প্রোপোজিশন ৮: ক্যালিফোর্নিয়ায় গে বিবাহ ব্যান

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: শুক্র, ০৭/১১/২০০৮ - ১০:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমেরিকার প্রেসিডেন্সিয়াল ভোটের সাথে আরো কিছু বিষয়ে ভোট হয়েছিল। এমনই একটি বিষয় ছিল প্রোপোজিশন ৮। এই প্রোপোজিশন ৮ দাবী করে যে গে বিবাহ ব্যান হবে। ক্যালিফোর্নিয়ার মাস কয়েক আগে আদালত গে বিবাহ আইনত সিদ্ধ করে। এতে করে প্রায় ১৮ হাজার গে এবং লেসবিয়ান জুড়ি আইনত বিবাহ বন্ধনে আবদ্ধ হয়।

এখন এই ভোটের ফলাফল গে বিবাহের বিরুদ্ধে আসায় এই ১৮ হাজার দম্পতি বিবাহ আইনত নড়বড়ে হয়ে গেছে। কেউ কেউ দাবী করছেন এই বিবাহ আর আইনত ভ্যালিড নয়। আবার কেউ বলছেন যেহেতু আইনত এই বিবাহ এক সময় সিদ্ধ ছিল, তাই তারা না চাইলে তাদের কেউ ডিভোর্সড করতে পারবে না।

এই ভোট ক্যালিফর্নিয়া ছাড়াও, অ্যারিজোনাতেও হয়েছিল। সেখানেও একই ফলাফল এসেছে। ওবামাকে অনেকে এই বিষয়ে নমনীয় মনে করেছিল। সমস্ত গে এবং লেসবিয়ান তাই ভোট দিয়েছিল ওবামাকে। উল্টোদিকে, কালোরা আবার গে বিবাহের ঘোর বিরোধী। তারা ওবামাকে ভোট দিত না যদি ওবামা শক্ত ভাবে গে বিবাহের পক্ষে থাকত। প্রোপজিশন ৮ এর হেরে যাওয়াকে তাই অনেকে বলছেন ওবামার প্রথম পরাজয়।

আপনার কি মনে হয়? ওবামা কি দায়ী ছিল এক্ষেত্রে? বাংলাদেশে এই ভোট হলে আপনার ভোট কি হত? গে বিবাহের পক্ষে না বিপক্ষে?


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

গে বিবাহের পক্ষ-বিপক্ষ বিষয়ক মন্তব্যগুলো সম্ভবত আমার মামুর দেশ চাঁটগাবাসীই ভালো দিতে পারবে (কেউ আবার মাইণ্ড কইরা ফালাইয়েন না)।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

হিমু এর ছবি

যে দেশে আধুলি পড়ে গেলে কেউ তোলে না দেঁতো হাসি ...


হাঁটুপানির জলদস্যু

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কন্কি?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

দাদা মনে হয় আরেকটা ডিস্ট্রিক ভুইলা গেছেন দেঁতো হাসি

স্নিগ্ধা এর ছবি

ভীষণভাবে, আনন্দের সাথে, দ্বিধাহীনভাবে গে বিবাহের পক্ষে থাকতাম/আছি!

এটা শুধু তো গে বা লেসবিয়ানদের সামাজিক স্বীকৃতির ব্যাপারই নয়, এটা মানবাধিকারের প্রশ্নও বটে। আমি ওবামার এই 'প্রথম পরাজয়ে' হতাশ মন খারাপ

রণদীপম বসু এর ছবি

আহারে, এই আনন্দটাই বুঝলাম না ! আমিও হতাশ...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রেনেট এর ছবি

খালি গে বিবাহ বন্ধ করলেই পারতো...লেসবিয়ান বিবাহ বন্ধ করার কি দরকার মন খারাপ
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রায়হান আবীর এর ছবি

হো হো হো দুষ্টু ছেলে...

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

আসলেই দুনিয়াজুড়া পচুর গিয়াঞ্জাম! চিন্তিত

আমাকে ভোট দিতে বলা হলে, আমি গে বিবাহের পক্ষেই দিতাম...

