আমার নিজের মুদ্রাদোষে আমি একা...।দুই।

মাহবুবুল হক এর ছবি
লিখেছেন মাহবুবুল হক (তারিখ: রবি, ১২/০৯/২০১০ - ১:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

' তুই সবারে দাঁড় করায়া দিলি মা , তুই সাকসেসফুল মা তুই সাকসেসফুল।আগে সবাই ছিল তোর ওপর বোঝা। এখন তুই হইলি সবার ওপর বোঝা। তুই যা, এইখান থাইকা বাইর হইয়া যা।'-- যক্ষ্মায় আক্রান্ত মেয়েকে সংসারের কাছে, কারো কাছে মাথা নত হতে দিতে রাজি নয় অক্ষম বাবা।বাবা তাই সংসারের যাতাকলে পিষ্ট মেয়েকে মু্ক্ত দেখতে চায়। বাবা চেয়েছিল 'আহারে দিদিটা' বলে ছোট বোনের করুণার গতানুগতিক আস্ফালন যেন শুনতে না হয়, যে-ছোট বোন আবার ভালবাসার প্রিয় মানুষটিকে ছিনিয়ে নিয়ে গেল এই বলে যে, 'দুপুর রোদে ঘুরে মরে কোন লাভ নেই, অপেক্ষা করার ধৈর্য সবার থাকে না।'- --- এই দৃশ্যগুলো আমি আবার দেখেছি। দেখেছি আর চোখ ঝাপসা হয়ে গেছে। মধ্যবিত্ত জীবনের অব্যক্ত কষ্টগুলো, পরতে পরতে জমে থাকা ব্যর্থতাগুলো সারা গা থেকে চোখের কোণায় এসে ভর করেছে আর দ্রবীভূত হয়ে জলকে করেছে নোনা। জীবনের সব রং আসলে শেষ পর্যন্ত নোনা স্বাদের বর্ণহীনতাতেই মিশে থাকে।
'মেঘে ঢাকা তারা' বিশ বছর আগে দেখেছিলাম। এর শিল্পগুণ বিশ্লেষণ করতেই তখন ভালো লেগেছিলো। অনিতার কষ্টগুলো তখন কেতাবী কায়দায় ভেবেছি। প্রতিটি দৃশ্যের ফ্রেম আর আবহসংগীত নিয়ে ঘন্টার পর ঘন্টা আলোচনা ! কিন্তু বহুদিন পর আবার যখন দেখলাম তখন মনে হল, এখন যা দেখেছি তখন তা দেখতে পাই নি। তখন অনেক কিছুই ছিল শেখানো। আরোপিত অনুভব। খুঁজে পাই নি, খুজেঁ দেয়া হয়েছিল। অনিতার কান্না, বাবার কষ্ট, মা আর ছোট বোনের স্বার্থপরতা, শংকরের আত্মগ্লানি আজ আমার কাছে তার প্রকৃত রূপ নিয়ে হাজির হয়েছে। অনিতার সেই তীব্র চিৎকার-' দাদা আমি বাঁচতে চেয়েছিলাম' বিদীর্ণ করে দেয় সবকিছু। আমি বেশ বুঝতে পারছি এ সংসারে কেউ না কেউ অনিতার মত সৌধ হয়ে যায়। পাহাড় ছাড়িয়ে যায়, আকাশ ছাড়িয়ে যায়, তবে তা কেউ দেখতে পায় না। এ জীবনের মহিমাতে ভর করে নবজাতক আসে সংসারে, মানুষ বলে- ' আহারে মেয়েটা কত শান্ত ছিল, বহুদিন দেখিনা' তারপর হারিয়ে যায় স্মৃতি থেকেও। সংসারে নতুন নতুন অনিতা তৈরি হয়, তাদেরও চপ্পল ছিঁড়ে যায় অফিস যাওয়ার পথে। এটাই সংসারের পুরাণ।


