অণুসংলাপরম্য - ১

মন মাঝি এর ছবি
লিখেছেন মন মাঝি [অতিথি] (তারিখ: শনি, ২১/০৬/২০১৪ - ৫:১২অপরাহ্ন)
ক্যাটেগরি:

- আচ্ছা, এই বাসটা কি ফার্ম গেটে থামে?

- থামে।

- এখান থেকে অনেক দূরে?

- আমার দিকে লক্ষ্য রাখুন। আমাকে যে বাসস্টপে নামতে দেখবেন, তার আগের স্টপে নামলেই হবে।

- শীতকালে বেশি ঠাণ্ডা লাগলে কিছু লোক হাতে তুষার ঘষে নেয়, মজা না?

- এতে কিভাবে কাজ হয় আমি বুঝতে পারছি না।

- কেন?

- গ্রীস্মকালে ওরা কি করে?

- আপনি কি সারা জীবন ঢাকাতেই থেকেছেন?

- এখনও না।

- ট্রেন স্টেশন থেকে আপনার বাসা কত দূর?

- হাঁটা পথে পাঁচ মিনিটের রাস্তা – আপনি যদি দৌড়ান।

- জানো, রূপন গতকাল জেল থেকে ছাড়া পেয়েছে।

- আরে, দারুন সুখবর তো! এমন সুদিন যেন ওর জীবনে বারে বারে ফিরে আসে।

- তুমি ওকে ফাঁকা পোস্টকার্ড পাঠিয়েছ কেন?

- আমাদের কথা বন্ধ।

- বাইরে একটা সেল্‌সম্যান দাঁড়িয়ে আছে।

- কোনজন?

- গোঁফওলা লোকটা।

- ওকে বল লাগবে না, আমার একটা আছে।

- তুমি কি মুখ খোলা রেখে ঘুমাও?

- কখনও খেয়াল করিনি। আজ রাতে দেখব।

- জিনা বাসায় নেই। কিছু বলতে হবে ওকে?

- হ্যাঁ। ওকে বলবেন আমি বলেছি আমি আসিনি।

- ভ্যাকুয়াম কি?

- আমার মাথায় আছে, কিন্তু এই মুহূর্তে মুখে আসছে না।

- রূপন এত বছর ধরে কলেজে ছিল যে ওকে বাড়িতে ফিরিয়ে আনতে ওর বাবা-মাকে এক্সট্রাডিশনের কাগজপত্র জোগাড় করতে হয়েছিল।

- জিনা তোমাকে গাঁজার নেশা কাটিয়ে উঠতে সাহায্য করেছে?

- নিশ্চয়ই!

- তোমার জুয়ার নেশা ছুটানোর পিছনেও ওর ভূমিকা আছে, তাই না?

- হ্যাঁ, তাতো বটেই।

- আর মদের আসক্তি?

- ঐটাও!

- তারপরও তুমি ওকে বিয়ে করলে না! কেন??

- ও আমার সব দোষ-ত্রুটি সারিয়ে দেয়ার পর মনে হল, এবার ভাল কিছু ট্রাই করা দরকার।

- আমার ছেলের মাত্র দুইটা খেদ।

- আচ্ছা!

- হ্যাঁ। প্রথম খেদ হল - খাওয়ার জন্য ওকে ঘুম থেকে উঠতে হয়।

- আর দ্বিতীয় খেদটা?

- ঘুমানোর জন্য ওকে খাওয়া থামাতে হয়।


মূলঃ জেম্‌স ম্যাক্সওয়েল

ভাবানুবাদঃ মন মাঝি


আগের সব : অণুগল্প | অণুঃআতঙ্ক-সিরিজ | নন-ফিকশন | ভ্রমণ


মন্তব্য

সত্যপীর এর ছবি

গ্রামে এক পাগল দেখা গেল হাটের মাঝখানে হাতুড়ি ঠুকছে মাথায়। সবাই তাকে জিজ্ঞাসা করল এই পাগলা হইছে কি? মাথা ঠুকোস ক্যান?

পাগল একগাল হেসে বলল, ঠুকা বন্ধ করলে কী আরাম!

(সম্ভবত আলী সায়েবের লেখায় পড়েছিলাম এইটা)

..................................................................
#Banshibir.

মন মাঝি এর ছবি

পাগল না, ব্যাটা আসলে পল্টিশিয়ান! হাসি

আপনার নেক্সট গপ্প কবে আসতেছে? চাতক পাখির মত অপেক্ষা করে আছি!

****************************************

সত্যপীর এর ছবি

কান্দাহারে মোগল সাফাভিদ পিটাপিটি নিয়া লিখব ভাবছিলাম। হুমায়ুন থিকা শাজাহান সবাইরেই মেজর পেইন দিছে কান্দাহার। গল্প ফাঁদব না নর্মাল পোস্ট দিব বুঝতেছিনা। ঘটনা জটিল। দেখা যাক। দোয়া খায়ের কইরেন ভাই।

..................................................................
#Banshibir.

