গিটার ইশ্‌কুল - পর্ব ৩: চারটি কর্ড এবং সেগুলো ব্যবহার করে দুটি গান

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: সোম, ১৫/০৬/২০১৫ - ৯:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গিটার শেখা একটি তুলনামূলকভাবে কষ্টসাধ্য কাজ। এই বাদ্যযন্ত্রটি পুরোপুরি শিখতে অনেক বছর লেগে যায়। অবশ্য কথাটি বোধহয় যে কোনো বাদ্যযন্ত্রের ক্ষেত্রেই প্রযোজ্য। তবে খুব অল্প আয়াসে উপস্থাপন করার মতো কিছু কর্ড এবং গান শেখা গেলে সেটা আমাদের উৎসাহিত করতে সাহায্য করে। সুবোধ অবোধের সাথে ‘গিটার ইশ্‌কুলে’ কি কি শেখানো যেতে পারে সে আলোচনার সময় তাই সহজ কিছু টিউটোরিয়াল রাখার সিদ্ধান্ত নেই আমরা। আজকের ক্লাসে তাই চারটি কর্ড এবং সেগুলো ব্যবহার করে দুটি গান প্রাকটিস করার চেষ্টা করবো।

প্রথম গানটি হলো উইনিংয়ের “ঐ দূর পাহাড়ের ধারে”। গানটি বাছাই করার কারণ হলো, গানটি জনপ্রিয় পুরোনো একটি গান। সুতরাং লিরিক আপনার ইতিমধ্যেই জানা থাকার সম্ভাবনা প্রবল। তাছাড়া গানটির রিদম নির্ভর নয় একদমই। অর্থাৎ একটা স্ট্রাম, দুটা স্ট্রাম বা চারটা স্ট্রাম দিয়েই গানটিকে গেয়ে ফেলা যায়। কর্ডের কোনো পরিবর্তন নেই - চারটা কর্ড একের পর এক বাজাতে হয়। তাই প্রাকটিস করার জন্য খুব সহজ প্যাটার্ণ এটি।

দ্বিতীয় গানটি ডিফারেন্ট টাচের “শ্রাবণের মেঘগুলো”। এটিও পুরোন কিন্তু জনপ্রিয় বলে কথা মুখস্ত থাকার সম্ভাবনা প্রবল। রিদম নির্ভর নয় আগের গানটির মতো। কর্ডের পরিবর্তন থাকলেও আগের গানটিতে শেখা চারটি কর্ডের মধ্যে তিনটি ব্যবহার করতে হবে শুধু।

দুটো গান একটু উঁচু স্কেলের গান। অর্থাৎ গাইতে গেলে উঁচু থেকে ধরতে হবে। গাইবার অভ্যাস না থাকলে গুনগুনিয়ে গলা মেলাতে পারেন। অথবা পরিচিত গায়ক বা গায়িকার সাহায্য নিতে পারেন। গানের সাথে প্রাকটিস করলে এক কর্ড থেকে আরেক কর্ডে পরিবর্তনের অভ্যাসটা ভালো হবে।

গিটার ছয়টি তার নীচ থেকে উপর পর্যন্ত, অর্থাৎ চিকন থেকে ভারী তার পর্যন্ত E-B-G-D-A-E নামে ডাকা হয়। বিস্তারিত পাবেন গিটার ইশকুল পর্ব ১ এ

যে চারটি কর্ড শিখতে হবে সেগুলো হলো C, Am, Dm, G। যেহেতু কনিষ্ঠা আঙ্গুলটি প্রথম দিকে ব্যবহার করা তুলনামূলকভাবে শক্ত তাই কর্ডের পরিচিতিতে আমি সচেতনভাবে কনিষ্ঠা আঙ্গুলটি ব্যবহার থেকে বিরত থাকছি। ভবিষ্যতে আপনাদের স্কিল লেভেল বাড়লে তখন চতুর্থ আঙ্গুলটি ব্যবহার করে কর্ড ধরা শেখানো যাবে।

C বা C মেজর নামে পরিচিত কর্ডটিতে তিনটি স্ট্রিং ধরতে হয়। স্ট্রিং ২ বার এক, স্ট্রিং ৪ বার দুই এবং স্ট্রিং ৫ বার তিন। বাকি স্ট্রিংগুলো খোলা থাকবে। ছবিতে এক, দুই, তিন সংখ্যা দিয়ে যথাক্রমে তর্জনী, মধ্যমা এবং অনামিকা বোঝানো হয়েছে।

