শিখবা নাকি ক্যামেরাবাজী?: উন্মুক্ততা বা এক্সপোজার (Exposure)

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বিষ্যুদ, ০৭/০৫/২০০৯ - ৯:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

উন্মুক্ততা হচ্ছে ফীল্ম বা সেন্সর কতটুকু আলো পাচ্ছে তার পরিমান। উন্মুক্ততা নির্ভর করে আপনার লেন্সের পর্দা কতখানি খোলে (অ্যাপারচার) এবং কত দ্রুত আপনার লেন্সের শাটার বন্ধ হয় (শাটারস্পীড)। এই এক্সপোজার আপনার ছবিকে কতখানি প্রভাবিত করবে সেটা নির্ভর করে কত সেনসিটিভিটিতে আপনি ছবি তুলছেন তার উপর।

অ্যাপারচার, শাটার স্পীড আর সেনসিটিভিটি এই তিনের সমন্বয়ে যে এক্সপোজার বা উন্মুক্ততা তৈরী হয় তাকে প্রকাশ করা যায় এক্সপোজার মান বা "EV" দিয়ে। শুন্য EV নির্ধারণ করা হয় অ্যাপারচার f/1, শাটারস্পীড ১ সেকেন্ড এবং ISO 100 দিয়ে [১]। প্রতিবার শাটারস্পীড দ্বিগুন করে বা অ্যাপারচার অর্ধেক করে সেন্সরে ঢোকা আলোর পরিমান অর্ধেক করে ফেললে EVর মান বেড়ে যায় ১ করে। উদাহরনস্বরুপ, 6 EV তে 5 EVর চেয়ে অর্ধেক আলো ঢোকে ক্যামেরায়। উজ্জ্বল আলোয় সেন্সরে খুব অল্প আলো ঢুকলেই চলে বলে ওভারএক্সপোজার এড়াতে উঁচু EV ব্যবহার করতে হয়।

এটা কিভাবে কাজ করে বুঝতে এই ইন্টারএকটিভ এক্সপোজার ক্যালকুলেটরটি ব্যবহার করতে পারেন।

এটা নিশ্চয়ই বুঝতে পারছেন যে একটি নির্দিষ্ট এক্সপোজার বিভিন্ন অ্যাপারচার, শাটারস্পীড এবং সেনসিটিভিটি কম্বিনেশন ব্যবহার করে পাওয়া সম্ভব। যেমন ISO 100, অ্যাপারচার f/8, শাটার স্পীড 1/125s এক্সপোজার পাবেন 13 EV। আবার একই ISOতে, অ্যাপারচার কমিয়ে f/5.6 (আলোকছিদ্রতা দ্বিগুন হয়ে গেল), এবং শাটারস্পীড দ্বিগুন 1/250s করেও পাবেন 13 EV। আবার অ্যাপারচারকে f/8 এ স্থির রেখে ISO কে দ্বিগুন 200, এবং শাটার স্পীড অর্ধেক 1/250s করলেও পাবেন 13 EV। তবে বলাবাহুল্য ISO বাড়ার ফলে ছবির নয়েজও বেড়ে যাবে।

অটোমেটিক মোডে, ক্যামেরার লাইট মিটারিং সিস্টেম কতখানি এক্সপোজার দরকার সেটা নির্ধারন করে প্রথমে। এরপর নিজস্ব এলগোরিদম প্রয়োগ করে ঠিক করে কি পরিমান অ্যাপারচার, শাটারস্পীড এবং সেনসিটিভিটি দরকার। যদি ক্যামেরা নির্ধারন করে এক্সপোজার খুব বেশী, তাহলে উজ্জ্বল আলোর উপস্থিতি সেখানে। ওভার এক্সপোজার ঠেকাতে দরকার বেশী শাটারস্পীড, উঁচু f-সংখ্যার এবং/অথবা নিচু সেনসিটিভিটির। যদি আপনি ক্যামেরা অ্যাপারচার প্রায়োরিটি মোডে নিয়ে যন, তাহলে ক্যামেরা আপনার নির্দেশিত অ্যাপারচার ঠিক রেখে শাটার স্পীড নির্ধারন করবে যাতে এক্সপোজার ঠিক থাকে। একই ঘটনা ঘটবে শাটারস্পীড প্রায়োরিটি মোডে, কিন্তু সেক্ষেত্রে ক্যামেরা আপনার নির্দেশিত শাটারস্পীড বজায় রাখবে।

