বিচ্ছিন্ন আবেগ

মাশীদ এর ছবি
লিখেছেন মাশীদ (তারিখ: বিষ্যুদ, ১২/০৭/২০০৭ - ৪:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মাঝে মাঝে কোন কারণে বা কোন কারণ ছাড়াই মন যেন কেমন হয়ে যায়। কোথ্থেকে সব এলোমেলো ভাবনা এসে ভর করে। কিছুই ভাল লাগে না তখন। আবার ঠিক খারাপও না। তখন কাউকেই খুব দরকার পড়ে না। আবার হয়তো কারো কথা মনে ঘুরপাক খেতে থাকে অস্পষ্টভাবে, অন্য কোন ভাবনার ডালপালা হিসেবে। নিজের মনের খুব গভীরে ডুবে যেতে থাকি। এক ভাবনা থেকে আরেক ভাবনায় ঘুরপাক খাই; আলো থেকে অন্ধকার, আবার অন্ধকার থেকে আলোয়। সঙ্গী হিসেবে থাকে শুধু একান্ত প্রিয় কিছু গান। সেই সব গান বারবার শুধু শুনে যাই আর ঘুরপাক খাই, আলো-আঁধারিতে, নিজের ভিতরে, একা।

ওয়ারফেজের বিচ্ছিন্ন আবেগ আমার অদ্ভুত সেই সময়গুলোর এক পুরনো বন্ধু। শুনে শুনে লেখা কথাগুলোয় হয়তো টুকটাক ভুল থাকতে পারে আমার, কিন্তু বিচ্ছিন্ন আবেগের বিহ্বলতা অনুভবে আমাকে সঙ্গ দিতে কোনদিন ভুল করেনি এই অন্তরঙ্গ গানটা।

বিচ্ছিন্ন আবেগ

একদিন আমি হেঁটে চলছি পথে একা
হঠাৎ হোঁচট খেয়ে থমকে দেখি
চারিদিকে আঁধার
আঁধার আর আঁধার
আঁধার আর অন্ধকার
কোনদিন আমি গাইব সেই গান
যে গানে থাকবে না মলিন অহংকার
কোনদিন আমি গাইব সেই গান
যে গানে থাকবে শুধু জ্যোৎস্নার স্বচ্ছতা?

আলোয় আলোয় ভরা চারিদিকে
তবু কেন ঘরে এত আঁধার
শুনি তবু শুনি না
বুঝি তবু বুঝি না
গানের মত গান নেই কেন তাই
কোনদিন আমি গাইব সেই গান
যে গানে থাকবে মহাশূণ্যের উদারতা
কোনদিন আমি গাইব সেই গান
যে গানে থাকবে সাগরের গাংচিলের ডাক?

বন্দী আমি নিজে নিস্তব্ধতায়
কন্ঠে আমার নেই কোন সুর
বন্ধ জানালার পাশে বসে আছি
ফুলের সুবাস পাই
আলোর দরজা খুলেও কেন খুলি না
বারবার শুধু ছিটকে পড়ি অশ্লীল কারাগারে
কি যেন কী পাবার মোহে?

একদিন আমি হেঁটে চলছি পথে একা।


মন্তব্য

অমিত আহমেদ এর ছবি

আমার খুব পছন্দের গান।
কারন ছাড়া মন খারাপ হওয়াটা আমারও আছে, খুব বিচ্ছিরি অভ্যেস।


আমার বেলা যে যায় সাঁঝ-বেলাতে
তোমার সুরে সুরে সুর মেলাতে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

খুব ভালো লাগা একটা গান। তোর লেখা পড়তে পড়তে শিরশিরে একটা ভালো ছড়িয়ে পড়ল। মন ভাল নেই তোর?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মাশীদ এর ছবি

না রে। সারাদিন ভালই থাকি, কিন্তু হঠাৎ করে যখন মনে হয় মেজমামাটা সবাইকে ছেড়ে চলে গেছে, আর কোনদিন দেখা হবে না, তখন বুকটা হু-হু করে ওঠে রে। ক্যান্সারের সাথে যুদ্ধ করছিল বেশ কিছুদিন ধরে। কেন কেউ এত কষ্ট পেতে পারে, ভেবে শুধু অবাক হই। no one deserves to suffer like this.

