পাঠকের কাঠগড়ায় কবি সুমন সুপান্থ

জ্বিনের বাদশা এর ছবি
লিখেছেন জ্বিনের বাদশা (তারিখ: রবি, ১৫/০২/২০০৯ - ৪:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

নিশিন্দা মেঘের বাতিঘর

কারো কারো জন্য একটি পরিচয়ই যথেষ্ট, কবি সুমন সুপান্থর লেখা পড়লে সবসময়েই আমার সেটা মনে হয়।

অফিসের বস যদি তার কর্মচারীকে কড়া ঝাড়ি দিয়ে একটা চিঠি লিখেন, সাধারণতঃ সেটা খুব কাঠখোট্টা কিছু একটা হতে বাধ্য। তবে, এক্ষেত্রে অফিসের বসটি যদি হন সুমন সুপান্থ, তাহলে আমার ধারনা সেই চিঠিটিতে কাঠখোট্টা ভাবটা থাকবেনা, পড়েই বোঝা যাবে যে এটি একজন কবির লেখা।

আমাদের জন্য সুখবর হচ্ছে এবারের বইমেলায় কবি সুমন সুপান্থের কবিতার বই "নিশিন্দা মেঘের বাতিঘর" প্রকাশিত হয়েছে।

হয়তো বইটিতে আছে তাঁর সেই কৈশোরের কোন নিজস্ব অনুভূতির কবিতায় প্রকাশ, অথবা হয়তো একেবারেই টাটকা কোন স্মৃতির রোমন্থন, অথবা অন্য কোন অনুভূতি যেটা আমরা কল্পনাও করতে পারিনা। বইটি প্রকাশ নিয়ে নিশ্চয়ই তাঁর অনেক কথা জমে আছে, হোক সেটা বই প্রকাশের আগে অথবা পরে। এসব সব কথাই আমরা পাঠকেরা শুনতে চাই। আবার, পাঠকদের মধ্যে যারা বইটি পড়েছেন, তাদের মনে জন্ম নেয়া প্রশ্ন তো নিশ্চয়ই আরো অনেক বেশী।

প্রশ্ন করুন সুমন সুপান্থকে? বইটির প্রকাশের ইতিহাস নিয়ে, কবির একান্ত অনুভূতি নিয়ে, কবিতার বিষয়বস্তু নিয়ে, পাঠের পর আপনার অনুভূতি নিয়ে।

পাঠকের এইসব কৌতুহল মেটাতেই এবার সচলায়তনের কাঠগড়ায় আহবান জানাচ্ছি কবি সুমন সুপান্থকে।

/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/

এই সিরিজের আগের পোস্ট:
১. পাঠকের কাঠগড়ায় বিপ্লব রহমান


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অনেক প্রশ্ন করতে ইচ্ছে করছে।

প্রথমেই জিজ্ঞেস করি, সুমন সুপান্থ কি মনে করেন - জীবনের পুরোটাই নৈরাশ্যের? তাঁর লেখায় কেবল দুঃখ বয়ান কেনো?

সুমন সুপান্থ এর ছবি

নিজের কথায় উত্তর দেবার তো মুরোদ নেই শিমুল ! ধার করেই বলি,আনন্দটা মেকি আমাদের - দুঃখটা মৌলিক । জীবনের অই অংশটা দেখবার এক দুরারোগ্য বাসনা যে কবে জন্মেছিলো, আজ আর মনে নেই ! লেখালেখি করতে এসে ( সে কবিতা হোক, কিংবা গদ্যই) দেখেছি 'জীবন'র মুল সত্যটা প্রোথিত ( আপনার ভাষায়ই) 'দুঃখ বয়ানে'

কিন্তু প্রশংগ যখন কবিতা, সেখানে আমি খুব সচেতনভাবে নিরাশাক্রান্ত নই । অন্তত নিজে তাই মনে করি ।

ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অম্লান অভি এর ছবি

আমি একটু সময় করে ব্যবচ্ছেদ করতে চাচ্ছিলাম সুমন সুপান্থ'কে প্রথম রাতেই কবিতা গুলির শিশুতোষ পাঠ শেষ করেছি কিন্তু মর্ম পাঠের পূর্ণ সময় পাচ্ছি না। জ্বিনের বাদশা'র পোষ্ট আরও বোঝাতে সাহায্য করবে-স্বপ্নীলতায় নয় বাস্তব রোমন্থনে........