টেকনিক্যাল ফুটনোট:
[১] বিশুদ্ধ করে বলতে গেলে "এক্সপোজার মান" শুধু শাটারস্পীড এবং অ্যাপারচারের কম্বিনেশনকে বোঝায়। যে এক্সপোজার মানের সাথে ISO কে যুক্ত করলে তাকে "আলোক মান" বা LV বলে [২]। সহজে বোঝার জন্য এই লেখায় লাইট ভ্যালু LV কেই এক্সপোজার মান বলা হয়েছে। এতে ত্রুটি হবার সম্ভাবনা কম কেননা, ডিজিটাল ক্যামেরায় অ্যাপারচার আর শাটারস্পীড নিয়ন্ত্রনের মতো ISOও খুব সহজে বদলানো যায়। অনেক ডিজিটাল ক্যামেরাতে এমনকি অটো-ISO মোড বলে একটি মোড দেখা যায়।
এখনকার ক্যামেরায় অটোমেটিক লাইট মিটারিং সিস্টেম থাকায় EVর সঠিক মান কত সেটা জানাও আর জরুরী নয়। মান্ধাতা আমলে মানুষ সঙ্গে করে এক্সপোজার টেবিল নিয়ে ঘুরত। একসপোজারের মান কত হলে কি হয় সেটা না জেনে এখন বরং অ্যাপারচার, শাটারস্পীড আর ISO বদলালে কি হয় সেটা জানা জরুরী।

[২] APEX সিস্টেমে "উজ্জ্বলতা মান" (Brightness Value) বা BV নামেও একটি সূচক আছে।

[৩] সেনসিটিভিটি বা ISO বদলালে আসলে আলোর "পরিমান" এ কোন পরিবর্তন হয় না। পরিবর্তন হয় গৃহীত আলোর এফেক্টে।

(ডিপিরিভিউ থেকে অনুদিত)


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বাহ বাহ, আপনি তো বেশ দ্রুততার সাথে এগুচ্ছেন। চলুক

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এবার বোধহয় একটা পরীক্ষার আয়োজন করা যায়। ছাত্ররা সব প্রেজেন্স জানিয়ে যান। কমপক্ষে ১০ জন না হলে পরীক্ষার হ্যাপা করব না।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
এই একাউন্টটি কোন মডারেটরের নয়। এই একাউন্ট থেকে মডারেশন করা হয়না, কিংবা এই একাউন্টের কর্মকান্ডের দায়ভার সচলায়তন নেবে না।

পুরুজিত এর ছবি

পরীক্ষা চাই।

রাগিব এর ছবি

Exposure

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

থ্যাঙ্কস।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
এই একাউন্টটি কোন মডারেটরের নয়। এই একাউন্ট থেকে মডারেশন করা হয়না, কিংবা এই একাউন্টের কর্মকান্ডের দায়ভার সচলায়তন নেবে না।

অতিথি লেখক এর ছবি

প্রেজেন্স স্যার,
আমার ক্যামেরায় ম্যানুয়াল মুডে আমি ISO, অ্যাপারচার ও শাটারস্পীড বদলাতে পারি কিন্তু EV এর মান দেয় না। বেশি আলোতে অথবা ওভার এক্সপোজার নিয়ন্ত্রন করে ছবি তুলতে কোন মুডটি, আমার মত শিক্ষানবীশ দের ব্যবহার করা উচিত - অ্যাপারচার প্রায়োরিটি, শাটারস্পীড প্রায়োরিটি অথবা ম্যানুয়াল মুড। দয়া করে যদি ছবি সহ একটু ব্যাখ্যা করতেন।
হ পরীক্ষা না থাকলে পরাশোনা করতে ইচ্ছে করে না।
কিন্তু মডেল প্রশ্ন ও চোথা এগুলা না থাকলে পরীক্ষা দেই কেমনে?
-------------
শিকড়ের টান

আজমীর এর ছবি

ধন্যবাদ

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

রণদীপম বসু এর ছবি

কিছু বুঝলাম কিনা সেইটাই বুঝতে পারতেছি না ! পরীক্ষা দিমু কেমনে !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মাত্র দুজন!?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
এই একাউন্টটি কোন মডারেটরের নয়। এই একাউন্ট থেকে মডারেশন করা হয়না, কিংবা এই একাউন্টের কর্মকান্ডের দায়ভার সচলায়তন নেবে না।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

পরীক্ষা ওপেনবুক না ক্লোজডবুক? ওপেনবুক হলে আছি, নাহলে দেখাদেখি করতে দিতে হবে।

আরিফ জেবতিক এর ছবি

দাড়ান , চোতা রেডি করে ফেলি , তারপর পরীক্ষা কোন বিষয়ই না । চোখ টিপি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।