বহুদিন জোনাকি দেখি না। জোনাকি দেখা প্রয়োজন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ০৬/১১/২০০৮ - ৬:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমরা সেবার ছিলাম রঙ্গপুরে... শহর ছাড়িয়ে যেখানে গ্রামের সীমানা সেই সীমানা ডুবে গিয়েছিলো জোনাকি পোকায়... অজস্র অসংখ্য জোনাক পোকারা জ্বলে জ্বলে উড়ে উড়ে বেড়াচ্ছিলো... যেন দূর থেকে দেখা মশাল মিছিল... সেখানে হারিয়ে গিয়েছিলো অন্ধকার... আলোর ঢেউয়ের নাচনে তারা আর জোনাকির রঙে ঝিলমিল...

তার মাঝ দিয়ে হেঁটে যাই আমি তুমি, তুমি আমি, অথবা আমরা, অথবা তোমরা। গানে গানে জোনাক আবাহনে... ''এক জোনাকি দুই জোনাকি তিন জোনাকি ওড়ে... তোমার লাগি বন্ধু আমার মন যে কেমন করে...''

বহুদিন জোনাকি দেখি না। জোনাকি দেখা প্রয়োজন।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বহুদিন জোনাকি দেখি না। জোনাকি দেখা প্রয়োজন।

এই বাক্যটি শাহাদুজ্জামান-এর কাগজের এরোপ্লেন গল্প থেকে ধার করা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

শেষবার কবে দেশে গেলাম মনে করতে পারছিনা। আমিও অনেকদিন জোনাকি দেখি না। এই ঈদে দেশে যাওয়ার কথা আছে। আনন্দ হচ্ছে।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেশ্কই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

নোয়াখালি হো হো হো
=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অতন্দ্র প্রহরী এর ছবি

নোয়াখালি! হো হো হো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইবার বুঝছি... আবীর সেদিন কেন আসে নাই...
তবে প্রহরী... খবর্দার... নোয়াখালির লোকদের নোয়াখাইল্যা বলবেন না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

আবীর কেন আসেনাই? চিন্তিত

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অতন্দ্র প্রহরী এর ছবি

কারণ আবীর একটা ফাউল পোলা! রেগে টং

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কারন আবীর একটা নোয়াখাইল্যা... হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

খোশ আমদেদ।
=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

রায়হান আবীর এর ছবি

গুরু শেষ মেশ আপ্নেও এগো লগে হাত মিলাইলেন। আপনারে আপনা লোক ভাবছিলাম। এখন বুঝলাম শালী না থাকলে গো-ধূ র আপনা হওয়া যায়না মন খারাপ

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অতন্দ্র প্রহরী এর ছবি

রায়হান ফ্রম নিউক্যালী!! গড়াগড়ি দিয়া হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রায়হান... মন খারাপ করে না...
আমার পরিচিত একজন নোয়াখালীরে নিউক্যালীফোর্নিয়া বলতো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

কারন আবীর একটা নোয়াখাইল্যা..

খাইছে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রিয় নজরুল, এই শহরের একটা জায়গার নাম বলতে পারি যেখানে প্রতিদিন সন্ধ্যায় জোনাকী দেখা যায়। জায়গাটা হলো "বঙ্গভবন"-এর পুকুর পাড়। ভাববেন না আমি সেখানে কখনো গেছি। তবে বঙ্গভবন লাগোয়া দিলকুশার উঁচু ভবনগুলোর যে কোনটার কমপক্ষে সাত/আট থেকে তলা উঁচু থেকে জায়গাটা দেখা যায়। এত উঁচু থেকে তাকালে জোনাকী দেখার অমন আনন্দ হয়তো পাবেন না তবু এটুকুই বা কম কি?

আরো সহজ কাজ হচ্ছে ঢাকা থেকে যে কোন এক দিকে রওয়ানা হওয়া। যখন এই শহর ছাড়বেন তখনই জোনাকীদের দেখা পাবেন। অভিমানী জোনাকীরা এই শহরকে অনেক আগেই ছেড়ে গেছে। যে শহরের মনের নিকষ অন্ধকার প্রখর রোদের আলোও দূর করতে পারে না, সেখানে ছোট্ট জোনাকী কী করতে পারবে?