Am বা A মাইনর নামে পরিচিত কর্ডটিতে তিনটি স্ট্রিং। স্ট্রিং ২ বার এক, স্ট্রিং ৩ বার দুই এবং স্ট্রিং ৪ বার দুই। লক্ষ্যণীয় যে, C এবং Am কর্ডের মধ্যে পার্থক্য কেবল অনামিকার অবস্থানে। তাই C বাজাতে বাজাতে শুধু অনামিকাকে পঞ্চম তার থেকে তৃতীয় তারে নিয়ে আসলেই হবে।

Dm বা D মাইনর নামে পরিচিত কর্ডটিতেও তিনটি স্ট্রিং। স্ট্রিং ১ বার এক, স্ট্রিং ২ বার তিন, স্ট্রিং ৩ বার দুই।

G বা G মেজর কর্ডটির তিনটি স্ট্রিং হলো: স্ট্রিং ১ বার তিন, স্ট্রিং ৫ বার দুই, স্ট্রিং ৬ বার তিন। লক্ষ্যণীয় যে, নীচের ছবিতে আঙ্গুল দুই, তিন আর চার - অর্থাৎ যথাক্রমে মধ্যমা, অনামিকা আর কনিষ্ঠা ব্যবহার করা কথা বলা থাকলেও আপনি আঙ্গুল এক, দুই, তিন ব্যবহার করতে পারেন। আর ধরতে খুব অসুবিধা হলে স্ট্রিং ৫ এবং ৬ ধরার দরকার নেই। সেক্ষেত্রে খেয়াল রাখবেন ওই দুটো স্ট্রিং যেন না বাজে।

শেখার জন্য প্রথমে কর্ডগুলো ধরা শিখুন। দেখুন কর্ডগুলো পরিষ্কারভাবে বাজছে কিনা। সবগুলো কর্ড পরিষ্কারভাবে বাজাতে পারলে, C থেকে Am এর পরিবর্তনের চেষ্টা করুন। চেষ্টা করুন C বাজাতে বাজাতে Am যেতে পারছেন কিনা। একই ভাবে অন্য কর্ডের ক্ষেত্রে সেই চেষ্টাটা করুন। সবশেষে কর্ডের সাথে গান শুরু করুন। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে লেগে থাকুন। হাল ছাড়বেন না।

এবারে টিউটোরিয়ালের ভিডিওটা দেখা যাক। গানের কর্ডগুলো নীচে দেয়া হলো।


ঐ দূর পাহাড়ের ধারে - উইনিং (পিডিএফ ফর্মেটে)


শ্রাবণের মেঘগুলো - ডিফারেন্ট টাচ (পিডিএফ ফর্মেটে)


মন্তব্য

স্পর্শ এর ছবি

আহ দারুণ দারুণ! এই বিদেশ বিভুইতে থাকার কারণে বাংলা গান তোলার সুযোগই হয়নি। দুইটাই তুলে ফেলুম এখন। দেঁতো হাসি

একটা কথা। কথা বলার সময় আপনার কন্ঠ এমন দরাজ কিন্তু গান গাওয়ার সময় এমন চিপিয়ে ফেললেন কেন? কর্ডের সাথে মেলাতে? সেক্ষেত্রে নিজের কন্ঠের সাথে মেলানোর জন্য ভিন্ন সেট অফ কর্ডস ব্যবহার করে এই গানটাই (দূর পাহাড়ে) গাওয়া যেত না?


ইচ্ছার আগুনে জ্বলছি...

সুবোধ অবোধ এর ছবি

একটা কথা। কথা বলার সময় আপনার কন্ঠ এমন দরাজ কিন্তু গান গাওয়ার সময় এমন চিপিয়ে ফেললেন কেন? কর্ডের সাথে মেলাতে? সেক্ষেত্রে নিজের কন্ঠের সাথে মেলানোর জন্য ভিন্ন সেট অফ কর্ডস ব্যবহার করে এই গানটাই (দূর পাহাড়ে) গাওয়া যেত না?

