ভুলোমনের দেখছেন কী?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শুক্র, ০৫/০৯/২০০৮ - ৫:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

(অতন্দ্র প্রহরীর ভুলোমন পোস্টে মন্তব্য করতে করতে দেখি বিরাট কাহিনী ফাইদা বসছি আমি। বাঁশের চেয়ে কঞ্চি বড় না করে তাই এখানে আলাদা পোস্ট আকারে দিলাম। উত্সর্গ অতন্দ্র প্রহরীকে)

বাংলাদেশের বিখ্যাত একজন চিত্রশিল্পীর কথা বলছি। তিনি প্রথম গাড়ি কিনলেন। প্রথমদিন সেই গাড়িতে স্ত্রীকে নিয়ে নিউমার্কেটে গেলেন। তারপর অন্যান্য দিনের মতো রিক্সা করে বাড়ি ফিরে এলেন। বাড়ি ফিরে মনে হলো হায় হায়... তিনি না গাড়ি কিনেছেন নতুন? আবার দৌড়ে গেলেন নিউমার্কেট।

একজন অভিনয় শিল্পীর কথা বলি এবার। তিনি একটা সুবারু চালাতেন লাল রঙের। নাটকের দলের রিহার্সেল অথবা শো'র পর তার গাড়িতেই আমাদের মাস্তি করে ফেরা হতো। তো একদিন আমরা মহিলা সমিতি থেকেই বিদায় অন্য প্রোগ্রামে। তিনি অন্যদের সাথে আড্ডা মারতে মারতে চলে গেছেন বাড়িতে। বেইলী রোডে পড়ে থাকলো তার একলা গাড়ি। সকালে আবার বাড়ি থেকে বের হতে গিয়ে মনে হলো গাড়ি কই? তখন মনে হলো বেইলী রোডে ফেলে আসার কথা। ফিরে এসে দেখলেন গাড়ি তেমনই আছে। (গাড়িটার এতোই হতদরিদ্র অবস্থা যে চোরো উত্সাহ পায়নাই)

আরেক অভিনয় শিল্পীর কথা বলি... তিনি আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা। তার বাড়িতে নেমন্তন... হরেক মজাদার পদ রান্না হয়েছে। সবাই মিলে অনেক গল্প গুজব আড্ডা শেষে যখন খেতে বসা গেলো তখন মনে পড়লো রান্না হয়েছে শুধু তরকারী... ভাত, খিচুড়ী বা পোলাউ রান্না করতে ভুলে গেছেন তিনি। সাথে সাথে ভাত চড়ানো... তারপর খানাহার।

এবার একটু নিজের কথা বলি... এটা ভুলো মনের চেয়ে অদল বদল ভালো। হয়তো প্রাসঙ্গিক না... তবু বলি... কি আছে জীবনে?
তখন বন্ধন নাটকের শুটিং চলে। সাধারণত টানা দশদিন শুটিং হতো। আর আমি এবং অম্লান গোটা দশদিনই শুটিংবাড়িতে থাকতাম। দশদিনের শুটিং শেষে বাড়ি ফিরছি। একটা আড়ঙ-এর প্যাকেটে আমার কাপড়চোপড়। জনৈক নায়িকার গাড়ি সমস্যা, তাকে বাড়িতে নামায়া আমি ফিরবো। ভালো কথা। দুজনে ট্যাক্সিতে উঠছি। গাড়ির পিছে দুজনের ব্যাগবস্তু। তারে বাড়িতে নামায়ে আমি বাড়ি ফিরলাম। তারপর কাপড় পাল্টাতে ব্যাগে হাত দিতেই দেখি মেয়েদের ছোট ছোট জামাকাপড়। আমি তো তাশকি!! হায় হায়... আমি আবার এইগুলা পরা শুরু করলাম কবে থেকে? সমস্যাটা কি? ভয়ে বা লজ্জায় ব্যাগের ভিতরে ভালো কইরা হাত দিতে পারতেছি না। পরে মনে হইলো এইটা তো তাইলে সেই নায়িকার সাথে অদল বদল হইছে। মাঝরাইতে ফোন করলাম তারে... কি রে তোর ঐসব তো আমার কাছে। সে বলে তোর ঐসবো তো আমার কাছেই।