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাণ্ডবদা... ঢাকা শহরে বসে জোনাকী দেখা আর সেনানিবাসে বইসা কবিতা আবৃত্তি করা একই জিনিস।
আমার বাড়িতে বসেই মাঝে মাঝে জোনাকী দেখা যায়... ছন্নছাড়া একটা দুটো চোখে পড়ে... তাকে কি জোনাকী দেখা বলা যায়?
আমি চাই ঝাঁক... শহুরে জড়তা নিপাত যাক।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

সেনানিবাসে বইসা কবিতা আবৃত্তি করা

হো হো হো হাসি)

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অতন্দ্র প্রহরী এর ছবি

জোনাকি দেখার ইচ্ছাটা জাগায়া দিলেন...
আমার "গ্রামের পথে" পোস্টের পরের পর্বে কিন্তু আমি জোনাকির কথা লিখতাম... বসাই হচ্ছে না পোস্টটা নিয়া... গ্রামে ঝাঁকে ঝাঁকে জোনাকি দেখার স্মৃতি এখনো মনে ভাসে... আর সবচেয়ে অবাক কথা হলো, এই বিষয়টা আজ সকালেই আমি ভাবতেসিলাম... আর এখন আপনার এই পোস্ট দেখে তাই খুব খুউব ভালো লাগলো...
গ্রামে চলে যান না হয় দুই'একদিনের জন্য... নাকি সবাই আপনারা ঢাকাতেই থাকেন?
আর লেখা নিয়া তো বলার কিছু নাই... বরাবরের মতোই "নজরুলীয়" লেখা... হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঁবিডিআর
হ... গ্রেট ম্যানরা একইরকম ভাবে... হা হা হা হা...
আমরা সবাই ঢাকাতেই থাকি রে ভাই...
দূরে কোথাও চলে যেতে হবে... প্রাণটা আকুলাইতেছে... আর ভাললাগে না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আহেম! আহেম!
আপনার সাথে সাথে আমারেও গ্রেট বানায়া দিলেন! চোখ টিপি টি-শার্ট পইড়া আছি, নাইলে কলারটা একটু ঝাকায়া নিতাম দেঁতো হাসি

তাইলে কয়দিনের জন্য নগরজীবন থেকে ছুটি নেন ভাই... আর কতো!... দূরে কোথাও যান... ভালো লাগবে দেখবেন... হাসি

রাফি এর ছবি

ছোটবেলায় মশারীর উপর জোনাকীর খেলা দেখতে দেখতে যে কতরাত ঘুমিয়ে পড়েছি! বার্ষিক পরীক্ষা শেষে, ঈদের আগে আগে কাজিনরা সবাই মিলে জোনাকী ধরতাম। কাঁচের বোতলে ভরে বালিশের কাছে রেখে সকালে উঠে মৃত জোনাকী দেখে যে কত মন খারাপ করেছি!

তখনো বুঝতাম না, সৌন্দর্যকে কাছে টানলেই তার মৃত্যু অনিবার্য হয়ে উঠে।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তিথীডোর এর ছবি

তখনো বুঝতাম না, সৌন্দর্যকে কাছে টানলেই তার মৃত্যু অনিবার্য হয়ে উঠে।

চলুক চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঁ রাফি...
আহারে... মনে করায়ে দিলেন... কামরাঙ্গা গাছের আসতো টিয়া পাখি... লাল মরিচের লোভ দেখিয়ে সেটা ধরতাম... তারপর সেটাকে খাওয়াতে পাটকাঠির আগায় কাঠালের আঠা লাগিয়ে ধরতাম ফড়িং...
কত বর্বর ছিলাম ছোটবেলায়... তবু সেইসব স্মৃতি... আহ্...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

