বিদেশ পাড়ি দিতে চান? এসাইলাম প্রার্থী হয়ে যান।

আরিফুর রহমান এর ছবি
লিখেছেন আরিফুর রহমান [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৯/০৫/২০১২ - ১০:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজকাল বিদেশ পাড়ি দেবার রাইট ডিসিশন অনেকেই নিয়ে থাকেন। বাংলাদেশ নামক গাঙ্গেয় ব-দ্বীপের বসবাসকারী জনগণ অতীতে কখনো সমুদ্র পথে, কখনো বা পদব্রজে পাড়ি দিয়েছেন দুর দূরান্তে। একটা সময় ছিলো যখন বৈদেশ যাওয়া ছিলো সাময়িক জীবিকার্জনের মাধ্যম। ঘরে জায়া-পুত্র-কন্যা রেখে মালাদারগন রেঙ্গুন যাতায়াত করতেন ব্যবসার উদ্দেশ্যে। সেটাও প্রায় শতবর্ষের আগের ঘটনা।

এরপরে সময়ের সাথে সাথে যুগ পাল্টেছে, পৃথিবীতে জনসংখ্যা বেড়েছে, উন্নত হয়েছে পরিবহন মাধ্যম, গ্লোবালাইজেশনের কবলে পড়ে পৃথিবী হয়ে গেছে অনেক বেশি ব্যস্ত ও ছোট। জাহাজে করে আজকাল পাড়ি জমানো কমে গেছে যাত্রার দীর্ঘতায়। তাই বিদেশ-গমনকারী বেশিরভাগই উড়াল দেয় উড়োজাহাজে করে। মধ্যপ্রাচ্য, প্রাচ্য ও পাশ্চাত্যের বিভিন্ন দেশে পেশা ও জীবিকার টানে যুগে যুগে অনেক বাঙালীই গিয়েছে, আবার ঘরের টানে ফিরেও এসেছে ।

এদের মাঝে একটা অংশ বাঙালী হয়েও বাংলাদেশকে পেছনে ফেলে বিদেশের মাটিতে বসত গড়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধত্তোর ব্রিটেনে আমরা দেখতে পাই ব্রিটিশ যুদ্ধজাহাজের বাঙালী (পড়ুন সিলেটী) খালাসীদের জন্য রাণী’র বরাদ্দকৃত বসতির সৃষ্টি। যুদ্ধ বিধ্বস্ত ব্রিটেন পুনর্গঠনে ‘লেবার’ হিসেবে তারা নিয়ে আসতে থাকে নিজেদের আত্মীয় স্বজন। পঞ্চাশের দশকের পাঁচ হাজার পাকিস্তানী'র সংখ্যা(পূর্ব ও পশ্চিম মিলিয়ে) ৬৬ সালে এসে ১লক্ষ ২০ হাজারে উন্নীত হয়। সেই সুবিধা পরে সত্তরের দশকে বন্ধ হয়ে যায়।

এর পরে গত প্রায় দু’দশক ধরে ‘স্টুডেন্ট’ হিসেবে ব্রিটেনে পড়তে আসা এবং মেয়াদান্তে স্থায়ী হয়ে যাওয়াও একটা ট্রেন্ড হিসেবে পরিলক্ষিত হয়। গত ২০১১ সাল পর্যন্তও হাজারে হাজারে ‘নামে স্টুডেন্ট’ কিন্তু ‘পেশায় কামলা’ ব্রিটেনে এসেছে। যদিও ধীরে ধীরে ব্রিটিশ সরকার ছাত্র থেকে নাগরিক হবার পথগুলি ধীরে ধীরে সংকুচিত করে এনেছে, তবুও গত বছর পর্যন্তও বসতভিটা বিক্রি করে বিলাতে আসাটা লাভজনক অভিযান ছিলো।

ব্রিটেন বাদে বাকি ইউরোপে অভিবাসী হওয়া অন্ততঃ কিছুদিন আগ পর্যন্তও বেশ সহজ ছিলো। কোনোভাবে এসে পড়তে পারলেই হতো, বৈধ বা অবৈধ হয়ে কিছুদিন থাকতে পারলে একসময় নাগরিক হয়ে পড়া যেত ইউরোপের অধিকাংশ ইমিগ্রান্ট বান্ধব দেশগুলিতে।

আমেরিকা, অস্ট্রেলিয়া ও কানাডা মূলত অভিবাসী রাষ্ট্র। ষোড়শ শতকের সময় থেকে এ দেশগুলিতে ইউরোপীয়রা গিয়ে বসত গড়েছে। গেল শতাব্দী থেকে এশিয়ানদের জন্যও দেশগুলির অভিবাসন উন্মুক্ত হতে দেখা যায়।

তবে সাম্প্রতিক সময়ে বিশ্ব-মন্দা, জনসংখ্যার বিস্ফোরণ, ধর্মের নামে সউদি-ভিত্তিক শরিয়ার প্রচ্ছন্ন হুমকি, রাষ্ট্রগুলির আন্তঃযোগাযোগ বৃদ্ধিসহ নানা কারণে বৈধ বা অবৈধ অভিবাসী হওয়রটা ধীরে ধীরে কঠিন হয়ে পড়েছে উন্নয়নশীল দেশগুলির অভিবাসন ইচ্ছুক জনগণের জন্য। ফলে বিদেশ গমনের রাইট ডিসিশন নিয়েও যারা কি করবেন বুঝতে পারছেন না, তাদের জন্য পুরাতন কিন্তু কার্যকর একটি পদ্ধতি আমরা আলোচনা করবো এখানে।

পলিটিকাল এসাইলাম (রাজনৈতিক আশ্রয় গ্রহণ)
জাতিসংঘ মানবাধিকার সংস্থা’র মতে প্রতিটি মানুষের অধিকার রয়েছে নিধন থেকে নিজেকে বাঁচাবার জন্য অন্য দেশে বসবাস করবার আশ্রয় প্রার্থনা করবার। যারা এই পথে আসেন তাদের ‘রেফুজি’ স্ট্যাটাস (ফেসবুক স্ট্যাটাস নয়) দিয়ে তাদের এসাইলাম আবেদন বিবেচনার জন্য পাঠানো হয়। ১৯৫১ সালের জাতিসংঘ সম্মেলনে ‘রেফুজি’ বলতে ‘নিজ দেশে জাতি, বর্ণ, গোত্র অথবা রাজনৈতিক মতামত জনিত কারণে নিরাপত্তা পেতে ব্যর্থ অথবা ভীত হয়ে অন্য দেশে আসা’ কাউকে বোঝানো হয়। এই ভীত ব্যক্তি শুধু ইউরোপীয় ইউনিয়নের কিছু দেশে উপস্থিত হয়ে বলতে হয়, “দেখো, আমার লাউ কেড়ে নিয়েছে, আমাকে বকেছে এবং সর্বোপরি আমাকে গুম করে দেবার সম্ভাবনা দেখা দিয়েছে, আমাকে বাঁচাও”।