আরো কতো যে কাহিনী... ভুলো মনের কারনে সব ভুলে যাই। বউয়ের খুব দুক্ষ আমি তার জন্মতারিখ ভুলে যাই। আজকে অনেক অনুনয় বিণয় করে আমাদের বিয়েবার্ষিকীর তারিখটা জেনে নিয়েছি। তারপর দুটোই হোয়াইট বোর্ডে লিখে রেখেছি। কিন্তু সেদিকে তাকানোর কথা যে কে মনে করিয়ে দেবে আল্লায় জানে।


মন্তব্য

তানবীরা এর ছবি

আপনার বউ আপনাকে ঠিকমতো ধাতাইতে পারে নাই নজরুল ভাই। আমার স্বামী জীবনে যাই ভুলবে আমার জন্মদিন ভুলবে না। গিফট না দেয়ার অজুহাত হলো, জন্মদিন ভুলে গেছি, হুহ।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মৃদুল আহমেদ এর ছবি

এই কথা কইয়েন না। আমার এক ছোট বোন গেছে শপিং করতে। শপিং করে আর একটু পর পর টিস্যু দিয়া হাত মোছে। তার আরেক হাতে একটা পাঁচশো টাকার নোট। একটু পর হাতের ঘামঅলা টিস্যু ফেলে দিয়ে ঢুকল সে দোকানে। তারপর কী একটা জিনিস কিনে টাকা দিতে গিয়ে দেখে হাতে কোনো পাঁচশো টাকার নোট নেই, সেই ঘামঅলা টিস্যুটা!
আমার নিজের ইতিহাসে তো আরো অনেক ভয়াবহ ঘটনা আছে। সেটার জন্য নাহয় আবার একটা আলাদা পোস্ট দেব আরেকদিন। দেঁতো হাসি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তারে বইলেন নেক্সট টাইম এইরম কাজ করার আগে আমারে একটা ফোন করতে... আশেপাশে থাকুমনে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

এই কথা কইয়েন না। আমার এক ছোট বোন গেছে শপিং করতে। শপিং করে আর একটু পর পর টিস্যু দিয়া হাত মোছে। তার আরেক হাতে একটা পাঁচশো টাকার নোট। একটু পর হাতের ঘামঅলা টিস্যু ফেলে দিয়ে ঢুকল সে দোকানে। তারপর কী একটা জিনিস কিনে টাকা দিতে গিয়ে দেখে হাতে কোনো পাঁচশো টাকার নোট নেই, সেই ঘামঅলা টিস্যুটা!
আমার নিজের ইতিহাসে তো আরো অনেক ভয়াবহ ঘটনা আছে। সেটার জন্য নাহয় আবার একটা আলাদা পোস্ট দেব আরেকদিন। দেঁতো হাসি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

@ তানবীরা

নারে ভাই... আমার দুইটা জিনিস মনে থাকে না... ডিজিট (সংখ্যা) আর কণ্ঠ। ফোনে আমি কারো কণ্ঠ আলাদা করতে পারি না। সেলফোনে নাম ভাসে বইলা রক্ষা।
এমনো হইছে... সারা রাইত ফোনে কথা বলার পরে সকালে অন্য নম্বর থেকে ফোন করায় আমি তারে চিনি নাই।
ফোনে কণ্ঠ চিনতে পারি নাই বইলা কত প্রেম ছুটে গেছে!!
আবার কতজনে ফাঁপড়ে ফেলছে...
বউ কিছু বললে বলি দেখো আল্লায় আমারে এই গুণ দেয় নাই তা তো আমার দোষ হইতে পারে না তাইনা?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

আমি ডিজিট সহজে ভুলি না; মনে রাখতে না চাইলেও মনে থাকে। কিন্তু কারো চেহারা মনে রাখতে পারি না। অন্তত টানা তিনদিন না দেখলে বেশিরভাগ ক্ষেত্রেই চিনতে পারি না।