আজকে তাই কারণেই মন অন্যরকম। তবে মাঝে মাঝে কারণ ছাড়াও এসব গানের সঙ্গ দরকার পড়ে।

তুই ক্যামনাছিস?


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

অমিত এর ছবি

উড়ে যায় বিষণ্ণ পাখি....
আজকে সবার হইল কি ?
_______________________________
suspended animation...

হাসিব এর ছবি

বুচছি


আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে

অপালা এর ছবি

হমম

রেজওয়ান এর ছবি

ইংরেজীতে একেই মনে হয় Solitude বলে!

-----------------------------------
পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

শামীম এর ছবি

মন খারাপ হইলে প্রথমেই খাওয়া দাওয়া করি, কারণ বেশিরভাগ ক্ষেত্রেই খিদা পেটে মন খারাপ হয় আমার। তারপর, প্রিয়জনদেরকে ফোনে ধরার চেষ্টা করি।

আপনার আলো-আঁধারী শুনে চাইনিজ রেস্টুরেন্টের কথা মনে পড়ল (খাবার সংক্রান্ত)। দেঁতো হাসি

গানটা মনে করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। ছবিটাও মারাত্নক সুন্দর। চলুক
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

মাশীদ এর ছবি

হা হা! ভাল বলেছেন, মিয়া ভাই। খাবার আসলেই মন ভাল করে দেয় অনেক সময়। তবে সব সময় এই অনুভূতিটা ঠিক মন খারাপ করাও না। রেজওয়ান ভাইয়ের ভাষায় solitude-ই হবে হয়তো। তখন সঙ্গী হয় শুধু ভাবনা আর গান।

ছবিটা ভাল লেগেছে শুনে ভাল লাগল। কোন এক জ্যোৎস্নারাতে কিছু প্রিয় বন্ধুর সাথে সমুদ্রতীরে সারা রাত ধরে এক আড্ডায় তোলা। শখের বশে তোলা আরো অনেক ছবির সাথে এটাও আমার ফ্লিকারে আছে। ফাঁক পেলে একটু ঢুঁ মারার আমন্ত্রণ রইল।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এসব নিয়েই থাকা - - -

সৌরভ এর ছবি

সবার মন খারাপ।
ভাইরাস, ভাইরাস!


আবার লিখবো হয়তো কোন দিন

ভাস্কর এর ছবি

হুমম


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

নজমুল আলবাব এর ছবি

ভালো হয়ে যাবে মন। দেখিস সব ঠিক হয়ে যাবে।

মাশীদ এর ছবি

জানি ভাইয়া, কিন্তু ঠিক এখনই না। এখনো যে ভাবতে খুব কষ্ট লাগছে!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

ফারুক হাসান এর ছবি

ওয়ারফেজের এই 'বিচ্ছিন্ন আবেগ' গান আমি কখনোই আলাদা করে শুনি না। যখন শুনি, তার পর পরই মাহিনের ঘোড়াগুলির এই গানটা অনুগামী হয়, সব সব সবসময়:

যখন ধোঁয়া মেঘে
ঢাকা আমার মন,
যখন ক্লান্ত ভেবে ভেবে সারাখন
তখন ধোঁয়া জাল ছিড়ে
চেনা সুখের ভিড়ে
নিয়ে আমায় যাবে বল সে কোন?

যখন হাসির আলো খেলে আমার গানে
যখন শব্দ সবই বদলাতে চায় মানে

তখন, তুমি ফিরে আসো, জানি আমায় ভাল বাসো
অন্য কোথাও, অন্যকোনো খানে......

-----------------------
এই বেশ ভাল আছি

মাশীদ এর ছবি

আহ্!
এই না হলে তুই আমার কুদ্দুস!
এটা আমারো খুব প্রিয় গান। আমি অবশ্য 'বিচ্ছিন্ন আবেগ' এর সাথে বেশির ভাগ সময় শুনি ওয়ারফেজের ঐ অ্যালবামেরই 'বৃষ্টি নেমেছে' গানটা। মহীনের ঘোড়াগুলির এই প্রিয় গানটার লিংক দিয়ে দিলাম সবার জন্য। এটার সাথে আমি শুনি 'তোমায় দিলাম' আর 'আমার দক্ষিণ খোলা জানলা'।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।