রঙ্গ তামাশা, রবীন্দ্রনাথ থেকে বিটোফেন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ০৮/০৫/২০০৮ - ৪:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

এফ এম রেডিও বস্তুটা আমার তেমন একটা হজম হয় না, তাই শোনাও হয় কম। কিছুদিন আগে রেডিও ফূর্তিতে সাক্ষাতকার দিতে হইছিলো তখন দেখলাম এদের গানের স্টক বলতে কিছু নাই জ্ঞানের থাকবো কি? সর্বোচ্চ বিশখান রবীন্দ্রসঙ্গীত আছে কি না সন্দেহ।
যা হোক... আজকে শুনতে গিয়া প্রথমেই হোঁচট খাইলাম ব্যাপক... রেডিও ফূর্তিতে জনৈক নারী আরজে বলতেছে আজ সন্ধ্যায় মঞ্চস্থ হবে রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক রক্তকবরী... সেই চ্যানেল ছাইড়া পলাইলাম। আরেক চ্যানেলে যাইতেই কোনও এক অপরিচিত নারী কণ্ঠের ঝাড়ি খাইয়া চমকায়া উঠলাম... একটু ধৈর্য্য ধইরা শোনার পরে বুঝলাম যে এইটা ঝাড়ি না... গান... পুরনো সেই দিনের কথা গাইতেছেন কেউ... কে গায় তা শোনার চেস্টা কইরাও পাইলাম না... গান শেষ হওনের আগে মাঝপথেই বিজ্ঞাপন।
আরেক চ্যানেলে গেলাম... সম্ভবত রেডিও আমার... সেইখানে নারী আরজে (বাহ্... আজকে কোনও পুরুষ আর জে নাই?) নিজ কণ্ঠেই গাইতে লাগলেন প্রিয় রবীন্দ্রসঙ্গীত খানা... তুমি কোন কাননের ফুল... কোন কাননের তারা... তোমার কোথায় দেখেছি... কোন স্বপনের পারা...

এই গানটা আরেকবার শুইনা বেকুব হইছিলাম... গাজীপুরের এক বাজারে কয়েকজন বাউল কয়েকটা গান শেষে নতুন গানটা ধরলো... আমি তো চিন্তায় অস্থির... গানটা আগে য্যান কই শুনছি? মনে করতে পারতেছিনা... অনেকক্ষন পরে খেয়াল হইলো এইটা একটা রবীন্দ্রসঙ্গীত... একেবারে বাউল সুরে গাইতেছেন তারা।

এক বন্ধু জানাইলো কয়দিন আগে এক টিভি চ্যানেলে বাংলাদেশের বর্তমান তারকা অভিনেতা অপূর্ব ছিলো... তার কাছে প্রশ্ন ছিলো নোবেল জয়ী দুই বাঙালির নাম, তার উত্তর নাকি তিনি বলছিলেন ডঃ মুহাম্মদ ইউনুছ আর তানভীর মোকাম্মেল-এর নাম!!!

তবে বাংলাদেশে আমার পঠিত সেরা সাক্ষাৎকারটা শাবনূরের... বছর আষ্টেক আগে পাক্ষিক তারকালোকের কভার স্টোরির সাক্ষাৎকারে তাকে জিজ্ঞাসা করা হইছিলো তার কোনও ক্যারেক্টারের প্রতি খায়েশ আছে কি না, যেটা তিনি করতে চান... তার উত্তরে তিনি বলছিলেন বিটোফেনের সিক্সথ সিম্ফোনির কথা!!!!!!!

এই নিয়াই আছি আর কি... হুদাই...


মন্তব্য

হিমু এর ছবি

তারকারা আমাদের নানাভাবে বিনোদিত করে থাকেন।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই বিনোদনে তো হাসি আসে না... কান্দন আসে
_______________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুহম্মদ জুবায়ের এর ছবি

বিনা পয়সার বিনোদনে কান্না কেন? দেঁতো হাসি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসিটাও যে হাস্যকর শোনায় নিজের কাছে... আমার কি দোষ?________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

হিমু ঠিক বলেছেন। তারকারা তো বিনোদন দিয়ে থাকেন। তবে বিনোদিত বা বিমোহিত হওয়ার সাথে সাথে আমাদের তারকাদের থেকে একটু ভাঁড়ামোর স্বাদও পেলে মন্দ না। কৌতুক আরকি!! সবসময় কি সিরিয়াস (!) শিল্প ভালো লাগে, মাঝে মাঝে লাইট বিষয়ও আসা দরকার।

জিজ্ঞাসু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... এইটারে বিনোদন বলে আর কি... _________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুশফিকা মুমু এর ছবি

হো হো হো

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই তো শুনলাম মনে হয়...
_________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

ক্যারেক্টারের প্রতি খায়েশ আছে কি না, যেটা তিনি করতে চান... তার উত্তরে তিনি বলছিলেন বিটোফেনের সিক্সথ সিম্ফোনির কথা!!!!!!!

