বিস্মরণ

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: রবি, ০৭/১২/২০০৮ - ১২:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

খুব মনে করে করে ভুলে থেকে পার করে দিলাম পাঁচ ডিসেম্বর। কিন্তু মূলত ওটা ছিল ছয় ডিসেম্বর। আমাদের মাঝে কে যেন নিয়ম করে দিয়েছিল কিছুই জিজ্ঞেস না করে অনুমানে সব কিছু বুঝে নেয়ার। আমি ছয় ডিসেম্বরকে পাঁচ অনুমান করে প্রতি বারোটা এক মিনিট থেকে পরের দিনের শেষ মুহূর্ত পর্যন্ত দিনটাকে একটু একটু করে নেড়েচেড়ে দেখতাম। দিনের প্রতিটি পরত তাকে এমনভাবে খুলে খুলে দেখাতাম যাতে সে ধরতেই না পারে দিনটিকে আমি আলাদা করে উদযাপন করি। আমাদের মাঝে নিজেদের অনুভূতি অন্যকে বুঝতে না দেবার এক নিয়মিত নিয়ম আমরাই করে নিয়েছিলাম কেউ কাউকে কিছুই বুঝতে না দিয়ে

তারপর এইসব দিন তারিখে রাজনীতি ঢুকে গেলে একদিন কেউ একজন আমাদের বসিয়ে দিলো হিসাবের টেবিলে। আর তখনই সে জেনে গেলো পাঁচ ডিসেম্বর ভেবে ছয় ডিসেম্বরকে সাজানো সবগুলো নকশার ড্রয়িং

অমীমাংসিত হিসাবের টেবিল ছেড়ে বেরিয়ে যেতে যেতে সে শুধু বলল- এখন থেকে পাঁচ ডিসেম্বরকেই নিজের জন্মদিন বলে জানবো আমি। এই দিনটাকে প্লিজ ছুঁয়ে আর নষ্ট করো না তুমি...

তারপর থেকে সারা বছর আমি সতর্ক থাকি ভুলেও যেন পাঁচ ডিসেম্বরের যাওয়া আসা আমার নজরে না পড়ে...
২০০৮.১২.০৬ শনিবার


মন্তব্য

বিপ্লব রহমান এর ছবি

লেট হেপ্পি বাড্ডে!

নেন, এখন বাসি কেক-কুক খাওয়ান! খাইছে


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

মাহবুব লীলেন এর ছবি

কেকের মধ্যে তেলাপোকা কেকের মধ্যে মাছি
খাবেন?

নিবিড় এর ছবি

হুম...... সচলে আজকাল সবাই দেখি স্মৃতি কাতরতায় ভুগছে । নাহ সচলে মনে হয় সবাই আস্তে আস্তে বুড়ো হচ্ছে লক্ষ্ণ ভাল না মন খারাপ মন খারাপ

মাহবুব লীলেন এর ছবি

আরে নাহ
এইটা স্মৃতিচারণ না
জাবরকাটা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

বড় বেশী ধোয়াঁটে ।

মাহবুব লীলেন এর ছবি

জ্বি স্যার
এই শহরে এতোই মশা যে তাড়ানোর জন্য মাঝে মাঝে কিছু ধোঁয়া দিতে হয়

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এটা কী রাজনীতির ৫ বা ৬ ডিসেম্বর, নাকি জন্মদিনের কথা বলা হচ্ছে?

তুমি কী কুয়াশা?
ধোঁয়া ধোঁয়া ধোঁয়া..

মাহবুব লীলেন এর ছবি

হ ঠিক
রাজনীতির ৫ আর পলিটিক্সের ৬

ধুসর গোধূলি এর ছবি
মাহবুব লীলেন এর ছবি

চাইপা যান
আপনি মানুষ হিসেবে এমনিতেই আমার সন্দেহ তালিকার উপরের দিকে

রানা মেহের এর ছবি

লীলেন ভাই
????????
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মাহবুব লীলেন এর ছবি

ভাইজান
কমেন্টের ঘরে তোমার নাম দেখলে এমনিতেই বুক কাঁপে
কোন জায়গায় যেন কোন ফাঁক বের করে ফেলল

০২

এইটা এমনি একটা হাবিজাবি খইভাজা হাজিরা টাইপের লেখা
এইটা অন্য কিছু না

আহমেদুর রশীদ এর ছবি

ভুলে না থাকলে পাওয়া যাবে না ক্ষমতার স্বাদ
তুমি জনগণে তোমার বুকেই থাক কস্ট ও অবসাদ..........

