নিমকি ছড়া

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: মঙ্গল, ১১/১১/২০০৮ - ১০:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিডিআর ভাইয়েরা সত্যি অনন্য, কত কী করছেন দেশের জন্য... পেলাম টের হাতেনাতে, একেবারে সন্ধ্যারাতে...
ক্যামনে? ঠিক অ্যামনে... আমাদের বিডিআর, কী যে পিডাপিডি আর কথা কয় সমানে, বন্দুকে কামানে... মিরপুরগামী ছিল অফিসের গাড়িতে, পারলে সে ঘুষি মারে চাপা-দাঁত-মাড়িতে... ল্যাপটপে টপাটপ গালি দেয়, পুতুপুতু করি দেখে হেসে হাততালি দেয়... আজ নাকি ছড়ানোছিটানো ছড়া... সচল ভরা... আজ নাকি ছড়াদিন... আমাকে শাসিয়ে বলে, আপনিও ছড়া দিন...
প্রহরী লোকটা বড় কড়া, আমারে দিয়ে সে লেখাবেই ছড়া... তার ল্যাঙ্গোয়েজ যতটাই হয় ফাউল, আমি ততই সাজি উদাস বাউল... অনেক পীড়াপীড়ি, তার মাস্তানিগিরি... কে যেন আছে তার কমিশনার ওয়ার্ড, তাই আমি তারে ভয়ে ভয়ে শেষে দেই ওয়ার্ড... আমার আহাজারির ফলে, হঠাত্ করেই সে বলে, ছড়া লিখলে সে আমারে দিবে বিয়ার ক্যান, আপনেরাই বলেন সবাই এখন আর আপত্তি ক্যান?

এনিওয়ে, রাখি কয়ে…
এই ছড়াতে ছন্দ আছে, অশ্লীলতার গন্ধ আছে, বাইচা গেছেন যাদের দুচোখ বন্ধ আছে…
ছোট ছোট দু-লাইনে, মনটা কারো দুলাই নে, তবুও যদি একটু খানিক মনটা কারো দোলে… আসেন আমার কোলে!

০১.
ভেবেছিলাম আত্মভোলা…
পরে দেখি ফটকা পোলা!

০২.
যতই কর সম্পাদনা...
তুমিও কিন্তু কম পাদ না!

০৩.
(ফিসফিসিয়ে)
বিয়ের রাতে বাসরঘরে…
(বিরক্ত গলায়)
টায়ার্ড এখন, শুনিস পরে!

০৪.
স্বপ্নে মজা এটাই…
তোমার হবু জামাইটাকে ইচ্ছেমতো পেটাই!

০৫.
যার
ইয়ের গোড়ায় গলদ…
ঠিক
তারেই তো কয় বলদ?

০৬.
ছুটির দিনে রবিবারে
ঘরে ঘরে কবি বাড়ে…

০৭.
প্রেম করেছে টোনাটুনি
পেলাম না টের কখন জানি…

০৮.
শক্তি বাড়ে ভাতে,
শক্তি ফুরোয় রাতে!


মন্তব্য

এনকিদু এর ছবি

মারাত্নক !! গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মৃদুল আহমেদ এর ছবি

বটে! কীভাবে? চোখ টিপি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রণদীপম বসু এর ছবি

কেমনে জানাই অভিবাদন
জানি না যে ছড়ার বাদন
বাদ্য কি আর বাঁধন মানে ছড়ার রাজার হাতে ?
আমরা কি আর বাদ্য বাজাই !
আসলে তো যন্ত্র ফাটাই
এবার বুঝি পড়ছি ধরা রাজার হাতেনাতে।

সত্যি বলি আমার কিন্তু একটুও দোষ নাই
বেঙ্গা যতো লাগিয়েছে আকতার-নজুটাই !

আমি কিন্তু নাই !
পাত্তারি গুটাই,
যাওয়ার আগে সালাম দিলাম নিয়েন মৃদুল ভাই।
এবার আমি যাই ?
বাই বাই বাই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মৃদুল আহমেদ এর ছবি

বেশ বলেছেন... রাজা!
এটাই আমার সাজা!
তাও তো ভালো বলেন নি সেনসেশান!
লজ্জা পেত সমগ্র এই নেশান!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুস্তাফিজ এর ছবি

জটিল
এবং
অসম্ভব রকমের মারাত্মক !!

