শ্রেষ্ঠ কাজ

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: শনি, ২৪/০৫/২০০৮ - ১১:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক বিজ্ঞ হস্তরেখাবিদ এক টুকরো কাগজের উপর কয়েকটি চরিত্র আঁকছিলেন। বিশেষভাবে উপলব্ধিসক্ষম তাঁর এক ছাত্র ওই অংকনকর্ম প্রত্যক্ষ করছিল। তিনি কাজটি শেষ করে এনে তাঁর ছাত্রের মতামত জানতে চাইলেন। ছাত্রটি তৎক্ষণাৎ জানিয়ে দিল যে ওটি মোটেই ভালো কিছু হয় নি। শিক্ষক আবারো চেষ্টা করলেন, ছাত্র আবারো অপছন্দ করল। হস্তরেখাবিদ সতর্কভাবে চরিত্রসমূহ বারবার নতুন করে আঁকলেন, কিন্তু প্রতিবারই ছাত্রটি ওগুলো বাতিল করে দিল। শেষমেষ, ছাত্রটি যখন অংকনকর্ম প্রত্যক্ষ না করে দূরে অন্য কোনো একটি বিষয়ে মনোযোগী হলো, তখন শিক্ষক খুব দ্রুত ওগুলো পুনরায় আঁকার সুযোগ নিলেন।

'এবার! এবার কেমন হলো ?', তিনি ছাত্রের মতামত চাইলেন। ছাত্রটি মনোযোগ সরিয়ে এনে কাজগুলোর দিকে তাকাল। 'এগুলো...? এ তো শ্রেষ্ঠ কাজ!', সে উত্তেজনার সাথে বলল।

বাংলায় রূপান্তর : মুজিব মেহদী


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

সুন্দর, শিক্ষনীয় ।

কিন্তু "হস্তরেখাবিদ" ?? মানে যারা হাতের রেখা বিচার করে ?

- এনকিদু

অতিথি লেখক এর ছবি

আমার মনে হয় আপনি 'character' আক্ষরিক অনুবাদ করেছেন 'চরিত্র' । এখানে character বলতে অক্ষর বোঝানো হয়েছিল । আর হস্তরেখাবিদ সম্ভবত caligrapher, তাইনা ?

- এনকিদু

মুজিব মেহদী এর ছবি

এনকিদু, আপনি পুরোপুরি সঠিক।
character-এর বাংলা এখানে চরিত্র লেখা ঠিক হয় নি। caligrapher-কেও হস্তরেখাবিদ বললে বিভ্রান্তি বাড়ে।

ব্লগে লেখা পোস্ট করার এই এক সুবিধা। অনেকখানিই শুধরে নেয়া যায়।

ধন্যবাদ আপনাকে।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতিথি লেখক এর ছবি

আপনাকেও ধন্যবাদ সুন্দর একটি জেন গল্পের জন্য ।

edit করে দিন, এত সুন্দর একটা লেখা এরকম দুইটা ফালতু ভুল নিয়ে বসে আছে দেখতে কষ্ট হচ্ছে ।

- এনকিদু

মুজিব মেহদী এর ছবি

প্রিয় এনকিদু, এডিট যা করার করে নিয়েছি অলরেডি। কিন্তু এখানে সেটা ডিসপ্লে করতে চাচ্ছি না প্লিজ। পোস্টে তো আলোচনাটাই আছে। এখানে এডিট করলে বরং মন্তব্যগুলো অর্থহীন হয়ে যাবে।
তাছাড়া আমার অনুবাদের কেলেংকারী রকমের ব্যর্থতার একটা নমুনা সচলায়তনে ধরা থাক।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতিথি লেখক এর ছবি

আপনি যা ভাল মনে করেন হাসি
- এনকিদু

ধুসর গোধূলি এর ছবি

- ছাত্রটি কি শিক্ষকের আঁকা চিত্রের দিকে না তাকিয়ে শিক্ষকের অঙ্কনের দিকে খেয়াল রাখছিলো? চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুজিব মেহদী এর ছবি

কী যে ব্যারাছ্যারা প্রশ্ন করলেন একটা। আমি তো রীতিমতো কাহিল।
হয়েছে কী, মানে হলো গিয়ে ইয়ে, মানে...

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতিথি লেখক এর ছবি

ব্যারাছ্যারাটা কে যেন আগে লাগাইলো?
-জুলিয়ান সিদ্দিকী

মুজিব মেহদী এর ছবি

লাগাইছি তো দেখি আমিই। এখন ছাড়াইয়া দেন না প্লিজ।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

তীরন্দাজ এর ছবি

খুব ভাল অনুবাদ আপনার!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

স্পর্শ এর ছবি

কাজের সময় কেউ তাকিয়ে থাকলে আসলেই সেরা কাজ টা করা যায় না।
-----------------------------
এখনো নজরবন্দী!


ইচ্ছার আগুনে জ্বলছি...

মুজিব মেহদী এর ছবি

এ গল্পের মূল মেসেজ মনে হয় এটাই।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতিথি লেখক এর ছবি

একটু অন্য ভাবেও মনে হয় দেখা যেতে পারে ।

চোখের সামনে যেটা ঘটে যায় তাকে আহামরি কিছু মনে হয় না ।

ধরুন আপনি ঢাকা শহরে আছেন বহু বছর । আপনার চোখের সামনে ঢাকা একটু একটু করে বদলে যাচ্ছে । পাঁচ বছর আগের ঢাকা আর আজকের ঢাকায় অনেক তফাৎ, কিন্তু আপনার চোখে অতটা ধরা পড়বে না । আপনি পাঁচ বছর পর মফস্বলে আপনার পৈত্রিক ভিটায়/জেলায় যান । সেখানে জেলা শহরে কতকিছু বদলে গেছে দেখে আপনি অবাক হয়ে যাবেন । কারন সেগুলো আপনার চোখের সামনে ঘটেনি ।

- এনকিদু

মুজিব মেহদী এর ছবি

এও বটে।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জেনগল্প সিরিজ দূর্দান্ত হচ্ছে ।

মৃদুল আহমেদ এর ছবি

এটা মজার, এবং মনে রাখার মতো গল্প...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল ।
eru

-------------------------------------
pause 4 exam

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কসম... গল্পটা পইড়া আমি কিছুই বুঝি নাই... (অবশ্য তারাহুরাঘটিত অমনোযোগও দায়ী কিছুটা) মন্তব্য পইড়া মনে হইলো কিছুটা বুঝলাম... আবার মনে হইলো আরো বেশি ধোঁয়াশা হইলো... কি যে করি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

এটাই জেন গল্পের সৌন্দর্য । এত পাঠকের মধ্যে জেন আপনার কাছেই ধরা দিল । এবার ভাবতে থাকেন । ভাবতে ভাবতে আপনি নিজেই একদিন জেন গল্পের বিষয়বস্তু হয়েও উঠতে পারেন । কিছুই তো বলা যায় না ।

-এনকিদু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।