এটা কি সত্যি ?! এতো হাবাও কি হওয়া সম্ভব?!

জিফরান খালেদ এর ছবি

দিদি, একটু মিসোজিনিস্টিক হয়া গেলেও বলি - ক'টা মেয়ে আর ফুকো-দেরিদারে লয়া মাথা ঘামায়? সেই হিশাবে আমি বলি - সাবাশ শাবনূর!! বাঘের বাচ্চী!!

নজরুল ভাই, মজা ফাইলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একবার শুটিং করতে গাজীপুর যাইতেছিলাম চয়নদার শুটিং হাউজে... চয়নদার সঙ্গে আড্ডার লোভে আমার সঙ্গী হইলো সংবেদ'র পারভেজ হোসেন আর মনিরুল হাসান... তখন সংবেদ থেকে জ্যাক দেরিদা: পাঠ ও বিবেচনা বইখানা বের হবার প্রস্তুতি নিতেছে... তো মাইক্রোতে উইঠাই শুরু হইলো দেরিদালাপ... পুরা রাস্তা তিনজনের তর্ক বিতর্ক। সেই গাড়িতে সঙ্গি ছিলেন এক ডিজুস নায়িকা... পরে তিনি বলছিলেন যে তার জীবনে এরচেয়ে বোরিং জার্নি আর নাই... দেরিদা কি বস্তু তা তিনি তখনও বোঝেন নাই।

আরেকবার ঘরে বইসা টপ্পা শুনতেছিলাম... ফোন করলো এক ব্যান্ডের ড্রামার... আমি ভলু্ম কমায়ে তার সাথে কথা বলতেছিলাম... এক পর্যায়ে সে বললো- বস... আজান দেয় কে? বুঝেন আলা অবস্থা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী এটা সম্ভব... আমরা ধারনা করছিলাম যে সম্ভবত উনি কোথাও থেকে বিটোফেনের সিক্সথ সিম্ফনির নাম শুনছে... ভাবছে কোনও ক্লাসিক উপন্যাসের বা ফিল্মের ক্লাসিক চরিত্র... ব্যাস... মাইরা দিছে... আমি তারে নিয়া হতাশ না... হতাশ সেই সাক্ষাৎকার গ্রহণকারী সাংবাদিকরে নিয়া... তুষার আদিত্য তার নাম... সেই ব্যাটা নিজেও জানতো না এই বস্তু কি... পরে দেখা হইলে ঐটারেও বকছিলাম।
_________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

ভাইরে - ফুকো/দেরিদারে নিয়া মাথা কয়জনই বা ঘামায় আর খামখা খামখা কেনই বা ঘামাবে - কিন্তু তাই বলে, ইয়ে মানে, নিরাকার সুর = সাকার চরিত্র ?

তবে আপনি ঠিকই বলসেন, বাঘের বাচ্চীই বটে - অন্তঃত মনের ইচ্ছাটাতো জোরগলায় বলসে আর সেটা কিন্তু বেশ উঁচু মানেরও হাসি

শাহীন হাসান এর ছবি

নজরুল ভাই আপনার লেখা পড়লাম, বেশ মজা করে কথাগুলো বলেছেন, ভাল-লাগলো। ধন্যবাদ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ শাহীন ভাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঘাত তিথি এর ছবি

কোন কাননের তারা? আহারে ঐ আরজে বেচারী মনে হয় মনে করেছিলো কাননের তারাফুলের কথা বলেছেন আমাদের গুরু! এইসব তো সেই কবিগুরু আমল থেকেই চলছে, সেই যে-
"কপাল ভাসিয়া গেলো দুই নয়নের জলে"
রবীন্দ্রনাথ শুনে বললেন, সম্ভব, তবে-
"ঠ্যাঙ দু'টি বাধা ছিলো গাছেরও ডালে"!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা... ভালো কথা মনে করছেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

এই নিয়াই আছি আর কি... হুদাই...