প্রফাইল এর ছবি

আমি প্রচণ্ডভাবে এবং সাঙ্ঘাতিকভাবে সমলিঙ্গ বিয়ের বিরোধী।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কেন ভাই? এক্সপ্লেইন করেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রণদীপম বসু এর ছবি

নিজে বাচ্চা পয়দা করা আর পালক বাচ্চার মধ্যে তফাৎ আছে না !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আলমগীর এর ছবি

ইউকের মতো সিভিল ইউনিয়ন করে পার পাক।

যুধিষ্ঠির এর ছবি

যারা এ বিষয়টার পক্ষে বিপক্ষে মতামত দিচ্ছেন বা দেবেন, তাদের জন্য আরো কিছু তথ্য। এগুলো জানা থাকলে একটা মতামত তৈরী করতে সুবিধা হবে বলে আমার ধারণা।

এখানে ভোটের দ্বন্দ্বটা সমকামীদের পছন্দ-অপছন্দ করা নিয়ে নয়। তাদের জীবনযাপন পদ্ধতি মেনে নেওয়া বা না নেওয়া নিয়ে নয়।

যারা এই অষ্টম প্রস্তাবনার পক্ষে ভোট দিয়েছেন, তাদের অনেকেরই সমকামী বন্ধু-বান্ধব আছে, এবং এদের অনেকেই সমকামীদের অন্যান্য অধিকার এবং দাবী-দাওয়া আদায়ের অনেক অন্দোলনে অনেক সোচ্চার। এখানে তাদের সমস্যাটা হল সমকামীদের বিয়ে করার অধিকারটা নিয়ে। আরো পরিষ্কার করে বলতে গেলে, ভোটটা হল তাদের "বিবাহ" শব্দটা ব্যবহার করতে পারার অধিকারটা নিয়ে।

এই পক্ষের ভোটদাতাদের যুক্তিটা হল, সমাজের ভিত্তি হচ্ছে পরিবার, আর পরিবার শুরু হয় বিয়ের মাধ্যমে, যে বিয়ে প্রাকৃতিকভাবে সন্তান উৎপাদনের পথে যায়। এই দলের ভোটারদের অনেকেই প্রথাসিদ্ধ খ্রীস্টান যারা বিয়ের সংজ্ঞার জন্য বাইবেলের রেফারেন্স দেন, কারণ সেখানে বিয়ের মানে হল নারী ও পুরুষের মিলন। এরা সবাই বিয়ের এই সনাতনী মানেটা রক্ষা করতে চান, সেজন্য তাদের এই হাঁ-ভোট। এই সংজ্ঞার বাইরে সমকামীদের মিলন নিয়ে এদের সিংহভাগেরই কোন আপত্তি বা মাথাব্যথা নেই। এই মিলনটা তাহলে কেমন?

আমেরিকার প্রায় সবগুলো অঙ্গরাজ্যেই সমকামীদের আইনানুগভাবে "সিভিল ইউনিয়ন" করার অধিকার আছে। এতে তারা বিবাহিত দম্পতীদের বেশীরভাগ সুবিধাগুলোই পেয়ে থাকেন। তবে প্রায় সব জায়গাতেই তাদের সন্তান দত্তক নেয়ার অধিকার নেই। সিভিল ইউনিয়নে না গিয়েও সমকামী জুটিরা "ডোমেস্টিক পার্টনার" হিসেবে থাকতে পারেন। এক্ষেত্রে তাদের একই বাসায় বসবাসকারী হতে হবে এবং এক্ষেত্রে তারা তাদের সাথীদের চাকুরীক্ষেত্র থেকে স্বাস্থ্যবীমা, আয়কর এবং এই জাতীয় অন্যান্য অনেক সুবিধা পাবেন। এই দুটো ধারণাই সরকার অনুমোদিত। ক্যালিফোর্নিয়ার যে ১৮ হাজার সমকামী দম্পতির বিয়ে এখন ব্যান হয়ে গেলো, তাদের সবাই সম্ভবত এখন এই ধরণের একটা সিভিল ইউনিয়ন-এ চলে যেতে বাধ্য হবেন, তাদের বিয়ের দাবী আদায়ের আন্দোলন যতদিন সফল না হয় ততদিন পর্যন্ত।

ক্যালিফোর্নিয়ার অষ্টম প্রস্তাবনার কিছু দীর্ঘমেয়াদী ইমপ্লিকেশান ছিলো। এটা যদি পাশ না করতো, তাহলে বিবাহ আর পরিবারের সনাতন সংজ্ঞাটা পালটে যেত। স্কুলে বাচ্চাদের সমাজপাঠ জাতীয় বইতে যেখানে পরিবারের সংজ্ঞা থাকে সেটা বদলাতে হত। আর ওখানে যে ছবিটা দেখে আমরা অভ্যস্ত, একজন বাবা, একজন মা, দু-তিনটে ভাইবোন, সেটা পালটে দিতে হতো বা তার সাথে আরো ছবি জুড়তে হত। ওখানে দুজন বাবা আর ছেলেমেয়েসহ একটা পরিবার অথবা দুজন মা আর ছেলেমেয়ে সহ একটা পরিবারের ছবিও থাকতে হত। এই ধারণাটা ক্যালিফোর্নিয়ার ভোটারদের বেশীর ভাগই (৫২%) মেনে নিতে পারেননি।

