জয় বাংলা ব্লগস্ফিয়ার!

অভ্রনীল এর ছবি
লিখেছেন অভ্রনীল (তারিখ: শুক্র, ২৪/১০/২০০৮ - ৮:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অবশেষে আরো একখান বাংলা ব্লগ আসিয়া পড়িলো বাংলা ব্লগস্ফিয়ারে... এই নবতর সংযোজনের নাম "প্রথম আলো ব্লগ"। বাংলা ব্লগস্ফিয়ারের বয়স কত? সেটা জানিনা... নিজেই ব্লগিং করি মাত্র এক মাস... আর বাংলা ব্লগিং করি মাস চারেক হবে। বাংলা ব্লগিঙ্গের শুরুটা ব্লগস্পট দিয়ে হলেও অচিরেই পেয়ে গেলাম সচলায়তন-সামহোয়ারিনের মত বাংলা ব্লগ। পরে টের পেলাম 'এই ব্লগই ব্লগ না, আরো ব্লগ আছে'... আমার ব্লগ, প্যাচাঁলী, এভারগ্রীন আরো কত! এইবার প্রথম আলো জয়েন করলো বাংলা কমিউনিটি ব্লগিং এর মিছিলে। স্বাগতম প্রথম আলোকে বাংলা ব্লগস্ফিয়ারে।

কোন ব্লগের প্রথম থেকে থাকার মজাটা কেমন সেটা জানার জন্যি ঢুঁ মেরেছিলাম প্রথম আলোর ব্লগ সাইটে। রেজিস্ট্রেশন করতে গিয়ে টের পেলাম এইখানে জিমেইলের মত ইনভাইটেশনের ব্যাপার আছে। ইনভাইটেশন পাস ছাড়া আমি কেবল সাধারন পাঠক! যেহেতু অসাধারনত্বে যাবার আমার কোন আশা নাই তাই পাস পাবার আপাতত কোন আশা দেখছিনা।

যাই হোক ... এইবার কিছু কনক্লুশন টাইপের কথা বার্তা। আশা করছি প্রথম আলো ব্লগ বাংলা ব্লগস্ফিয়ারে নিজেদের একটা জায়গা করে নিতে পারবে। সেই সাথে বাংলা ব্লগস্ফিয়ারের জীবনীশক্তি আরো বাড়িয়ে তুলবে... ইত্যাদি ইত্যাদি... এবং সে সাথে সাধারন মানুষদের অচিরেই ব্লগে লেখালেখি করার পাস দিবে।

সব শেষে "জয় বাংলা ব্লগস্ফিয়ার!"

-------------------------------------------------------------------

auto


মন্তব্য

হিমু এর ছবি

নীতিমালাটি শিক্ষণীয়।


হাঁটুপানির জলদস্যু

রাফি এর ছবি

পড়ে আমার মাথা চক্কর দিচ্ছে।
না করার এত লম্বা লিস্টে কী করা যাবে তাই বুঝতে পারলাম না।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

নীতিমালা সমস্যা না, সমস্যা তার প্রয়োগ ...

প্রয়োগ শুরু হোক, তখন বলা যাবে শিক্ষণীয় কিনা ...
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

ইশতিয়াক রউফ এর ছবি

*
আমি ঠিক এটাই কপি করে এখানে আসলাম...

"৫.
ক) কাউকে হেয় প্রতিপন্ন করতে অবমাননামূলকভাবে কোনো প্রাণীবাচক নাম দেয়া যাবে না।"

সেরকম মজা পাইসি।

একদম শেষের এই কথাটা খারাপ লাগলো...

"৪. কর্তৃপক্ষ যে কোনো ব্লগ ও ব্লগারকে কোনো কারণ দর্শানো ছাড়াই বাতিল করার অধিকার রাখে।"

*
নীতিমালাটা বেশ কম্প্রিহেনসিভ। ভাল লাগলো দেখে। তবে কতটুকু প্রয়োগ হবে, সেটাই দ্রষ্টব্য। বিগত দিনগুলোয় বাংলা ব্লগে অনেক কিছুই হয়েছে। সেই অনাচার থেকে শিক্ষা নিয়ে শুরুতেই একটা খোলামেলা (ও পড়তে কঠোর) নীতিমালা/সংবিধান থাকা ভাল। তবে, লেখা/মিথষ্ক্রিয়া উৎসাহিত করার জন্য কম কথায় উদবুদ্ধ করার মত কিছু হলে ভাল হত।