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

সুমন সুপান্থ এর ছবি

ভয় লাগছে অভি ! ( প্রস্তুতি সম্পন্ন হলে, আক্রমণ ? )
আপনার পূর্ণাঙ্গ পাঠ-প্রতিক্রিয়ার অপেক্ষায় রইলাম ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জ্বিনের বাদশা এর ছবি

আপনার বইটির নামকরণ নিয়ে প্রশ্ন:
"নিশিন্দা মেঘের বাতিঘর" নামকরণটির ইতিহাস নিয়ে কিছু বলুন।

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সুমন সুপান্থ এর ছবি

কোন ইতিহাস নেই জ্বিনের বাদশা ! স্রেফ কবে কোন কালে , বছর সাত/ আটেক তো হবেই । নৈঋতে খুব আধাঁর হয়ে এলে, মেঘেদের ঘর-বাড়ি তৈরী হতে থাকলে, আচমকাই পুরো লাইনটা হামলে পড়েছিলো
মগজে । গেঁথে থেকেছিলো আরো বহুকাল । বই বেরুবে বেরুবে করছে সেও অনেকদিন । কিন্তু নাম কবিতা আর লেখা হয় না ! এক মধ্যরাতে অক্সফোর্ডের বিখ্যাত স্ট্যানলী স্ট্রিট ধরে তালহীন হাঁটছি, আবার হামলে পড়লো সেই বাক্য...পুরো কবিতা সমেতই ...
বাড়ি না ফেরে, পশ্চিমা উইকএন্ডের হৈ হুল্লোড়ের মধ্যে লেখা হলো পৃথিবীর দুঃস্থতম ভাষার ততোধিক দুঃস্থ এক কবির প্রথম বইয়ের নাম কবিতা ।

ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মূর্তালা রামাত এর ছবি

আপনার প্রিয় কবি কারা? দেশে এবং বিদেশে?

মূর্তালা রামাত

সুমন সুপান্থ এর ছবি

একেবারে সাক্ষাত্‌কারধর্মী প্রশ্ন করে বসলেন মূর্তালা !

কবিতামাত্রই আমার কাছে প্রিয় রে ভাই । চন্দ্রাবতী থেকে হালের আফরোজা সোমা, কিংবা কালীদাস থেকে মূর্তালা রামাত !
নিজ ভাষার বাইরের কবিতা বলতে ঘুরে ফিরে ওই পরিচিত স্তম্ভপ্রতিম কবিরাই ( হালামলের বই সংগ্রহ যে কি কষ্টের, আপনি তো জানেনই , বিশেষত সেটা যদি কোন মফঃস্বলের কবিতাকর্মীর জন্য হয়, তা হলে তো কথাই নেই ! এখানে আসার পর এই সমস্যাটা কমেছে বটে ) বোদল্যায়ার,ইয়েটস, এলিয়েট, ঢেড হিউজ, কি ফিলিপ লারকিন... বলতে গেলে সবাই । তবে অবসাদপ্রিয়তার জন্য সিলভিয়া প্লাতকে একটু বেশী ভালো লাগে মনে হয় । মাহমুদ দারবিশের প্রতিবাদী স্বরটা ভালো লাগে । লোরকা তো বটেই ।

আর আমাদের বিনয় মজুমদার, উত্‌পল কুমার বসু , আল মাহমুদ , শহীদ কাদরী, অলোক রঞ্জন দাসগুপ্ত, মোহাম্মদ রফিক, অমিতাভ দাশগুপ্ত, মনীন্দ্র গুপ্ত, রণজিত্‌ দাস, কিংবা ৮০ / ৯০'র অনেকের কবিতারই মুগ্ধ পাঠক আমি !

