না কোথায় কেমন বদলালে ভাল হতো। মন খারাপ

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অতিথি লেখক এর ছবি

হাততালি

অসাধারণ লাগলো। হাসি

মাসুদ সজীব

সিরাজ শিকদার এর ছবি

আমার মনের কথাগুলো এমন সুন্দর ভাবে কবিতায় পাব,ভাবতে পারিনি! অসম্ভব সুন্দর!!!

ত্রিমাত্রিক কবি এর ছবি

কবিতার ভাব অসাধারণ লাগল কনফুদা। যদিও কবিতা তেমন বুঝিনা, একই ভাব আরেকটু পরিণত ভাষায় হলে অসাধারণ লাগত কবিতা হিসাবে। অপরিণত কাব্যজ্ঞান নিয়ে অহেতুক মন্তব্য রেখে গেলাম।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

দীনহিন এর ছবি

আরেকটু পরিণত ভাষায় হলে

'পরিণত ভাষা' কাকে বলে, একটু বুঝিয়ে দেবেন, ত্রিমাত্রিক কবি ভাই?
আর যিনি কবিতার মাঝে আরেকটু 'পরিণত ভাষা' চাইতে পারেন, তিনি অপরিণত কাব্যজ্ঞানের অধিকারী কি করে হতে পারেন, কিছুতেই বুঝে উঠতে পারছি না, ত্রিমাত্রিকদা!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

ত্রিমাত্রিক কবি এর ছবি

পরিণত ভাষার সংজ্ঞা দিতে পারব না ভাই।

আমি একটা ভাল মুভি বানাতে পারব না, কিন্তু একটা মুভি ভাল লাগছে না বা দুর্বল হয়েছে সেটা কিন্তু উপলব্ধি করতে পারব। সমালোচনার জন্য সবসময় বোদ্ধা হতে হবে মন কোন কথা নেই কিন্তু।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

দীনহিন এর ছবি

সমালোচনার জন্য সবসময় বোদ্ধা হতে হবে মন কোন কথা নেই কিন্তু।

বোদ্ধা (মানে, মাথা টাথা) হতে হবে কিনা, জানিনে, তবে বুঝতে হবে বৈকি! নইলে সমালোচনা করবেন কিভাবে? শুধু ভাল লাগার অনুভূতি সৃষ্টি হওয়া এবং সমালোচনা এক জিনিস নয়, নিছক ভাল লাগা থেকে যখন এক ধাপ এগিয়ে সমালোচনা করা হয়, তখন কিছু বিচার-বিশ্লেষন অবধারিত হয়ে দাঁড়ায়!

আমি একটা ভাল মুভি বানাতে পারব না,

ভাল মুভি বানাতে তো কেউ বলছে না আপনাকে ত্রিমাত্রিক কবি ভাই! একটি মুভির মাঝে কিছু পরিণত দৃশ্য যে আপনি চাইছেন, তা খুবই প্রশংসনীয়, তবে আরও প্রশংসনীয় হত, যদি আপনার আকাংখিত পরিণত দৃশ্যের কিছু বর্ণনা দিয়ে সমৃদ্ধ করতেন আমাদের!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

দীনহিন এর ছবি

কবিতাটিতে এত আদর, অদ্ভুত ভাল লাগছিল!
তবে পান্ডবদার সাথে একমত, শেষাংশ ঘোর কাটিয়ে দেয় কিছুটা!
চলুক, কনফুসিয়াসদা, আপনার অসামান্য কাব্যশক্তি আরো দ্যুতি ছড়াক!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

কল্যাণ এর ছবি

ভাল্লাগছে হাসি

_______________
আমার নামের মধ্যে ১৩

আয়নামতি এর ছবি

অসহ্য সুন্দর একটা কবিতা!!!

gaust writer এর ছবি

চরম উপভোগ্য।

অতিথি লেখক এর ছবি

একটু বেশীই পরিণত

~কবি111

কনফুসিয়াস এর ছবি

সবাইকে ধন্যবাদ। হাসি

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

বাহ!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।