মাঝে মাঝে ভাবি হালার
আমরা কতো ভুদাই !

মজা পাইছি নজরুল ভাই
এরুম আরো লেখা চাই !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আকতার ভাই
দিতে তো চাই
সময় যে নাই
চেষ্টা করে যাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত এর ছবি

কপাল

রেনেট এর ছবি

রবীন্দ্রনাথের কবিতাগুলোর মধ্যে আমার সবচেয়ে বেশী প্রিয় 'শেষের কবিতা' চোখ টিপি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অমিত এর ছবি

হ, ঐ কবিতায় আমার একখান পার্ট ছিল।

রায়হান আবীর এর ছবি

শাবনুর আফার এহেন মন্তব্যের জন্য তাঁহাকে (বিপ্লব) প্রদানে বাধ্য হইলাম।

---------------------------------
জ্ঞানীরা ভাবলেন খুব নাস্তানাবুদ করে ছাড়া গেছে...আআআহ...কি আরাম। বিশাল মাঠের একটি তৃণের সাথে লড়াই করে জিতে গেলেন।

ছোট্ট তৃণের জন্য অপরিসীম ঘৃণা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শেষের কবিতা নিয়া এই কথা তো হরহামেশাই শুনি... একবার এক নায়িকা আমার কাছ থেকে গল্পগুচ্ছ নিলো ধার হিসাবে... (এখনো ফেরত দেয়নাই) তার দুইদিন পরে দেখি এক পত্রিকায় তার ইন্টারভিউ... সে বলছে তার প্রিয় পুস্তক রবীঠাকুরের গল্পগুচ্ছ... আমি ফোন কইরা কইলাম ঐ তুই এইটা কবে পড়লি? কয় পড়ি নাই... কিন্তু পড়তেছি তো... যট্টুক পড়ছি তট্টুকই ভাল্লাগছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

নজু ভাই বড় রিসোর্সফুল লোক। আমাকে ঢাকার এফ এম রেডিওগুলির কোন মহিলা আরজের সাথে একটু আলাপ করায় দ্যান বস। আমার ভিতরে অনেক জিজ্ঞাসা। গায়িকা নায়িকা উপস্থাপিকা কিচ্ছু চাই না, শুধু আরজিনী হলেই চলবে।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঢাকায় আসেন... আলাপ করায়ে দিমুনে... উইথ বাচালয়তনে কালকে যেটার দাম জিগাইছিলেন... ব্যাপার না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দুর্দান্ত এর ছবি

সেদিন কোথায় যেন পড়লাম শাবনুর নাকি ঢালিউডের সিনিয়র নায়িকা। শাবানা, ববিতা আর নুতনেরা কি ফিল্ড ইদানিং দাদি-নানী হিসাবেও নাই...

হিমু এর ছবি

আরেকটা কথা ধামাচাপা পড়ে গ্যালো শাবনূরের সিম্ফনির কল্যাণে। তানভীর মোকাম্মেল ঠিক কী খাতে নোবেল পেতে পারেন? পদার্থবিদ্যা বা রসায়নে যতদূর জানি তাঁর উল্লেখযোগ্য কোন কাজ নেই। অর্থনীতি আর চিকিৎসাশাস্ত্রেও তিনি অতটা ভালো নন বলেই জানতাম। সাহিত্যে তাঁর অবদান সম্পর্কে অন্যেরা যতটা অবগত, আমি তা নই, তা বুঝতে পারছি। তবে কি শান্তিতে তিনি নোবেল পেয়েছেন বলেই "অপূর্ব" ধারণা করলেন? আমি খুবই টেনশনে পড়ে গেলাম।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দর্কর হইলে নোবেল কমিটি নতুন ক্যাটাগরি পয়দা করবে... তানভীর মোকাম্মেল বইলা কথা... অই তানভীর..
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আমি চিন্তায় তথা টেনশনে আছি কবে না আবার জনগণ এই হাদারাম ধুসর গোধূলি'র কান্ধে এট্টা নুবেল ধরাইয়া দেয়!

নজু ভাইয়ের লেখাটা পড়তাছিলাম বেশ আয়েশ আর খায়েশ কৈরাই। শেষমেশ আইসা চেয়ার থাইকা কাইৎ হইয়া ফুটুশ কৈরা পইড়া গেলাম শাবনূরের জ্ঞানের নূরের ঝলকানীতে। উইকএন্ড আইলেই শহরের আনাচে কাণাচে বেথোফেনের সুর কানে আসে। মাগার হালায় যে 'সিক্সথ সিম্ফনী' নামে এট্টা মাইয়া ক্যারেক্টার বানায়া থুইয়া গেছে, এইটা তো অই হালার নিজের জন্মবাড়িতেও লিপিবদ্ধ নাই!