বাইরের অনেক দেশের মত বাংলাদেশেও ব্লগ মূলধারার সাথে যুক্ত হল। যেকোন মাপেই বড় এই অর্জনের জন্য অভিনন্দন প্রাপ্য সবার। দেখা যাক বাকিটা পথ কেমন যায়।

শুভ কামনা রইলো।

অভ্রনীল এর ছবি

কেউ যদি কাউকে ডাইনোসর বলে তাইলে কি অবমাননা (মাথায় ঘিলু কম) হবে না কি প্রশংসা (বিশাল, শক্তিশালী) হবে? ঠিক একই ভাবে বান্দর বললে কি হবে? [ডাল্টনের কথা অনুযায়ী আমাদের পুর্বপুরুষ- অবশ্যি শ্রদ্ধার বস্তু; আবার 'বান্দর' গালি দিতেও ব্যবহৃত হয় দেঁতো হাসি ]
_________________________________
| আমার ছোট নদী |
বাংলা ব্লগস্ফিয়ার

সবজান্তা এর ছবি

প্রথম আলো বোধ করি "আনন্দ" ধরণের কিছু একটা হওয়ার চেষ্টায় আছে। পত্রিকার পাশাপাশি আরো অনেক কিছুতেই তাদের পদচারণা দেখতে পাচ্ছি।

অনেকেই হয়ত জানেন না, আজিজ সুপার মার্কেটের বড়-সড় বই এর দোকান একুশের নাম এখন "প্রথমা", আর এই দোকানের মালিক এখন প্রথম আলো। খোঁজ নিয়ে জানতে পারলাম প্রথম আলো অচিরেই প্রকাশনাতে নামছে, তারই প্রথম ধাপ এই "প্রথমা"। এর সাথে এখন যোগ হয়েছে প্রথম আলো ব্লগ। আগেই খোলা হয়ে গিয়েছে প্রথম আলো জবস। বোঝাই যাচ্ছে, মাল্টি ডাইমেনশনাল ব্র্যান্ড হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার জন্য তারা বেশ কোমর বেঁধেই নেমেছেন।

প্রথম আলোর কিছু নীতি এবং তাদের সম্পাদক মহোদয়কে আমি তেমন পছন্দ করি না, তবু সেই অপছন্দটা আমি তাঁদের বাকি প্রয়াসের উপরও চাপিয়ে দিতে চাই না। প্রথম আলোর মত মিডিয়া মুঘলরা বই এর ব্যবসায় আসলে হয়তো, ব্যবসার গ্ল্যামার বাড়বে, ক্রমাগত টি শার্ট আর ফতুয়ার দোকানের সাথে যুঝতে থাকা বই এর দোকানগুলি একটু জোর পাবে। তবে প্রথম আলো ব্লগ নিয়ে আমি সতর্ক। প্রথম আলো কর্তৃপক্ষ যদি ব্লগে শুধু তাঁদের মতাদর্শকেই প্রোমোট করেন, কিংবা শুধু মাত্র ব্যবসাকেই বুঝে থাকেন, তাহলে অবশ্য এই ব্লগের কোন ভবিষ্যত আমি দেখি না। এ ছাড়া বাংলা ব্লগোস্ফিয়ারে ঘোরাঘুরি যৎকিঞ্চিত অভিজ্ঞতা থেকে এটাও বলতে পারি, প্রথম আলো ব্লগের সাথে জড়িত কিছু নামের কারণেও হয়তো অভিজ্ঞ ব্লগাররা বাঁকা চোখেই দেখবেন এই ব্লগকে।

তবু যত যাই হোক, বাংলা ব্লগের আঙ্গিনায় প্রথম আলোকে স্বাগতম।


অলমিতি বিস্তারেণ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রথম আলো কর্তৃপক্ষ যদি ব্লগে শুধু তাঁদের মতাদর্শকেই প্রোমোট করেন, কিংবা শুধু মাত্র ব্যবসাকেই বুঝে থাকেন, তাহলে অবশ্য এই ব্লগের কোন ভবিষ্যত আমি দেখি না

