সবার সাহায্য প্রয়োজন।

মির্জা এর ছবি
লিখেছেন মির্জা (তারিখ: শনি, ২২/০৩/২০০৮ - ৭:২৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

পূর্ব লন্ডনের আলতাব আলি পার্কে শহীদ মিনার। বাঙ্গালি নন এমন যে কেই খুব বেশি হলে যে জিনিশটি জানে এই শহীদ মিনার সম্পর্কে তা হল some one in Bangladesh died in their liberation war; Bangladeshis in Tower Hamlets built this monument to commemorate that!!!! এটুকু যে জানে সে অনেক জানে!

অল্টারনেটিভ আর্ট-কালচারের এক মিলনস্থল হল এই এলাকা, তার পাশেই বাংলা টাউন আর সবচেয়ে বড় কথা ২০১২ সালে অলিম্পিকের হোষ্ট কাউন্সিলের একটি হল টাওয়ার হেমলেটস্।
জনে জনে আমাদের পক্ষেত বলা সম্ভব না এইখাবে এই সাদা তিনটি মনুমেন্ট কি করছে। তাই আমার দুটি প্রস্তাবনাঃ

শহীদ মিনারের পাশে কাল মার্বেলের উপর সাদা অক্ষরে বাংলা, ইংরেজী, ফ্রেঞ্চ এবং জার্মান ভাষায় ২১শে ফেব্রুয়ারীর ইতিহাস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কথা লেখা হোক (অলৌকিক হাসান এই ব্যাপারে বাস্তব যুক্তি দিয়েছেঃ সাদা পাথরে লেখা হলে পানের পিক, চকোলেট, চুন, চুইংগাম......অনেক কিছুর ধকল যাবে এই উপর দিয়ে )
আমরা যদি প্রমান করতে পারি অনেক অ - নে – ক বাঙ্গালি এটা চায় তাহলে টাওয়ার হেমলেটস কাউন্সিলকে রাজি করানো খুব কঠিন হবে না।

দ্বিতীয় প্রস্তাবনাঃ (এটাও টাওয়ার হেমলেটস্ দিয়ে শুরু তবে যে কোন কাউন্সিল লাইব্রেরীতে প্রযোজ্য বিশেষ করে যেখানে যেখানে বাঙ্গালি আছেন) মুক্তি যুদ্ধ বিষয়ক ইংরেজী বইর একটি লিষ্ট তৈরি করে কাউন্সিলকে দিলে তারা সেই বইগুলো কিনে লাইব্রেরীতে লাইব্রেরীতে দিয়ে দিবে। এই বিষয়ে তানভির (থার্ড আই) একবার চেষ্টাও করেছিল......তবে সম্ভব.........সবাই মিলে একটু চেষ্টা করলেই সম্ভব।

এই বিষয়দুটির ব্যাপারে সবার সাহায্য প্রয়োজন। কি করা উচিত, কিভাবে নেগশিয়েট করা যেতে পারে, আপনাদের কার কোন পরিচিতজন যদি থেকে থাকেন রাজনিতি বা কাউন্সিলে, লোকাল গভর্ণমেন্ট-এ......প্লিজ শেয়ার করুন আপনার প্ল্যান বা আইডিয়া
বিঃ দ্রঃ এই বিষয়ে কোন কমিটি করা হবে না, কোন দল থাকবে না, আমারা সবাই সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিব কিভাবে আগানো যায়।


মন্তব্য

উত্তীও এর ছবি

শহীদ বানানটি ঠিক করুন প্লীজ ।

মির্জা এর ছবি

বাজে ধরনের ভুল করেছিলাম, ধন্যবাদ

ধুসর গোধূলি এর ছবি

- এখান থেকে কী করতে পারবো ক্ষুদ্র সামর্থ্য নিয়ে বুঝতে পারছি না তবে-
বিগ সি মানে শোহেইল মতাহির চৌধুরী'র সঙ্গে যোগাযোগ করে দেখতে পারেন। মগাদিশু চৌরাসিয়া সাহেব বেজায় ভালো বলতে এবং করতে পারবেন বোধকরি।
_________________________________
<সযতনে বেখেয়াল>

থার্ড আই এর ছবি

গত বছর ক্যানারী ওয়ার্ফের মিটিংএ টাওয়ার হ্যামলেটসের লিডার ডেনিস জোন্সকে দাবী করেছিলাম ,"এবারের একুশে ফেব্রুয়ারীর আগে শহীদ মিনারের নাম ফলক চাই।" সেই প্রস্তাব পাশও হয়েছে। কেন সেটি বাস্তবায়ন হচ্ছেনা তা কাউন্সিলই বলতে পারবে। এর আগের বছরও একই দাবী জানিয়েছিলাম, তার ফলাফলও শূণ্য!

হোয়াইট চ্যাপেল এলকায় যেদিন আইডিয়া সেন্টার ( লাইব্রেরী)উদ্বোধন হয় সেই দিন সবাইকে সেন্টারটি ঘুরিয়ে ঘুরিয়ে দেখনানো হয়, পরিদর্শন শেষে আমি ডেনিসকে বলেছিলাম, তোমরা এমন সব বই রেখেছো (স্বামী স্ত্রীর কর্তব্য, জান্নাতের হুর, বেহেস্থী দাওয়া খানা....) এসব বইয়ের লেখকদের সাথে আমি লন্ডন এসে পরিচিত হলাম, ডেনিস বললো একটু খুলে বলো। আমি বলেছিলাম রেফারেন্স বই চাই, বাংলাপিডিয়া, মুক্তিযুদ্ধের দলিল ( হাসান হাফিজুর রহমান রচিত ) এর পাশাপাশি প্রতিষ্ঠিত লেখক এবং নতুন বই। বড় একটা তালিকাও শেয়ার করেছিলাম কাউন্সিলারদের সাথে। এর কিছুদিন পর আইডিয়া সেন্টারে শুধু বাংলা পিডিয়ার স্থান হয়েছে। বাকী গুলোর বিষয়ে জানতে চাইলে কাউন্সিল বলে, তোমার কি বই লাগবে বলো , আমরা প্রয়োজনে ব্রিটিশ লাইব্রেরী থেকে এনে দেবো। আমি বললাম, আমার জন্য যেমন বইগুলো জরুরী তেমনি জরুরী এখানের স্থানীয় নতুন প্রজন্মের জন্য , তাই বইগুলো এখানে থাকা জরুরী।

তারপর আর সর্বশেষ খোঁজ নেয়া হয়নি।
আবার নতুন করে এই দাবী উচ্চারণের জন্য রনি মির্জাকে ধন্যবাদ।

---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মাহবুব লীলেন এর ছবি

আমাদের মতো বঙ্গদেশীয় বাঙ্গালদের কি কিছু করার আছে এখানে?
থাকলে আশা করি অনেকেই চেষ্টা করবেন

মির্জা এর ছবি

লীলেন ভাই.......... তুমি-তোমরা অবশ্যই সাহায্য করতে পার......মুক্তিযুদ্ধভিত্তিক বই-এর একটা ভাল তালিকা লাগবে তবে মূলত ইংরেজি ভাষায় লেখা বইগুলো চাইছি...

থার্ড আই এর ছবি

মুক্তিযুদ্ধের গ্রন্থের তালিকা নিয়ে ইতিপূর্বে সচলে প্রকাশিত এই লিংকটা দেখেন কোন কাজে লাগাতে পারেন কিনা।

---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।