অনাহুত

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: শুক্র, ২২/১০/২০১০ - ৭:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

ট্রেন ছেড়ে গেলে একটা টিকিট দেখিয়ে রেললাইনকে বলি- যাও তাকে পিছু এসে আমাকে নিয়ে যেতে বলো। শরীরে রোদ টেনে রেললাইন ঝিলিক দিয়ে হাসে- ট্রেন পিছু আসে না বাপু। ট্রেন শুধু ফিরে আসতে জানে। কিন্তু তখন তোমাকে অন্য টিকিট কাটতে হবে; অন্য তারিখের- অন্য সময়ের- অন্য সিটের- এমনকি হয়ত অন্য কোনো কামরার। তবে তুমি ইচ্ছা করলে তোমার গন্তব্য একই রাখতে পারো যদি তখনও তোমার মনে হয় যার কাছে যাবে সে একই জায়গায় তোমার জন্য বসে থাকতে পারে...

 

ট্রেনের শব্দ মিলিয়ে গেলে কাউন্টারে ফিরে এসে টিকিট বিক্রেতাকে বলি- এ টিকিট বদলে আমাকে অন্য ট্রেনের টিকিট দাও যে ট্রেন আমি আসার আগে কখনও প্লাটফর্ম ছেড়ে যায় না। টিকিট বিক্রেতা চশমা ঘষে টিকিটি উল্টেপাল্টে দেখে- ট্রেন ছেড়ে গেলে টিকিটের মূল্য শূন্যের কোঠায় নেমে আসে তাই শূন্যমূল্যের বিনিমিয়ে আমরা ছেড়ে না যাওয়া ট্রেনের মূল্যবান টিকিট দিতে অপারগ জনাব। আর জনাব; আমাদের নিয়মে শুধু যাত্রীদেরই বলার নিয়ম আছে ট্রেন ছেড়ে যাবার আগে স্টেশনে পৌঁছাতে; ট্রেনকে আমরা বলতে পারি না সব যাত্রী নিয়ে যাবার কথা...

 

আমার কিনে রাখা সিট হয়ত শূন্য হয়ত বা কোনো টিকিটবিহীন যাত্রীকে দিয়ে ট্রেনটা কতদূর গেলো দেখার জন্য রেললাইনে কান পেতে ট্রেনের শব্দ অনুমান করার জন্য নুয়ে পড়লে ফেলে দেয়া টিকিট হাতে পিঠে টোকা দিয়ে পুষ্পিতা আমাকে ফেরান- টিকিটটা পকেটে রেখে দাও। দুহাজার বছর পরে তুমি এই অব্যবহৃত টিকিট নিলামে তুলে শুক্রবারিবাজার থেকে অন্তর্গলি যাবার একটি নিজস্ব রেললাইনসহ গোটা একটা ট্রেন কিনে ফেলতে পারবে। যে ট্রেন হয়ত তোমাকে দেখেই মেলাবে তার শুভযাত্রার সময়...

২০১০.১০.২২ শুক্রবার


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

প্রথমে মনে করছিলাম আপনে এইকাল আর ঐকালের মাঝের ট্রেন স্টেশনে খারায় আছেন, পরে বুঝলাম না, এখনো এই পারেই আছেন, অনেকদিন পর আপনার লেখা পড়লাম। ধাক্কা দিয়া ঘুম ভাঙ্গাইলো কেডা?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মাহবুব লীলেন এর ছবি

ট্রেন স্টেশন না। খাড়াইয়া আছি রেল লাইনের ফাঁকে

০২

ধাক্কা দিয়া ঘুম ভাঙ্গাইলো কেডা?

ধাক্কা না। কামড় দিয়া ঘুম ভাঙাইল মশা

সাইফ তাহসিন এর ছবি

ট্রেন লাইনে খাড়াইলে কইলাম ২টা অসুবিধা, এক লম্বরে ট্রেন আপনারে ধাক্কা দিতাম পারে। আর ২লম্বর হাঁটতে হাঁটতে যদি কোন ক্রসিংএ আইসা পড়েন (যেমন মগবাজার বা খিলগাঁও রেলক্রসিং) তাইলে বাস ধাক্কা দিবার পারে। তয় ১ লম্বরের লাইগা আবার ঐ জুকটা খাটে। এক ব্যাডায় সুইসাইড খাইবার গেছে, লগে টিফিন কেরিয়ারে খাওন লইয়া গেছে, আরেক ব্যাডা হেরে দেইখা কয়, কিরে, মরবি যখন, খাওন লইয়া আইছস ক্যালা, ঐ ব্যাডায় কয়, আরে মরতে আইছি বইলা কি খিদায় কষ্ট পামু নাকি? বাংলাদেশে ট্রেনের টাইমের কুনু ঠিক আছে?

আর মশা জিন্দাবাদ, মশার কামড়ে ঘুম ভাঙ্গব জানলে ভাবীরে কইতাম ৫-১০ টা মশা আপনার মশারীতে ঢুকায়া দিতে, তাইলে লেখাটা অনেক আগেই পাইতাম দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

আপনার লেখা পড়ি আর হিংসাই।
কবে এরকম লিখতে পারবো, কবে?

---আশফাক আহমেদ

মাহবুব লীলেন এর ছবি

যেদিন লেখালেখি ভুলে যাবেন। সেদিন

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

জোস্!
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মাহবুব লীলেন এর ছবি

হয়

ধুসর গোধূলি এর ছবি

আপনার লেখা পড়লে লীলেন্দা, মাথাটা ঝিম মাইরা থাকে। সামনেও যায় না, পিছেও না। ডাইনেও না, বামেও না। একটা পেরেশানি আরকি!