অন্যদিকে এই প্রস্তাবের বিপক্ষে যারা ভোট দিয়েছেন (৪৮%), তাদের যুক্তি ছিল যে এই প্রস্তাব আমেরিকার সংবিধানের পরিপন্থী। কারণ সংবিধানে বলা আছে প্রতিটা মানুষের সমান অধিকার থাকতে হবে। তার মানে হল প্রত্যেকে স্বাধীনভাবে জীবনসঙ্গী পছন্দ করতে পারে, সমলিঙ্গের বা বিপরীত। পরিবারের সংজ্ঞার ব্যাপারে তাদের মতামতটা হল এরকম, পরিবার হল সেই জায়গা যেখানে দুজন জীবনসঙ্গী থাকবে অসীম প্রেমের বন্ধনে, আর যেখানে তাদের সন্তানরা বড় হবে গভীর ভালোবাসার মধ্যে। সে ভালোবাসাটা নারী-পুরুষের মিলনে হোক, বা পুরুষ-পুরুষ আর নারী-নারীর মিলনে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চমৎকার এই মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ধুসর গোধূলি এর ছবি

- গে গু বিয়ে রেখে আসলে সরকারের উচিৎ রণে-বনে-জলে-জঙ্গলে যেখানেই ললনা দেখিবে সেখানেই বিয়ের মণ্ডপ সাজিবে আইন প্রণয়ন করা। এবং সেই আইন পরীক্ষামূলকভাবে শুরু হবে জার্মানী থেকে। কারণ জার্মানী আম্রিকার ভয়ানক ভালো দোস্ত। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রণদীপম বসু এর ছবি

তাহলে যে জগৎটা শালিহীন হয়ে যেতো ! তার সমাধান কীভাবে...?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ধুসর গোধূলি এর ছবি
রানা মেহের এর ছবি

আমি দ্বিধাহীনভাবে গে - লেসবিয়ান বিয়ের পক্ষে ভোট দিতাম।

পরিবার সৃষ্টি যদি বিয়ের প্রধান কারণ হয় তবে যেসব নারী - পুরুষ দম্পতি সন্তান নিতে চাননা, তাদের বিয়েও অবৈধ ঘোষনা করা উচিত। আমি নিশ‍্চিত ক্যালিফোর্নিয়ায় এমন দম্পতি প্রচুর আছেন।

পাঠ্যবই আসমানি কিতাব নয়। মানুষের অধিকারকে স্বীকৃতি দিতে হলে যদি প্রয়োজন হয় তবে ধর্মগ্রন্থই পাল্টে দেয়া কর্তব্য। পাঠ্যবই বদলানো সামান্য ব্যাপার।

আমি এক গে কাপল কে জানি যাদের একটা ফুটফুটে গডডটার আছে। নামেই গডডটার। তারা করে আসল বাবা মা থেকে বেশী। আমাকে একটা সুখী পরিবারের এ্যালবাম করতে বলা হলো তাদের একটা ছবি প্রথম দিকে থাকতো। ক্যালিফোর্নিয়াতেও নিশ্চয়ই এরকম গল্প আছে। তবে তাদের ছবি কেন আসতে পারেনা বইয়ে?

পরিবারে যদি বাবা থাকা এতো জরুরী হয়, তবে তো সিঙ্গল মাদার ধারনাটাও বাদ দেয়া উচিত, তাই নয় কি? একজন মা যদি একা সন্তানকে বড় করতে পারেন, তবে ক্যালিফোর্নিয়ার একাডেমিকরাও কিছু গে লেসবিয়ান পরিবার যোগ করতে পারেন পাঠ্যবইয়ে।

ক্যালিফোর্নিয়ায় গে লেসবিয়ান দের অধিকার পূনপ্রতিষ্ঠিত হোক

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

গত বৃহস্পতিবার লস এঞ্জেলসে পুলিশ এবং প্রটেস্টরদের মধ্যে ক্ল্যাশ হয়। বিস্তারিত পাবেন এখানে: http://news.xinhuanet.com/english/2008-11/07/content_10319354.htm

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।