লীলেন ভাইয়ের মতো চোদনা হইয়া গেলাম দেখি! চিন্তিত
___________
<সযতনে বেখেয়াল>

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... আমরা বলতাম নোবেল? নো বেল... বেইল নাইক্কা...

যা হোক... বিষয়টারে অন্যভাবে ভাবা যায়... বিটোফেন শুনতে শুনতে সুরের মূর্চ্ছনায় কোনও নারীর অবয়ব যদি মনে খেলা করে বেড়ায়... সেইটা তো হইতেই পারে... তিনি হয়তো সেই কথাই বলছেন... আমরা তা ধরতে পারি নাই... অনেক কিছু শিখতে হবে আমাদের... বুঝলেন?______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- কী আর বলমু নজু ভাই। আপনে টোক্কাটা একেবারে জায়গামতো দিছেন। উইকএন্ড আসলে দেখা যায় আপনার ভাবীদের দৌড়াত্ব। বেথোফেনের সিম্ফনী কান হৈয়া মস্তিষ্কে পৌঁছানোর আগেই চোখ হৈয়া আপনের ভাবীরা মস্তিষ্কে পৌঁছাইয়া যায়। কিন্তু এই ঘটনা শাবনূরের বেলায় কেম্বায় ঘটলো কুইনছাইন দেহি! চিন্তিত
___________
<সযতনে বেখেয়াল>

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে শাবনূরের মনের মানুষ... তাই শাবনূর আপনের মনের কথা বুঝতে পারে... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আস্তে হাসেন জনাব... নাইলে পরে ধূগোদার

শেষমেশ আইসা চেয়ার থাইকা কাইৎ হইয়া ফুটুশ কৈরা পইড়া গেলাম

অথবা

লীলেন ভাইয়ের মতো চোদনা হইয়া গেলাম দেখি!

এইরকম হইয়া যাইবেন...
হুশ কইরা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

হো হো হো হো হো হো হো হো হো

---
আমি সিট বেল্টের অভাবে কোমড়ের বেল্ট দিয়েই নিজেকে সিটের সঙ্গে বেঁধে নিয়েছি! চোখ টিপি


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এতক্ষন তো হাসতে হাসতে আপনার নিজের পরে যাওয়ার সম্ভাবনা ছিলো... এখন তো আরো বিপদ করলেন মশাই... এখন যদি প্যান্ট খুলে যায়? হুশ কইরা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

ঞঁ!


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

জ্বিনের বাদশা এর ছবি

"তার উত্তরে তিনি বলছিলেন বিটোফেনের সিক্সথ সিম্ফোনির কথা!!!!!!!" --- হা হা হা ,,, সিম্ফোনী শব্দটারে মেয়েদের নাম ভাবছে মনে হয় চোখ টিপি
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাহাদের ভাবনার দৌড়... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল এর ছবি

অথবা
তখনকার জনপ্রিয় ব্যান্ড সিম্ফনির "অনুভূতি কল্পনাতে যে.." এই গান এর মিউজিক ভিডিওতে অভিনয়ের কথা ভাবছিল চোখ টিপি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বিটোফেনের সিক্সথ সিম্ফোনির লোভ মনে হয় এহেতেশাম দাদু দেখাইছিলো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... জটিল কইছেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হা হা হা ..... হো হো হো

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍পিকাসোর "থ্রি মিউজিশিয়ানস" গানটা শুনতে চাই। কেউ লিংক দিলে বা এমপিথ্রি পাঠালে খুশি হবো চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
নিঃস্বার্থ বন্ধুত্ব দেবো। কিন্তু কী পাবো তার বদলে? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

তারকারা বেক্কল না হলে আমাদের কি হত বলুন তো?

আমেরিকান আইডল কেলি পিকলার কি কয় শুনেন। are you smarter than a fifth grader প্রোগ্রামে এইটা যেদিন দেখেছিলাম: হাসতে হাসতে প্রায় মারা যেতে বসেছিলাম।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- অই হালায় বুকাচুদা উপস্থাপক হাঙ্গেরী বুঝাতে নিজেকে হাঙ্গরি বললো। এই ব্যাটা তো সাদা চুল্লা মাইয়াটার চাইতেও বেশি চোদনা দেখি।
___________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

হাঙ্গরীর জবাবে আবার টার্কি কইছে এইডা খেয়াল করছেন?