স্ট্যাটাস পেতে উক্ত ব্যক্তিকে প্রমাণ করতে হয় তার জীবন সত্যিই হুমকির সম্মুখীন। তাকে দেখাতে হয় ক্ষমতাসীন রাজনৈতিক গোষ্ঠীর রোষানলে সে পড়েছে, এবং পুড়েছে। অথবা তাকে প্রমাণ করতে হয় দেশে গেলে তাকে জেলের ঘানি টানতে টানতে মরে যেতে হতে পারে অথবা শুলে চড়ানো হতে পারে।

আশ্রয়প্রার্থী হিসেবে আপনার করণীয়:
যদি সত্যিই কেউ আপনার লাউয়ের পেছনে না পড়ে থাকে, অথচ আপনি এই পথে অভিবাসন করতে ইচ্ছুক, তখন এই প্রমাণ পর্বটি সহজে সমাধান করতে চাইলে আপনাকে আগে থেকেই মাঠ প্রস্তুত করতে হবে। সেটার জন্য কিছু জায়গায় আপনার কীর্তিকলাপের মহিমা ছড়িয়ে রাখতে হবে। কারণ ইদানীং শোনা যায় ধনী দেশগুলি রেফুজিদের ব্যপারে বিস্তারিত খোঁজ নিয়ে থাকে। এই খোঁজ নেবার কাজে তারা UNHCR, RedCross, সহ অন্যান্য অনেক সংস্থার কাছে জানতে চায় বিবিধ তথ্য। সুতরাং নিজের মহিমা সম্পর্কে আগে ভাগেই প্রচুর তথ্য এসব সংস্থার কাছে দিয়ে রাখুন। কখনো যদি কেউ আপনাকে হাজতে নিয়ে থাকে, তবে তার ছবি, থানায় রুজু করা মামলার নথি’র অনুলিপি যত্ন করে সাথে রাখুন, যাতে দেখাতে পারেন। ভালো হয় যদি এমন একটা ছবি’র ব্যবস্থা করতে পারেন যেখানে আপনাকে থানায় সিলিঙে ঝুলানো অবস্থায় দেখা যাচ্ছে, রক্তাক্ত এবং পাশে হাস্যমুখে পুলিশ ব্যটন হাতে নিয়ে ঘর্মাক্ত টপ-লেস দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এমন ছবি থাকলে তো আর কথাই নেই...। ছবি না থাকলে নীলক্ষেতে গিয়ে ফটোশপ করিয়ে নিয়ে আসতে পারেন।

তবে নিজের পাসপোর্ট অবশ্যই সাথে রাখবেন। আপনার আইডেন্টিটি নিশ্চিত করতে না পারলে আপনার কেস বিবেচনা করার পুরো সময়টা আপনাকে চৌদ্দশিকের ভেতরে বিরাজ করতে হতে পারে।

একটা বিষয় খেয়াল রাখবেন, বিয়ে করার মাধ্যমে নাগরিক হবার দিন অনেক আগেই ফুরিয়েছে। রিফুজি থাকা অবস্থায় যদি লোকাল নাগরিকের প্রেমে পড়েন অথবা তার প্রেম আপনার উপর পড়ে, খেয়াল রাখবেন বিয়ে করলেও সেটা এসাইলাম আবেদনে কোন কাজে আসবে না।

এবার আসুন দেখি বাংলাদেশীদের জন্য এসাইলাম আবেদন কেন সহজ হবার সম্ভাবনা আছে।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি:
ঠিক ধরেছেন, বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি মোটেও সুবিধার নয়। যদিও দেশের ভেতরে বসে আপনার মনে হতে পারে এটা তেমন কিছু না, কিন্তু বিশ্ব দরবারে এই ভাবমূর্তি মোটেও উজ্জ্বল কিছু নয়। ভাবমূর্তির এহেন হাল হবার পেছনে চিলের কান নিয়েছে জাতীয় হুজুগেরও দায় রয়েছে।

গত মাসকাল যাবৎ বিরোধী দল বৃহত্তর জামাতের বিবিধ মুখে আমরা নতুন একটা টার্ম শুনি। সেটা হলো ‘গুম খুন’। ইলিয়াস আলী নামের জনৈক ব্যক্তির গুম খুনের একটা রটনা জামাতের নিজস্ব মিডিয়া মারফতে পুরো দুনিয়া শুনেছে। এইতো সেদিনও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তাদের সংসদে দাঁড়িয়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে নিদারুণ দিক্কার জানালেন।

কিন্তু এর অনেক আগে থেকেই বাংলাদেশে ‘র‍্যাব’ নামক কালো পোশাকধারীরা ‘বিচার বহির্ভূত হত্যাকাণ্ড’ ঘটিয়ে আসছে। বিএনপি’র হাতে গড়া এই মিলিশিয়া যতটুকু অপকর্মই করে থাকুক না কেন, বহির্বিশ্বে এমনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস্ ওয়াচের বদৌলতে পরিস্থিতি’র সঙ্গীনত্ব সম্পর্কে এসব ইউরোপীয় ইউনিয়ন-ভুক্ত দেশগুলি সম্যক সচেতন।

‘জামাতের নিজস্ব মিডিয়া’ বিষয়ে এ ক্ষেত্রে কিছু কথা যোগ না করলেই নয়। এমন্যাস্টি এবং হিউম্যান রাইটস ওয়াচ সংস্থা দুটি বিশেষভাবে বাংলাদেশ বিষয়ে চিন্তিত প্রধানতঃ তাদের দরবারে দায়েরকৃত লবি বা তদবিরের কারণে। কিন্তু এই তদবির আপনার আমার এসাইলাম আবেদনের পথ সহজ করবার জন্য তারা করে নি। তার আসল কারণ একটু ভিন্ন। আসুন ঘেঁটে দেখি।

আমরা জানি মুক্তিযুদ্ধের দীর্ঘ চল্লিশ বছর পর বিপুল জনমতের চাপে পড়ে বর্তমান সরকার একাত্তরের সময় সংঘটিত মানবতার বিরুদ্ধে অপরাধগুলির বিচার কার্যক্রমে হাত দিয়েছে। নৈতিক ভাবে অধঃপতিত বাংলাদেশে ‘বিচারহীনতার সংস্কৃতির’ একটা অবসান ঘটার সম্ভাবনা দেখা দিয়েছে এতে। বিচারের কাঠগড়ায় এখন যেসব বান্দা দাঁড়িয়ে আছেন, তাদের গুরুত্ব বিশ্ব রাজনীতিতে কম নয়। কিন্তু কি সেই গুরুত্ব? পড়তে থাকুন…