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ইয়ে... গল্পগুলি আপনার নরমাল পোস্ট না?

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সত্যপীর এর ছবি

গল্প মনে করেন স্বপ্নে পাই। খিচুড়ি ডিমভাজা আচার দিয়া কইষা খায়া ঘুম দিলে রাইতে পেটে গ্যাস হয় আর পাতলা ঘুমে মোগল পাঠান কাহিনী স্বপ্নে দেখি। সকালে লেইখা ফালাই। এইটা কি নর্মাল তরিকা হইল?

..................................................................
#Banshibir.

এক লহমা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

স্যাম এর ছবি

হো হো হো শয়তানী হাসি

স্যাম এর ছবি

চলুক সিরিজ হোক ...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হো হো হো ইয়ে, মানে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তাহসিন রেজা এর ছবি

আপনার পেটে আরো বেশি করে গ্যাস হোক খাইছে পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

তাহসিন রেজা এর ছবি

চমৎকার হাসি

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

মন মাঝি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

****************************************

মন মাঝি এর ছবি

হ, লিচ্চই, বহুত দোয়া খায়ের করতাসি ভাই - যাতে খিচুড়ি ডিমভাজা আচার দিয়া কইষা খায়া - আপনার পেট গপ্পের গ্যাসে ফুইল্লা নীচের ছবির মত হয় --

****************************************

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হো হো হো বাপ্রে, এইরাম মাসলম্যান পীর আগে দেখি নাই

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

দীনহিন এর ছবি

ভাল লাগল! শেষটা পড়ে খুব মজা পেলাম। অন্যগুলি মস্তিষ্কের ব্যায়াম করার সুযোগ করে দিল।

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

মন মাঝি এর ছবি

অন্যগুলি মস্তিষ্কের ব্যায়াম করার সুযোগ করে দিল।

ব্যায়াম করলে স্বাস্থ্য ভাল থাকে। হাসি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

****************************************

অতিথি লেখক এর ছবি

মজার। নিশাচর জীব।

মন মাঝি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

****************************************

মন মাঝি এর ছবি

বন্ধুঃ নিজ গুণে ক্ষমা করে দিস আমাকে।
আমিঃ কিন্তু আমার যে কোন গুণ নাই দোস্ত!

****************************************

এক লহমা এর ছবি

চলুক
রম্য হয়েছে সন্দেহ নেই। এবং আপনি যে মন ভাল করার চেষ্টা চালিয়েছেন এইটা খুব ভাল লেগেছে।
কিন্তু মাঝি ভাই, কয়েকটা গল্প আর একটু সহজ হৈতে পারত, তাই না? । পীর সাহেবের গপ্পোটা যেমন তরতর করে এগোল, আপনার গল্পগুলির-ও অন্ততঃ কয়েকটিতে সেইটি হতে পারত মনে হয়।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মন মাঝি এর ছবি

কি জানি।

'তরতর' বা 'সহজ' বলতে যদি তাৎক্ষণিক বোধগম্যতা বুঝিয়ে থাকেন, তাহলে বলব সেটি কখনই আমার অভীষ্ট ছিল না। আমার সবসময়ই একটু 'ক্রিপ্টিক'-তা, একটু সাময়িক দুর্বোধ্যতা বা ধোঁয়াশা, একটুখানি টুইস্টের ঝাঁকি - এগুলিই পছন্দ, যা আপনার বোধের দিগন্তে উদ্ভাসিত হওয়ার আগে মস্তিষ্কের কোষে সামান্য হলেও অন্তত একটা খোঁচা মেরে যাবে। আপনাকে থামাবে, ভাবাবে, ঝাঁকি দিবে, বিব্রত করবে বা মুন্ডুতে একটু হলেও পেচগি লাগাবে। এক লহমায় বেবাক বুঝতে পারার মত ফকফকা লেখা লিখতে আমার কেমন যেন আলুনি লাগে দেঁতো হাসি খাইছে

বুঝাতে পারলাম?