গ্রামে যাই প্রায়-ই.. মাসে একবার তো অবশ্যই । অনেক সময় একাধিকবার । তাই নাগরিক জীবনের বহু আক্ষেপ এখনও ঠিকঠাক মত আমারে ধরতে পারেনাই। তবে ফিরে আইসা আবার "নাগরিক" হওয়ার চেষ্টায় যখন লাইগা যাই .. তখন অইসব অনুভুতিগুলা কেমন জানি অস্পষ্ট ঠেকে..
লেখাটা পইড়া বুকটা ফাঁকা ফাঁকা লাগতেছে..
'এক জোনাকি দুই জোনাকি তিন জোনাকি ওড়ে..." গানটার লিংক কারো কাছে থাকলে এক্টু দেন না .. শুনি !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার গ্রাম প্রীতি নাই। আমার শহর ভালো লাগে। আমার জীবন তো পুরাটাই এই ঢাকা শহরে।
তবে মাঝে মাঝে খুব হাঁসফাঁস লাগে... তখন এইসব হাবিজাবি লেখি... তারপর লেখি ক্ষেপের নাটক। হা হা হা হা...

লিংকের মালিক তো আমি না। তবে গানটা আমারো শুনতে ইচ্ছা করতেছে... যোগাড় করতে হইবো। যোগাড় হইলে দিমুনে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

আমিও যে বস গ্রামের টানে নিয়মিত বাড়ি যাই তা না.. যাই মায়ের টানে । মা গ্রামেই থাকে..
গানটা যোগাড় হইলে দিয়েন.. শুনতে ইচ্ছা করতেছে

তানবীরা এর ছবি

আমি প্রচন্ড গ্রাম ভালোবাসি, প্রতি বছর অন্তত দুদিনের জন্য হলেও গ্রামে যাইই যাই। আমি অবশ্য একটু ক্ষ্যাত আছি, কি আর করা।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কবিতা !
আরো একখান কবিতা !!
নজু ভাই কি তাইলে কবিতাও নিয়মিত লেখা শুরু করলো?
লেখাটা আবেশ ছড়ালো। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কবিতা? অ্যাঁ
কি কন না কন?
আমি কবিতা বুঝি না।

ভাবতেছি বগুড়াতে যাবো কি না জোনাকী দেখতে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

বস যায়েন না... ওইখানে সম্প্রতি এক জনৈকা গুন্ডীর উৎপাত বাড়সে... পুরা শহরে এখন ত্রাস রাজত্ব করতেসে... বিভিন্ন পত্র-পত্রিকায় নিউজ আসছে যে সে নাকি নিরীহ-ভালো মানুষদের হাত-পা ভেঙ্গে দেয় (অথবা হুমকি দেয়!) চোখ টিপি
শিমুল আপু, আপনিও এট্টু সাবধানে থাইকেন... বলা তো যায় না কখন কী হয়া যায় হো হো হো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার ভয় নাই... সুপা শিমুল আছে না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

কেউ খাল কেটে কুমির আনে, কেউ আনে অক্টোপাস...
কেউ নিজের পায়ে কুড়াল মারে, কেউ কুড়ালে মারে পা...

আপনে যে কোন দলে সেইটা চিন্তা করতেসি... চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি কোন্দলে নাই... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ধুরো মিয়া, তাইলে ক্যাম্নে কী! আপনারে নিয়া আমি হতাশ! তবে মত বদলাইলে গোপনে একটু আওয়াজ দিয়েন দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খবরটায় একটু ভুল আছে, প্রহরী। 'নিরীহ লোকজনে'র জায়গায় 'ফাজিল লোকজন' পড়িতে হইবে। চোখ টিপি
নজু ভাই, বগুড়ায় আসতে চাইলে চলে আসেন। গ্রামে আমাদের পুকুরটার পানি যখন কমে যায়, রাতের বেলার তারাভরা পুরোটা আকাশ ওই পুকুরে নেমে আসে। ওগুলো তারা না জোনাকি বোঝা যায় না। কি যে চমৎকার !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

আমি ডাকলেই চইলা আসি বলে আমারে কেউ আর ডাকেই না।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরে কে কয় ?
আপনি চীফ গেস্ট হিসেবে থাইকেন। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে ডিসেম্বরে আসতেছেন না? চলেন দল বাইন্ধা যাই... হানা দেই গিয়া... সাথে আমার বেসুরা গলার গান- সে তারা ভরা রাতে... আমি পারিনি বোঝাতে... তোমাকে আমার, মনের কথা... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

