আলুকৃষকের চটি

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: শনি, ০১/০৩/২০০৮ - ৯:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রান্তর শয্যায় মধ্যরাত ঢেকে গেল চন্দ্রপৃষ্ঠ থেকে উড়ে আসা ধুলায়
এই ধূলিমলিন ঘাসের দেশে আমি টর্চহীন খুঁজছি একটি পালকের রঙ
এবারে আলুর ফলন বৃষ্টির বেয়াড়া পতনে কিছু কমে গেল
সিরাজদিখান জুড়ে গালে হাত দিয়ে বসে আছে মাঠে মাঠে আলুকৃষকেরা
আমাদের কৃষিমন্ত্রীর দরদ কেমন উথলে ওঠে
তা হয়ত চ্যানেল আইয়ে দেখব আমরা কাল

কিন্তু বহু প্রতিক্ষিত সেই পালক কোথায়

বাতরে নিজের চটি জোড়া রেখে যে কৃষক খেতে নেমেছিল কাল
ভুলে থেকে যাওয়া সেই চটির ফিতা পালকের বদলে আমার চোখে লাগে
আমি তাই নিয়ে পুরানো পৃথিবী জুড়ে গ্রামকে গ্রাম হাঁটছি
ইতোমধ্যে চটির বেদনা ভোলা আলুকৃষকের কল্পিত একটা নাম জপে জপে


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

উত্তম



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

শেখ জলিল এর ছবি

বেশ ঝরঝরে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ধুসর গোধূলি এর ছবি
আহমেদুর রশীদ এর ছবি

আর আমি ক্লান্ত নই রুটি ও সব্জির কলহে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মুজিব মেহদী এর ছবি

যাঁরা পড়েছেন, যাঁরা মন্তব্য করেছেন, সবাইকে ধন্যবাদ।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।