ভুলে যাওয়া সংক্রান্ত একটা ঘটনা বলি-
বছর দুয়েক আগের কথা। টিউশনি করি কচুক্ষেত। দুপুরে রুম থেকে বের হলাম। বাসে উঠে সিটে বসতে গিয়ে দেখি পেছনের পকেটে টেনিস বলের মত কিছু একটা। হাত দিয়ে দেখি রুমের তালাসহ চাবি নিয়ে এসেছি।
কী আর করা! আবার রুমে এসে তালা দিয়ে গেছি।
আপনার লেখায় মজা পেলাম।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাচ্চা হলে পড়ে নূপুর বেশ অনেকদিন ছিলো তার বাপের বাড়ি। তখন আমি ব্যাচেলর। আমি মাঝে মাঝেই ভুল করে অফিসে চাবি ফেলে আসতাম। চিন্তা করে দেখেন মাঝরাতে আমি বাড়ি ফিরে দেখি চাবি নাই।

আমার দারোয়ানের কাছে একপিস চাবি দিয়ে রাখছিলাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

আমারে কিছু বখছিস দিয়েন, মনে করাইয়া দিমু নে সব ঃ-}

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস...
বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস...
বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস...
বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস... বখছিস...

আরো দিতে হবে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

হাঃ হাঃ হাঃ
খুব মজা পাইছি নজু ভাইয়া।
আপনার নিজেরটাই তো বেশী মজা করে লিখেছেন।
ভুলোমনের রোগ আমারো আছে ভাই,
গাড়ি লক করতে ভুলে যাই, লক করলে ভুলে যাই লক করেছি কিনা !
আবার চাবি না নিয়েই হাটা শুরু করি গাড়ির দিক অনেক সময়।মানিব্যাগ নিলে চশমা ভুলে যাই। আবার মানিব্যাগ থাকলে টাকা উঠানোর কথা ভুলে যাই বলে টাকা থাকেনা। কাজের চাপে খাওয়া দাওয়ার কথাও ভুলে যাওয়ার নিদর্শন আছে আমার।
আর টাকা হারানোর কথা নাইবা বললাম। গতমাসে আম্মা কিছু ডলার জমা করতে দিয়েছিল ব্যাঙ্কে। কই যে রাখছি এখনো খুইজ্জা পাইতাছিনা। মন খারাপ

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইশ্... আপনে দেশে থাকলে নাহয় নিজ দায়িত্বে খুজেঁ নিতাম... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

আমার তেমন ঝামেলা হয় না
শুধু মাঝে মাঝে রিকশাওয়ালাদের খিস্তি শুনে বুঝি যে আমি রাস্তার ঠিক মাঝখান দিয়ে হাঁটছি

একদিন গুলশানের ভেতর দিয়ে এক রাস্তায় হাঁটছি
হঠাৎ দেখি কেউ আমার পেছন দিকে এসে ধরল
ফিরে তাকানোর পরে দেখি এক অপরিচিত লোক
আমাকে অতি বিনয়ের সাথে বলল- যদি কষ্ট করে একটু সাইড দিতেন তাহলে আমি গাড়িটা নিয়ে যেতে পারি

তখন আমি আবিষ্কার করলাম যে আমি রাস্তার মাঝখানে...

০২
তবে আমি সত্যিকারের কিছু ভোলাগাজিকে চিনি
শপিং করতে গিয়ে জিনিস পছন্দ হয়নি বলে বৌয়ের হাত ধরে টেনে দোকান থেকে বের হয়ে দেখেন নিজের বৌ না
অন্য কারো বৌকে টেনে বের করে নিয়ে এসছেন...

সকালে অফিসে যাবার সময় প্যান্ট পরে বউকে জিজ্ঞেস করেন- এই প্যান্টটা অত টাইট হলো কেমনে
বৌ বিনীতভাবে বলল- ছেলের প্যান্টতো তোমার টাইট হবারই কথা

এই দুইটা একজনের সেম্পল মাত্র
দেখি হয়তো লিখব কোনোদিন ভোলাগাজি সমাচার
মনে করিয়ে দেয়ার জন্য নজরুলকে ধন্যবাদ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... বাংলা সিনেমা দেখেন... দেখবেন সব নায়করাই রাস্তার মাঝখান দিয়া হাঁটে।

আর ভুলে না... মার্কেটে গেলে আমার সচেতনেই মাঝে মাঝে অন্যের বৌকে টেনে... এই আর কি...