পাকিস্তানের পরাজয়, বাংলাদেশের অভ্যুদয় ফলশ্রুতিতে বিড়ি পান সহযোগে উৎপাদিত তথাকথিত ইসলামী রিপাবলিকের স্বপ্ন খান খান হয়ে গিয়েছিলো একাত্তরে। যুদ্ধের সময় পাকিস্তানের হয়ে গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগের সহযোগীতাকারী দেশীয় রাজাকার ও আলবদরের হোমড়াচোমড়া গুলি যুদ্ধে পরাজয়ের পরপরই বিভিন্ন দেশে পালিয়ে যায়। গোলামআজম, চৌধুরী মাইনুদ্দিন জাতীয় রাজাকারেরা বিলাতে চলে যায়। পরবর্তীতে গোলামআজম পাকিস্তান হয়ে বাংলাদেশে ফিরলেও মাইনুদ্দীন ব্রিটিশ সরকারের নাকের ডগায় বসে প্রতিষ্ঠা করে দাওয়াতুল ইসলাম (জামাতের ব্রিটিশ ফ্রন্ট) যা কালক্রমে ‘ইসলামিক ফোরাম ইউরোপ’ (সংক্ষেপে আইএফই) নামে ইউরোপ জুড়ে ইসলামের নাম ভাঙিয়ে সউদি সংস্কৃতি ও তথাকথিত আইন ব্যবস্থার অনুপ্রবেশে কাজ করছে। মাইনুদ্দী’র বিশাল যোগাযোগ রয়েছে সৌদি লবি ও পাকিস্তানী লবির সাথে যারা দীর্ঘদিন ধরে মানবাধিকার কে অস্ত্র হিসেবে ব্যবহার করে আসছে বিবিধ ডিফেন্স প্রোপাগান্ডার অংশ হিসেবে। ২০০৭ সাল পর্যন্তও বাংলাদেশ জামাতের মূল নেতা মতিউর রহমান নিজামী (আরেক যুদ্ধাপরাধী) ব্রিটেনে এসেছে মাইনুদ্দী’র (আইএফই) দাওয়াতে।

এতো প্রেক্ষাপট বর্ণনা করতে হচ্ছে কারণ বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এখন যাদের বিচার করা হচ্ছে তাদের প্রাক্তন সহকর্মী বৃন্দ বহিঃ বিশ্বে সউদি রাজনৈতিক শক্তিগুলির পুরুত-পান্ডা। এখনো ব্রিটিশ বংশোদ্ভূত ইসলামী জঙ্গিদের ট্রেনিঙের জন্য বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম অথবা দুর্গম মাদ্রাসাগুলিতে নিয়ে আসা হয়, দেশীয় রাজকার ও তাদের বংশধর-গন অসমাপ্ত যুদ্ধের অংশ মনে করে তাদের দেখভাল করে থাকে। বাংলাদেশ, বিশ্বের কাছে অন্ততঃ যুদ্ধাপরাধী রপ্তানির জন্য কুখ্যাত।

এই অবস্থায় বাংলাদেশে যখন রাজাকারদের বিচার শুরু হয়েছে, তখন আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে চাপ সৃষ্টি’র যে লবি বা তদবির মাইনুদ্দী ও আইএফই করে থাকে, তাতে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে তোলার জন্য বাংলাদেশ সরকার ও রাষ্ট্র-যন্ত্রের চরিত্রে কলঙ্ক লেপন জরুরী ছিলো। তারই ফলশ্রুতিতে আমরা আন্তর্জাতিক বিবিধ পত্রিকায় বর্তমান সরকার, কখনো হাসিনা, কখনো মানবতার বিরুদ্ধে করা অপরাধ ট্রাইব্যুনাল নিয়ে নানাবিধ তির্যক ও মর্যাদাহানীকর আর্টিকেল প্রকাশিত হতে দেখি। প্রতিটি আর্টিকেলের মূল সুরই হলো বাংলাদেশের অবস্থা খুবই খারাপ। পুতুপুতু পরহেজগার মাওলানা বুড়োদের নিয়ে নাকি জেলে ভরে রাখা হচ্ছে। আচার সহযোগে পরোটা খাওয়ানো হলেও তারা আসলে ভালো নেই। বুড়োরা তাদের আমলে পাকিস্তান সমর্থন করলেও কাউকে খুন করায় মতো গুনাহ তাদের দিয়ে হয় নাই। পাহাড় সমান সাক্ষ্য-প্রমাণ আসলে পুরোটাই বানোয়াট এবং পায়েন্দা বান্দাদের কষ্ট দেবার শয়তানী পন্থা।

অন্যদিকে বামপন্থী দলগুলির ছাত্ররাজনীতির যে অংশ তাদের মধ্যে গনতান্ত্রিক রাষ্ট্র বিষয়ে প্যারানয়া অনেক পুরনো। জেলে নিয়ে গিয়ে কাউকে মেরে গুম করে দেবার যে গল্প মাঠে প্রচলিত, ধর্মগ্রন্থের মতোই তাকে আক্ষরিক অর্থে নিয়ে তারা ‘পুলিশর ছোঁয়ায় মরণের ডাক’ জাতীয় হিস্টিরিয়া আক্রান্ত হয়ে পড়েন। নিজেরা আক্রান্ত হন, এবং বন্ধু-বান্ধব সকলের কাছে গিয়ে চির বিদায় জানিয়ে আসেন। এদের কাউকে কাউকে পুঁজিবাদী বৈদেশে সেটল করে পরবর্তী কয়েক দশক ধরে ‘জেলে গিয়েছি’ ভাঙিয়ে খেতেও দেখা যায়।

কাজের কথায় আসুন এবার:
এতো কথা বলতে হলো এজন্য যে যারা বিদেশ পাড়ি দিতে চান, তারা যেন সঠিক প্রোপাগান্ডা’র সঠিক ভার্সনের ওপর ভিত্তি করে নিজেদের কেস সাজান। নিজের জীবন হুমকির সম্মুখীন না হলেও এ নিয়ে বিশাল নাটক খাড়া করতে সহমর্মী বন্ধুদের ব্যবহার করতে পারেন। আজকাল ব্লগারের ওপর কর্তৃপক্ষীয় কোপানলের একটা চল দেখা যাচ্ছে বিশ্বজুড়ে। প্রতিটি দেশেই একজন দুজন করে রয়েছে যাদের ব্যাপারে পুরো বিশ্ব জানে নির্যাতিত ব্লগার হিসেবে। রাতারাতি ব্লগার বনে যেতে পারেন। ফেসবুক এসব প্রচারণার বেশ ভালো প্লাটফর্ম। নিজের নামে পেজ খুলে সেখানে ইংরেজিতে বিভিন্ন নির্যাতনের ‘সংবাদ’ চাষবাস করলে এসাইলাম কেসে বেশ ভালো জমে যায় বলে গুজব আছে।

এছাড়াও নিজের বিরুদ্ধে জীবনের ভয় করছে এই বক্তব্য দিয়ে পুলিসের খাতায় বেনামী জিডি করে রাখতে পারেন। সবচে ভালো হয় ‘অমুকের কল্লা চাই’ জাতীয় মিছিল যদি হয়। খেয়াল রাখবেন মিছিলে যারা আসবে তারা যেন দেখতে নৃশংস প্রকৃতির হয়, এবং ব্যানারে আপনার কল্লা চাই জাতীয় হুমকি লিখে রাখে ইংরেজিতে। গোটা বিশেক লোক ব্যনার ধরে রাখলেই চলবে, বাকিটা কাউকে দিয়ে ফটোশপ করিয়ে নিন। এই মিছিলের ছবি আপনাকে অনেক ভাবে সহায়তা করবে।