আমি কিন্তু আসলেই বেড়ানী, আমি কিন্তু যাবো বলে দিলাম।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাইলে ফাইনাল...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

যান... যান... ওই গুন্ডী যখন আপনাগো হাত ভাইঙ্গা পায়ে আর পা ভাইঙ্গা হাতে ধরায়া দিবেনে, তখন কইয়েন না যে সাবধান করি নাই আগে চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে সেজন্য তো আপনাকে হাত পা বেঁধে নিয়ে যাবো... ঝাল যা আপনার উপরই ঝারবে... আর আমাদের জন্য মন্ডা মিঠাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

শেষ পর্যন্ত আপনি-ও! নাহ্, ধুগো'দা ছাড়া দেখি আমার আর কোন বন্ধুই নাই এইখানে, যে বিপদাপদে পাশে আইসা দাঁড়াবে! মন খারাপ

ঠিকাছে, তাই সই... আপনারা মন্ডা-মিঠাই খায়েন, আমি গুন্ডীর মাইর! তারপর গুন্ডী যখন আমারে দই খাওয়াবে, তখন আপনাগো দিমু না হো হো হো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে কি আশ্চর্য... আপনেই না যাইতে চাইলেন? নিজেরা নিজেরা সব ঠিকঠাক করলেন এখন আমার দোষ হইলো? মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আচ্ছা, চলেন এক সাথেই যাবোনে... আপনার ভাগের মাইর-টাইরও খাবোনে... দইয়ের ভাগও দিবোনে... দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে দেখি পুরান আমলের ফুটবলারদের মতো কাজ করতেছেন। যেখানে বল সেখানে সবাই গেলে কেম্নে কি? যার যার দায়িত্ব ভাগ ভাটোয়ারা করা আছে... আপনে মাইর খাইবেন আর আমি আর তান্বিরাপা মন্ডা মিঠাই খাবো... আর শিমুলাপু আমাদেরকে খাতির যত্ন করবে আর আপনাকে পিটাবে।
সহজ হিসাব...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার কপালে খালি মাইর-ই আছে তাইলে! ওঁয়া ওঁয়া

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না... মাইরের আগে শেষ ইচ্ছা পূরণ সাপেক্ষে দই খাওনের ব্যবস্থা করতে পারি... হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... আমার কিন্তু খুব দেখার শখ... একেবারেই যখন আর জায়গা থাকবো না... তখন আসলে কি হইবো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

চিপারভিত্রেচওড়াহওনেরবুদ্ধিদেখেন!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কেম্নে কী?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বুঝলামেইবারদেখিহয়কিনা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হইছেতোদেখিবাহ্কিসুন্দরকইরাসীমানাপ্রাচীরভাইঙ্গাফালাইলাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এখনএইখানেএকমাইললম্বাবাক্যলিখলেকীহইবোতাইভাবতেসি!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মডুরাপিটায়াতক্তাবানায়াসচলায়তনথিকানেধইরাবাইরকইরাদিবোচিরতরে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমারএইটাহিসাবেনাআইনাআরতিনখানকমেন্টদিলেইসেঞ্চুরিহইয়াযাইতেসেসেইটালক্ষ্যকরসেন?আসেনটাইনালয়াযাই।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- মোঢিমুআসারআগেইযাকরারকরেন। এইব্যাটা আইসাই কইলাম একটাগ্যাঞ্জামলাগাবো! অইহালা লোকভালো না,খালিদুষ্টু কথাকয়!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পথের ক্লান্তি এর ছবি

এইটা চাপতে চাপতে কোথায় গিয়া শ্যাষ হয়, দেহি!!

সাক্ষী সত্যানন্দ এর ছবি

বন্ধ হইল ক্যান ?

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের জ্বালায় তো দেখি চিপায় গিয়াও শান্তি নাই চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিয়মটাআসলেএইরকম

______________________________________
পথই আমার পথের আড়াল

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হএইবারবুচ্ছিহিহিহিহি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মডুআইসাদিবেনেমাইর

______________________________________
পথই আমার পথের আড়াল

এক লহমা এর ছবি

খামখামডুদেরগালপাড়েনক্যা?