তবে সদ্যবিবাহিত এক নায়িকার ভাবীর গপটা এর উল্টা... তারা দুই জামাই বউ একবার বাণিজ্য মেলায় গেছিলো... অনেকক্ষন পরে তার ভাবী আবিষ্কার করলো যে সে অন্য এক বেডার হাত ধইরা ঘুরতাছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

জিনিশপত্র ভোলার কারণে জীবনে যত বকা খেয়েছি, তার ফিরিস্তি দিলে রাত ভোর হয়ে যাবে। এর চেয়ে মানুষেরটাই পড়ে যাই।

পুনশ্চঃ নজরুল ভাই, ঘুমিয়ে গিয়েছিলাম। ঘুম থেকে উঠে আপনার এস এম এস দেখলাম। কাজে লেগেছে বলে খুশি হলাম।


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এক পাকিস্তানী সুন্দরী যার ১৯৭১ সম্পর্কে খু্ব বেশি ধারণা নাই, থাকে অষ্ট্রেলিয়া... কিন্তু জানতে আগ্রহ... দিলাম পাঠায়ে... ভাবতেছি ভালো কইরা নসিহত করতে হবে...
আপনেরে অসংখ্য ধন্যবাদ।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

আমি হালায় একটা পাব্লিক.. জ্ঞানী না বইলা জ্ঞানী লোকজনদেন মত ভুলোমনের কাহিনীও নাই আমার !

রায়হান আবীর এর ছবি

আমি হালায় একটা পাব্লিক.. জ্ঞানী না বইলা জ্ঞানী লোকজনদেন মত ভুলোমনের কাহিনীও নাই আমার

আমারও মন খারাপ

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

নিরিবিলি এর ছবি

আসলে তা না,এতোটাই জ্ঞানী যে ভুলোমনের কি কাহিনী ছিল তা ও ভুলে গেছি হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍মন্তব্যে জাঝা

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অবশ্যই জাঝা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উহু... মাঝে মাঝেই দেখা যাচ্ছে আপনি ছড়া লিখতে ভুলে যাচ্ছেন। তারচেয়ে বড় কথা- আপনি যে ছড়া লিখতে ভুলে যাচ্ছেন সেটাও ভুলে যাচ্ছেন।
আপনি তো দেখছি মহাজ্ঞানী!!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

একদিন শ্যুটিং শেষে নজরুল ইসলাম। এক বিখ্যাত নায়িকারে বিয়া কইরা ফেলল। বাসায় আইসা এক বেল দিতেই এক মহিলা দরজা খুলল। তখন তার মনে পড়ল- ও আমি তো আগেই বিয়া করছিলাম
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

খেক খেক!!

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুখ নাইরে দিল মে... সুন্দরী সব গেছে ফিল্মে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

তিনারা সব ভুইলা যান। কিন্তু এতো বছর পরে আইসাও কে কী ভুইলা গেছিলেন সেইটা ঠিকই মনে আছে সবার ! এবং কি রসাইয়া রসাইয়া পোস্টও দিতেছেন !
আমার তো রে ভাই কী ভুইলা গেছিলাম আর কী মনে হইছিলো, সেই সব কিছুই মনে নাই।
আমার বউ প্রতিদিন সকালে ঘুম ভাঙাইয়াই যে কাজটা আগে করে, বলে, এই যে, চিন্না রাখো, আমি তোমার বউ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পরিবর্তনশীল এর ছবি

(বিপ্লব)
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তারপরে বা অন্যান্য সময়ে মনে থাকে তো?______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিরিবিলি এর ছবি

=))আমি যে কিছুই মনে রাখতে পারি না!হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আচ্ছা তাইলে একটা পরীক্ষা নেই... বলেন তো আপনের নাম কি? বলেন তো আপনের বাড়ি কই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