আর যে অর্থে 'প্রিয়'বলা হয় , সেখানে এক ও অদ্বিতীয় জীবনানন্দ দাস ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

আমার অসম্ভব প্রিয় কবি সুমন সুপান্থ। অনেক দিন আগে থেকেই অদ্ভুত মুগ্ধতা নিয়ে পড়ে আসছি তার কবিতা ও অন্যান্য লেখা। আমার প্রশ্ন আপনি এমন করে লেখেন কিভাবে? আপনার লেখার হাতটা কি আমাকে ধার দেয়া যাবে?

সুমন সুপান্থ এর ছবি

হুম ,দেয়া যাবে ।
কিন্তু এই হাত থেকে 'অ-কীর্তি' ছাড়া, 'কীর্তি' যে বেরুয় না, সেটা টের পাবে; যখন হাতটা যুক্ত হবে তোমার শরীরের সঙ্গে ! সেই দায় কিন্তু হাতওয়ালার নয়- আগেই বলে রাখলাম ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রথম প্রশ্ন... এতো মুগ্ধতা কিভাবে ছড়ান কবিতায়?

মুগ্ধতার রেশ কাটলে পরের প্রশ্ন আসবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

মুগ্ধতা কেটে গেলে যে আক্রমণ আসবে, তার অপেক্ষায় রইলাম...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রাফি এর ছবি

১। আপনার গভীর দুঃখবোধ এর ঊৎস কী?
২। লেখার মুড আস্‌লে লিখেন; নাকি যে কোন সময়ই লিখতে পারেন।(এই প্রশ্নটা করার কারন হচ্ছে আপনার শব্দচয়ন; )

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুমন সুপান্থ এর ছবি

১. খুব সিরিয়াসলি বললে, রাফি, অনেক কিছুর উত্সই তো আমাদের খোঁজা হয় না ! আসলেই খুব দুঃখবোধ কাজ করে কী-না বলতে পারি না ... তবে মা'কে ছেড়ে, প্রিয় দেশটাকে ফেলে, পরিচিত সবকিছু ফেলে নির্বাসিত হবার ভেতরে, খুব গভীরে, সব মানুষেরই মনে হয় একটা কাতরতা থেকেই যায় !
কোন দুঃখবোধ থেকে কি-না জানি না, তবে একটা হাহাকার আমি সবসময়ই বয়ে বেড়াই বলে মনে হয় ...

২. না, যে কোন সময় লিখতে পারি না বলে লেখালেখি শুরুর প্রায় ১৩ বছরের মাথায় বেরিয়েছে প্রথম বই । সংখ্যাল্পতা যেমন, আমার নিজের লেখা নিয়ে আমার সংশয়ও মুল কারণ এটার ।

ধন্যবাদ রাফি ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মুজিব মেহদী এর ছবি

সুখে থাকতে কি ভূতে কিলায়, যে, জগতে এত কামকাজ থাকতে কবিতা লিখতে শুরু করলেন?
..................................................................................
দেশ সমস্যা অনুসারে
ভিন্ন বিধান হতে পারে
লালন বলে তাই জানিলে
পাপ পুণ্যের নাই বালাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুমন সুপান্থ এর ছবি

সেটা তো আমিও ভেবে পাই না মুজিব ভাই । এই দিব্যি আপনাকেই বা কে দিয়েছিলো, এক জন্ম শুধু কবিতার জন্য বসে থাকতে হবে ! দেখতে হবে ময়দানে হাওয়া এলে মমি কি করে এসে চেনা উপত্যাকায় পড়ে থাকে... কি করে চীর পুষ্প ফুটে একাকী !

