ড্রাগনছানা

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: শুক্র, ১০/১২/২০১০ - ৪:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আর কিছুটি চাইনে আমার,
রত্ন কিবা ছাই-
একটা কেবল পোষ-মানানো
ড্রাগনছানা চাই।

আগুন ছুড়ে মারবে না সে,
আসবে না সে তেড়ে-
ছোট্ট হবে শিং দুখানি,
রাগ যাবে চোখ ছেড়ে!

একটু তারে ভয় পাবো না,
সেও পাবে না মোরে-
রোজ বিকেলে খেলতে যাব,
আমরা কেবল; জোড়ে!

চড়ব পিঠে আলতো করে,
লাগবে না ওর গায়ে-
নিজের সুখে উড়বে ড্রাগন,
সামনে-ডানে-বাঁয়ে।

মেঘের দেশে ঘুরতে যাব,
দুই মুঠিতে ভরে-
আনব কিছু মেঘের গুড়ো,
রাখব যতন করে।

তীরের বেগে উড়বে ড্রাগন,
উড়বে বাতাস ফুঁড়ে-
চুপটি করে থাকব সাথে
ঐ আকাশের পুরে!

হিমেল বাতাস গায় জড়িয়ে
নতুন আসা শীতে-
আমরা দুজন উড়েই যাব,
সাগর পাড়ি দিতে।

ইচ্ছে হলে দূর পাহাড়ে
একটু বিরাম নিয়ে,
দেখব সাঁঝে আলোর খেলা
মেঘের তুলো দিয়ে।

সূর্য যখন অস্ত যাবে,
লালচে আকাশ ছুঁয়ে-
ফিরব দু'জন নিজের ঘরে,
আলগা হব দু-য়ে!

কেউ যদি চায় সঙ্গ পেতে,
থাকবে না তো মানা-
ড্রাগনছানা লক্ষি ভারি,
এ সকলের জানা।

আমরা না হয় সবাই মিলেই
ঘুরতে গেলাম চীনে-
একটা কেবল ড্রাগনছানা
দাও না আমায় কিনে!

কিচ্ছুটি আজ শুনবো না আর,
বোঝার কিছু নাই-
আমার কেবল পোষ-মানানো
ড্রাগনছানা চাই!!

[না বলে গেলে অন্যায় হবে, একটা দুর্দান্ত এনিমেশন মুভি দেখলাম আজকে রাতে- 'হাউ টু ট্রেইন এ ড্রাগন'! এ লেখার মূলে ঐ মুভি! :-D]


মন্তব্য

কৌস্তুভ এর ছবি

আম্মো পুষব!

চলুক

মর্ম এর ছবি

হুমম! কোথায় পাওয়া যায় তা-ই ভাবছি! :-|
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

বেশ ভালো লাগল। আরও পড়তে চাই।

-কুটুমবাড়ি

মর্ম এর ছবি

সময় পেলে মুভিটা দেখে নিতে পারেন (যদি না দেখা থাকে) জোগাড় করে, আশা করি সময়টা খারাপ কাটবে না!

পড়ে মন্তব্য করার জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

অ্যানিমেশন মুভি আম্মো খুব ভালা পাই, এখনও থোতো তো! চোখ টিপি শিগগিরই দেখে ফেলব আশা করছি। দেঁতো হাসি পরামর্শের জন্য ধন্যবাদ।

-কুটুমবাড়ি

অতিথি লেখক এর ছবি

মর্ম!
একটু নয় বেশ হতাশ হলাম আপনার এই ছড়া পড়ে।
অনেক দিন ধরেই আপনার লেখা ছড়া পড়ছি।
ক্রমান্বয়ে ভালোই হচ্ছিল--কিন্তু হঠাৎ মান পড়ে গেল এখানে এসে।
শুধু অন্ত্যমিল দেয়ার জন্যই কিছু শব্দ দেয়া হয়েছে।

আগুন ছুড়ে মারবে না সে,
আসবে না সে তেড়ে-
ছোট্ট হবে শিং দুখানি,
রাগ যাবে চোখ ছেড়ে!

শুধু তেড়ের সাথে মেলানোর জন্যই দেয়া?

একটু তারে ভয় পাবো না,
সেও পাবে না মোরে-
রোজ বিকেলে খেলতে যাব,
আমরা কেবল; জোড়ে!

আজকাল মোরে শব্দের প্রয়োগ নেই। জোড়ে দেয়াটাও অনেকটা জোর করে দেয়া!?
মেঘের তুলো দিয়ে কী করে দেখা যায়?
আগেই বলেছেন এমন ভাবে বসবেন যেন গায়ে গা না লাগে
তাহলে পরে আবার আলগা হবার কথা কেন?

আইডিয়াটা ভালো। অবশ্য আপনি এর আগেও পাখনা লাগিয়ে উড়ে বেড়াবার কথা লিখেছিলেন অন্য একটি ছড়াতে। তাই নতুন নয়। তবে আইডিয়াটিকে গ্রহণযোগ্য করে তুলতে পারেননি এই ছড়ায়। মনে হয়েছে শুধু লেখার জন্যই লেখা। বেশ কিছু প্রস্তাবনা বা লাইন অতিরিক্ত; না দিলেই সুঠাম লাগতো।

কঠিন সমালোচনা করার জন্য দুঃখিত। তবে আপনার কাছ থেকে মান সম্পন্ন পাই বলেই এই আলোচনা। ভালো থাকবেন।

জহিরুল ইসলাম নাদিম

মর্ম এর ছবি

সরব নিয়মিত পাঠকটিকে ধন্যবাদ!