- তোমার আশঙ্কা মতো প্রথম আলো ব্লগের ভবিষ্যত বহু বহু আগে অন্ধকার হয়ে গেছে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অমিত আহমেদ এর ছবি

প্রথমআলো ব্লগের সাফল্য কামনা করছি। আরও বাংলা ব্লগ দরকার। প্রতিটি বাঙালি ইন্টারনেট ইউজার হয়ে উঠুক ব্লগার।

প্রথমআলো তো দেখা যাচ্ছে শুরু হতে না হতেই হিট! যাই। এক্ষুণি গিয়ে নীতিমালা পড়ে আসি।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অভ্রনীল এর ছবি

মজার ব্যাপার... সবাই নীতিমালা পড়ে ফেলল আর আমি এখনো নীতিমালা দেখলাম না... আমার ব্রাউজারে নীতিমালা পেজটা ব্ল্যাঙ্ক দেখায়... ফায়ারফক্স, অপেরা, ক্রোম সবগুলোই ট্রাই মারলাম...
_________________________________
| নাদানের ছোট্ট জগৎ |
auto

রাফি এর ছবি

নীতিমালা পড়তে এই লিংকে যান

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অভ্রনীল এর ছবি

ধন্যবাদ... এইবার পেয়েছি...

এতো বিশাল লিস্ট! অ্যাঁ এতো কিছু মনে রেখে ব্লগিং করা যায়? কী জানি!
_________________________________
| নাদানের ছোট্ট জগৎ |
auto

জ্বিনের বাদশা এর ছবি

প্রথম আলো ব্লগের জন্য শুভেচ্ছা জানাই .... এটা খুবই ভালো লক্ষণ যে জাতীয় পত্রিকাও ব্লগিংকে উৎসাহিত করা শুরু করেছে ... এ হিসেবে এটা একটা নতুন মাইলস্টোন বাংলা ব্লগিংয়ের জগতে

আমি বিশ্বাস করি, যত বেশী ব্লগ হবে, বাংলা ব্লগস্ফিয়ার তত সমৃদ্ধ হবে ... হয়ত কিছুদিন পর আমরা পত্রিকাগুলোর বিখ্যাত কলামিস্টদেরও ব্লগিংয়ে দেখতে পাবো চলুক

********************************

নীতিমালা নিয়ে কুইন-ম্যাকলাস্কির মতো একটা পেঁজগী কষি হাসি....

আমার মতে, যে কোন ব্লগের নীতিমালা একটা থাকলেই হয়

ক. কর্তৃপক্ষের বিবেচনায় যে কোন ব্লগপোস্ট বা ব্লগার কে যদি অত্র ব্লগের পরিবেশ নষ্টের কারণ মনে হয়, তাহলে সেই ব্লগপোস্ট বা ব্লগারের বিরুদ্ধে কর্তৃপক্ষ তাহাদের বিবেচনা অনুযায়ী ব্যবস্থা নেয়ার এখতিয়ার রাখেন।
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

অভ্রনীল এর ছবি

হয়ত কিছুদিন পর আমরা পত্রিকাগুলোর বিখ্যাত কলামিস্টদেরও ব্লগিংয়ে দেখতে পাবো

এইটা ভাল বলেছেন... ঘুরে ফিরে সেই একই লোকদের লেখা আর ভালো লাগেনা... তবে এটা ঠিক যে পত্রিকা গুলো তাদের নিজেদের মানসিকতার লোকদের লেখা কলামগুলোই বেশি ছাপায়... হয়ত দেখা যাবে যে তাদের পছন্দমত ব্লগারদের লেখাই তারা ছাপাচ্ছে... অন্যদের ভাত নাই... অবশ্য সবই আমার আন্দাজ... নাও হতে পারে...

কর্তৃপক্ষের বিবেচনায় যে কোন ব্লগপোস্ট বা ব্লগার কে যদি অত্র ব্লগের পরিবেশ নষ্টের কারণ মনে হয়, তাহলে সেই ব্লগপোস্ট বা ব্লগারের বিরুদ্ধে কর্তৃপক্ষ তাহাদের বিবেচনা অনুযায়ী ব্যবস্থা নেয়ার এখতিয়ার রাখেন।

চলুক

_________________________________
| নাদানের ছোট্ট জগৎ |
auto

রণদীপম বসু এর ছবি

দেখিয়া আসিলাম।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।