চলুক

স্পর্শ এর ছবি

আমার প্রশ্নগুলো এখন আবার পড়ে দেখলাম। মনে হচ্ছে রীতিমত 'চার্জ' করতেসি! ইয়ে, মানে...
আসলে জানতে ব্যাপারটা জানতে চাচ্ছিলাম। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হো হো হো

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমার ন্যাচারাল ভয়েস খুব লো বা ভারী। তাই সি স্কেলে যেতে আমার সাউন্ড পাইপ সরু করতে হয়েছে। ট্রান্সপোজ করে নীচু স্কেলে আনা যেতো। সেদিন স্লিপ ডিপ্রাইভড ছিলাম দুদিনের। তারপর রাত ১২ টার সময় জিয়নকে ঘুম থেকে না জাগিয়ে রেকর্ড করতে হয়েছে। আমি কেমন গাইছি তারচেয়ে টিউটোরিয়ালটা ঠিক মতো হয়েছে কিনা সেটা জরুরী ছিলো সেদিন। পরের বার আরেকটু গলা ছেড়ে গেয়ে রেকর্ড করবো।

সুবোধ অবোধ এর ছবি

ভালৈছে। দেঁতো হাসি
আরও ভালৈছে যে আমি এক সপ্তাহ ফাকি/ রেস্ট মারতে পারুম। অসুখে আপাতত বিছানায় চ্যাটকায়া আছি। মন খারাপ

সাফি এর ছবি

১। ইন্ডিভিডু্যয়াল কর্ড শেপ নিয়ে আলাদা ভিডিও বানান। যেকোন গানের ভিডিওর শুরুতে বলে দেন কর্ড শেপ শিখতে হলে লিঙ্ক দেওয়া ভিডিও গুলা দেখতে (ইন্ডেক্স)

২। প্রতি গানের জন্য ইন্ডিভিডু্যয়াল ভিডিও।

৩। গানের টিউটোরিয়াল শুরুর আগে, আপনি আপনার ন্যাচারাল স্পিডে গানটা প্রথমে বাজিয়ে গাবেন। তাতে ছাত্র/ছাত্রীর শিক্ষকের উপরে শ্রদ্ধা বা কী আশা করছি এই টিউটোরিয়াল এ সেইটা সম্পর্কে ধারণা হবে।

৪। এর পরে স্লো ডাউন যেভাবে আপনি শিখালেন সেইটা।

৫। ফাইন্যালি ভিডিওর লিঙ্ক সেইটা হয়ত সচলের 'গিটার স্কুল" ট্যাক্সোনমির লিঙ্ক হতে পারে। তাতে লেখা থাকবে এরকম আরো টিউটোরিয়াল পেতে হলে ....। তাহলে যদি কেউ ইয়ু্যটিউব থেকে ভিডো দেখে তাহলে সচলের রিডারশিপ বাড়বে।

৬। আমি গিটার শিখছি মাস তিনেক হলো। মাত্রই ওপেন কর্ড গুলা আয়ত্ব করেছি। এখনও এফ বা কোন বার কর্ড সুবিধা করতে পারিনা, তাই এক্দম বিগিনারদের গান ধরিয়ে দেওয়ার বিরোধী আমি। নিজে এক সপ্তাহ মতন আগে দূর পাহাড়ের ধারে তুললাম। যেহেতু নতুন, তাই মাঝে মাঝে আটকাই। সেই জন্য মনে হয়েছে, কর্ড ভালো প্র্যাকটিস না হলে রিদমের সমস্যা। তাই রিদম আর কর্ড মোটামুটি ধরা হলেই গান শুরু করা উচিত।

সুবোধ অবোধ এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

১) সেরকমটা করার ইচ্ছা আছে পরের ভিডিওতে। কিন্তু ইনডিভিজুয়াল ভিডিও এমনিতে অনেক পাওয়া যাওয়ার কথা।