আমি কেবল লিখি, যা মাথায় আসে। কখনো পাঠকের পছন্দের পুলসিরাত পার হয়ে আসি, কখনো পারিনা।

কোন কোন শব্দ যে অন্ত্যমিলের স্বার্থে এসেছে সে কথা ঠিক, তবে যুক্তি খুঁজলে পাবেন, না পাওয়া গেলে দায় আমার ঘাড়েই রইল।

বন্ধনীতে থাকা কথাগুলি সত্য বলেই ছড়াটা লেখা হয়েছে, মুভিটা দেখে নিলে লেখার দোষটা আর চোখে পড়বে না তেমন, এমন একটা দুরাশাও আছে!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

"আমার কেবল পোষ-মানানো
ড্রাগনছানা চাই!!"

ড্রাগনছানা কি কখনো পোষ মানে? চিন্তিত
পড়ে মজা প্লাম। দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

'হাউ টু ট্রেইন ইউর ড্রাগন' দেখার আগে আমিও এমন করেই ভাবতাম! চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

বইখাতা এর ছবি

বিড়ালছানা ফেলে এবার ড্রাগনছানা! হাসি

কৌস্তুভ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

দেঁতো হাসি
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মর্ম এর ছবি

আমার দুটোই পছন্দ!
বেড়ালছানা, এরপরই ড্রাগনছানা! চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

বিষণ্ণ বাউন্ডুলে [অতিথি] এর ছবি

দুর্দান্ত!!

মর্ম এর ছবি

(ধনে পাতা)
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ছন্দে খানিক হোঁচট খেলেও মজা লেগেছে পড়তে। হাসি
হাউ টু ট্রেন আ ড্রাগন নামিয়ে রেখেছি, দেখে ফেলতে হবে। তবে পড়তে গিয়ে আমার মনে পড়ল এরাগনের কথা।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

রোমেল চৌধুরী এর ছবি

পড়তে পড়তে আমি শিশু হয়ে গেলাম, বোধকরি এখানেই লুকিয়ে এ লেখাটির অমিয় শক্তি। আমি মনে করি কতটুকু অর্থবোধক হলো সেটি এখানে বড় কথা নয়। একটি উদাহরণ দিই,

নোটন নোটন পায়রাগুলি ঝোটন রেখেছে,
বড়ো সাহেবের বিবিগুলি নাইতে এসেছে।
দু পারে দুই রুই কাৎলা ভেসে উঠেছে,
দাদার হাতে কলম ছিল ছুঁড়ে মেরেছে।
ও পারেতে দুটি মেয়ে নাইতে নেবেছে,
ঝুনু ঝুনু চুলগাছটি ঝাড়তে নেগেছে।
কে দেখেছে,কে দেখেছে, দাদা দেখেছে।
আজ দাদার ঢেলা ফেলা, কাল দাদার বে।
দাদা যাবে কোন্‌খান দে, বকুলতলা দে।
বকুল ফুল কুড়োতে কুড়োতে পেয়ে গেলুম মালা।
রামধনুকে বাদ্দি বাজে সীতেনাথের খেলা।
সীতেনাথ বলে রে ভাই, চালকড়াই খাব।
চালকড়াই খেতে খেতে গলা হল কাঠ,
হেথা হোথা জল পাব চিৎপুরের মাঠ।
চিৎপুরের মাঠেতে বালি চিক্‌চিক্‌ করে,
চাঁদমুখে রোদ নেগে রক্ত ফেটে পড়ে।

উপরের ছড়াটিতে অসংলগ্ন অনেক কথাই আছে। তাই বলে কি মান পড়ে গেল? সুদূর কাল থেকে আজ পর্যন্ত এই কাব্য যারা আউড়িয়েছে এবং যারা শুনেছে তারা একটা অর্থের অতীত রস পেয়েছে; ছন্দতে ছবিতে মিলে একটা মোহ এনেছে তাদের মনের মধ্যে। সেইজন্যে অনেক নামজাদা কবিতার চেয়ে এর আয়ু বেড়ে চলেছে। এর ছন্দের চাকা ঘুরে চলেছে বহু শতাব্দীর রাস্তা পেরিয়ে। আপনার ছড়াটিতে সেই চাকার মোহন ঘূর্ণন অনুভব করি। আপনাকে কুর্ণিশ।
-----------------------------------
যে মাঠে ফসল নাই তাহার শিয়রে
চুপে দাঁড়ায়েছে চাঁদ — কোনো সাধ নাই তার ফসলের তরে;

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ওডিন এর ছবি

ভাল্লাগছে! হাসি কোনকিছু পোষা আমার দারুন পছন্দ, আমার গোল্ডফিশ হাইনরিখের কথা মনে পড়ে গ্যালো। তাই তারা দিলুম। হাসি

ড্রাগনছানার নাম কি ঠিক করছেন? 'কুবলাই খান' নামটা কেমন? পিচ্চি ড্রাগনের জন্য মানানসই নাম, বেশ একটা ভাব আছে। হাসি

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

রোমেল চৌধুরী এর ছবি

ওডিন ভাই,
স্যামুয়েল কোলরিজের 'কুবলা খান' নিয়ে টানাটানি করলে কিন্তু মুখ গোমরা করে পড়ে থাকবো বলে দিলাম!
-----------------------------------
যে মাঠে ফসল নাই তাহার শিয়রে
চুপে দাঁড়ায়েছে চাঁদ — কোনো সাধ নাই তার ফসলের তরে;

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।