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মাহবুব লীলেন এর ছবি

ভুলে যাওয়া যায়নি বলেই ভুলে থাকার এ সযত্ন ভান
তার প্রেমে প্রতারণা ছিল; তাই তার লাগি এতো টান....

?????????????????????????????

ঝিমাও স্যার ঝিমাও
ঝিমানোতে ভাইটামিন আছে

অম্লান অভি এর ছবি

লীলেন ভাই আপনার জন্য বাসী শুভেচ্ছা নয় কিন্তু নতুন আপনার বছর ভালো যাক।

অফ টপিকঃ একটু আবদার আকতারের কাছে এভাবে 'মাহাবুব লীলেন' ভাইয়ের দিনটা ভুলে গেল কেন? একটা বাসি ছড়ার আবদার করলাম। এই ঈদের প্রাক আসরে কোরবানী বাজারের চাপের পরেও যদি সময় হয়।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

মাহবুব লীলেন এর ছবি

হা গণেশ
কী লিখলাম আর কী বুঝল
এই লেখা পড়ে যদি মনে হয় পাঁচ ডিসেম্বর আমার জন্মদিন তাহলে তো আমার লেখাই ছেড়ে দেয়া উচিত

অম্লান অভি এর ছবি

সত্যি ভিমরি খেলাম! লীলেন ভাই লেখা আর কমেন্টস আপনিই তো করছেন, তাই না।?। দারুনস্ গুলাতে পারেন ভাই। একটু লেখার ধরণ ধার দেবেন। ...হা হা হা.......

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

মুশফিকা মুমু এর ছবি

আরেহ আপনার জন্মদিন ছিল নাকি? শুভ শুভ জন্মদিন হাসি এত কাছে থাকি তবুও কেক খাওয়ার জন্য ডাকলেন না মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মাহবুব লীলেন এর ছবি

যাক
দেশে আসার পরে এই প্রথমবার তুমি পরিচয় দিলে যে তুমি সত্যিই মুমু
ইদানীং কালে যে পরিমাণ ক্রিটিক্যাল হয়ে উঠছিলে আমার তো সন্দেহ হচ্ছিল তোমার নামে অন্য কেউ কমেন্ট করে কি না

০২

এই লেখা পড়ে যেহেতু তুমি বুঝতে পেরেছ যে ওটা আমার জন্মদিন সেহেতু তুমি সত্যিই মুমু

আর তোমার জ্ন্য অবশ্যই আমার কেকের অর্ডার দেয়া উচিত

মুশফিকা মুমু এর ছবি

যে কোনো কারনেই হোক ফ্রি কেক খাওয়ার কোনো আপত্তি নাই দেঁতো হাসি , তবে আমি একলা এটা ভাবিনি সবাই ভাবসে, আপনার হাই-থোট হিডেন মেসেজের লেখা কেবল আপনি একলাই বুঝেন খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মাহবুব লীলেন এর ছবি

আরে না আমিও বুঝিনি
লেখার পরে টের পেলাম আমিও তোমার দলে

দময়ন্তী এর ছবি

লেখা পড়ে যা ভাবলাম, মন্তব্যসমূহ পড়ে সব ঘেঁটে গেল ৷
এটা জন্মদিনের লেখা!! আমিই ভুল ভাবছি? নাকি আমি কিছু বুঝছিই না!
কি মুশকিল!
-----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

মাহবুব লীলেন এর ছবি

আপনি তো আপনি
মন্তব্য পড়ে আমি নিজেই আবার লেখাটা পড়ে দেখি নিজেই কিছু বুঝতে পারছি না

এটা কি জন্মদিনের লেখা?
(মুমুয়িত প্রশ্ন। উত্তর না দিলেও চলবে)

০২

আমার মনে হয় এটা লিখতে গিয়ে আমি যতটা গুলিয়েছিলাম
এখন পড়তে গিয়ে গুলিয়ে ফেলছি আরো বেশি

পলাশ দত্ত এর ছবি

লীলেন ভাই,

এটা '৯০ সাল কেন্দ্রিক লেখা না?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

মাহবুব লীলেন এর ছবি

এখানে প্রগিতিহাসিক লোকজনের কমেন্টের উত্তর দেয়া হয় না

অম্লান অভি এর ছবি

পুনঃ মন্তব্য করতে এলাম। পলাশ দত্তের লেখায় একটু নাড়া খেলাম যদি '৯০ এর ৫/৬ হয় তবে আমি কমেন্টস করিনি।