আর আন্দোলিত হবার কথা যদি বলেন, তবে ৩ প্রিয় মানুষ আকমল হোসেন নিপু, পাঁশু প্রাপণ আর সৌমিত্র দেব'র উত্‌সাহে ।
( আমার প্রথম কবিতা কিন্তু আপনার বন্ধু আশরাফ রোকনের একটা কবিতা পড়ে, উজ্জীবিত হয়ে লেখা !! )

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

কবিতার বইয়ের নামটাই খুব মিষ্টি। তবে এই রোমান্টিক দুঃখ ভাবটা কিন্তু একান্ত নিজের সময়ে খুব উপভোগ্য।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন সুপান্থ এর ছবি

কোন প্রশ্ন নেই, কাঠগরায় দাঁড়ানোরও ভয় নেই বলে আপানার মন্তব্যে আমি বেশ স্বস্তি বোধ করছি সুপ্রিয় তানবীরা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

যৌথ ভুলের দিন
সুমন সুপান্থ
------------------
একে একে বিফলে যাচ্ছে যতো সমুদ্রচর্চা ; ঢেউপ্রজনন!
তোমার জন্য থাকছে - গীত, বাঁশিসমেত পল্লীবিজ্ঞান
যেভাবে শিখেছি একদা স্তবের বিনিময়ে ভিক্ষা গ্রহণ
থৈ থৈ করে বাজছে তেমনি পরমায়ু হনন পিয়াসী অর্গান
উন্মুক্ত করে দিচ্ছে ক্ষয়ে যাওয়া যতো দগ্ধঘন ত্বক
তরঙ্গ তুলে নেচে উঠছে ধুলোবর্ণ বিকেল, অধুনা আলোক
স্রোতে স্রোতে ফিরে আসছে মুখোমুখি বসিবার দিন
দ্রোণফুলে নিবিষ্ট ভোমরা - অর্ধেক বিরহী বাকিটা রঙিন
উড়ে গিয়ে পুড়িয়েছে ডানা বিলোড়নের কালে
রঙ হারানোর রাতে তাই শোনো স্মৃতিমাতৃক যতো ভায়োলিন
সূত্র ভুলে বেজে উঠবে আবার অ্যালভিয়োলাস সকালে
নতুন সন্ধিতে কেউ ফিরে পাবে ফের যৌথভুলের দিন।

-------প্রশ্ন হচ্ছে , ভুলগুলো যদি যৌথ হয় , আপনি এর কত শতাংশ
দায় নেবেন ?

সুমন সুপান্থ এর ছবি

দায় কে নিতে চায় কবি ! তবু দায় তো এসে দেখি বর্তায় ওই কবিদেরই উপর, যুগে যুগে !!
বলেন যদি, আমার দায়ই সব...আরেকজন উছিলামাত্র ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

একটা প্রস্তাবনা - মডারেটর সমীপে
যে লেখক কাটগড়ায় দাঁড়াবেন , সে পোস্ট টি কি
দু দিন স্টিকি করে রাখা যায় না , প্রথম পাতায় ?
ভেবে দেখুন প্লিজ !

ধুসর গোধূলি এর ছবি

- চলে যাই একেবারে ইতিহাসের প্রথম পাতায়।
সবার মধ্যেই কবি প্রতিভা থাকে, হোক সেটা সুপ্ত বা জাগ্রত। এই প্রতিভা বেরিয়ে আসে সাধারণতঃ কোনো নারীর কারণে। কবি সুমন সুপান্থ'র কাছে জানতে চাইবো, তাঁর একেবারে প্রথম লেখা কবিতাটি কার কাছ থেকে অনুপ্রাণীত হয়ে লেখা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুমন সুপান্থ এর ছবি

সি্দ্বান্ত অতো নিয়েই বসে আছেন মহামান্য ধুসর গোধূলি, যে, প্রতিভা বেরিয়ে আসে সাধারণতঃ কোনো নারীর কারণে !
যথাস্থ ।