আজকাল ব্যঙের ছাতার মতো নিউজ এজেন্সি তৈরি হচ্ছে। ব্লগ সাইট আর ইন্টারনেটে নিউজ এজেন্সির পার্থক্য খুবই কমে এসেছে। এসব তৈরি বিষয়ে দক্ষ এমন কাউকে দিয়ে একটা ছদ্ম নিউজ এজেন্সি তৈরি করিয়ে নিন। ‘বিডি’ / ২৪ / নিউজ/ বাংলাদেশ’ ইত্যাকার শব্দের পারমুটেশন কম্বিনেশন করে একটা সাইট খাড়া করে ফেলুন যেখানে আপনার জীবনের হুমকি ও আপনি মানবাধিকার বা বাক স্বাধীনতার জন্য কিভাবে নিজের জীবন দান করতে প্রস্তুত সেসব বাণী সমৃদ্ধ রোষকষায়িতবহ্নিলোচন ছবি সুশোভিত ‘নিউজ’ সাজিয়ে রাখতে পারেন। ইন্টারনেটে বাংলাদেশের বিচার, মানবাধিকার ইত্যাকার বিষয়ে এই পদ্ধতির বহুল ব্যবহার উপরে আলোচিত জামাতের মিডিয়া করছে। তারা বাংলা, সবুজ, সোনা, সভ্‌রেনটি, ইত্যাদি নাম ব্যবহার করে অসংখ্য সাইট তৈরি করেছে যেগুলি দেখলে আনসাসপেক্টিং বিদেশী এসাইলাম কেস অফিসার নিজেই তব্দা মেরে যাবে। টিপস্‌ হিসেবে বলতে পারি এসব সাইট চালানো শিবিরের কর্মীদের সাথে যদি কোনোভাবে যোগাযোগ করতে পারেন, তাদের সাইটে মুফতে নিজের নিউজগুলি উঠিয়ে দিতে পারেন। তাহলে আর কষ্ট করে নিজেই নিউজ এজেন্সি খুলতে হবে না।

তবে একটা বিষয় খেয়াল রাখবেন, আপনার নাম যেন কোনো অপরাধের খাতায় না থাকে। বিশেষ করে শিশু নির্যাতন বা চুরি ডাকাতি বা খুনের দায়ে যদি জেল জরিমানা হয়, তাহলে ঘুষ টুস দিয়ে সেটা মোছাবার ব্যবস্থা করে ফেলুন। ইন্টারপোলের মাধ্যমে এসাইলাম আবেদনকারীর অপরাধ বিষয়েও তদন্ত হলে বাংলাদেশের পুলিস ইদানীং এসব হদিস রাখা ও সরবহার করা শুরু করেছে।

লেখা অনেক লম্বা হয়ে গিয়েছে। তবুও বাংলাদেশী বিপ্লবী যুব সমাজের জন্য বিপ্লবের মই বেয়ে জীবন সাজানোর জন্য একটু কষ্ট করে না হয় পড়লেনই।

যেদিন বিদেশের মাটিতে এসাইলাম প্রার্থী হিসেবে পা রাখবেন, দয়া করে নিকটস্থ মসজিদে গিয়ে সিন্নি চড়িয়ে আসবেন। কারণ জ্ঞাতে ও অজ্ঞাতে সরাসরি বা পরোক্ষে সউদিদের এই প্রাচীন সিস্টেমটা বাংলাদেশের ইমেজ নষ্ট করে আপনারই সুবিধে করে দিয়েছে।

বাংলা মায়ের বুকে পাড়া দিয়ে আসুন আমরা আরও সমৃদ্ধ হয়ে উঠি।


মন্তব্য

মরুদ্যান এর ছবি

হো হো হো

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

অরফিয়াস এর ছবি

হাততালি চলুক

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
দারুণ স্যাটায়ার। তবে এটাও ঠিক, কিছু মানুষকে অনেকটা এভাবেই নাগরিকত্ব নিতেও দেখেছি।

মরুদ্যান এর ছবি

আমার পরিচিত একজন আছে, শুরুতে এভাবে গিয়েছে। তারপর পুরো পরিবার চলে গেছে।

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

প্রৌঢ় ভাবনা এর ছবি

হ্যাঁ, আমিও দেখেছি।

দিগন্ত এর ছবি

সৌদি আর পাকিস্তানী সরকার এসাইলাম দেয় না?


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

অতিথি লেখক এর ছবি

আরিফ ভাই,

আপনি, অমি রহমান পিয়াল, আইজুদ্দিন ভার্সেস আসিফ মহিউদ্দিনের মধ্যে চলা নোংরা ঝগড়াটা কি সচলায়তনে না আনলে হতো না? আপনাদের দুঃখে ফেসবুকে ঢোকা যায়না। আপনাদের কাজ কারবার দেখে মনে হয় দেশে সব ছাগু শেষ হয়ে গেছে, এখন নিজেদের মধ্যে যুদ্ধ করতে হবে। ছিঃ... আপনি-ই কি সেই ব্লগার, যাকে ব্লগের ছাগুরা নাস্তিক আইকন ভাবত? আজ আপনাদের ছাগলামী দেখে ছাগুরা গা টিপাটিপি করে হাসে।

সচলায়তন মডারেটরদের অনুরোধ করবো এই ব্লগ পোস্টটি মেটা ব্লগিং এর আওতায় পড়ে কিনা, তা খতিয়ে দেখতে। ফেসবুকের নোংরা কাদা ছোঁড়াছুঁড়িতে আমি সচলায়তন কে দেখতে চাইনা। এই পোস্টের বিষয়টা যে প্রতিক্রিয়ামূলক, তা জানতে অমি রহমান পিয়ালের সাম্প্রতিক একটি ফেসবুক স্ট্যাটাস দ্রষ্টব্য।

আশা করি মডারেটরেরা বিষয়টি বুঝবেন।

ধন্যবাদ।

--- সাদাচোখ

স্বপ্ন-হীন এর ছবি

আপনি এখানে যেসব ব্যাক্তদের নাম আনলেন তার সাথে এই পোস্টের সম্পর্ক কি?

আর যেখানে সেখানে সামু স্টাইলে অপ্রাসঙ্গিক স্ক্রিনশট বিলু করা বেশ দৃষ্টিকটু লাগে বৈকি।

স্বপ্ন-হীন এর ছবি

ব্যাক্তদের = ব্যাক্তিদের

গরীব মানুষ এর ছবি

আলুপোড়া খোর কমেন্ট মডারেশন পার হলো কিভাবে?