মন্তব্য

রাজিব মোস্তাফিজ [অতিথি] এর ছবি

আপনার লেখাটি ভালো লাগল। 'মেঘে ঢাকা তারা' কি সর্বকালের অন্যতম সেরা বাংলা সিনেমা? ইউটিউবে নিচের গানটার নিচের মন্তব্যগুলো পড়ে একদিন খুব আপ্লুত হয়েছিলাম--

http://www.youtube.com/watch?v=NDB383_sDbg

ভালো থাকবেন।

মাহবুবুল হক এর ছবি

'মেঘে ঢাকা তারা' সর্বকালের সেরা বাংলা ছবি কি না জানি না তবে ঋত্বিক ঘটক অসাধারণ নির্মাত কোনো সন্দেহ নেই- আমার প্রিয় তো বটেই । যে গানটির লিংক আপনি দিয়েছেন তার শেষ চরণের আবহে আছে চাবুকের শপাং শপাং আওয়াজ। শংকর গান শেষ করার পরও অনিতা গেয়েই যাচ্ছে... যাতে আসলে গান ছিল না ছিল কষ্টের চাবুক। এই চাবুকে কে না-ক্ষতবিক্ষত হয় ? ঋত্বিকের 'সুবর্ণরেখাতেও রবীন্দ্রসংগীতের এমন অসাধারণ ব্যবহার আছে।

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে লিখি কথা
আমি তো বেকার পেয়েছি লেখার স্বাধীনতা

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

লাল-মডু এর ছবি

প্রিয় মাহবুবুল হক,

সচলায়তনে যে কোনো সময়ে নীড়পাতায় একাধিক পোস্ট দৃশ্যমান হওয়া নিরুৎসাহিত করা হয়।

এই পোস্টটি নীড়পাতা থেকে সরিয়ে দেয়া হলো।

আপনার এ পোস্টটি আপনি ড্রাফট করে পরবর্তী কোনো সময়ে নীড়পাতায় প্রকাশ করতে পারেন। ধন্যবাদ।

অনিকেত এর ছবি

প্রিয় মাহবুবুল হক,

আপনি এই একটা লেখা দিয়েই আমাকে কিনে নিলেন আদ্যোপান্ত।

মধ্যবিত্ত জীবনের অব্যক্ত কষ্টগুলো, পরতে পরতে জমে থাকা ব্যর্থতাগুলো সারা গা থেকে চোখের কোণায় এসে ভর করেছে আর দ্রবীভূত হয়ে জলকে করেছে নোনা। জীবনের সব রং আসলে শেষ পর্যন্ত নোনা স্বাদের বর্ণহীনতাতেই মিশে থাকে।

সংসারে নতুন নতুন অনিতা তৈরি হয়, তাদেরও চপ্পল ছিঁড়ে যায় অফিস যাওয়ার পথে। এটাই সংসারের পুরাণ।

অসামান্য অভিব্যক্তি!!

ছবিটা আমার দেখা হয়নি। কিন্তু আজকের পরে ছবিটাকে আমার দেখতে চাওয়ার লিস্টির উপরের তাকে রাখলাম।

ভাল থাকুন। এমন লেখা আরো লিখুন।

শুভেচ্ছা অহর্নিশ।

বইখাতা এর ছবি

একদম সত্যি। খুব সুন্দর লিখেছেন।

অতিথি লেখক এর ছবি

লেখায় উত্তম জা-ঝা। ছবিটাও দেখতে ইচ্ছে করছে।

কুটুমবাড়ি

অদ্রোহ এর ছবি

এ কী অদ্ভুত কাকতাল ,মাত্রই কদিন আগে মেঘে ঢাকা তারা দেখলাম। বড় বেশি নিষ্ঠুর ছবি, মাঝে মাঝে মনে হচ্ছিল বাস্তব এতটা রূঢ় হয় কী করে? তবে অনিল-সুপ্রিয়ার জবাব নেই বটে।

--------------------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

মাহবুবুল হক এর ছবি

বড় বেশি নিষ্ঠুর ছবি
একথাটাই উপযুক্ত মন্তব্য।

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে লিখি কথা
আমি তো বেকার পেয়েছি লেখার স্বাধীনতা

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

তিথীডোর এর ছবি

আমার খুব প্রিয় একটা বই, যদিও ছবিটা দেখা হয়নি...

লেখায় উত্তম জাঝা!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মাহবুবুল হক এর ছবি

দেখুন। বুকের কষ্টগুলো চোখের জল হয়ে বেরিয়ে যাবে-

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে লিখি কথা
আমি তো বেকার পেয়েছি লেখার স্বাধীনতা

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।