ইষৎ দুর্বোধ্যতার অভিযোগ আমার বিরুদ্ধে আগেও এসেছে, বিস্তারিত জবাবও দিয়েছি একাধিকবার। এই মুহূর্তে এই লেখাটার কথা মনে পড়ছে। পাঠকের কমেন্ট আর আমার জবাবগুলি পড়ে দেখতে পারেন - বিশেষ করে একদম শেষেরটা। উপ্রের লেখাটা অবশ্য নেহাৎই কতগুলো কৌতুক, 'লেখা' পদবাচ্যই না, তবু এইসব বিষয়ে আমার সাধারণ "টেক" বা এঙেলটা পরিষ্কার হবে এতে।

আর 'তরতর' বলতে যদি লেখার ফ্লো বা ভাষার মধ্যে কোন ঘাটতি নির্দেশ করে থাকেন তাহলে অবশ্য অন্য ব্যাপার। সেক্ষেত্রে তা আমার ব্যর্থতা হওয়ারই সমূহ সম্ভাবনা।

তবে লেখাটা পড়া আর আমার চেষ্টাটা এপ্রিশিয়েট করার জন্য আপনাকে অজস্র ধন্যবাদ হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

****************************************

এক লহমা এর ছবি

নাম নিয়া খোঁচা দিলেন, দ্যান দ্যান। বৈঠা আপনার হাতে, করেন যা খুশী। হঠাৎ যখন এক লহমায় নৌকা ঘূর্ণিতে গিয়া পড়ব, মুন্ডুতে এমন পেচগি লাগব বুঝবেন তখন! শয়তানী হাসি

আপনার লেখা আপনার লেখার মত না হলে আমার নিজেরও আলুনি লাগবে। হাসি

নাঃ, দুর্বোধ্যতার কিছু পাই নি। তা বলে আপনার দেওয়া লিঙ্ক ধরে গিয়ে চমৎকার গল্পগুলি পড়ে আসতে দেরী করি নি অবশ্য হাসি

" 'তরতর' বলতে" "লেখার ফ্লো বা ভাষার মধ্যে ঘাটতি"-ই বুঝিয়েছিলাম, পেয়ে পেয়ে চাহিদা বেড়ে গেলে যা হয় আর কি! খাইছে ব্যাপার না কোন, পরের পর্বের অপেক্ষায় আছি। দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

মজা পেয়েছি।

গোঁসাইবাবু

মন মাঝি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

****************************************

নীড় সন্ধানী এর ছবি

- জিনা বাসায় নেই। কিছু বলতে হবে ওকে?
- হ্যাঁ। ওকে বলবেন আমি বলেছি আমি আসিনি।

এইটা সবচেয়ে বেশী পছন্দ হলো হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মন মাঝি এর ছবি

হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

****************************************

সাক্ষী সত্যানন্দ এর ছবি

বাহ, হাততালি বহুদ্দিন কৌতুক পোস্ট আসে না...
হিম্ভায়ের ব্লাডি কৌতুকমালা আর সন্যাসী'দার উর্দিবাণী মিস্করি...
দুইজন চা খাইতে গেল তো গেলই মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

এক লহমা এর ছবি

হ। মন খারাপ

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

তিথীডোর এর ছবি

তুমি ওকে ফাঁকা পোস্টকার্ড পাঠিয়েছ কেন?
- আমাদের কথা বন্ধ।

আমার এটা পছন্দ হয়েছে। দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মন মাঝি এর ছবি

হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

****************************************

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ... স্টক শেষ?

______________________________________
পথই আমার পথের আড়াল

মন মাঝি এর ছবি

না। আরও চাই?

****************************************

আয়নামতি এর ছবি

কিপ্টুশের মত এত্তোটুকুন দিলেন কেনু। মজারু লাগলু বেশ দেঁতো হাসি

মন মাঝি এর ছবি

এইগুলা চাটনির মত। একটু একটুই ভাল।

****************************************

অতিথি লেখক এর ছবি

দিতে থাকুন।
আমরাও লাইন দিয়া খাড়াইছি।

ভালো থাকবেন মন মাঝি।
আপনার জন্য শুভকামনা।

----------------------------
কামরুজ্জামান পলাশ

মন মাঝি এর ছবি

খাড়ান। দিতাছি। হাসি

****************************************

কল্যাণ এর ছবি

সচলায়তনঃ কি চাই? মন মাঝি এখন ধারে কাছে নাই, কিছু বলতে হবে?
কল্যাণঃ মাঝিদাকে বলবেন এই পোস্ট আমি পড়ি নাই, নতুন পোস্টের জন্যে ঘ্যানরঘ্যানর করি নাই, আর এই মন্তব্যও আমার না।

_______________
আমার নামের মধ্যে ১৩

মন মাঝি এর ছবি

মন মাঝিঃ সচলায়তন যেমন বলেছেন, আমি এখন ধারে কাছে নাই। সচলায়তন আমাকে কিছু বলেও নাই। আমিও এই মন্তব্য পড়ি নাই। কোন "ঘ্যানরঘ্যানর" শুনি নাই। এই প্রতিমন্তব্যও আমার না। আর হ্যাঁ, আমি যে ধন্যবাদটা দিলাম সেটা আমি দেই তো নাইই! দেঁতো হাসি

****************************************

কল্যাণ এর ছবি

অ্যাঁ

_______________
আমার নামের মধ্যে ১৩

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।