প্রথম কবিতাটা ঠিক কোন নারীর প্রেমে পড়েই প্রাণীত হয়ে লেখা, তা নয় । ময়মনসিংহ থেকে প্রকাশিত ইফফাত আরা'র ' দ্বিতীয় চিন্তা' য় কবি আশরাফ রোকন'র একটা কবিতা পড়ে, মনে হয়েছিলো আমিও লিখতে পারি কবিতা ! {( এই কথাটা মুজিব ভাই'র মন্তব্যের জবাবেও বলেছি ) আমার লেখালেখি কিন্তু, আশ্চর্যজনক ভাবে আরো অনেকের মতো কবিতা দিয়ে নয় ! আমি প্রথম 'কেবলি রাত হয়ে যায়' নামে একটা গল্প লিখি , তখনকার দৈনিক বাংলাবাজার পত্রিকায় ! অনেকদিন পর এই কবিতা লেখার অপচেষ্টা শুরু ! }

আর যে অর্থে, যে নারীর কথা জানতে চাইছেন আপনি, তিনি আজও সমানভাবে অনুপ্রেরণা আমার ! সেই সবুজ কিশোরী এখন, আমার মতোই, জীবনের ভিন্ন প্রান্তে...ভিন্ন কবিতার প্রেরণা !!!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সবজান্তা এর ছবি

এ'টা কী আপনার কত-তম কবিতার বই ?

যদি প্রথম হয়ে থাকে, তাহলে জিজ্ঞাসা, এত দেরি কেন করলেন ?

[ আপনার লেখা চমৎকার লাগে আমার। হাতটা আমাকেও ধার দিতে পারেন ]


অলমিতি বিস্তারেণ

সুমন সুপান্থ এর ছবি

প্রথম বই এটা ।

দেরী হবার অনেক কারণ ।
আবার খুব দেরী হয়েছে বলেও মনে হয় না !
জগদীশ গুপ্তের বই বেরিয়েছিলো তাঁর ৪১ বছর বয়সে । তারাশংকর লিখতেই শুরু করেছিলেন প্রায় চল্লিশে এসে । এমন কি আমাদের হরিশংকর জলদাস তাঁর প্রথ উপন্যাস লিখলেন ৪৬ বছর বয়সে । আমার খুব কাছের মানুষ, প্রিয় গল্পকার আকমল হোসেন নিপু'র প্রথম বই ' জলদাসের মত্‌স্যঘ্রান ' বেরুলো তাঁর লেখালেখির ১৮ বছরের মাথায় ।
আমাদের প্রিয় সচল মুজিব ( মেহদী) ভাই'র বই বেরুলো অনেক অনেক পরে, বলতে গেলে প্রায় এক যুগের লিটলম্যাগ আন্দোলনের সকল নির্যাস সঙ্গে নিয়ে, নিজেকে অনেক পরিনত করে ।

ব্যক্তিগত ভাবে আমি মনে করি, যে কোন কবি লেখককে ই তাঁর বই বেরুনোর আগে অনেক সময় নেয়া দরকার । তাঁর নিজের লেখাগুলোর নির্মোহ একটা পাঠ প্রয়োজন, তাঁর নিজের । সময় সবচেয়ে বড় বিচারক । অতিপ্রজ হওয়াটা সব সময় সুফল না ও বয়ে আনতে পারে ।

ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দময়ন্তী এর ছবি

সুমন সুপান্থ,

উপরে দেখলাম লেখালেখি শুরু করবার ১৩ বছর পর বেরিয়েছে আপনার প্রথম বই৷ আর তারপর

ব্যক্তিগত ভাবে আমি মনে করি, যে কোন কবি লেখককে ই তাঁর বই বেরুনোর আগে অনেক সময় নেয়া দরকার । তাঁর নিজের লেখাগুলোর নির্মোহ একটা পাঠ প্রয়োজন, তাঁর নিজের । সময় সবচেয়ে বড় বিচারক । অতিপ্রজ হওয়াটা সব সময় সুফল না ও বয়ে আনতে পারে ।