আমি ইচ্ছে করে ভুলে থাকি উনিশ শ নব্বইয়ে ডিসেম্বর
আর দুই হাজার এক এর অক্টোবর এর ঘটনা প্রবাহ
তাই কারু উল্লাস আর মন মাতানো ঘৃণা ছোড়া দেখলে
পাশে বসে মুখে কুলপ দেই............
কারণ ওরা আমার ডান হাতের কথা বলে আর
আমার বাঁ হাত তাকে তো আমিই বহন করি।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

মাহবুব লীলেন এর ছবি

এবার মনে হচ্ছে আমার লেখাটা আমাকেই আরো কয়েকবার পড়ে সকলের মতামতের সাথে মিলিয়ে দেখতে হবে আসোলে কী লিখতে চেয়েছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমি বুঝলাম যে, আমি কিছুই বুঝলাম না। কিন্তু যেহেতু বুঝলাম যে, আমি বুঝলাম যে, আমি কিছুই বুঝলাম না, তার মানে আমি অন্তত একটা কিছু বুঝলাম হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুব লীলেন এর ছবি

আপনার নিকটাই আপনার সব প্রশ্নের সবচে বড়ো উত্তর

আমি বহুদিন চিন্তা করেছি আপনার নিকটাকে ইস্কুলের স্টাইলে একটা ভাব সম্প্রসারণ করে পোস্ট দেবো
দেয়া হয়নি

কিন্তু দেয়া মনে হয় উচিত

(স্মরণ করি হুমায়ূন আজাদকে। যিনি (নাকি) একবার বাংলা একাডেমির একটা বইয়ের তিন পাতার ভূমিকার ভূল ধরেছিলেন ষোলো পাতা)

আপনার নামের তিনটা শব্দ নিয়ে আমারও আশা অন্তত ত্রিশ পৃষ্ঠা
(আশাকরি জনগণ আরো ত্রিশ পাতা যোগ করবে কমেন্টে)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হা হা হা... হো হো হো

লিখে ফেলুন। আমার নিকটিও যে কারুর গবেষণার বিষয় হতে পারে ভেবেই মজা পাচ্ছি। তবে, বোধ করি, জানেন যে, "সংসারে এক সন্ন্যাসী" oxymoron-টি আমার মস্তিষ্কপ্রসূত শব্দবন্ধ নয়। তা আমার চৌর্যবৃত্তির নিদর্শন - সুনীলের একটি উপন্যাসের নাম থেকে বেমালুম মেরে দেয়া চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তুলিরেখা [অতিথি] এর ছবি

আমি কি বুঝেছি?
আমি কি বুঝেছি যে বুঝেছি?
আমি কি বুঝিনি?
আমি কী বুঝিনি?
আমি কী বুঝেছি কি বুঝিনি ?
আমি বুঝেছি কি বুঝিনি?

এ হে হে হে হে ।
ঘেঁটে ঘ হয়ে গেছে আমার সব। ইমো খুজে পাই না, নিমোর নাম মনে পড়ে। ক্যাপ্টেন নিমো।

মাহবুব লীলেন এর ছবি

আমি কিন্তু বুঝছি আপনি বুঝছেন কি বোঝেন নি

রণদীপম বসু এর ছবি

আপনি যে বুঝছেন আপনি বুঝছেন কি বোঝেন নি তা কি আপনি বুঝছেন আপনি বুঝছেন কি বোঝেন নি ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

দলছুট এর ছবি

৫ তারিখ এর বদলে ৬ তারিখ উনার জন্মদিন আপনি পালন করেন এইতো
উনি উপভোগ করেন দুই দিন আর আপনি ভুলে থাকেন একদিন

উনি আপনাকে তো না করেননি ৬ তারিখ পালন না করার জন্য
আমার মনে হয় উনি ৬ তারিখের জন্যই বসে থাকেন এখনো

মাহবুব লীলেন এর ছবি

আহারে
আপনার বুদ্ধির এক আনাও যদি আমার থাকতো...

দ্রোহী এর ছবি

লীলেনদা ঈমানে কইতেছি এক বর্ণও বুঝি নাই। তবে, "মাইয়াটা কেডা?"


কী ব্লগার? ডরাইলা?

মাহবুব লীলেন এর ছবি

খালি মাইয়া খোঁজেন ক্যা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অন্যরকম।
এবং কিউট।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।