...........................
Every Picture Tells a Story

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ মুস্তাফিজ ভাই। আপনাকে বোধহয় ফ্লিকারে দেখেছি। দেখেছি আপনার তোলা ছবিও। ভালো আছেন আপনি?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতন্দ্র প্রহরী এর ছবি

হাসতে হাসতে গড়াগড়ি, আক্ষরিক অর্থেই! গড়াগড়ি দিয়া হাসি

দুর্দান্ত মৃদুল ভাই! পুরা ফাটায়ালাইসেন! ৮ টা দুই লাইনের ছন্দের চাইতে তো ভূমিকাটাই ফাটাফাটি এক ছন্দগদ্য হয়া গেছে। আপনে মিয়া আসলেই বস! চলুক

ছোট ছোট ছন্দগুলাও অত্যন্ত রসালো হইসে... কিন্তু

তবুও যদি একটু খানিক মনটা কারো দোলে… আসেন আমার কোলে!

চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

কোলে আসা নিয়া তুমি এত চিন্তিত কেন? আগে একবার কোলে আস, তারপর দেখবা চিন্তিত হওয়ার মতো ঘটনাগুলা ঘটতে শুরু করছে... চোখ টিপি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতন্দ্র প্রহরী এর ছবি

বীয়ারের ক্যান তো এখনো দেই নাই রে ভাই, তাতেই এই অবস্থা, দিলে না জানি কী হইতো! চিন্তিত
আপনে মিয়া দুষ্টু-দুষ্টু কথাবার্তা বেশি বলতেসেন আজকাল, হইসেটা কী? দেঁতো হাসি

[অফ-টপিকে জানায়া রাখি: জি-টক থেকে হঠাৎ করে সাইন-আউট হয়ে গেসি, তারপর কেন যেন লগ-ইন হচ্ছে না আর...]

মৃদুল আহমেদ এর ছবি

তোমার সংঙ্গে ঘনিষ্ঠতা হওয়ার পর থেকেই আমার নিজের মধ্যে এই পরিবর্তনটা খেয়াল করছি। আমি আসলে বোধহয় বেশি বেশি বিয়ারের ক্যান চাই, তাই তোমার সঙ্গে নিয়মিত ঠাট্টা-মশকরার মধ্য দিয়ে ঘনিষ্ঠ হয়ে ওঠার চেষ্টা করছি... চোখ টিপি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতন্দ্র প্রহরী এর ছবি

অ্যাঁ! অ্যাঁ
ঠাট্টা-মশকরার মধ্য দিয়ে ঘনিষ্ঠ হওয়ায় দোষের কিছু নাই, অন্য কিছুর মধ্য দিয়ে যে ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করেন নাই, তার জন্য আপনারে অনেক কৃতজ্ঞতা আর ধন্যবাদ দেঁতো হাসি

খেকশিয়াল এর ছবি

হাহাহাহা সাষ্টাঙ্গে নমি গুরু !! হো হো হো

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

ধুর মিয়া, কী কন না কন!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ইশতিয়াক রউফ এর ছবি

ঝাকানাকা! ছন্দের রাজত্ব থেকে ভাগি তাড়াতাড়ি...

মৃদুল আহমেদ এর ছবি

হ হ ভাইগা যান... খুব খারাপ জায়গা! যাওয়ার সময় একটা টর্চ আর একটা লাঠি নিয়া যাইয়েন... চোখ টিপি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রায়হান আবীর এর ছবি

আপনার হাজারটা গুনের মধ্যে ছড়া লেখার গুনটি মনে হয় সবচে মারাত্মক। আপনার ছড়ার অনেক লাইন আমার মুখস্থ, হাছা কইলাম।

=============================

মৃদুল আহমেদ এর ছবি

মিয়া কয়দিন পর পর চাকরি ছাড়েন খালি আর আরাম কইরা হাত-পা ছাইড়া ঘুইরা বেড়ান... মাইনসের ছড়ার লাইন আপনের মুখস্থ থাকব না তো কার থাকব?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তানবীরা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মৃদুল আহমেদ এর ছবি

এই তিন ব্যাডার কী হইছে? শেভ করে নাই? গাল চুলকাইতাছে?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

স্নিগ্ধা এর ছবি

হায় মৃদুল!!

