নদী

মূর্তালা রামাত এর ছবি
লিখেছেন মূর্তালা রামাত (তারিখ: রবি, ০৮/০২/২০০৯ - ১২:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

উৎসর্গ: শহীদ কাদরী

যেই বুকটা এগিয়ে বলো
একটুখানি মাথা রাখো,
সেই বুকে কি নদী আছে
নদীর কোন খোঁজ কি রাখো।

স্রোত জুড়ে তার পাখির বাসা
উড়াল দিতো মাছ,
জলের সাথে জমিয়ে দুপূর
আড্ডা দিতো গাছ!

নদীর সাথে বলতো কথা
নৌকা তুলে পাল,
দু'জন মিলে এঁকেবেঁকে
বুনতো মায়ার জাল।

ডাগর চোখের সজল নদী
গাইতো ভালো গান,
টোল পড়া ওই নদীর বুকে
মা করতো স্নান।

ডাক দিয়েছো তোমার বুকে
জলের কণ্ঠ কই?
ডুব দিলে কি শান্তি পাবো
মায়ের গন্ধ কই!

মায়ের জন্য মনটা আমার
উথাল পাথাল নদী,
তোমার বুকে ঝাঁপ যে দেবো
শুকায় নদী যদি!

৮/২/০৯
মহাখালি, ঢাকা।


মন্তব্য

অনিকেত এর ছবি

দুর্দান্ত লাগল!!

মূর্তালা রামাত এর ছবি

ধন্যবাদ।

মূর্তালা রামাত

পান্থ রহমান রেজা এর ছবি

হুম! কস্টালজিয়া লেখকের নস্টালজিক কবিতা।
শহীদ কাদরীকে উৎসর্গ কবিতাখানা চমৎকার হইছে। অন্তত কবির যে সেই পুরানো নদী নেই, নেই বাঙলা মায়ের উদার বুক সেটা ভালোই এসেছে।

মূর্তালা রামাত এর ছবি

যাক শেষ পর্য়ন্ত পান্থ কবিতা পড়লো....

মূর্তালা রামাত

পান্থ রহমান রেজা এর ছবি

পান্থ কোবতে পড়ে না। কোবতে খায়। তাই আপনার এই কবিতাখানা খেয়েছে। এখন চেষ্টায় আছে সেটা হজম করতে।

মূর্তালা রামাত এর ছবি

ভাইজান, কোবতে আবার কী জিনিস...বুঝাইয়া কইলে অধমের জ্ঞান বাড়তো।

মূর্তালা রামাত

পান্থ রহমান রেজা এর ছবি

হায় হায় কোবতে চেনেন না। ওই যে সের দরে কিনতে পাওয়া যায়! গোটা গোটা মতন দেখতে। পিপঁড়ের মত দল বেঁধে থাকে। মাঝে মাঝে ব্রেক। তারপর শুরু।

সাইফুল আকবর খান এর ছবি

হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূর্তালা রামাত এর ছবি

ভাই কিছু বুঝতে পারলাম না....
০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০ এই এলিয়েন সংকেতের মানে কী!!!

মূর্তালা রামাত

সাইফুল আকবর খান এর ছবি

না রে ভাই, এইটা কোনো অ্যালিয়েন সংকেত মংকেত না।
এইটা জাস্ট আমার সিগনেচারের জমিটার সীমানা শনাক্তকারী একটা আ'ল বলতে পারো। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

ভালো হইছে।
নদীর কবিতা হিসেবে আদর্শ হইছে বোধ হয়- নদীর মতোই অপ্রতিসম। সবখানে গতিবিধি এক না, স্বচ্ছতাও সমান না, জলের মান আর মাপও প্যারাভেদে ভিন্ন ভিন্ন। হাসি

বহুদিন পরে তোমার এমন পোস্ট পাওয়া গ্যালো একটা। সোশ্যাল যে তোমারে কী পরিমাণ আনসোশ্যাল বানায়া দিল মাঝখানে?! মন খারাপ

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূর্তালা রামাত এর ছবি

সোশ্যাল যে তোমারে কী পরিমাণ আনসোশ্যাল বানায়া দিল মাঝখানে?!
কেবল আপনিই ব্যপারটা ফিল করতে পারলেন। এজন্য আন্তরিক ধন্যবাদ।

মূর্তালা রামাত

সাইফুল আকবর খান এর ছবি

এইটুক ফিল না করতে পারলে এইখানে বসছি ক্যান্ বলো? হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পরিবর্তনশীল এর ছবি


---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

পুতুল এর ছবি

অসাধারন কবিতা, মুগ্ধ হলাম।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গান হিসেবে শুনতে ইচ্ছে করছে...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।