সূক্ষ্ম যত দুঃখ ছিলো, চূর্ণ হল পূর্ণিমাতে... পূর্ণমুঠির লক্ষ সুরে বক্ষ জুড়ে ঘূর্ণি মাতে!

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: বুধ, ০৬/০৮/২০০৮ - ১১:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শুদ্ধস্বরে রুদ্ধ ঘরে টুটুল আছে টেনশনে,
ভাবছে বসে,বাঁচলে এবার যাবেই সোজা পেনশনে!
কী খাওয়াবে আজকে ব্রাদার?--মুচকি হাসে লীলেনটা...
খুব রূপসী মাইয়া পেলে যেমন হাসে ভিলেনটা!
ঘরের লোকই হয় বিভীষণ, এই কী ভীষণ বার্তাটা
লীলুর এমন রূপ না দেখে বুঝতে টুটুল পারতা তা?
ছ্যাবলা যত আসবে খেতে, এ চিন্তাতেই হয় না ঘুম,
তারপরে এই দেড়েল আবার তুলল দেখি খাওয়ার ধুম!
হঠাৎ মোবাইল উঠল বেজে, দিচ্ছে নজু মেসেজটা,
মেসেজ পড়েই খুঁজল টুটুল পালিয়ে যাওয়ার প্যাসেজটা!
নজুর বয়ান : পার্টি হবে, আনাও বোতল, কাবাব চাই!
তাকায় টুটুল শূন্য চোখে, তার মুখে আর জবাব নাই!
‘বোতল’ শুনেই বদনা হাতে মদ না খেয়ে জার্মানে
করছে অযু যে লোক, তিনি খান না বোতল তার মানে,
কিন্তু কিছু আসবে শালি, এমন গুজব রটার পর
ফোন করছেন টুটুলকে রোজ ভোর পাঁচটা-ছটার পর...
সন্ন্যাসীদা ভদ্র মানুষ, মিষ্টি সুরে জানিয়ে দেন,
মালবাহী এক ফ্লাইটে আমায় ডালপুরি কুছ আনিয়ে দ্যান!
বলছে দ্রোহী ঠাণ্ডা গলায়, কী আয়োজন, রান্ধে কী?
সস্তা কিছু খাইতে দিলে দেখছ আমার কান্ধে কী?
বলল হিমু, আমিও দিমু উৎসবে যোগ... এইখানেই!
আয়োজনের খরচ পাঠান... (লিস্টটা আবার দেইখা নেই!)
দেশবিদেশের সব ব্লগারের এমনি নানান আব্দারে,
টুটুল আছে থমকে বসে খাওয়ার পরে তব্দা রে!

টুটুল যতই যাক ডরিয়ে, থাক টেরিয়ে, আসেন ভাই...
পূর্ণমুঠির প্রকাশ নিয়ে খুশির তোড়ে হারিয়ে যাই!
কাজটা ভালো আজ হয়েছে, মাতুন সবাই উৎসবে,
হইচই হোক বইটা নিয়ে, খুঁজুন পরে খুঁত সবে!


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

বা বা বা মৃদুল ভাই, দারুণ হইছে। তয়, চামে আমার নামটা একবার লইবার পারতেন। বিড়ি নাই একটার জায়গায় দুইটা খাওয়াতাম।

মৃদুল আহমেদ এর ছবি

কেন পান্থ এ চঞ্চলতা?
বাকির কাম করি না। নগদে হাতে পাইলে কথা ছিল। অগ্রিম সাবধানতায় এক কার্টুন বেনসন এখনই পাঠায়া দেও। দেখবা, ফল হাতেনাতে। পান্থকে নিয়ে পর পর তিনটা পোস্ট।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে হালায় মানুষ না... আস্ত একটা ছড়াকার...

ফাটায়া ফালাইছেন...

তবে এইবার আমি দাবী জোড়দার করতেছি... টুটুল ভাই সাবধান... সবিকে'র চেয়ে সাকুরাই ভালো... হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ আমার প্রতি এই মানবিক মন্তব্যের জন্য।
আছুইন কেমন? এখন কী নাটক লেখতাছুইন?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আকতার আহমেদ এর ছবি

কী আর কমু মৃদুল ব্যাটার ছড়ার কোন জবাব নাই
দ্যাখেন ক্যামুন ছন্দে ল্যখে, অনুপ্রাসের অভাব নাই
ছন্দগুলার দু'কান ধরে চড়ায় ছড়ার চুল্লিতে
পুর্ণমুঠির মাস্তি হবে এখন ফাঁকা গুল্লিতে !
গুল্লিগুল্লিগুল্লিগুল্লিগুল্লিগুল্লি

মৃদুল আহমেদ এর ছবি

এইটা কী ভাই অনুপ্রাস?
শুইনা লাগে বিষম ত্রাস!
খায় নাকি তা মাথায় মাখে..
(নাকি এটা দাঁতের ব্রাশ?)
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মূর্তালা রামাত এর ছবি

বাহ্ বাহ্, লা জবাব!!!