এই উচ্চকিত বিজ্ঞাপনের দিনে, আপনার এই বক্তব্য বড় ভাল লাগল ৷ আমি কবিতা তেমন বুঝি না, একটু ভয়ই পাই কবিতাকে ৷ তাই এই থ্রেডে আমার লেখার কথাই না৷ কিন্তু সবজান্তাকে লেখা ঐ উত্তর পড়ে আমর সশ্রদ্ধ মুগ্ধতাটুকু না জানিয়ে পারলাম না৷

শুভেচ্ছা ৷

--------------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সুমন সুপান্থ এর ছবি

আপনাকেও অসংখ্য ধন্যবাদ, দয়মন্তী ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জ্বিনের বাদশা এর ছবি

যদিও প্রবাস থেকেই বই প্রকাশ করলেন, আশা করছি বইটি ইতোমধ্যেই আপনার হাতে পৌঁছে গেছে।
১.প্রথম প্রকাশিত বই হাতে পাবার অনুভূতিটা শুনতে চাইছি।

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সুমন সুপান্থ এর ছবি

বইটা এখনো পাই-ই নি ভাই !!!!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জ্বিনের বাদশা এর ছবি

হায় হায়! প্রথম প্রশ্নটা এভাবে ফুটতে না ফুটতেই ঝরে গেলো! মন খারাপ
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

হাসান মোরশেদ এর ছবি

প্রশ্নমালা
১। কবি সুমন সুপান্থ'কে দেখি শূন্য দশকের কবি বলে তালিকাভুক্ত করা হয় । সুপান্থকে ও এতে আপত্তি জানাতে দেখিনি । জানতে চাই, শূন্য দশকের কবি মানে কি? তিনি উক্ত দশকে কবিতা লেখা শুরু করেছেন বলে? নাকি উক্ত দশক জুড়ে তিনি লিখেছেন/লিখছেন বলে? তো এই দশক পেরিয়ে পরের দশকে যখন তিনি লিখে যাবেন ( ভরসা রাখছি) তখন কি হবে?

২। আমরা সাধারন পাঠকরা মাঝে মাঝেই কবিতার শ্রেনীবিভাগ শুনি - আধুনিক, উত্তরাধুনিক ইত্যাদি ।যদি ও আমি নিজে এসবের সংজ্ঞা জানিনা তবু আপনার কাছে জিজ্ঞাসা- নিজের কবিতাকে কোন ঘরানার ভাবেন? উত্তরাধুনিক হলে একটু ব্যাখ্যা করবেন ।

৩।যদি এরকম বেয়াড়া মন্তব্য করি যে- ' বাংলা ভাষায় নতুন আর কোন কবিতা লেখার দরকার নেই কারন বাংলা কবিতার ধারাটি পরম্পরায় এতো সমৃদ্ধ যে নতুন কবিরা যা লিখছেন এখন, সবই কোন না কোন ভাবে আগে লেখা হয়ে গেছে । যেমন বিষাদ,বিষন্নতা, অবসাদ নিয়ে যে যাই লিখেন না কেনো অভ্যস্ত পাঠকের কাছে তা জীবনানন্দ কিংবা আবুল হাসানের কৌশলী পুনরাবৃত্তিই মনে হতে পারে'
কবি কি আহত হবেন?

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

১. দশক !

এই শব্দটাকে নিয়ে পরষ্পর বিরোধী যতোটা কথাবার্তা হয়েছে, যতোটা হুলস্থুল, আসলেই বিষয়টা অতোটা দাবী করে কী না , সে প্রশ্ন থেকেই যায় !
যারা দশক মানেন না বলে আপত্তি তুলতে চান , তারা যেমন জানেন, কেন এই দশক বিভাজন; তেমনি, যারা দশকের বেড়া নির্মাণে সিদ্ধহস্ত, তারাও জানেন, এর নিষ্ফলতার কথা ।