কারও ক্ষতি করতে চাইতে এইরকম একজন তারকার সাথে বিয়ে দিতে পারলে আর নতুন করে ক্ষতি করার দরকার হবে না।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- হিমু!

হিমুরে ভাবছিলাম চেয়ারম্যানি ইলেকশনে দাঁড় করাইয়া দিমু। এখন আপনের কথা শুইনা মনে হইতাছে অরে এই তারকার সঙ্গে বিয়ে দেয়া জরুরী। চোখ টিপি

হিমু, অ হিমু। দোস্ত আমার। আয় তোর লাইগা ললনা খুঁইজা পাইছি। পাত্রী আম্রিকান আই-ড্রপ। জলদি আয় ঘুমাইয়া আর বেলা হারাইস না বাপ!
___________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

জানতাম হিমুর নামই এক নাম্বারে আইবো। হাসি


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- তার মানে?
আপনেও হিমু'র ক্ষতি করতে চান?

আপনের কান্ধের বন্দুকটা আমারে ধার দেন দেহি মেম্বর সাব। আপনেরে গুলডি মারুম। আমার সামনে আপনে আমার জিগরী দোস্তের ক্ষতি করার কথা কন! আমার ভায়রা ভাই হইছেন বইলা কি আপনের লগে আমিও পায়রা ডাকডাকুম নাকি?

তালাক দিলাম আপনের শালীরে। যান, লগে লৈয়া যান। কইগো খোদেজার মা?
___________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

আমি হিমুর নাম কই নাই। আমি জানতাম ধুসর গোধূলী ভায়রা ভাই (এখন হয় নাই তবে হোলেও হোতে পারে) প্রথমেই হিমুর নাম কইবো।

আমার লগে পার্ট লন? ভুড়ি দ্যাখছেন????????? ডরাইছেন?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- আইচ্ছা, এতো কইরা যখন কইতাছেন তাইলে আপনের শালিরে তালাক দিলাম না। কইগো খোদেজার মা, যাও, আপনে অন্দরে যাও গা।

ভুড়ির ডর দেখান আমারে? ধুসর গোধূলিরে আপনে ভুড়ির ডর দেখান?

তিনদিন হাগনকুঠিতে না গেলে আমার ভুড়িও ঐরকম হয়, ব্যাপার না। হাসি
___________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

কি চ্যালা কাঠের আওয়াজ শুনলে ডর লাগে?

না হাগা ভুড়ির ডর দেহান? মোচ দ্যাখছেন? পুরা সচলায়তনের কারও আছে এইরকম মোচ?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- আছে, বদ্দার আছে। ঈমানে কই, এক্কারে হাচাইনের মোচ আছে বদ্দার।
___________
<সযতনে বেখেয়াল>

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নির্মলেন্দু গুণ একবার ট্রেনে উঠছে ময়মনসিংহ যাইবো বইলা... সেই ট্রেনে ছিলো কিছু মোল্লা... গুণদার আলখাল্লা পরা দীর্ঘ শরীর আর দাড়ি দেইখা তারা ভাবলো কোনও বুজুর্গ আদমী বোধহয়... কিন্তু গোফ দেইখা উশখুশ... খুব গদগদ কইরা তারা বললো হুজুর... একটা কথা বলি মনে কিছু নিয়েন না... এই যে আপনের এত বড় বড় মোচ... আপনে পানি খান কেম্নে? গুণদা উত্তর কহিলেন- আমি তো পানি খাই না... মোল্লারা ভাবলেন খাইছে... এ তো কামেল আদমী... কি খান তাইলে? গুণদা আবারো কহিলেন- আমি পানি খাই না... মদ খাই।

আমারও ছিলো একসময় উপরের ঠোঁট ঢাকনাওয়ালা গোফ... এক নারী বললো কিস করেন কেম্নে... আমি বললাম এই সময়ে আমার কিসমিস নাই... কেউ রাজী হইলে মোচ কর্তনে রাজী আছি... পরেরটুক কমু না।

তবে দ্রোহীদা আর বদ্দা কি কইরা যে সামলান!!!_________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

হাসতে হাসতে জান কাবাব! হো হো হো
একবার আমার পরিচিত একজন গান গাইতেসিলো... "আমি জেনে শুনে বিষ খেয়েছি পান" চোখ টিপি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।