একদিন ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍নিজের বাসায় মদের আড্ডায় এক সময় উইঠা গিয়া খিচুড়ি রানলাম। প্রায়-টাল পাবলিক, মদ-না-ছোঁয়া পাবলিক বেবাকে খাইয়া খুব তারিফও করলো। কেউ লক্ষ্য করে নাই, কিন্তু খাওনের শেষদিকে আমারই মনে পড়লো: খিচুড়ি রানছি ডাল ছাড়াই হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

(অট্টহাসি)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

ও সন্ন্যাসী কাকু, এইটা কি কইলেন?? ডাইল ছাড়া খিচুড়ি। হাসতে হাসতে তো উল্টাইয়া গেলাম। গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

হিমু এর ছবি

আমি যে কী কী ভুলে গিয়ে বিপদগুলিতে পড়সিলাম, ঠিক মনে পড়তেসেনা।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কেন মনে নাই? ঐ যে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসান মোরশেদ এর ছবি

তারপর কাপড় পাল্টাতে ব্যাগে হাত দিতেই দেখি মেয়েদের ছোট ছোট জামাকাপড়।

পরম করুণাময় নিশ্চয় বৌ এর দৃষ্টি থেকে আপনাকে রক্ষা করেছিলেন ।
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পরম করুণাময়ের অশেষ রহমতে তখনো আমার বউ ভাগ্য হয় নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তারেক এর ছবি

হলে থাকতে চাবি হারাইতাম বেশি। এখনো ম্যালা কিছু হারাই... সেই সব বলতে গেলে কাহিনী হয়ে যাইবো। টুকটাক কিছু মনে পড়লে জানামু পরে। হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অতন্দ্র প্রহরী এর ছবি

হো হো হো
সবগুলা ঘটনাই ব্যাপক মজার! তবে আপনার নিজেরটা পইড়া মজা পাইলাম সবচে বেশি! দেঁতো হাসি
আমার মতো নগন্য মানুষরে আপনে লেখা উৎসর্গ করসেন, আমি বিপুলরকম আমোদিত ও পুলকিত হাসি
আপনেরে অনেক অনেক ....... অনেক ধইন্যবাদ।
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভুলোমনের কারণে আমার দরকারী সব জিনিসপত্র রাখি আমার ভাগ্নির কাছে। সময়মতো তার কাছ থেকে নিই ওসব। তারপরেও কখনো কখনো এটা সেটা খুঁজে পাই না, ভাগ্নিও সুযোগ বুঝে আখের গোছায়, ওড়না খুঁজে দিলে পাঁচ টাকা, ব্যাগ খুঁজে দিলে দশ টাকা, ইত্যাদি। খালি যে মনে থাকে না, নাইলে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

ভুলোমন পোস্ট আর মন্তব্য পড়ে মজা পাইলাম।
আমার কথা কি বলবো? কবিদের আবার ভুলোমন!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

Munia এর ছবি

Oshadharon lekha....
porte porte shes hoye jabar por mone holo..
isshhhh eto taratari pore shes kore fellam keno...
Lekhok jodi aroo ektushkhani beshi likhto ki emon khoti hoto....হাসি
chomotkar... dhonnyobad Nazrul Bhai apnake...

খেকশিয়াল এর ছবি

এই ছোট্ট জীবনে যে কতকিছু ভুল্লাম । ছোট থাকতে প্রায়ই সদাইপাতি করতে ভুল হইতো, একদিন এক ওষুধের দোকানে গিয়া জিগাইতেছিলাম ভাই তিন টাকারা চা পাতি দেন, পরে সবার সাথে নিজেও বেক্কলের মত ভেটকাইয়া বাইর হইসি ওইখানে থিকা । একদিন ভার্সিটিতে ক্যালকুলাসের এক্সাম, সূত্রগুলা মনে রাখতে রাখতে বাথরুমে ঢুকসি, হিশু করার সময় প্যান্টের জিপার খুলতেই ভুইলা গেলাম !! বেশি ক্ষতি হয় নাই যদিও ইয়ে, মানে...

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।