মৃদুল আহমেদ এর ছবি

হায় গো স্নিগ্ধাদি! ঠিকই কইসো, এই জীবনে আমি আর মানুষ হইতে পারলাম না!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মৃদুলাহ্মেদ ফাটাইসে!
সচলায়তনে স্টাক করে থাকা
গুমোট ভাবটা কাটাইসে হাসি

ছড়িকাগুলো (খুদে ছড়াকে ছড়িকা বলা যাবে না কেন?) অতীব জট্টিল হয়েছে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

গুমোট ভাবের থেকে ঘটেছিল মুক্তি...
পড়ে আপনার ছড়া "পুরুষালি যুক্তি"!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আরেকটা কথা।
আমি নিমকি খাবো!!!!!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

হা করেন!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পান্থ রহমান রেজা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

আকতার আহমেদ এর ছবি

আপনে মিয়া পুরা অমানবিক ((কপিরাইট : কবি নজরুল ইসলাম)

আসেন গুরু কোলাকুলি করি (কোলে বসতে ডর লাগে) কোলাকুলি

ধুসর গোধূলি এর ছবি

নজু ভাইরে বসাইয়া দেন,
মৃদুল দাদুর কোলে।
ঐ যে দেখেন কী সুন্দর-
করিয়া তাহারা দোলে!

আরেহ, বাহ্ ধুগো বাহ্ তোমার কোবি/ছোড়াকার প্রতিভা দেখি আকাশচুম্বী! দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কোলে বসিয়া দোলাদুলি তো ঠিক জুইতের মনে হইতেছে না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আরেহ্, বাহ্ ধুগো'দা বাহ্ আপনার কোবতে/ছোড়া লেখার প্রতিভা তো চরম! দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি
কীর্তিনাশা এর ছবি

নিমকি পুরা মচমচ করতাসে।
খাইয়া বড় আরাম পাইলাম।
আরও কিছু ছাড়েন ওস্তাদ।

ধুগো ভাইও ফাডাইসে দেঁতো হাসি
কি একখান ছড়া লিখছে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রহরী মিয়া যদি বিয়ারের বিনিময়ে ছড়া কর্মসূচি চালু করে তাইলে আমি প্রতিদিন ৫টা করিয়া ছড়া লিখিতে রাজী। দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

হৈ মিয়া, এইডারে কী "কাবিখা" পাইছেন নাকি? চিন্তিত

১.১ | সংসারে এক সন্ন্যাসী | মঙ্গল, ২০০৮-১১-১১ ০৮:০৮
এই পানীয়ের আবার সকাল-বিকেল! আপনার ঘরে সব সময় কিছু না কিছু থাকে বলেই তো আমার ধারণা

হেহ্, আইছে আমার কাছে বিয়ার চাইতে! মিয়া, উল্টা আমারে দেন আপনে! দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- আপনের বিয়া হইছে? বিয়া না হইলে কেউ বিয়ার খাইতে পারে না। এইটা একটা অনুচিৎ কাম।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

ক্যান, আল্লায় পাপ দিবো? দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- আল্লায় তো দিবোই, সেইটা পাইবেন ইন্তিকাল ফর্মানের পর। তার আগের চিন্তা করেন মিয়া।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

হঠাৎ কইরা কেন যেন অনেক আগের সন্ন্যাসীদা'র একটা সিগনেচারের কথা মনে পড়লো, অনেকটা এইরকম- "শেষবিচারের আসরে উকিল নিয়োগের ব্যবস্থা না থাকলে ক্যাম্নে কী?"

ঠিকাছে বস, এট্টু সময় দেন, আমি বিয়ার খাইতে খাইতে চিন্তাটা কইরা নেই! চোখ টিপি

রানা মেহের এর ছবি

জটিল
নৃশংস জটিল
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

৬ আর ৮।
চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।