আরিফুর রহমান এর ছবি

উক্ত অপ্রাসঙ্গিক মন্তব্যে 'আমি' শব্দটির ব্যবহার বিশেষভাবে লক্ষ্যনীয়।

প্রৌঢ় ভাবনা এর ছবি

সুখপাঠ্য।

অনার্য সঙ্গীত এর ছবি

এই বিষয়ে লিখব লিখব করছিলাম। ব্যস্ততার জন্য হচ্ছিল না! লেখা ভালো হয়েছে।
দেশের বুকে পাড়া দিয়ে যেসব শুয়োরেরা বিদেশে পাড়ি দিতে চায় তারা রাজাকারের বাচ্চা!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

পুতুল এর ছবি

শুয়োর না হয় মানলাম, তাই বলে রাজাকার বানাইয়া দিলেন!
খুব কষ্ট পাইলাম আর্য সংগীত।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অনিন্দ্য রহমান এর ছবি

পুতুল ভাই, সকল প্রবাসীকে মনে হয় না দোষ দেয়া হচ্ছে। 'দেশের বুকে পাড়া দিয়ে' এই জায়গাটুক লক্ষ্য করার অনুরোধ করি।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

পুতুল এর ছবি

দেশের বুকে পাড়া না দিয়ে রাজনৈতিক আশ্রয়প্রার্থী হয় কেম্নে?

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অনিন্দ্য রহমান এর ছবি

সব প্রবাসী রাজনৈতিক আশ্রয়প্রার্থী না।আবার সব রাজনৈতিক প্রার্থীই 'দেশের বুকে পাড়া দেয়া' আশ্রয়প্রার্থী না। কেউ কেউ বাধ্য হয়। কেউ কেউ বাধ্য সাজে। ঠিক যেইভাবে অনেকে দরিদ্র হয়। অনেকে দরিদ্র সাজে। অনেকের দারিদ্র্য মেরুদণ্ড সোজা রাখতে দেয় না। অনেকই দরিদ্র হোক আর বড়লোক হোক, তাদের কখনই মেরুদন্ড থাকে না। এবং, অনেক লোক দেশে থেকেই দেশের বুকে পাড়া দেয়। দেশের ক্ষতি অনেকের ব্যবসায় লাভ আনে। অতএব, এইখানে আসলে বহুত রকম পার্টি আছে।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

আরিফুর রহমান এর ছবি

দারিদ্র্য নিয়ে মনে হয় মুল লেখায় কিছু বলা নেই। রেফুজি স্ট্যাটাস পাবার জন্য দরিদ্রতা কোনো মানদন্ড নয়।

অনার্য সঙ্গীত এর ছবি

পুতুল ভাই, বিদেশে রাজনৈতিক ইত্যাদি আশ্রয় চাইতে গেলে বিদেশী একটি আদালতে প্রমাণ করতে হয় যে বাংলাদেশ একটি মধ্যযুগীয় জল্লাদখানা এবং সেই জল্লাদখানা থেকে পরিত্রাণ পাওয়া মানবিক অধিকার।
যে ব্যক্তি কেবল নিজের স্বার্থসিদ্ধির জন্য বিদেশী একটি আদালতে আমার দেশকে ইতর প্রমাণ করে বা করতে চেষ্টা করে তারজন্য রাজাকারের চাইতে আরো খারাপ বাক্য খুঁজছিলাম। কিন্তু বাংলা শব্দমালায় এরচে নোংরা শব্দ নেই!

ন্যায্য কারণ ছাড়া বিদেশে রাজনৈতিক আশ্রয়প্রার্থী যারা তাদের অসন্মান করে আমি অনুতপ্ত নই। বিদেশে আশ্রয় চাওয়া মাত্রই এদের বাংলাদেশ থেকে অপমানের সঙ্গে বহিষ্কার করা উচিত! তা সে ভিনদেশে আশ্রয় পাক আর না পাক!
(প্রসঙ্গত, সত্যিকারের যে নির্যাতিত তার জন্য সমবেদনা। সে ভিন্ন দেশে আশ্রয় চাইতে পারে। পেতে পারে। এবং আমার মন্তব্যে শ্লেষ শুধু তাদের জন্য যারা 'দেশের বুকে পাড়া দিয়ে' বিদেশী হতে চায়। এমনিতে নিজ যোগ্যতায় বিদেশের নাগরিকত্ব গ্রহণ ইত্যাদি প্রসঙ্গে কিছু বলিনি।)

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

পুতুল এর ছবি

পুতুল ভাই, বিদেশে রাজনৈতিক ইত্যাদি আশ্রয় চাইতে গেলে বিদেশী একটি আদালতে প্রমাণ করতে হয় যে বাংলাদেশ একটি মধ্যযুগীয় জল্লাদখানা এবং সেই জল্লাদখানা থেকে পরিত্রাণ পাওয়া মানবিক অধিকার।
যে ব্যক্তি কেবল নিজের স্বার্থসিদ্ধির জন্য বিদেশী একটি আদালতে আমার দেশকে ইতর প্রমাণ করে বা করতে চেষ্টা করে তারজন্য রাজাকারের চাইতে আরো খারাপ বাক্য খুঁজছিলাম। কিন্তু বাংলা শব্দমালায় এরচে নোংরা শব্দ নেই!

ন্যায্য কারণ ছাড়া বিদেশে রাজনৈতিক আশ্রয়প্রার্থী যারা তাদের অসন্মান করে আমি অনুতপ্ত নই। বিদেশে আশ্রয় চাওয়া মাত্রই এদের বাংলাদেশ থেকে অপমানের সঙ্গে বহিষ্কার করা উচিত! তা সে ভিনদেশে আশ্রয় পাক আর না পাক!

কথা গুলো ঠ্ণ্ডামাথায় আর একবার বিবেচনার অনুরোধ রইল।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

কালো কাক এর ছবি

চলুক

তাপস শর্মা এর ছবি
ত্রিমাত্রিক কবি এর ছবি

হো হো হো

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

পুতুল এর ছবি

আমরা যারা গরীব হয়ে জন্মেছি, তারা দেশে থাকলেও না খাওয়া পাব্লিক বাংলাদেশে আছে, এই কারণে আপনাদের মানহানি ঘটত। হাসা-মিসা কইয়া বা বিয়া-শাদী কইরা এই সব দেশে থাইক্যা গেলাম। সেটাতো দেশের অপমানই। আমাদের দোষেই
মনে হয় দেশটার গরীবি দূর হয় না। গরীবি একটা অপরাধ, আমরা সেই অপরাধে অপরাধী। করেন, করেন, যত পারেন আমাদের নিয়া হাসি-তামাসা করেন। অনেক হাততালি পাইবেন। দেশ ছেড়ে দেশের বদ নাম বাড়াইসি, মূর্খতা দিয়ে সচলায়তনের মান ডুবানোর আগে মনে হয় সচলায়তন ছাড়তে হবে।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

তাপস শর্মা এর ছবি

পোস্টটা আমিও পড়েছিলাম এক রকম মজা নিয়ে। কিন্তু এই মন্তব্য পড়ে কাল রাত থেকেই কেমন যেন লাগছে। এত্ত খারাপ লাগছে যে বলে বুঝাতে পারব না।

ভীষণ আপসেট হয়ে গেলাম।

স্বপ্ন-হীন এর ছবি

লেখা (গুড়) হয়েছে।

গুরু গুরু হাততালি উত্তম জাঝা!

তাসনীম এর ছবি

স্যাটায়ার ভালো লাগলো না।

জীবন সংকট বা সত্যিকারের রাজনৈতিক মামলা না থাকলেও অনেকে অ্যাসাইলামের জন্য আবেদন করেন। দেশে এদের অনেকেরই দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থা। ওই সত্যটা বললে আশ্রয় দিবে না - তাই মিথ্যে বলতে হয়। পুতুল ভাই ঠিকই বলেছেন - দারিদ্র্যই মনে হয় এই মানুষগুলোর অপরাধ।

এই অপরাধের অনেক অপরাধীকেই চিনি, তা-ই আপনার লেখায় সমর্থন দিতে পারলাম না।

আজকাল ব্যঙের ছাতার মতো নিউজ এজেন্সি তৈরি হচ্ছে। ব্লগ সাইট আর ইন্টারনেটে নিউজ এজেন্সির পার্থক্য খুবই কমে এসেছে। এসব তৈরি বিষয়ে দক্ষ এমন কাউকে দিয়ে একটা ছদ্ম নিউজ এজেন্সি তৈরি করিয়ে নিন। ‘বিডি’ / ২৪ / নিউজ/ বাংলাদেশ’ ইত্যাকার শব্দের পারমুটেশন কম্বিনেশন করে একটা সাইট খাড়া করে ফেলুন যেখানে আপনার জীবনের হুমকি ও আপনি মানবাধিকার বা বাক স্বাধীনতার জন্য কিভাবে নিজের জীবন দান করতে প্রস্তুত সেসব বাণী সমৃদ্ধ রোষকষায়িতবহ্নিলোচন ছবি সুশোভিত ‘নিউজ’ সাজিয়ে রাখতে পারেন। ইন্টারনেটে বাংলাদেশের বিচার, মানবাধিকার ইত্যাকার বিষয়ে এই পদ্ধতির বহুল ব্যবহার উপরে আলোচিত জামাতের মিডিয়া করছে। তারা বাংলা, সবুজ, সোনা, সভ্‌রেনটি, ইত্যাদি নাম ব্যবহার করে অসংখ্য সাইট তৈরি করেছে যেগুলি দেখলে আনসাসপেক্টিং বিদেশী এসাইলাম কেস অফিসার নিজেই তব্দা মেরে যাবে। টিপস্‌ হিসেবে বলতে পারি এসব সাইট চালানো শিবিরের কর্মীদের সাথে যদি কোনোভাবে যোগাযোগ করতে পারেন, তাদের সাইটে মুফতে নিজের নিউজগুলি উঠিয়ে দিতে পারেন। তাহলে আর কষ্ট করে নিজেই নিউজ এজেন্সি খুলতে হবে না।

এটা বেশ আপত্তিকর সরলীকরন। আপনি অ্যাসাইলাম প্রার্থী কয়েজনকে চেনেন আর কতোখানি জানেন সেই বিষয়ে আমার সন্দেহ আছে। অ্যাসাইলাম কেস অফিসারদের বোকা ভাবার কোনো কারণ নেই। বাংলাদেশের অনেক ঘটনা অনেক দেশ তাদের দূতাবাসের মাধ্যমে নিশ্চিত করে নেন। এছাড়াও বাংলাদেশ থেকে নানান সূত্রে খবর বের করা যায়।

অ্যাসাইলাম প্রার্থীকে আপনি কি চোখে দেখেন সেটা বোঝা গেল।

পোস্টে একতারা।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রামগরুড় এর ছবি

ভাই রে ভাই, মাপ চাই। গুরু গুরু

সাফি এর ছবি

কেউ কি স্বেচ্ছায় জমিজমা সহায় সম্পত্তি বেঁচে অনিশ্চিত অজানার উদ্দেশ্যে পাড়ি দেয়রে ভাই? দেওয়ালে পিঠ ঠেকে যায় বলেই যায়। এই মানুষগুলোই আশায় আশায় ১০০টাকা দিয়ে ডিভি ফর্ম ফিলাপ করে একটু ভালভাবে বেঁচে থাকার আশায়।

atithi এর ছবি

দেশে কি "একটু ভালভাবে বেঁচে থাকা" ‌যায় না? কাজ পাওয়া কি এতই কঠিন?আর গেলেও কি সাথে সাথে দেশের বদনাম শুরু করা উচিত?অ্যাসাইলাম প্রার্থী অনেকেই এটা করেন, অন্য অনেক প্রবাসীদের মত। তাদের জন্যই এই লেখা বলে মনে হয়।

সাফি এর ছবি

দেশের বদনাম করতে হলে আসলে অ্যাসাইলাম নেওয়া লাগেনা। প্রবাসীদের যেকোন আড্ডায় একটা গ্রুপ-ই থাকে দেশটা রসাতলে গেলো এই আক্ষেপে। হয়ত দেশে না ফেরার অপরাধবোধ ঢাকতেই তারা নিজেদের বোঝাতে চায় দেশে ফেরার পরিস্থিতি নেই। দেশে ভালভাবে বেঁচে থাকা যায়, কিন্তু দেশের সবাই ভালভাবে বেঁচে নেই।

Atahar এর ছবি

চলুক

তাপস শর্মা এর ছবি
আরিফুর রহমান এর ছবি

বাংলাদেশ 'রসাতলে গেলো', অথবা 'বাংলাদেশ একটা ভুয়ো দেশ'.. এ জাতীয় দায়িত্বজ্ঞাণহীন বক্তব্য দেবার লোকের অভাব নেই, সত্য। অনেকে হতাশা থেকে বলেন, তাদের অপরাধবোধ এক্ষেত্রে দোষী।

তবে আরেক পদের তালেবর আছেন, যারা 'অন প্রিন্সিপল' বাংলাদেশ নামক রাষ্ট্রের অস্তিত্বে আস্থা রাখেন না। দর্শনের থিউরি মোতাবেক বাংলাদেশ কেন যেকোন জাতি ভিত্তিক রাষ্ট্রই তাদের দু-চক্ষের বিষ।

এসব কথাবাজদের মদের গ্লাস হাতে বুলি কপচানো তে দেশের তেমন কোনো ক্ষতি হয় না। তবে তরুণ প্রজন্ম, যাদের চোখ ফুটছে, তারা হা করে গিলে থাকেন এসব পতিত পদার্থের মুখনিসৃত ঘৃনা'র স্রোত।

শাফি এর ছবি

চলুক

শিশিরকণা এর ছবি

চলুক

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

Amit এর ছবি

জার্মানীতে যখন ছিলাম তখন আনেক অ্যসাইলাম ( ওখানে বলে আজুল) পরিচয় পাবার সুযোগ হয়েছিল। এদের মধ্যে অনেকেই দেখতাম বেশ মজাতেই আছে। বেশিরভাগদের বাড়িভাড়া , খাবারদাবার , হাতখরচের টাকা সরকার থেকেই আসে। সেখান থেকে কিছু টাকা দেশেও পাঠানো যায়। মুশকিল হলো অনেক আজুলের পক্ষে দেশে আসাটা অনেকটাই অসম্ভব , যতদিন না ওই দেশের পাসপোর্ট হচ্ছে। সেদিক থেকে পারিবারিক অনেক ঘটনা, দুর্ঘটনা থেকে বিচ্ছিন্ন থাকা লাগে।

নাসির এর ছবি

সো , দেশে আসলে গুম-খুনের মত কোন ঘটনাই কখনো ঘটে নাই , এট লিস্ট , বিম্পি সরকারের আমলের বাইরে তো নাইই , শুদ্ধুমাত্র জমাত-নিয়ন্ত্রিত কিছু পত্রিকাতেই এইসব রটনা স্থান পায় ! আচ্ছা ভাইয়া , এই দেশটা ঠিক কোন দেশটা ?

আর ভাইয়া, সমকামিতার অজুহাতে এসাইলাম চাইলেও কি গুনাহ হবে ? দয়া করে যদি একটু প্রসিজারটা বলতেন !

আরিফুর রহমান এর ছবি

ভাইয়া, আপনি বোধ করি খেয়াল করেন নি... 'এসাইলাম' শব্দের সাথে অন্য আরেকটা শব্দের উচ্চারণ গত মিল রয়েছে। পার্শ্ববর্তী রাষ্ট্রের জনৈক মুখরা টুপি-দাড়ি সমৃদ্ধ বয়ানকারী শীঘ্রই এই মিল খুঁজে পাবেন এবং জীবনের মালিক যেহেতু পৃথিবীর বাইরের কারো হাতে, তাই সমকামিতা জাতীয় সখ্ত্ গুনাহের হাত থেকে 'জীবন বাঁচাবার' চেষ্টায় অন্য রাষ্ট্রে গমনও তিনি হারাম হিসেবে এলান করবেন।

স্পর্শ এর ছবি

সাত-পাঁচ না ভেবে লেখাটা পড়ে মজারই লাগছিলো। মন্তব্য অংশে এসে থমকে গেলাম। আপনিও অত-শত ভেবে লেখেননি বোধ করি।


ইচ্ছার আগুনে জ্বলছি...

শাফি এর ছবি

এই বলতে এসেছিলাম। চলুক

শান্ত এর ছবি

লেখাটা পড়ে মজাই লাগছিলো। তাই চার তারা দাগিয়েছিলাম। কিন্তু মন্তব্যে এরে স্পর্শ ভাইর মতো আমারও থমকাতে হলো। এভাবে আসলেই চিন্তা করিনি। তাই চার তারা দাগানোর পরও শেষে বলতে বাধ্য হচ্ছি লেখাটা বেশী ভালো লাগে নি।

__________
সুপ্রিয় দেব শান্ত

আরিফুর রহমান এর ছবি

দুঃখিত, তারা ফেরৎ দেবার পদ্ধতি জানলে চেষ্টা করা যেতো। মন খারাপ

গালাগালি পূর্ণ মন্তব্য কমেন্ট মডারেশন পার হলো কি করে, সেটা আমার একটা প্রশ্ন, তবে প্রশ্নটা করে কাউকে বিব্রত করাটা ঠিক হবে না বোধ করি।

সুমন চৌধুরী এর ছবি

সরলীকরণ ব‌্যাপারটা কখনো কখনো প্রয়োজন কখনো কখনো অতিশয় বিপজ্জনক।
মোটাদাগে রাজনৈতিক আশ্রয়প্রার্থনাকে গালি দিলে "হিজ মাস্টার্স ভয়েস" এর মত শোনা যায়।
যেই লোকগুলি স্বদেশে রাজনৈতিক নিপিড়নের শিকার তারা দেশ ‌‌ছাড়ার চেষ্টা অবশ্যই করতে পারেন। তাতে সংশ্লিষ্ট দেশের "বদনাম" হয়তো হয় তর্ক সাপেক্ষে, কিন্তু নির্যাতনের তথ‌্য মিথ্যা হয় না। আর যারা মিথ‌্যা তথ্য দিয়ে থেকে যান তারা সেটা করেন পেটের দায়ে। আপনি স্যাটায়ার অবশ্যই লিখতে পারেন। তবে মনে রাখবেন বিদেশে, বিশেষত ইউরোপের মূলভূখণ্ডে রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের অধিকাংশই পেটের দায়ে দেশ ‌ছাড়া হওয়া শ্রমিক। আর এর বাইরে যারা আছেন তাঁদের প্রসঙ্গ কেস টু কেস দেখতে হবে।

তানজিম এর ছবি

সুমন্দার যুক্তি ঠিক আছে,অনেকেই বিভিন্ন কারণে পরিস্থিতির চাপে দেশত্যাগ করতে বাধ্য হন। তাদের উপরও গণহারে সমালোচনার খড়গ চালানোকে সুবিচার বলে মনে করি না।

আরিফুর রহমান এর ছবি

'বদনাম' বিষয়টা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ ইদানীং কালে। আমরা নিশ্চয়ই চাই না গুরু-পান্ডা মার্কিন মহাপরাশক্তি মানবাধিকার পরিস্থিতির হুজুগ তুলে বম্বিঙ করে আমাদের মানবাধিকার মেরামত করে ফেলুক?

একটা পার্টি মানবাধিকার নিয়ে উদ্দেশ‌্যমূলক ভাবে রটনা ছড়াচ্ছে। দুঃখজনক হলো, অনেকে তাতে হাপড় লাগিয়ে হাওয়াও দিচ্ছেন, এর সুদূরপ্রসারী ফলের কথা না ভেবেই।

আপনি সহ অনেকেই পেটের দায় বিষয়টা তুলে ধরছেন। পেটের দায়ে চুরি, ডাকাতি অথবা মিথ্যা তথ্য প্রদান এদের মাঝে পার্থক্য তেমন একটা আছে কি?

লেখাটা সিরিয়াস ধাঁচের কিছু ছিলো না, তাই সিরিয়াস কোনো আলোচনারও দাবি করে বলে মনে হয় নি।

বাঙালী কেন দেশ ছাড়ে, কেনই বা উদ্বাহু সমুদ্রে ডিঙি নৌকায় চড়ে ইতালীর কূল পর্যন্ত চলে যায়... তার সামাজিক, মনস্তাত্বিক বিচার ও বিশ্লেষণ সেরকম উপযুক্ত কোথাও আলোচনা হতে পারে বলে মনে হয়।

শাফি এর ছবি

'বদনাম' বিষয়টা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ ইদানীং কালে। আমরা নিশ্চয়ই চাই না গুরু-পান্ডা মার্কিন মহাপরাশক্তি মানবাধিকার পরিস্থিতির হুজুগ তুলে বম্বিঙ করে আমাদের মানবাধিকার মেরামত করে ফেলুক?

এটাও কি সারকাজম? যে কোনো দেশের মানবাধিকার খর্ব হলেই মার্কিন মহাপরাশক্তি গিয়ে ক্ষণিক পশলা বম্বিং করে মানুষের অধিকার ফিরিয়ে আনে না; নাকি আনে, কি বলেন?