মূর্তালা রামাত

মৃদুল আহমেদ এর ছবি

আঁ... আঁ... (বাক্যহারা)
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রেনেট এর ছবি

চমতকার ছড়া মৃদুলদা! সচলের পরবর্তী বই আপনার, আকতার ভাই আপনাদের অসামান্য ছড়া নিয়ে হোক!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মৃদুল আহমেদ এর ছবি

ওঃ! আপনার মুখে ফুলচন্দন পড়–ক! তবে... সেরকম কি কখনো হবে?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

হাসান মোরশেদ এর ছবি

হবেনা কেন? হবে হাসি
-------------------------------------
"এমন রীতি ও আছে নিষেধ,নির্দেশ ও আদেশের বেলায়-
যারা ভয় পায়না, তাদের প্রতি প্রযোজ্য নয় "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

খেকশিয়াল এর ছবি

কই গেছিলেন কোথায় ছিলেন
ঘাপটি মেরে এ কয়দিন
ছড়াটা তো ফাটায়া দিলেন
আরো কখান পড়তে দিন

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

গরম চায়ের কাপটি হাতে ঘাপটি মেরে কাছেই ছিলাম,
চাপটি ছিল কাজের, ফাঁকে এই চাপাটি চাপিয়ে দিলাম!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রায়হান আবীর এর ছবি

মুগ্ধ হইলাম বস। জাঝা

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

মৃদুল আহমেদ এর ছবি

আমিও মুগ্ধ। এই অধমকে আপনার উত্তম দেয়া দেখে। ভালো থাকবেন।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহাহাহাহা দারুন! দারুন! দারুন!
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মৃদুল আহমেদ এর ছবি

থ্যাঙ্কু! থ্যাঙ্কু! থ্যাঙ্কু! আপনার নতুন ইয়েটার খবর কী?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কীর্তিনাশা এর ছবি

আরিব্বাপরে!
মৃদুল ভাই এর ছড়াখানা
মিলছে খাপের খাপরে!!
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

ছড়ায় দেখি কীর্তিনাশার
ভালোই আছে দাপ রে!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আলমগীর এর ছবি

হাডায়লাছেন। +৫×

মৃদুল আহমেদ এর ছবি

আমি অঙ্ক এবং সমীকরণ ততটা বুঝি না। কিন্তু এটা বুঝি যে, আপনি স্কোর দিতে গিয়া হাডায়ালাইছেন!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

স্নিগ্ধা এর ছবি

আমি দেখলাম খাওয়া দাওয়া সংক্রান্ত ছড়াতেই মৃদুলের হাত খোলে সবচেয়ে বেশী !! এক্কেবারে আমার মত খাদ্যপ্রেমী দেঁতো হাসি

মৃদুল আহমেদ এর ছবি

হে হে হে! খাওয়া-দাওয়ায়ও আমার হাত কম খোলে না! একবার খাইয়েই দ্যাখেন না!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কনফুসিয়াস এর ছবি

চমৎকার হইছে, সবসময়ে যেমন হয়। হাসি
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ কনফুদা। আশা করি, ভবিষ্যতেও আপনার এই মন্তব্য ধরে রাখতে পারব!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নজমুল আলবাব এর ছবি
মৃদুল আহমেদ এর ছবি

তাইলে শনিবার দিন আসার সময় আমার জন্য বাড়তি এক প্যাকেট গুলগুলি মিষ্টি আনবেন দেঁতো হাসি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বইয়ের বাঁধাই আর কাগজের মান নিয়ে কিছু বললেন না? চোখ টিপি

মৃদুল আহমেদ এর ছবি

ঐ বই আমরা সচলেরা ছাড়া মনে হয় না আর কেউ খুব মন দিয়ে পড়বে... কাজেই বাঁধাই ছুটে যাওয়ার বা বইয়ের পৃষ্ঠা ক্ষয়ে যাওয়ার চিন্তা নিতান্তই অমূলক। আর সে নিয়ে বাক্যব্যয় করা খামাখাই শক্তিক্ষয়। দেঁতো হাসি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অতীব চমৎকার হইয়াছে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মৃদুল আহমেদ এর ছবি

সত্যি? থ্যাঙ্কু!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ক্যামেলিয়া আলম এর ছবি

রাজাকারের ছড়ার পর থেকে আপনি আমার কাছে হিট-------সেইটা এইবারও চালায় গেলেন------
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

মৃদুল আহমেদ এর ছবি

রাজাকার দেইখা সেই যে ব্রাশফায়ার শুরু করছি, এখনো থামে নাই... চলছেই... দেঁতো হাসি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি
কাজটা ভালো আজ হয়েছে, মাতুন সবাই উৎসবে,
হইচই হোক বইটা নিয়ে, খুঁজুন পরে খুঁত সবে!