সেদিন খোনাখান্তা ঝাড়াঝাড়ি করতে গিয়া দেখলাম প্রায় ছয় বছর আগের ট্রেনের টিকেটও আছে আমার জিম্মায়। ব্যাপারটা নিয়া আমি বড়ই চিন্তিত। চিন্তিত



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

মাহবুব লীলেন এর ছবি

মাথা সামনে পেছনে ডাইনে বামে না গেলে তো আপনে পুরা একটা রেল লাইন

বাউলিয়ানা এর ছবি

নীলকান্ত এর ছবি

পুষ্পিতা.........


অলস সময়

মাহবুব লীলেন এর ছবি

আমিন এর ছবি

ফেলে দেয়া টিকিট হাতে পিঠে টোকা দিয়ে পুষ্পিতা আমাকে ফেরান-

চমৎকার দৃশ্য কল্প!

আপনারে উনি ললিপপ বুঝাইতেছেন, হাসি দুই হাজার পর আপনি হয়তো কোনো না কোনো ভাবে থাকবেন, কিন্তু রেল লাইন হয়তো থাকবে না। লেখা যথারিতী হয়েছে

-আমিন

মাহবুব লীলেন এর ছবি

দু হাজার বছর পর রেল লাইন থাকবে না বলেই তো রেলটিকিট নিলামে বিক্রি করার সুবিধা

আমিন এর ছবি

হ। তাইতো!

আবারো প্রমাণ হলো আপনার লেখা পড়তে গেলেও পুরোটা আদায় করে নেয়। এখানে তাড়াহুড়োর কোনো সুযোগ থাকে না

খেকশিয়াল এর ছবি

নমস্কার লীলেনদা

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মাহবুব লীলেন এর ছবি

নমস্কার

স্পর্শ এর ছবি

১)
অসাধারণ! এমন লেখা বার বার ফিরে এসে পড়া যায়।

২)
প্রথম প্যারাতেই কিন্তু পুরোটা হয়ে গেছে। চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

মাহবুব লীলেন এর ছবি

প্রথম প্যারাতেই কিন্তু পুরোটা হয়ে গেছে।

আমারও তাই ধারণা
দেখি। পরের অংশ কাইট্টা দিমুনে

দ্রোহী এর ছবি

লীলেন্দা আপনে কী খান?


কাকস্য পরিবেদনা

মাহবুব লীলেন এর ছবি

খাইতে তো সবই চাই কিন্তু শেষ পর্যন্ত কপালে জোটে খালি ধুগোর প্রেসক্রিপশন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেকদিন পর এই লেখাটা অনেক বেশি ভাল্লাগলো।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

ধন্যবাদ ভালো লাগার জন্য

সুহান রিজওয়ান এর ছবি

চমৎকার। ...

_________________________________________

সেরিওজা

মাহবুব লীলেন এর ছবি

আইচ্ছা

রানা মেহের এর ছবি

লীলেন ভাই
আমি লেখার কিছু বুঝলাম না কেন?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মাহবুব লীলেন এর ছবি

সফল মানুষদের এইখানে বোঝার কিছু নাই

দুষ্ট বালিকা এর ছবি

অনেকদিন পর!

তব্দা খাওয়ার অনুভূতি ঝালাই করলাম! হাসি

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মাহবুব লীলেন এর ছবি

বেশি তব্দা ভালু না

অতিথি লেখক এর ছবি

লীলেন ভাই, লেখাটা খুব ভালো লেগেছে তা বিশ্লেষণ নিষ্প্রয়োজন।

পুরোনো প্রায় সবকিছুই তো দারুন। পুরোনো লুঙ্গি পরতে আরাম, পুরোনো কাঁথা গায়ে দিতে আরাম, পুরোনো চামড়ার ঢোল-তবলা ভালো বাজে, পুরোনো কর্মচারি অতি বিশ্বাসী, ইত্যাদি।

পুরোনে ঘি দামে ভারী আর পুরোনো মদও বেশি দামি, আর পুরোনো গাড়ির আভিজাত্যের কথা আর কি'ই বা বলি।

ইউরোপে যখন অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছিলো তখন অনেকেই পুরোনো ট্রেনের টিকেট, লন্ড্রির স্লিপ, গ্রোসারি বিল, ইত্যাদি দাখিল করা শুরু করেছিলো তারা কত পুরোনো অভিবাসী তা প্রমাণের জন্যে। কাজও হতো তাতে।

সে হিসেবে দু'হাজার বছরের পুরোনো ট্রেনের টিকেট তো ............... নিজেই একটা ইতিহাস। আয়ু যেন ততোটা হয়।

রাতঃস্মরণীয়

মাহবুব লীলেন এর ছবি

আয়ু যেন ততোটা হয়।

হইব না মানে?
আমি কি আয়ু ভিক্ষা কইরা খাই যে টানাটানি কর্তে হইব?

মাহবুব রানা এর ছবি

'অসাধারন', শুধু এইটুকু বলার জন্যই লগইন করলাম।

মাহবুব লীলেন এর ছবি

ধন্যবাদ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্যালুট
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

স্যালুট

শুভাশীষ দাশ এর ছবি

লীলেন্দা যে জীবিত মনেই আছিল না। দেঁতো হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মাহবুব লীলেন এর ছবি

চিন্তার কারণ নাই
শোকবার্তা লেখাই আছে
মরার আগে পোস্টাইয়া যাব

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।