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মডুদেরেগাইলপারিনাইতোআপনেরেসতর্ককরছিহুশিয়ারসাবধান

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

নাহ্, আপনাকে যতোটা খারাপ মানুষ মনে করসিলাম, আপনি ততোটা খারাপ নন। দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বর্ণনা কিন্তু লোভনীয় চরম। আমারে তো চিনেন না... আইসা পরুম কিন্তু... পরে বুঝবেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

আমিও যাইতে চাই...

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইজন্যেই চাকরিটা ছাড়লেন?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

হুম দেঁতো হাসি

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

চাকরি ছাড়সে কেন এখনো বোঝেন নাই? মাইর খাওয়ার জন্য! সবাই আজকাল শখ কইরা নিজের হাত আর পা ভাঙতে চায়! দেশের যুবসমাজের হইলোটা কী! চিন্তিত

নজমুল আলবাব এর ছবি

লেখার ভাবভালোবাসা ঠিকাছে। ভালো লাগছে। আক্রান্ত হইছি। তয় লগে এইটাও জানায়া যাই, বাড়িতে সন্ধ্যার পরে প্রায়শ জানালা লাগাতে হয়, যাতে পাছায় টর্চ লাইট জ্বালায়া তেনারা ঘরে না ঢুকতে পারেন।

ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি বড় হইয়া নাজমুলাল্বাব হইতে চাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি
অনিন্দিতা চৌধুরী এর ছবি

ইস্ ছোটবেলার স্মৃতি মনে করিয়ে দিলেন।
আমারা যে শহরে থাকতাম সন্ধ্যার পর ইলেকট্রিসিটি চলে গেলে আম্মা, আব্বা , ছোটভাই মিলে প্রায়ই রাস্তায় হাঁটতে বেরোতাম। পূর্নিমা কি অমাবশ্যা যাই হোক না কেন আমাদের সাথে তখন হাজার হাজার জোনাকি ঘুরে বেড়াতো।
কী যে সুন্দর এখন ও ভাবলে অবাক লাগে।
এখন কোথাও জোনাকি দেখি না।
আমার ধারণা হয়েছিল বোধ হয় জোনাকিরা সব মরে গেছে.....

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার গ্রামে থাকা হয়নাই কখনো... বেড়াতে যাওয়া ছাড়া। বড়বেলায় একবার রংপুরে গিয়ে উথাল পাথাল জোনাকির রাজ্যে ঢুকে গেছিলাম। সেই কথা মনে কামড় দিলো... তারই ফসল এই লেখা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা এর ছবি

চমৎকার স্মৃতি মনে করিয়ে দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাথা পেতে নিলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

জোনাকি নামে যে একটা চিত্রকল্প আছে সেটাই তো ভুলে যেতে বসেছিলাম
বহুদিন থেকে ঢাকার বস্তিতে থাকতে থাকতে কেউ জোনাকি বললে জোনাকি সিনেমা হল ছাড়া আর কোনো কিছুরই ছবি ভাসে না চোখে

আপনি আবার জোনাকি বলে জোনাকি সিনেমা হল থেকে সেই ছোটোবেলার জোনাইপোকার ছবি ভাসালেন চোখে

রণদীপম বসু এর ছবি

আমি যেইখানে থাকি এই রোডের নামও কিন্তু জোনাকি রোড ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে তো কদিন পরে পরেই গ্রামে যান... তারপরো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কন্কি? অ্যাঁ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ, নজু ভাই।
ধুগো অখনো করে। চোখ টিপি
(বিশ্বস্ত সূত্রে পাওয়া খবর)

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের কাছে দেখি ধূগোর সব খবর পাও যায়... কাহিনী কী? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
খেকশিয়াল এর ছবি

হাহাহা ... হ, জোনাকী নিয়া এইটা আমারেও শুনতে হইছে ছোটকালে । তবে ধইরা ইয়ে করি নাই যদিও ..

