-

মন মাঝি এর ছবি
লিখেছেন মন মাঝি [অতিথি] (তারিখ: মঙ্গল, ১৫/০৯/২০১৫ - ৮:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মন্তব্য

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

অনুবাদের সাথে সাথে যদি সংক্ষিপ্ত একটা রিভিউ যুক্ত করে দিতেন-

মন মাঝি এর ছবি

হায় হায়, এতই খারাপ অবস্থা?! অ্যাঁ খাইছে
যাজ্ঞে, একজন আকবর আলি খানের অবর্তমানে ভালো কোনো রিভিউ দেয়া গেল না, তবে একটি নতুন শব্দ যুক্ত করে দিলাম মূল লেখায়। এবারে হয়তো স্পষ্ট হবে। তা না হলে তা আমারই ব্যর্থতা।
তবে এখানে উল্লেখ্য, এই গল্পে পাঠককে স্পষ্ট কোনো বক্তব্য দেয়া অভীষ্ট ছিল। বরং তাঁর মনে একটুখানি ধন্ধ, রহস্য, সন্দেহ সৃষ্টি করাই লক্ষ্য ছিল। সেটুকু হলেই যথেষ্ট।

****************************************

অতিথি লেখক এর ছবি

হতভম্ব হয়ে তাকিয়ে রইলেন গুটিসুটি মেরে একাকী শুয়ে থাকা মেয়ের দিকে।

জানি না, আপনার যুক্ত করা নতুন শব্দ কোনটি, কারণ গল্পটি শব্দ যোগ করার পরেই পড়া হয়েছে।
অনেক অনেক অনেক বার পড়ে খেয়াল করলাম 'একাকী' শব্দটিকে, মনে হল এখানেই লুকিয়ে রয়েছে রহস্যভেদের চাবিকাঠি।
মেয়েটি কি মা'র সাথে কথা বলে একা একাই? মেয়েটির মা কি মেয়েটিকে এমন কোন গল্প বলে যা বাবার শেষকৃত্যের পোশাকের সাথে সংশ্লিষ্ট? যাদুবাস্তবতার মোড়কে পরিবেশিত এই গল্পে মেয়েটি কি বাবার গল্প শুনতেই চায় না এজন্য যে, মায়ের বলা গল্পই তার গল্প শোনার আকাঙ্ক্ষার সমাপ্তি ঘটিয়ে হয়ে উঠে শেষ গল্প?

অনেক কিছু ভাবলাম, হয়ত বোকামো করলাম, পাকনামি করলাম, তবু আমি তো পাঠক, আমার তো ইচ্ছেমত ভাবার স্বাধীনতা রয়েছে, তাই মনে কিছু করবেন না, মাঝি ভাই!
।।।।।
অনিত্র

মন মাঝি এর ছবি

মনে করবো কেন, আপনি যাতে পাঠক হিসেবে আপনার ইচ্ছেমত ভাবার বা কল্পনা করে নেয়ার স্বাধীণতাটা চর্চা করতে ও তা উপভোগ করতে পারেন, সেজন্যেই তো গল্পটা এভাবে লেখা হয়েছে! হাসি

****************************************

মন মাঝি এর ছবি

আমার উপরের মন্তব্যে --

অভীষ্ট ছিল।

-- এই শব্দদ্বয়ের পরে একটা 'না' বসবে।

****************************************

আয়নামতি এর ছবি

এই গল্পে পাঠককে স্পষ্ট কোনো বক্তব্য দেয়া অভীষ্ট ছিল। বরং তাঁর মনে একটুখানি ধন্ধ, রহস্য, সন্দেহ সৃষ্টি করাই লক্ষ্য ছিল।

একটা 'না' বসেনাই বলে আপনার বক্তব্য কিন্তু গল্পের সাথে যাচ্ছে না ভাইজান। যাইহোক আমি অতি বুদ্ধিমান আবারও পমানিত হইল। নইলে যা কেউ বুঝে না আমি পটাং করে কেম্নে বুঝি! 'গুটিসুটি' নাকি 'গুটিসুঁটি'?

মন মাঝি এর ছবি

ঠিকই বলেছেন!

এই গল্পে পাঠককে স্পষ্ট কোনো বক্তব্য দেয়া অভীষ্ট ছিল।

-- আমার উপরের মন্তব্যে এই লাইনের শেষে আসলে একটা 'না' বসবে। তাড়াহুড়ায় বাদ পড়ে গেছে। আপনার বুদ্ধিমত্তা সম্পর্কে আমার কোনোই সন্দেহ নাই। এইবার বলেন তো দেখি গল্পে মেয়েটার মা কৈ গেল?! চাল্লু

****************************************

আয়নামতি এর ছবি

সন্দেহ আছে কয়ে কী মরবেন নাকি! মেয়েটার মা মরে গেছেন মন খারাপ

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

ভালই হয়েছে। দুঃখ শোকের পালা যত তাড়াতাড়ি সমাপ্ত হয়, ততই মঙ্গল।

নীড় সন্ধানী এর ছবি

ছোট্ট কিন্তু জটিল গল্প। তিনবার পড়েও পুরোপুরি বুঝলাম কিনা নিশ্চিত নই। মাথা খেলানো গল্পগুলো ভালো লাগে পড়তে। চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মন মাঝি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

****************************************

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ইয়ে, মানে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মন মাঝি এর ছবি

চিন্তিত

****************************************

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

অণুগল্প বলে একটাই দিতে হবে কেন? ওঁয়া ওঁয়া

____________________________

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।