একজন কবি বা লেখকের লেখালেখি শুরুর সময়, তাঁর প্রকাশের যুগসন্ধিকে চিহ্নিত করতেই এই দশক'র প্রচলন । বাংলাদেশ কিংবা পশ্চিমবঙ্গে সেটা অতিমাত্রায় হলেও, পৃথিবীর সব দেশেই, সব ভাষায়ই, লেখালেখির মূল ধারায় এই দশক বিভাজন আছে কম বেশী । পশ্চিমে এখনো 'সিক্সটিজ পোয়েট্রি' 'নাইন্টিজ পোয়েট্রি' বলে কবিতাকে সনাক্ত করা চলে । মূলত অই সময়ের প্রবণতা, ভাষা-ভঙ্গির ভিন্নতার খোঁজেই এই বিভাজন । আমরা যারা এইসব অস্বীকার করতে চাই, তারাও কিন্তু জীবনানন্দ, বুদ্ধদেব বসুদের কথা বলতে গেলে বলি' ত্রিশের কবিরা' !

আবার , যে আখতারুজ্জামান ইলিয়াস কে ষাটের লেখক বলে মানা হয় , তাঁর (প্রায়) মূল লেখাগুলো তো ৮০'র দশকে প্রকাশিত !

আমি ব্যক্তিগত ভাবে এর পক্ষে বিপক্ষে, কোনটাই না । আমাদের দেশে বহুদিনের চলে আসা একটা চর্চার সুত্র ধরে ( উদাহরণ- সৈয়দ তারিক সম্পাদিত,৮০'র- অনিরুদ্ধ আশি, মাহবুব কবির সম্পাদিত,৯০'র নব্বুইয়ের কবিতা ) প্রথম দশকেও সোহেল হাসান গালিব'র সম্পাদনায় শূন্যের কবিতা বেরুলে, আর আমার কবিতা ও আমি অর্ন্তভুক্ত হয়ে পড়লে, এই সিলটা পিঠে জুড়ে বসে ! এই যা !

২. ব্যাখার ক্ষমতা রাখি না ।
{ আমি আবহমান বাংলা কবিতার ধারায় (পদ্য না লিখে ) আধুনিক কবিতা লেখার চেষ্টা করি । }

৩.বাংলা ভাষায় নতুন আর কোন কবিতা লেখার দরকার নেই কারন বাংলা কবিতার ধারাটি পরম্পরায় এতো সমৃদ্ধ যে নতুন কবিরা যা লিখছেন এখন, সবই কোন না কোন ভাবে আগে লেখা হয়ে গেছে
বেয়াড়া নয়, এই প্রশ্নের উত্তর দেয়া বা করাকে আমার সরলীকৃত মনে হচ্ছে । ইংরেজ কবি ফিলিপ লারকিন'র একটা কথা শ্মরণ করা যেতে পারে - 'যতোদিন কথা থাকবে, মানুষ কথার ভিন্ন ভিন্ন অর্থ খোঁজার চেষ্টা করবে... কথা র ভিন্ন ভিন্ন পরিবেশনা খুঁজবে কথক...কবিতাও চলবে । কবিতা, অই ভিন্ন সুরে ও স্বরে বলা আশ্চর্য সম্মোহনী কথা বৈ আর কিছুই নয় ' ( ভুমিকাঃ 'দ্যা অক্সফোর্ড বুক অব সেঞ্চুরী ভার্স' )

ধন্যবাদ আপনাকে, উপন্যাসিক ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিঝুম এর ছবি

কবি আবুল হাসান ,নির্মলেন্দু গুন এবং হেলাল হাফিজের কবিতা সম্পর্কে আপনার কাছ থেকে কিছু শুনতে চাই । আপনার নিজস্ব মূল্যায়ন । কিভাবে দেখেন আপনি এই তিন কবিকে ।

আর হাসান মোরশেদ ভাইয়ের প্রশ্নের রেশ ধরে জানতে চাই, "উত্তরাধুনিক" শব্দটার ঘটনাটা কি ?
---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সুমন সুপান্থ এর ছবি