২) আলাদা করবো এরপর থেকে।

৩, ৪) তাই করবো।

৫) সেটা করেছি।

৬) দুটো বিষয় পরস্পরের সাথে সর্ম্পক যুক্ত। তাই একসাথে শুরু করা যেতে পারে।

সুবোধ অবোধ এর ছবি

৫। ফাইন্যালি ভিডিওর লিঙ্ক সেইটা হয়ত সচলের 'গিটার স্কুল" ট্যাক্সোনমির লিঙ্ক হতে পারে। তাতে লেখা থাকবে এরকম আরো টিউটোরিয়াল পেতে হলে ....। তাহলে যদি কেউ ইয়ু্যটিউব থেকে ভিডো দেখে তাহলে সচলের রিডারশিপ বাড়বে।

টেকমূর্খ হওয়ায় এই বিষয়টা বুঝিনাই। খাইছে

সীমা এর ছবি

কিছু গানের কর্ড দেখে "আবার এলো ‌যে সন্ধা" আর "শ্রাবণের মেঘগুলো" প্র্যাকটিস করেছিলাম। ভিডিও ছিলনা বলে কোথায় কর্ড চেইন্জ করবো বুঝতে একটু সময় লাগছিলো। স্ট্রামিং নিয়ে কিছু প্রশ্ন ছিল, পরের পর্বগুলোতে যখন স্ট্রামিং এর উপর শিখানো হবে, তখন জানা যাবে আশা করি।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

প্রশ্ন গুলো করে ফেলুন। পরের ভিডিওতে সেটার উত্তর দেয়া যাবে।

নজরুল ইসলাম এর ছবি

এই তো এবার একটু উৎসাহ পাওয়া গেলো। সুবোধ অবোধ ব্যাটায় খালি কি কি যেন কঠিন কঠিন কাজ কর্ম করতে কয়। চোখ টিপি

গানগুলোর অরিজিনাল ভার্সন জুড়ে দিতে পারেন। আর সাফির পরামর্শগুলো ভালো লাগছে।

______________________________________
পথই আমার পথের আড়াল

সুবোধ অবোধ এর ছবি

সুবোধ অবোধ ব্যাটায় খালি কি কি যেন কঠিন কঠিন কাজ কর্ম করতে কয়।

এই কঠিন কঠিন কর্ম না করলে গান তুলতে গিয়ে এই বেচারার অবস্থা হবে। খাইছে চোখ টিপি

মেঘলা মানুষ এর ছবি

যেন নিজের ভবিষ্যতটাই দেখতে পাচ্ছি এই বুড়োর মাঝে! দেঁতো হাসি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অরিজিনাল জুড়ে দিচ্ছি।

ঈয়াসীন এর ছবি

গিটার বুঝি এইবার একটা কিনতেই হইব। চলুক

------------------------------------------------------------------
মাভৈ, রাতের আঁধার গভীর যত ভোর ততই সন্নিকটে জেনো।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কিনে ফেলেন, কিনে ফেলেন! হাসি

রাতঃস্মরণীয় এর ছবি

তাছাড়া গানটির রিদম নির্ভর নয় একদমই।

মন খারাপ কষ্ট পেলাম! আজকাল দেখছি বোসানোভায় খুব বেশি গান আর হচ্ছে না।

আমি মুর্শেদের সাথে পুরো একমত। নতুনদের ধাপে ধাপে সহজ কর্ডমালায় গাঁথা জনপ্রিয় গানগুলো দিলেই ভালো হবে। আরও ভালো হবে নতুনদেরকে শুরুর দিকে যদি দু'একটা ওয়াল্টজ দিতে পারেন। যেমন, একাকী আজ বসে আছি তুমি কেনো এলে না।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

রিদম নির্ভর নয় মানে এটা বুঝাতে চাইনি যে রিদমের প্রয়োজন নেই গানটিতে। বুঝাতে চেয়েছি যে মূল রিদম ব্যবহার করতে না পারলেও এক স্ট্রাম, দুই স্ট্রাম ইত্যাদি ভাবে কাজ চালানো যাবে।

রাতঃস্মরণীয় এর ছবি

সে কি আর আমি বুঝিনি!