___এরপর সচলায়তনের ছড়াগ্রন্থ____
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

মৃদুল আহমেদ এর ছবি

হ্যাঁ, একটা ছড়ার বই হলে মন্দ হত না...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মাহবুব লীলেন এর ছবি

এইটা দরপত্র বিজ্ঞপ্তি না নিয়োগ বিজ্ঞপ্তি ঠিক বুঝলাম না

মৃদুল আহমেদ এর ছবি

ওসব কিছুই নয়, এটা বিজ্ঞপ্তিমূলক বিজ্ঞপ্তি।
আমাদের সন্তান পূর্ণমুঠি নামকরা শুদ্ধস্বর স্কলারশিপ অর্জন করিয়াছে। সে এখন প্রকাশগামী। সে সকলের দোয়াপ্রার্থী...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মনজুরাউল এর ছবি

ছড়া বা কবিতা বিষয়ে আমি আকলমন্দ নই।
তবে এই ছড়াটা পড়ার সময় কয়েকটা তাল এর যোগ পেলাম............

প্রথম ৮ লাইন ৮মাত্রার কাহারবা।
পরের ৬ লাইনও কাহারবা তবে একমাত্রা বিলম্বিত লয়ে।
তার পরের লাইনগুলো উত্তাল কাহারবা।
এবং শেষের ৪ লাইন ঝুমুর।

আপনি'ছড়া ' ট্যাগ করলেন কেন ? এ তো বৃন্দকবিতা !
একদিন সময় করে কাহারবা টা বাজিয়ে দেব,
দেখবেন ছড়াটার ক্ষীর জমে গেছে।

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

মৃদুল আহমেদ এর ছবি

মজার তো! আপনি বুঝি তবলা বাজাতে পারেন? আমিও তবলা বাজাতে শিখেছিলাম, তালজ্ঞান খুব একটা খারাপ না, অনেক আসর জমিয়ে দিয়েছি, তবে সেসব আসর নিতান্তই ঘরোয়া। তাড়াহুড়ো করে লিখতে গেলে কিছু ফাঁকিবাজি হয়, ছড়াটা অফিসের কাজের ফাঁকে আধা ঘণ্টার মধ্যেই নামাতে হয়েছে, ফলে ছড়া না হয়ে এটা বৃন্দকবিতাই হয়ে গেছে। আসছেন তো আপনি পূর্ণমঠির প্রকাশনায়?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

কাহারবা নয় দাদরা বাজাও, উল্টোপাল্টা মারছো চাটি
শশীকান্ত তুমি দেখি, আসরটাকে করবে মাটি ..
হাহা উত্তমকুমারের সিনেমার গানটা মনে পড়ে গেল

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

উত্তমকুমারের মন্তব্যে আপনাকে উত্তম জাঝা!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তানবীরা এর ছবি

স্বাদে কি আর পোষ্টে এতো ভোট মিলে
ছন্দে ছন্দে মনটাই কেড়ে নিলে
আশাকরছি এমনি আরো ছড়া কিছু পাবো
ভালোমন্দে মিশিয়ে কিছু মন ভরে খাবো
তারায় তারায় আপনার লেখা সাজিয়ে দিবো।
তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মৃদুল আহমেদ এর ছবি

আরে আপনি তো ছড়ায়ও বেশ! বিশাল এক ট্যুর দিলেন মনে হল... বিশাল এবং চমৎকার এক ট্যুর!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আহমেদুর রশীদ এর ছবি

আইয়োগো সকল সচল
অন্তর্জালের তারা
বিছানা বিছাই দিমু পেলাস্টিকের চেয়ার
বও সচল বও .....
আও সচল আও

---------------------------------------------------------
ভাটির মানুষ আমি বুঝিনা উজানের গতি...

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মৃদুল আহমেদ এর ছবি

সারছে!
চেয়ার দিবেন পেলাসটিকের... আর ডালপুরি কি দিবেন ইলাসটিকের?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতন্দ্র প্রহরী এর ছবি

এত্তো ফাটাফাটি লেখেন কেমনে আপনি!!!!! বেশি জোস হইছে! দেঁতো হাসি

মৃদুল আহমেদ এর ছবি

আপনাদের দোয়ায় বস...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অম্লান অভি এর ছবি

আমার যত ইচ্ছে ছিল সকাল বেলা বলার
তাদের যত ইচ্ছে ছিল বিকেল বেলা শোনার
সবের শেষে আমি এসে বন্দনাতে প্রিত
ছড়াও দেখি ছড়ায় ভালোই বিজ্ঞাপনের হিত

ভালোই হল অনু না হয় প্রাসে
'পূর্ণমুঠি' তারচেয়ে বেশী এই 'ছড়া'র গ্রাসে
আলোক বর্ষ দূর থেকে নয় লক্ষ যোজন কাছে
আমার অনেক দিন কেটেছে অচেনা নামের পাছে।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

বিপ্লব রহমান এর ছবি

জয় হোক!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ডালপুরির সাপ্লাইটা কবে পাচ্ছি, খবর নিয়ে জানাবেন, প্লীজ!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি

সময়াভাবে এইটাতে মন্তব্য করা হয়নি। মুগ্ধতাটুকু জানিয়ে গেলাম...........


কী ব্লগার? ডরাইলা?

মৃদুল আহমেদ এর ছবি

আমিও মুগ্ধভাবে কুড়িয়ে নিলাম সেই মুগ্ধতাটুকু...
আর সন্ন্যাসীর পুরি পৌঁছানোর ডেটটা জানাতে পারছি না, তবে পৌঁছাবে নিশ্চয়!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।