আপনার উল্লেখিত ৩ জন কবিই শক্তিমান, আর কিছুটা হলেও জনপ্রিয় কবি । তাদের কবিতা অনেক ভালো লাগে আমার । কিন্তু সত্যি বলতে কি, এঁদের কাউকেই আমার কবিতায় বাঁক এনে দেয়া কবি বলে মনে হয় না !
যেমনটি জীবনানন্দ , যেমনটি বিনয় মজুমদার কিংবা আমাদের আল মাহমুদ।
পাঠকের কাছে প্রিয় হয়ে উঠা নিঃসন্দেহে বড় কবিদের কাজ ।
আর উত্তরপ্রজন্মের কবিদের কাছে নমস্য হয়ে উঠা মহৎ কবিদের শক্তিমত্তার প্রমাণ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জ্বিনের বাদশা এর ছবি

আপনার বইটি সম্পর্কে কিছু সহজ চোখ টিপি প্রশ্ন:
১। মোট কতটি কবিতা সন্নিবেশিত হয়েছে?
২। সন্নিবেশিত কবিতাগুলো এপর্যন্ত আপনার লেখা সবগুলো কবিতা, নাকি কবিতার খাতা থেকে বাছাই করে নেয়া একগুচ্ছ কবিতা?
৩। যদি বাছাই করে নেয়া কবিতা হয়ে থাকে, তবে সেক্ষেত্রে কি ধরনের মাপকাঠিতে বাছাই করেছেন? যেমন, বিষয়বস্তু কাছাকাছি এরকম কবিতা বাছাই করেছেন, নাকি বিষয়বস্তুর ডাইভার্সিটিকে প্রাধান্য দিয়েছেন? অন্যান্য মাপকাঠি থাকলে সেগুলোও আলোচনা করুন।

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সুমন সুপান্থ এর ছবি

১. কবিতার সংখ্যা প্রথমা ছিলো ৫৬ টি। প্রকাশকের ইচ্ছায় পরে ১টা বাদ পড়ে ৫৫ টি হয়েছে ।

২. না , বাছাই করা । সবগুলো নয় ।

৩. বলতে গেলে আমার এই বইটা প্রকাশেরও আগে আমার অনেক বন্ধু, অগ্রজকবি , সম্পাদকদের পাণ্ডুলিপিটা পড়িয়েছি আমি । { ( আমার লেখা নিয়ে আমি আসলে সংশয়হীন ছিলাম না । এখনো নয় )
আবু হাসান শাহরিয়ার, মাসুদ খাঁন, সুব্রত অগাস্টিন গোমেজ, সচল/কবি ফকির ইলিয়াস, সুমন রহমান, সমসাময়িক কবিবন্ধু রুদ্র আরিফ, শিল্পকলার কৃতি মানুষ, প্রিয়বন্ধু শিকোয়া নাজনীন...অগ্রজপ্রতিম কবিবন্ধু মুজিব ইরম তো ছিলেনই , সঙ্গে আরো অনেকেই...সর্বোপরি আমার নিজের পছন্দ-অপছন্দ তো ছিলোই ... } সব মিলিয়ে আমি আমার প্রথম বইটাকে আমার নিজের স্বর ও সুরটাকে সনাক্তকরণের মাধ্যম হিসেবে নিতে চেয়েছি !
বাছাইটা তাই অনেক দিক বিবেচনায়ই করা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নীল  এর ছবি

আপনার বইয়ে ৫৫ টি কবিতা আছে।
একটি কবিতার ছাপ/ছায়া অন্য কবিতাতে নেই। তবে একটি পাঠ করে পাঠক অন্যটি যখন পাঠ করবেন তখন বোঝা হয়ে যাবে সেটা আপনার লেখা ! আমার কাছে মনে হয় এই ক্ষমতা'টা অনেকেরই নেই, আপনার লেখাতে (শুধু কবিতায়-ই নয়) যেহেতু এই নিরিক্ষাপ্রবণতা'টা পাওয়া যায় ! আপনি সেটা কে কিভাবে বলবেন?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।