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

রানা মেহের এর ছবি

উদ্ধৃতি
সেনানিবাসে বইসা কবিতা আবৃত্তি করা

হো মো এরশাদ ডার্লকে অপমান করার নিন্দা জানাই

লেখা সুন্দর
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... এইটা ভালো কইসেন... খেয়াল করি নাই... সে যে কবি সেইটা তো মনে থাকে না। তবে বিদিশার বাপে যে কবি সেইটা বেশ মনে থাকে আমার।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনিস মাহমুদ এর ছবি

'ও জোনাকী, কী সুখে ওই ডানাদুটি মেলেছ।
আঁধার সাঁঝে বনের মাঝে উল্লাসে প্রাণ ঢেলেছ।'

জোনাকির আর সুখ নাইরে ভাই। আপনার লেখা আমাকে নিয়ে গেল অমল শৈশবে। 'কবে আর হবে থাকিতে জীবন...'

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কবে আর হবে থাকিতে জীবন... আহা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

আরে দূর ! এইটা কোনো বিষয় হইলো !
বিষয় হওনের কথা ছিলো জোনাকির পাছায় আগুন এতো ঠাণ্ডা কেন ? আসল বিষয থুইয়া নকল বিষয় লইয়া সব্বাই ফাল পাড়তেছেন !
বড়ই হতাশ হইলাম !
মাইনাস।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইয়োগা না করার কুফল...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

আহারে দেশের বাড়ি যামু, জোনাকী দেখুম মন খারাপ

কিন্তু নজরুলদা আপ্নে দুইদিন তরি সচলে কি করেন?

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাবতেছি সচল ছেড়ে আর যাবো না কোথাও... সচলের জন্য জীবন উত্সর্গ করবো ভাবতেছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

নজু ভাই অবস্থান ধর্মঘট নিসে। কেউ ওনারে শরবৎ খাওয়াইয়া লগ আউট করান।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিদেশী রঙিন রঙিন কি কি জানি আছে না? সেই শরবত গুলা তো আরো ভালো। দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আপনাদের সাথে কি guest allowed? আমাকে কেউ সাথে নিবেন শিমুল আপার বাড়ী? আমি কিন্‌তু serious. কেউ কি আছেন? 'আমি কান পেতে রই-------'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তা গেস্টের নামটা কি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হায় শৈশব! হায় কৈশোর!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো ভাবছিলাম আমারে বয়কট করছেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এইরকম আপনে ভাবতে পারলেন? রেগে টং
এই কারণে কিন্তু আপনেরে বয়কটের চিন্তা-ভাবনা আসতেসে মাথায়!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... ক্ষেপাইলাম একটু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

হ হ নজরুলদা কবিতা লেইখা কয় কবিতা বুঝি না, হেরে 'জেফ্রি বয়কট' করা হোক দেঁতো হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতন্দ্র প্রহরী এর ছবি

নজু ভাই, আমি আগে কখনো কারো কোন পোস্টের শততম কমেন্ট করি নাই, তাই কইরা দেখলাম কেমন লাগে চোখ টিপি
ঘুমাইতে যাই, নাইলে কাল দিনের বেলাতেই চোখে জোনাকি দেখা লাগবে! দেঁতো হাসি

পান্থ রহমান রেজা এর ছবি

নজু ভাই, মাস্কাট প্লাজা থাইক্যা, আপনার বাসার পাশ যে রাস্তাটা গেছে সুদূর গ্রামের পথে, একবিকেলে ঘুরতে ঘুরতে সেই গ্রাম থেকে ফিরতে ফিরতে রাত হলে ফেরার পথে দেখি ঝাঁক ঝাঁক জোনাকি। সেও বছর পাচেক আগের কথা। এখন একবার গিয়া দেখবেন নাকি। আপনার বাসা থেকে তো একটুখানি পথ।

অতিথি লেখক এর ছবি

বহুদিন জোনাকি দেখি না আমিও, বহুদিন অন্ধকার রাত দেখি না, চাঁদ ছাড়া আকাশটায় শুধু অসংখ্য তারার ছড়াছড়ি আর ঝিঁঝিঁ পোকার ডাক...

দেবদ্যুতি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।