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

লুৎফুল আরেফীন এর ছবি

মজারু ব্লগ। আহা! অনেকদিন গিটার বাজানোর নাম করে হাত ব্যাথা করা হয় না!
মুর্শেদকে অনেক ধন্যবাদ এত কষ্ট করার জন্য। এদ্দিন পরে সচলে ঢুকে মনটা ভালো হয়ে গেল!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অনেক ধন্যবাদ। হাত ব্যাথা করে ফেলুন জলদি। হাসি

অতিথি লেখক এর ছবি

খুবই উৎসাহ পাচ্ছি, থিসিস ডিফেন্স টা দিয়েই, শুরু করব ইনশাল্লাহ লইজ্জা লাগে

ইয়াসির আরাফাত এর ছবি

আপনারা প্র্যাকটিকাল শেখাচ্ছেন দেখে খুব ভালো লাগলো মুর্শেদ ভাই এবং সুবোধ অবোধ। বহুকাল আগে লেখা দুটি থিওরি পোস্টের তৃতীয় সংস্করণটিকে আলোর মুখ দেখাবার উত্সাহ পাচ্ছি। সময় সুযোগ করতে পারলে লিখে ফেলব।

ইস্কুল রক্স এন্ড চলুক চলুক চলুক

সো এর ছবি

মাস ছয়েক গিটার শেখার একটা চেষ্টা করেছিলাম।
ইশ্শ, দেশ থেকে গিটারটা আবার নিয়ে আসতে ইচ্ছে করছে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বাংলা কর্ডের জন্য সচল আলমগীরের তৈরী এই ওয়েবসাইটটি দেখতে পারেন : http://www.banglachord.com/

উল্লেখ্য যে দূর পাহাড়ের কর্ডটি কিঞ্চিত ভুল আছে। ভুল ধরিয়ে দেবার জন্য শাফি এবং আলমগীরকে ধন্যবাদ। সঠিক কর্ড ওই ওয়েবসাইটটিতে পাওয়া যাবে: http://www.banglachord.com/viewsong.php?song_id=95

অতিথি লেখক এর ছবি

বাইজান ,
ইশকুল কি ঈদের বন্দ দিছুইন?

নির্ঝর অলয় এর ছবি

চমৎকার পোস্ট!

আপনার কাছে একটা বিশেষ দাবী রাখছি। সচরাচর দেখি কিছু হিট রক গান তুলে মুখস্থ করে যে যার ক্ষমতা অনুযায়ী ভালো বা মন্দ বাজাতে অনেকেই পারে। কিন্তু যে কোন ধরনের গানের সাথে ইম্প্রম্পটু বাজানোর ক্ষমতা রাখে এমন গিটার শিল্পী খুবই বিরল- প্রায় নেই বললেই চলে। অনেকে কর্ড অনুমান করতে পারলেও রবীন্দ্রসঙ্গীত বা নজরুলের গানের অপ্রচলিত তালের রিদম বোঝে না। আধুনিক গানেও ভালো বাজানোর শিল্পী নেই। গিটার মানে তো শুধু রক নয়, গিটারে সবই সম্ভব- এত অসামান্য যন্ত্র এটা। ক্লাসিক্যাল গিটার বা ফোক গিটার বাংলাদেশে কাউকেই বাজাতে শুনি নি।

যাই হোক রিদমের পর্বগুলো ৮ মাত্রা বা ৪ মাত্রার কাহারবা, ৬ মাত্রা বা আদ্ধেক ৩ মাত্রার দাদরা, ১০ মাত্রার ঝাঁপতাল, ১৬ মাত্রার তিনতাল এবং ৭ মাত্রার তেওড়া- অন্তত এই প্রচলিত তালগুলোর সাথে রিদম প্যাটার্ন কীভাবে বাজবে সেটার বেসিক শেখালে বাকিটা নিজে নিজে প্র্যাকটিস করলে আয়ত্ত করা সম্ভব। এভাবে শিখলে শুধু একটা গিটার নিয়ে পৃথিবীর যে কোন গান গাওয়া সম্ভব। ফোক রিদম নিয়েও একটা পর্ব চাই।

অপেক্ষায় রইলাম। চলুক

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

বেশীরভাগই মাথার উপর দিয়ে গেলো। কিন্তু কী বলতে চেয়েছেন বুঝেছি বোধহয়। সর্বাংশে সহমত।

বি:দ্র: কেউ যদি তালকানা হয় (মানে আক্ষরিক অর্থে), তাকে তাল শেখানোর উপায় কী?

____________________________

সাক্ষী সত্যানন্দ এর ছবি

তালগাছটা আপনাকে দিলাম

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

তালের বদলে তালগাছ দিলে হপে?

____________________________

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA