বাংলাদেশ ইজ এ ম্যাজিক, অনেষ্টলি!

মির্জা এর ছবি
লিখেছেন মির্জা (তারিখ: রবি, ০৬/০১/২০০৮ - ৪:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

জিম! পুরো নাম মনে করতে পারছি না আবার ওকে ফোন করে পুরো নাম জানতে চাওয়াটা একটু বিব্রতকর।
মাল্টি ন্যাশনাল একটি ট্র্যাভেল কম্পানিতে বড়সর চাকরি করত জিম। বছরে কয়েকবার পৃথিবির যেখানে ইচ্ছা বউ-পোলাপান নিয়ে ঘুরতে যাওয়ার টিকেট ওর কম্পানি সবসময়ই দেয়।
একবার সে ভাবলো সব সময়তো বিখ্যাত আর নামি দামি যায়গাতেই যাই এইবার এমন এক যায়গায় যাই যেখানে সাধারণত মানুষেরা ট্যুরিষ্ট হিসেবে যায়না বা গেলেও খুবই কম! জিম গেল বাংলাদেশে! ও কি জানতো বড় ঐ কম্পানির চাকুড়ে হিসেবে সেটাই ওর শেষ যাওয়া? ও কি ভাবতেও পেরেছিলো জিবনের এত Secured আর ভাল চাকরিটা ওর আর বেশি দিন করা হবে না?

জিম বাংলাদেশ থেকে ফিরে এসে আর কাজে মন দিতে পারেনি! ওর চিন্তা এত সুন্দর একটি দেশ, যে দেশের মানুষেরা নাকি ‘‘ভার্জিন স্নো’র’’ মত সহজ সরল কিভাবে একে প্রোমট করা যায় বিশ্বের ট্যুরিষ্টদের কাছে? সব যায়গা থেকে (পর্যটন কর্পোরেশন, বাংলাদেশ হাই কমিশন ইত্যাদি ইত্যাদি.........) ধাক্কা খেয়ে শেষ পর্যন্ত জিবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্তটা জিম নিয়ে নিল।
এই মুহূর্তে Undiscovered Destinations-নামে একটি ট্র্যাভেল এবং ট্যুরিজম ব্যাবসা চালায়। শুধু বাংলাদেশ দিয়ে পেট চালাতে পারছিল না বলে আরো নয়টি দেশে এখন ট্যুর পরিচালনা করে। কিন্তু ৫৫ হাজার বর্গ মাইলের দেশটিকে ঘিরে ওর অনেক স্বপ্ন।
আমাকে একদিন বলল ও না-কি দৃঢ়ভাবে বিশ্বাস করে একদিন আমাদের সরকার আর দেশের মানুষ Sincere হবে, হাইকমিশনে ফোন করলে ট্যুরিষ্টদেরকে সঠিক তথ্য দেওয়া হবে, পর্যটন কর্পোরেশনে যে কাজ করে সে না-কি আর বলবে না ‘‘বাংলাদেশে আর কি দেখার আছে, মালয়শিয়া-সিঙ্গাপুর-লন্ডন কত বেশি সুন্দর!!!’’ বাংলাদেশ সম্পর্কে যখন জিম কথা তখন মনে হয় গত জন্মে ও বাংলাদেশের মানুষ ছিল এই জন্মে সেটা খুব মিস করছে! লজ্জায় সেদিন বলতে পারিনি, জিম আমি খুবই আশাবাদি একজন মানুষ, বাংলাদেশ সম্পর্কে তুমি যে আশা করছো সেটা আমিও করি কিন্তু কেন যেন নিজের আশাকে নিজেই বিশ্বাস করতে পারি না! নিজেকে নিয়ে আমি বড় লজ্জিত জিম!
সেই সাথে কেপে উঠি ভয়ে, যদি ওরও কোনদিন সু’র মত অভিজ্ঞতা হয়? (আমার আগের পোষ্ট দৃষ্টব্যঃ http://www.sachalayatan.com/mirzaair/11483)
না আমি আশাবাদি, বাংলাদেশ ওর ভালবাসা ফিরিয়ে দিবে না কারন ওর ভাষাতেই বলি, ‘Bangladesh is a Magic, Honestly’


মন্তব্য

আরিফ জেবতিক এর ছবি

জিমের ওয়েবসাইটটি খুজে পেলাম ।
পোস্টে জিমের একটি ছবি দিলে ভালো লাগতো আরো বেশি ।

লুৎফুল আরেফীন এর ছবি

পড়তে পড়তে অনুভূতিগুলো বারবার এদিক সেদিক হচ্ছিল। তবে বোধ করি একটা রাগের আস্ফালন টের পাচ্ছিলাম। যাইই হোক, শুধু এটাই বলবো, সব কিছু একদিন যেন ঠিক হয়ে যায়!

লেখাটা পড়ে অবাক হলাম, এমনও হয়!!

হাসান মোরশেদ এর ছবি

মির্জা সাহেবের লেখা ও কিন্তু ম্যাজিক হচ্ছে, অনেষ্টলি হাসি
----------------------------------------
সঙ্গ প্রিয় করি,সংঘে অবিশ্বাস

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

জুয়েল বিন জহির এর ছবি

ভালো লাগলো জানতে পেরে।

অতিথি লেখক এর ছবি

মির্জার লিখাটা পড়ে ভাবছি,
যে ভালোবাসার চোখে জিম বাংলাদেশকে দেখছে, জীবনের কোন ঘুর্ণিতে যেন সে ভালোবাসা ঘৃণায় পরিণত না হয়। কারন আমরা এর আগেও ভালোবাসাকে ঘৃণা দিয়ে বরণ করেছি, বিদায় দিয়েছি।
একজন বাংলাদেশী হিসাবে জিমের ভালোবাসা আমার/আমাদের কাছে অনেক বড় প্রাপ্তি, ভালোবাসার মান আমাদের রাখতে হবে। আর নিজেদের মনে এমন ভালোবাসার চর্চা করতে হবে।
ধন্যবাদ মির্জা, জিম সন্মন্ধে জানতাম না, জানলাম।

..........................প্রীয়ক

নজমুল আলবাব এর ছবি

আমিও সেটা বলি মামু (মোরশেদ)। বড়ভাইতো তেলতেলাইয়া আগাইতাছে...

ভুল সময়ের মর্মাহত বাউল

রানা মেহের এর ছবি

লেখা এবং বিষয়
দুটোই জোস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ধুসর গোধূলি এর ছবি

- ভদ্রলোককে একটা স্যালুট ঠুঁকে দেবেন আমার হয়ে। একটা অনেস্ট স্যালুট!
_________________________________
<সযতনে বেখেয়াল>

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।