লেখাটা সিরিয়াস ধাঁচের কিছু ছিলো না, তাই সিরিয়াস কোনো আলোচনারও দাবি করে বলে মনে হয় নি।

আচ্ছা। একটা সিরিয়াস পোস্ট দিয়েন, আলোচনা করা যাবে।

শাফি।

শাফি এর ছবি

*ফিরিয়ে আনে না;

হাসান মোরশেদ এর ছবি

ব্রিটিশ যুদ্ধজাহাজের বাঙালী (পড়ুন সিলেটী) খালাসীদের জন্য রাণী’র বরাদ্দকৃত বসতির সৃষ্টি।

বাঙ্গালী বলার পর আলাদা করে আবার 'সিলেটী' পড়বো কেনো?

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আরিফুর রহমান এর ছবি

চলতি ন্যারেটিভের একটা ছায়া বলতে পারেন। সিলেটী বাঙালী একটা টেনশন ঐতিহাসিকভাবে থেকে গেছে। যুদ্ধজাহাজের ধ্বংসের সাথে মৃত্যু বরণ করবার জন্য ব্রিটিশ নেভীতে যেসব খালাসীদের নেয়া হতো, কোনো একটা কারনে তাদের বেশিরভাগই সিলেটের ছিলেন। যুদ্ধের পরে বিলাতে স্থায়ী হওয়া প্রথম দফা'র জনগোষ্ঠী তাই বেশিরভাগই সিলেটের।

কয়েকটা কথা প্রচলিত আছে, কেউ কেউ এগুলিতে সাবস্ক্রাইব করেন। সিলেটীরা ব্রিটিশদের কাছ থেকে সম্ভবতঃ 'জালালাবাদ' নামক আলাদা রাষ্ট্র আশা করেছিলেন। ভাষা'র ভিন্নতার কারনে অনেকেই শোনা গিয়েছে নিজেদের অহমীয়া (আসামীজ) পরিচয় দিতেন। অপেক্ষাকৃত বেশি উৎসাহী সিলেটীরা কেউ কেউ বাংলদেশ হবার পর এমনকি বাংলাদেশ সরকারের কাছ থেকেও নাকি 'স্বাধীনতা' চাইবার চিন্তাও করেছেন। কারো কারো ধারনা বাঙালীরা নাকি সিলেটীদের সাথে তেমন একটা সুব্যবহার করে নাই।

কারন যেটাই হোক, বিলাতে সিলেটী বাঙালী একটা ভেদ স্পষ্ট। এটার উৎস হয়তো হীনমন্যতা থেকে, কারন এখানকার সিলেটী বংশদ্ভুত জনগোষ্ঠীকে বাঙালী নয়, বরং সৌদি সংস্কৃতিতে সিঞ্চিত করা হয়েছে স্বাধীনতার পর পর থেকেই। অন্যদিকে এখানে প্রতিবছর পড়াশোনা করতে আসা 'ঢাকাইয়া' ছেলেপিলেরা বাঙালী সংস্কৃতি থেকে সরাসরি উঠে আসে। যদিও বাংলাদেশে সিলেটকে একটা অঞ্চল ধরা হয়, বিলাতে বিষয়টা পুরো উল্টো, এখানে তাদের 'কালচার' ই ডমিনেন্ট। কারি বিজনেস ও বেনিফিট চিটের সাথে জড়িত থাকায় সিলেটীদের হাতে প্রচুর পয়সা আছে বটে, কিন্তু প্রমিত বাঙলা ভাষার প্রতি কোনো সন্মান বা আগ্রহ দেখা যায় নি। দেশ থেকে আসা 'স্টুডেন্টগন' টাকাপয়সার টানাপোড়নে থাকলেও দেশজ সংস্কৃতি পালন করবার একটা আত্মিক আগ্রহ পরিলক্ষিত হয় তাদের মাঝে। সিলেটীদের মাঝে এর অভাববোধ পরিলক্ষিত হওয়ায় হয়তো বাঙালীরাও একটু বিমর্ষ হয় তাদের প্রতি।

লন্ডন মুসলিম সেন্টার কেন্দ্রিক সিলেটী জনগোষ্ঠী'র মাঝে আবার বাঙালী সংস্কৃতি 'হিন্দুয়ানী' হিসেবে কিভাবে যেন ঘৃনিত হয়ে উঠেছে। পেছনের কারনটা আমরা আঁচ করতে পারি। পহেলা বৈশাখের অনুষ্ঠানে সিলেটী আম জনতা দেখা মেলে কম, তারা এলেও হিজাবে আগাগোড়া মুড়ে থাকেন এবং আমাদের ব্যর্থতার কারনেই হয়তো বাঙলা ভাষা তাদের মুখে তেমন একটা শুনতে পাই না।

এখানে উল্লেখ্য ব্যক্তিগত ভাবে আমার সিলেটীদের প্রতি কোনো রোষ বা অনীহা নেই। অন্তর থেকে সন্মান জানাই সেইসব সিলেটী / বাঙালীদের প্রতি যারা মুক্তিযুদ্ধের সময় চাঁদা তুলে বাংলাদেশে পাঠিয়েছিলেন যুদ্ধের সহায়তায়। তৃতীয় প্রজন্মের যেসব কচিকাঁচারা এখানে ব্রিটিশ বাংলাদেশী হিসেবে স্থান করে নিয়েছেন, তাদের ভেতর এক ধরনের মমতা লক্ষ্য করা যায় বাংলাদেশের প্রতি। আফসোস এ কথা সকল ব্রিটিশ বাংলাদেশী'র ব্যাপারে বলা যাবে না, বিশেষতঃ যারা মাইনুদ্দী গং এর খপ্পরে পড়ে 'ইসলামিক ফোরাম ইউরোপের' পাকিস্তানী ন্যারেটিভের খাঁচায় আটকে গেছে।

বাম এবং ইসলামের মিশেল, 'হিজবুত তাহরীর'ও আমাদের মুক্তিযুদ্ধকে 'ডিস-ক্রেডিট' করতে অনেক সময়ই তৎপর দেখা যায়।

দুঃখিত, আপনার এক লাইনের প্রশ্নের উত্তর এতো বড়ো হয়ে গেলো।

তোফায়েল এর ছবি

বেঙ্গলি সোসাইটি অব ইউনিভারসিটি অব গ্রিনিচ এই নামে আমরা একটা সংগঠন চালু করার আবেদন নিয়ে গিয়েছিলাম স্টুডেন্ট ইউনিয়নের কাছে। সিলেটী বেশ কিছু ছেলে-মেয়ের তীব্র বিরোধিতায় ইউনিয়ন নাম পাল্টানোর সুপারিশ করে। পরে নাম পালটিয়ে বাংলাদেশ সোসাইটি অব ইউনিভারসিটি অব গ্রিনিচ করতে হয়েছিল। মন খারাপ

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো লিখা পড়ে। হাসি

ইচ্ছাদাস (অতিথি)

মন মাঝি এর ছবি

অত্যন্ত নিম্নরুচির, অমানবিক, সঙ্কীর্ণমনা ও সেইসাথে আঞ্চলিকাবাদী-বিদ্বেষপূর্ণ (কমেন্টসহ) কূৎসিত-অশ্লীল ও মিথ্যা ঢালাও অপপ্রচারপূর্ণ একটা পোস্টের জন্য অফ যা অফ যা অফ যা অফ যা অফ যা

****************************************

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।